"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || শেয়ার করো তোমার সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি।।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান।আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।দেখতে দেখতে আমাদের মাঝে এসে গেল চলমান প্রতিযোগিতা-২৭ এ "শেয়ার করো তোমার সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি"।এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য চিংড়ি মাছের মজার একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে হাজির হয়েছি।রেসিপিটি হচ্ছে ঝাল চিংড়ি মাছের ভুনা।আসলে আমার কাছে ইলিশ মাছের পরে সবচেয়ে প্রিয় মাছ হলো চিংড়ি মাছ।তবে চিংড়ি মাছের রেসিপি করতে একটু সমস্যা। তা হচ্ছে মাছ কাটতে।কারণ এটা ভালো করে কাটতে আমার একটু সমস্যা হয়।তার জন্য পরিবারের সাহায্য নিতে হয়।আর আমার কাছে মনে হয়,কাটাকাটির কাজ ছেলেদের তুলনায় মেয়েরা একটু ভালো পারে।আজ তাই আর কথা না বাড়িয়ে,আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে ধাপে উপস্থাপন করিলাম। আশাকরি,আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে

Picsart_22-11-29_22-35-59-938.jpg

PXL_20221128_120516886.jpg

PXL_20221128_114630819.jpg

PXL_20221128_120445938.jpg



উপকরণের তালিকা


ক্রমিক নং উপকরণের নাম পরিমাণ
চিংড়ি মাছ ৮ পিছ
পেঁয়াজ কুঁচি দেড় কাপ
রসুন কুঁচি ১ টেবিল চামচ
হলুদ ফাঁকি দেড় চা চামচ
মরিচ ফাঁকি আড়াই চা চামচ
কাঁচা মরিচ ৫ টি
ধনিয়া ফাঁকি ১/২ চা চামচ
জিরা ফাঁকি ১/২ চা চামচ
সয়াবিন তেল পরিমাণ মতো
১০ লবন স্বাদমতো

উপকরণের ছবি


Picsart_22-11-29_20-46-02-046.jpg

রেসিপির প্রস্তুত প্রণালীর প্রতিটি ধাপ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


Picsart_22-11-29_19-10-16-508.jpg


প্রথমে কিছু চিংড়ি মাছ নিয়ে মাছের দম্বা দাঁড়ি,চোখ ও সামনে শক্ত অংশ কাঁচি ✂ সাহায্যে কেটে নিব।

দ্বিতীয় ধাপ


Picsart_22-11-29_19-17-06-463.jpg


এরপর সামনের বাকি অংশ কেটে নিয়ে মাথার মাঝ বরাবর কাঁচির ✂ সাহায্যে কেটে ভিতরের ময়লা পরিস্কার করে নিবো এবং চিমটির অংশ কেটে নিবো।

তৃতীয় ধাপ


Picsart_22-11-29_19-20-06-666.jpg

এরপর মাছের পিঠের মাঝ বরাবর কেটে মাছের ভিতরের রগটা বের করে ফেলে দিবো।

চতুর্থ ধাপ


Picsart_22-11-29_19-22-48-027.jpg


এরপর চিংড়ি মাছ থেকে অপ্রয়োজনীয় অংশ কাটা হলে ভালো করে ধুয়ে একটি বাটিতে রেখে দিবো।

পঞ্চম ধাপ


Picsart_22-11-29_19-23-44-198.jpg

এরপর আধা চামচ হলুদ ও আধা চামচ মরিচ ফাঁকি এবং সামান্য পরিমাণ লবন দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিটের জন্য রেখে দিবো।

ষষ্ঠ ধাপ


Picsart_22-11-29_20-12-19-362.jpg



এরই মধ্যে একটি ব্লেন্ডারে পেঁয়াজ পেস্ট করে নিবো।

সপ্তম ধাপ


Picsart_22-11-29_19-24-30-832.jpg


এরপর চুলাতে একটি ফ্রাইপ্যান বসিয়ে সয়াবিন তেল দিয়ে নিবো।

অষ্টম ধাপ


Picsart_22-11-29_19-26-06-293.jpg


এরপর তেল গরম হবার পর কুঁচি করে কেটে রাখা পেঁয়াজ দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিবো।

