সুস্বাদু ও মজাদার "আলুর চপ" রেসিপি।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আশাকরি,আল্লাহর অশেষ মেহেরবানিতে সকলেই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে সুস্বাদু ও মজাদার আলুর চপ রেসিপি নিয়ে হাজির হয়েছি।মুন্সিগঞ্জ আলুর জন্য বিখ্যাত।যদিও ইদানীং বাংলাদেশের অনেক জায়গায় প্রচুর পরিমান আলু চাষ হয়ে থাকে।আপনাদের মাঝে সেই মুন্সিগঞ্জের আলুর চপ রেসিপিটি উপস্থাপন করতে যাচ্ছি। আলুর চপের রেসিপি দেখতে যেমন সুন্দর হয়েছিল এবং খেতেও তেমনি দারুণ মজাদার হয়েছিল।আশাকরি,রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

Picsart_22-11-16_14-33-34-923.jpg



উপকরণের তালিকা


ক্রমিক নং উপকরণের নাম পরিমাণ
আলু ৮০০ গ্রাম
পেঁয়াজ কুঁচি ৪ টির
কাঁচা মরিচ ৪-৫ টি
হলুদ ফাঁকি দেড় চামচ
মরিচ ফাঁকি ১ চামচ
জিরা ফাঁকি দেড় চামচ
আদা বাটা ১ চামচ
রসুন বাটা ১ চামচ
শুকনো মরিচ ফাঁকি ১ চামচ
১০ পাঁচফোড়ন ফাঁকি ১ চামচ
১১ ধনিয়া পাতা সামান্য পরিমাণ
১১ টমেটো ২ টি
১২ লবন স্বাদমতো
১৩ সয়াবিন তেল পরিমাণ মতো
১৪ টেস্টিং সল্ট ১/২ চামচ

উপকরণের ছবি


Picsart_22-11-16_16-25-32-484.jpg

রেসিপির প্রস্তুত প্রণালীর প্রতিটি ধাপ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


Picsart_22-11-16_17-18-52-029.jpg



প্রথমে একটি ব্লেন্ডারে পাঁচফোড়ন দিয়ে ফাঁকি করে নিবো।

দ্বিতীয় ধাপ


Picsart_22-11-16_17-28-42-136.jpg



এরপর আলু নিয়ে ভালো করে ধুয়ে টুকরো করে নিবো।

তৃতীয় ধাপ


Picsart_22-11-16_17-32-16-527.jpg


এরপর আলুর টুকরোগুলো ভালো করে ছুলে নিয়ে চুলাতে একটি পাতিল বসিয়ে পানি দিয়ে পাতিলে আলু দিয়ে দিবো।

চতুর্থ ধাপ


Picsart_22-11-16_19-26-30-361.jpg


এরপর আলু ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে একটি স্টেনার দিয়ে পানি ছেঁকে নিবো।

পঞ্চম ধাপ


Picsart_22-11-16_19-32-39-217.jpg



এরপর চুলাতে একটি করাই বসিয়ে তেল দিয়ে নিবো।

ষষ্ঠ ধাপ


PXL_20221114_154145892.jpg


এরপর করাইয়ে কুঁচি করে কেটে রাখা পেঁয়াজ এবং ছোট করে কেটে রাখা কাঁচা মরিচ দিয়ে দিবো।

সপ্তম ধাপ


Picsart_22-11-16_19-45-28-056.jpg


এরপর লবন দিয়ে পেঁয়াজ ও কাঁচা মরিচের সাথে মিশিয়ে নিবো।

অষ্টম ধাপ


PXL_20221114_154408940.jpg



এরপর আদা ও রসুন বাটা দিয়ে নিবো।

নবম ধাপ


PXL_20221114_154418759.jpg



এরপর হলুদ ও মরিচ ফাঁকি দিয়ে নিবো।

দশম ধাপ


PXL_20221114_154437434.jpg



এরপর জিরা ফাঁকি দিয়ে নিবো।

একাদশ ধাপ


Picsart_22-11-16_20-23-46-602.jpg


এরপর সামান্য পরিমাণ পানি দিয়ে একটু নেড়েচেড়ে নিবো।

দ্বাদশ ধাপ


Picsart_22-11-16_20-28-10-880.jpg


এরপর ছোট টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে একটু কসিয়ে নিবো।

ত্রেয়দশ ধাপ


PXL_20221114_154720297.jpg



এরপর টেস্টিং সল্ট দিয়ে নিবো।

চর্তুদশ ধাপ


Picsart_22-11-16_20-32-49-999.jpg


এরপর আগে থেকে সিদ্ধ করে স্টেনার দিয়ে পানি ছেঁকে রাখা আলুগুলো করাইয়ে দিয়ে নিবো।

