"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪২।। ডাই কন্টেস্ট কাগজ দিয়ে ফুল তৈরি।।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ”এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।বন্ধুরা আজ আমি আপনাদের মাঝে আবারও হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে ।তবে এবার আমি হাজির হয়েছি আপনাদের সামনে এবারের প্রতিযোগিতার-৪২ এ দারুণ একটি ডাই পোস্ট নিয়ে। এবারের প্রতিযোগিতার বিষয়টি কাগজ দিয়ে ফুল তৈরি যা আমার কাছে সত্যি চমৎকার লেগেছে।আর এত সুন্দর একটি কনটেন্ট আয়োজন করার জন্য আমি সকল এডমিন ,মডারেটরসহ ,আমাদের শ্রদ্ধেয় দাদা ও বৌদিকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ।বিশেষ করে আমাদের প্রিয় মডারেট তানজিরা আপুকে এত সুন্দর একটি প্রতিযোগিতার অ্যানাউন্সমেন্টে মাধ্যমে উপস্থাপন করার জন্য।



প্রয়োজনীয় উপকরণ

রঙিন কাগজ
পেন্সিল
আইকা আঠা
কাঁচি ✂



ফুল তৈরির ধাপসমূহ নিচে তুলে ধরা হলোঃ


প্রথম ধাপ



প্রথমে ফুলের পাপড়ি তৈরি করার জন্য পাঁচটি কাগজ কেটে নিবো।

দ্বিতীয় ধাপ



এরপর কাগজগুলো কেটে পাপড়িঁ তৈরি করবো ও নিচের অংশ কিছুটা কেটে নিবো।

তৃতীয় ধাপ



এরপর পাপড়িগুলোকে কাঁচির সাহায্যে হালকা মুড়িয়ে নিবো।

চতুর্থ ধাপ



এরপর পাপড়িঁর কাটা অংশকে একসাথে আঠার সাহায্যে লাগিয়ে নিবো।

পঞ্চম ধাপ



এরপর সব পাপড়িঁগুলোকে একসাথে আঠার সাহায্যে লাগিয়ে ফুল বানিয়ে নিবো।

ষষ্ঠ ধাপ



এরপর একটি কালো কাগজ নিবো ও এর কিছু অংশ চিকন করে কেটে নিবো।

সপ্তম ধাপ



এরপর ফুলের কলি বানানোর জন্য চিকন কালো কাগজটিকে কুঁচি কুঁচি করে কেটে নিবো।

অষ্টম ধাপ



এরপর কুঁচি করে কাটা কাগজটিকে পেচিয়ে একটি কলি তৈরি করে নিবো।

নবম ধাপ



এরপর কলিটিকে ফুলের মধ্যে আঠার সাহায্যে লাগিয়ে নিবো।

দশম ধাপ



এরপর একটি সবুজ কাগজ নিবো ও সবুজ কাগজটিকে পেচিয়ে একটি ডাঁটি তৈরি করে নিবো এবং আঠার সাহায্যে লাগিয়ে নিবো।

একাদশ ধাপ



এরপর ফুলের ডাটিটিকে চারপাশে কেটে নিবো, যেন ফুলের নিচে ভালোভাবে লাগানো যায়।

দ্বাদশ ধাপ



এরপর ফুলের ডাটিটিকে আঠা দিয়ে ফুলের নিচে লাগিয়ে নিবো।

ত্রেয়দশ ধাপ



এরপর ফুলের ডাটির আরও কিছু অংশ তৈরি করে নিবো।

চর্তুদশ ধাপ




এরপর তা ফুলের নিচে আঠা দিয়ে লাগিয়ে নিবো।

পঞ্চদশ ধাপ




এরপর ফুলের জন্য দুটি পাতা তৈরি করে নিবো।

ষষ্ঠদশ ধাপ



এরপর তা ফুলের ডাটির একেবারেই নিচে আঠার সাহায্যে লাগিয়ে নিবো।


শেষ ধাপ



এভাবেই পাপড়িঁ ও পাতাসহ সম্পূর্ণ ফুলটি তৈরি করা সম্পন্ন হল।

পরিবেশন



পরিশেষে,আমি চেষ্টা করেছি রঙিন কাগজ ও আঠার সাহায্যে স্বল্প সময়ে একটি সাধারণ ডাই ফুল তৈরি করে আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।আশাকরি,আপনাদের ডাই করা ফুলটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো নতুন নতুন ডাই তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। আজ এ পযর্ন্তই।


ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a


আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।দেশকে খুবই ভালোবাসি।দেশের জন্য নিজের যেকোনো কিছু বির্সজন দিতে সদা সর্বদা প্রস্তুত।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন করা,কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


আল্লাহ হাফেজ


Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

এই সুন্দর প্রতিযোগিতার জন্য সবাই নিজেদের দক্ষতা অনেক সুন্দর ভাবে প্রকাশ করছে। সবাই নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে অনেক সময় ব্যবহার করে ফুল তৈরি করছে যা অনেক বেশি সুন্দর হয়েছে। আপনিও নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে ফুল তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লেগেছে। আপনার তৈরি ফুলটা খুব সুন্দর লাগছে দেখতে।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা আপু।

 last year 

কাগজ দিয়ে খুব সুন্দর ফুল তৈরি করেছেন তো। এত সুন্দর সুন্দর ফুল দেখলে যে কারোরই খুব ভালো লাগবে। গাছের উপর রেখে আপনি এই ফুলের অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন, যার কারণে একেবারে বাস্তবিক ফুল মনে হচ্ছে দেখতে। এটি তৈরি করতে আপনার ধৈর্যের প্রয়োজন হয়েছে যা দেখেই বুঝতে পারছি। আর উপস্থাপনাটা ও সাজিয়ে গুছিয়ে খুব সুন্দর করে লিখেছেন। জাস্ট অসাধারণ ছিল সম্পূর্ণটা এটাই বলতে হয়।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

আমার বাংলা ব্লগের ৪২ তম প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম। চমৎকার হয়েছে আপনার ফুলটি। প্রথম দেখায় মনে হবে গাছের মধ্যে সত্যিকারের ফুল ঝুলে আছে। পাপড়ি আর কলির কাজটা সত্যিই প্রশংসনীয়। ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত চমৎকার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44