নবম ধাপ


Picsart_22-11-29_19-27-16-457.jpg


এরপর পেঁয়াজ কিছুটা ব্রাউন হয়ে আসলে লবন ও রসুন কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

দশম ধাপ


Picsart_22-11-29_19-28-31-751.jpg


এরপর পেস্ট করে রাখা পেঁয়াজ দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

একাদশ ধাপ


Picsart_22-11-29_19-35-47-618.jpg



এরপর আরেকটি চুলাতে কিছু পানি গরম করে নিবো।

দ্বাদশ ধাপ


Picsart_22-11-29_19-29-44-594.jpg


এরপর ১/২ চামচ ধনিয়া ফাঁকি,১/২ চামচ জিরা ফাঁকি, ২ চামচ মরিচ ফাঁকি ও ১ চামচ হলুদ ফাঁকি দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

ত্রেয়দশ ধাপ


Picsart_22-11-29_19-31-49-767.jpg


এরপর পেঁয়াজের সাথে মসলাগুলো মিশানো হলে সামান্য গরম পানি দিয়ে কসিয়ে নিবো।

চর্তুদশ ধাপ


Picsart_22-11-29_19-32-42-877.jpg


এরপর মসলাগুলো ভালো করে কসানো হলে এর মধ্যে দুই থেকে আড়াই কাপ গরম পানি দিয়ে নিবো।

পঞ্চদশ ধাপ


Picsart_22-11-29_19-33-32-791.jpg


যখন পানিতে বলক আসবে তখন একে একে সবগুলো চিংড়ি মাছ দিয়ে নিবো।

ষষ্ঠদশ ধাপ


PXL_20221128_111902444.jpg



কিছুক্ষন জ্বাল দেওয়ার পর মাছগুলো উল্টিয়ে দিবো।

সপ্তদশ ধাপ


PXL_20221128_113233882.jpg


এরপর পানি যখন কিছুটা শুকিয়ে আসবে তখন এরমধ্যে কাঁচা মরিচ দিয়ে নিবো।

শেষ ধাপ


PXL_20221128_113904397.jpg


এরপর আরও কিছুক্ষন হালকা আঁচে জ্বাল দেওয়ার পরে যখন দেখবো পানি শুকিয়ে গেছে, তখনই বুঝতে হবে আমাদের ঝাল চিংড়ি মাছের ভুনা রেসিপিটি তৈরি হয়ে গিয়েছে।


পরিবেশন


Picsart_22-11-29_22-35-59-938.jpg

PXL_20221128_120514607.jpg

PXL_20221128_114630819.jpg

PXL_20221128_120445938.jpg

পরিশেষে আমি চেষ্টা করেছি সুস্বাদু ও মজাদার করে ঝাল চিংড়ি মাছের ভুনা রেসিপিটি তৈরি করে আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। জানি না কতটুকু পেরেছি।আমার তৈরি করা ঝাল চিংড়ি মাছের ভুনা রেসিপিটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে কমেন্টের মাধ্যমে জানাবেন।আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করতে অনুপ্রেরণা যোগাবে।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a



আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

ভাইয়া প্রথমে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি এই প্রতিযোগিতার জন্য চিংড়ি মাছের খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন ।আমার কাছে এভাবে চিংড়ি মাছ খেতে অনেক ভালো লাগে। চিংড়ি মাছের এই ভুনা গরম ভাতের সাথে খেতে দারুন লাগে। আপনার উপস্থাপনা দেখে জিভে জল চলে আসলো। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হা আপু এটা ঠিক বলেছেন, এ ধরনের রেসিপি গরম ভাতের সাথে খেতে খুবই মজা লাগে। তবে পোলাও দিয়ে খেতে ও খুব সুস্বাদু লাগে। অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার চিংড়ি মাছের রেসিপি টা দেখে অনেক লোভনীয় লাগছে। আসলে এই প্রতিযোগিতার মাধ্যমে আমারা অনেক ভিন্ন ভিন্ন রকমের চিংড়ি মাছের রেসিপি দেখতে পারছি। তার মধ্যে আপনারটাও একটি। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন করেছেন। রেসিপি কালার টা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটি দেখেই জিভে জল চলে এসেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ, এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাই আপনার তৈরি করা ঝাল চিংড়ি মাছের ভুনা রেসিপিটি সত্যি অনেক সুস্বাদু ও লোভনীয় হয়েছে। আমার কাছে তো এখনই খেয়ে ফেলতে ইচ্ছে করছে। আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন দেখে ভালো লাগলো অনেক। অভিনন্দন ভাই।

 2 years ago 

দোয়া করবেন ভাই,যাতে সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে আপনাদের ভালো লাগাতে পারি।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

এরকম ঝাল ঝাল করে চিংড়ি মাছ ভুনা করলে সত্যিই দারুন লাগে খেতে। আপনার রান্নার কালার এতো সুন্দর এসেছে খেতে নিশ্চয়ই ভীষণ স্বাদের ছিল। আমিও হয়তো কাল চিংড়ি মাছের রেসিপি করবো। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই।
ভালো থাকুন ভাই।

 2 years ago 
হা ভাই ঠিকই বলেছেন, চিংড়ি মাছের ভুনা রেসিপিটি ঝাল করাতে খেতে খুবই সুস্বাদু হয়েছিল।আর আপনি এই প্রতিযোগিতায় কাল অংশগ্রহন করবেন জেনে ভালো লাগলো এবং আপনার কাছ থেকে ও কোন নতুন রেসিপি দেখতে পাবো।ইনশাআল্লাহ। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

আমার বাংলা ব্লগ এমন সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করেন তার সুবাধে সুন্দর সুন্দর রেসিপি দেখার সুযোগ হয়।আপনি চিংড়ি মাছের ঝল ভুনা রেসিপি করেছেন দেখতে অনেক লোভনীয় হয়েছে।প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হা আপু এটা ঠিক, এই প্রতিযোগিতা আয়োজনের কারনে আমরা নতুন নতুন রেসিপি দেখতে ও করতে পারছি। অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন দেখে ভাল লাগলো। চিংড়ির ঝাল ভুনা সত্যিই অসাধারণ লাগে। আপনি খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন দেখে ভাল লাগলো। রেসিপিটি খুব লোভনীয় হয়েছে। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছের রেসিপিগুলো অনেক মজা লাগে।
কাঁচা মরিচ দিয়ে এভাবে ঝাল চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরি করা আগে কখনো দেখিনি। তবে আজকে প্রথম দেখাতেই লোভ লেগে গেল। আপনার রেসিপিটা দেখে নিজেও বাসায় তৈরি করে খেতে পারব।

 2 years ago 

হা ভাইয়া একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুবই মজা পাবেন ইনশাআল্লাহ। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 
চিংড়ি পছন্দ করে না এমন লোক কম আছে। আমার তো ভীষণ পছন্দের। আপনি প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন দেখে ভাল লাগছে। চিংড়ি ভুনা খুব কমন হলেও অনেক সময় লাগে রান্না করতে। আপনি অনেক গুলো ধাপ অবলম্বন করে রান্না সম্পন্ন করেছেন। রান্নার রং দেখে বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। পরিবেশন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

ভাই আমার এই রেসিপি তৈরি করতে বেশি সমস্যা হয়, মাছটি ভালো করে কাটতে।আর এটা ঠিক,রেসিপিটি কমন হলেও রান্না করতে একটু সময় লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74