পঞ্চদশ ধাপ


PXL_20221114_154854008.jpg


এরপর সিদ্ধ আলুগুলো কসানো মসলার সাথে ভালো করে মিশিয়ে নিবো।

ষষ্ঠদশ ধাপ


PXL_20221114_154916338.jpg



এরপর শুকনো মরিচ ফাঁকি দিয়ে নিবো।

সপ্তদশ ধাপ


PXL_20221114_154942423.jpg



এরপর পাঁচফোড়ন ফাঁকি দিয়ে দিবো।

শেষ ধাপ


Picsart_22-11-16_20-44-02-558.jpg


এরপর কুঁচি করে কেটে রাখা ধনিয়া পাতা দিয়ে সবগুলো উপকরণ আলুর সাথে ভালো করে মিশিয়ে নিবো।এভাবেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ও মজাদার আলুর চপ রেসিপিটি।



পরিবেশন


Picsart_22-11-16_14-33-34-923.jpg


পরিশেষে আমি চেষ্টা করেছি সুস্বাদু ও মজাদার করে আলুর চপ রেসিপিটি তৈরি করে আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। জানি না কতটুকু পেরেছি। আমার তৈরি করা আলুর চপ রেসিপিটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে কমেন্টের মাধ্যমে জানাবেন।আপনাদের সহযোগিতামূলক মন্তব্য আমাকে আরও সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করতে অনুপ্রেরণা যোগাবে।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a



আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg

আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

দারুন ইউনিক লাগলো ভাই আপনার আলুর চপ রেসিপি অনেক গুছিয়ে আপনি সুন্দর করে উপস্থপনা করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আলু আমার অনেক একটি প্রিয় খাবার।আলু দিয়ে যেকোনো জিনিসই তৈরি আমার খেতে অনেক ভালো লাগে। আপনি যেভাবে আলুর চপ তৈরি করেছেন এভাবে আলুর চপ আমি অনেক বার খেয়েছি।আসলেই এ ধরনের আলুর চপ খেতে অনেক সুস্বাদু। আপনার আলুর চপ তৈরি করা প্রসেসিংটা অনেক দারুন হয়েছে।এত সুন্দর একটি সুস্বাদু খাবার আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমার তৈরি করা আলুর চপ রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই আপনি যে রেসিপিটা দিয়েছেন আমি যতদূর জানি রেসিপি কে বলে আলুর দম। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আপনার রেসিপিটি তুলে ধরেছেন। ভালোই লাগলো আমার কাছে।

 2 years ago (edited)

এটা আপু আলুর দম এবং আলুর চপ দুটোই বলে।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন বর্তমান সময়ে বাংলাদেশের প্রচুর পরিমাণে আলু চাষ হয়।

আলুর চপ তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আসবে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। আলুর চপের রেসিপি না জানার ফলে আমি সব সময় বাইরে থেকে কিনে খেতাম এটা। আপনার পোষ্টের মাধ্যমে আজকে আমি শিখে গেলাম তাই এখন থেকে নিজে তৈরি করে খাব।

 2 years ago 

হা ভাইয়া, বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব মজা পাবেন।আর বাসার তৈরি যেকোনো কিছুই বাহিরের তুলনায় স্বাস্থ্য সম্মত হয়ে থাকে।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আলু দিয়ে তৈরি রেসিপিগুলো খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে এভাবে আলুর চপ তৈরি করে কখনো খাওয়া হয়নি। রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে। রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। এভাবে একদিন তৈরি করে দেখব। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব মজা পাবেন।আপনাকে ও অসংখ্য ধন্যবাদআপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।আলু চপ খেতে কিন্তু বেশ মজা। আপনি যেভাবে রান্না করেছেন এইভাবে তৈরি করে খাওয়া হয়নি। রেসিপি টা দেখে বেশ ভালো লেগেছে। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব মজা পাবেন,ইনশাআল্লাহ।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

আমি মনে করি আলু হচ্ছে সবারই প্রিয় একটি খাবার। আপনি আলু দিয়ে অনেক মজার একটা রেসিপি তৈরি করেছেন।আমি এভাবে কখনো আলুর চপ বানিয়ে খায়নি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করব। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হা আপু, বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব মজা পাবেন ইনশাআল্লাহ।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক মজার একটি রেসিপি আপনি শেয়ার করেছেন।এভাবে আলুর চপ করে খেতে বেশ ভালোই লাগে।বাচ্চাদের এভাবে রান্না করে দিলে খুব মজা করে খেয়ে নিবে।অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য। অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

হা আপু,এভাবে তৈরি করে দিলে বাচ্চা ও বড়রাও খুব মজা করে খাবে।তবে বাচ্চাদের ক্ষেত্রে একটু ঝাল কম দিতে হবে।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আলু দিয়ে এই রেসিপিটিকে আমরা আলুর দম বলি । আপনারা কি আলুর চপ বলেন? আলুর চপ বলতে বুঝিতে আলু সিদ্ধ করে ভেজে চপের মত তৈরি করা। যাই হোক নাম যেটাই হোক না কেন দেখতে বেশ লোভনীয় লাগছে। রান্নার পদ্ধতিটি অন্যরকম লেগেছে আমার কাছে। খেতেও যে মজাদার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে আমাদের এখানে এটাকে আলুর চপ ও দম দুটোই বলে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66