স্বরচিত কবিতা "সুখের সন্ধান"।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হায় বন্ধুরা


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজও আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করেছি।আর সেই হিসেবে আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি।আশাকরি,এই কবিতাটিও আপনাদের ভালো লাগবে।

woman-gc6f83cdd4_1920.jpg

Source



3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1v5hKA8jfHHgL9ABnDXogr1.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

সুখের সন্ধান

আনিসুর রহমান



অধ্যাবসায় সবার জীবনে আনে আলোর বিধান,
তুমি যদি তা গ্রহন কর,পাবে সেই আলোর সন্ধান।

অবিশ্বাস মনের মাঝে আনে অশান্তির তরী,
ইহাকে বর্জনে শান্তি পাবে নিজ হৃদয় ভরি।

যতটুকু জান ততটুকুই তোমা হতে সাজে,
এর বেশি বলো না,কারণ তা তখন হবে বাজে।

নতুনকে জানার ইচ্ছা মনে থাকা অতীব ভালো,
তাই বলে অসৎকে জেনোনা,তাতে হৃদয় হবে কালো।

শশী পেয়ে রবিকে চেয়ো,শশীর আগে রবি নয়,
শশীর পূর্বে রবি চাইলে লাভের চেয়ে ক্ষতি হয়।

ব্যথিতের ব্যথা বুঝেও যদি না দাও তাকে সান্ত্বনা,
তাহলে যে তমিস্রায় ভরে যাবে তার জীবন আঙ্গিনা।

কাউকে ভালবেসে যদি না পাও তার প্রতিদান,
তবু্ও তাকে ঘৃণা করোনা,করে যেও সম্মান।

নশ্বর এ জীবনের প্রতিটি ক্ষেত্রে যদি চল হিসেব করে,
অবাঞ্ছিত অভিশাপ কখনও আসবেনা তোমার পরে।

সকলের মাঝে নিজেকে যদি ভাব অসহায়,
সবাই তখন দূর্বল ভেবে পথে ঠেলে দেবে তোমায়।

তাপিত প্রাণের তাপ নেভাতে, যেওনা কখনও তার কাছে,
যে তোমার ক্ষতি করতে শিকারী কুকুরের মত বসে আছে।

রঙিন স্বপ্নে হইওনা বিভোর, তাতে আছে ব্যথা,
তার চেয়ে ভাল যদি মনে কর,অতীত দুঃখের কথা।

কামনা-বাসনা,লোভ-লালসা,কর যদি বর্জন,
তবেই জীবনে করতে পারবে অধিক সম্মান অর্জন।

পবিত্র প্রেমকে কখনও কলংকিত করবেনা,
কলংকের কালির দাগ মুছতে গেলেও উঠবেনা।

শুরুজনের শাসনের প্রভাবে হইওনা নিরাশ,
তার মাঝে যে লুকিয়ে আছে বেঁচে থাকার আশ্বাস।

সংকল্পে অটল থেকো,যতকাল পাবে না সমাধান,
অলসতাকে কখনও দেহের মাঝে স্থান করোনা প্রদান।

পরাজয়ের গ্লানির অনুভূতি যতটুকু বেদনার,
বিজয় সুখের অনুভূতি নহে ততটুকু শান্তনার।


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz8uuU7jNdUdZcqn6h7peG3CH7HW4Dj4EnjdfKn9T6S1nX92sULZRaFUhpFmzY87Rh7WVkoNuC.png



আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।দেশকে খুবই ভালোবাসি।দেশের জন্য নিজের যেকোনো কিছু বির্সজন দিতে সদা সর্বদা প্রস্তুত।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন করা,কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

কবিতাটি দারুণ ছিল ভাইয়া।

যতটুকু জান ততটুকুই তোমা হতে সাজে,
এর বেশি বলো না,কারণ তা তখন হবে বাজে।

এই দুটি লাইন আমার অনেক ভালো লাগলো।খুব সুন্দর গুছিয়ে উপস্থাপন করেছেন।আর প্রত্যেকটা লাইনে দারুণ অনুভূতি ছিল।খুব ভালো লাগলো।

 2 years ago 

আমার স্বরচিত কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো আপু। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পোস্ট এর ভিন্নতা এবং সৃজনশীলতা লক্ষ্যে বেশ সুন্দর সুন্দর পোস্ট শেয়ার করেন আপনি।বাস্তব জীবনে মানুষ একটু সুখের সন্ধানে অনেক কিছু করে থাকেন।সুখ এমন একটি জিনিস যা সোনার হরিণের মতো তাকে ধরতে অনেক কষ্ট হয়।জীবনে একটু সুখ পাওয়ার জন্য মানুষ কতইনা কিছু করেন।সেই সুখের সন্ধান নিয়ে বেশ সুন্দর কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

হা আপু, মানুষ সুখের জন্য অনেক কিছুই করে থাকে।সুখ কারো ধরা দেয়। আবার কারো অধরাই থেকে থাকে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রাচীন কালে খনার বচন নামে,কিছু উপদেশ মালা রচিত ছিল।অনেকটা ওরকম হয়েছে।তবে কবিতার কথা গুলো একদম খাটি।এই কথা গুলো মেনে চললে জীবন অনেক সুন্দর হবে,আর সুখের সন্ধান পাওয়া যাবে।ধন্যবাদ ভাইয়া সুন্দর উপদেশ মূলক কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হা ভাই, ধন্যবাদ ভাইয়া, কবিতাটি পড়ে এত চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আজকের কবিতাটা খুব দারুণ ছিল ভাইয়া পড়ে খুব ভালো লাগলো। আসলে কবিতার মধ্যে ভাব গাম্ভীর্য না থাকলে কবিতা পড়তে ভালো লাগে না। আর আপনার কবিতার মধ্যে সবগুলোই ছিল।পৃথিবীতে প্রত্যেকটা মানুষ তার সুখের সন্ধান খোঁজ করে আর এই সুখের সন্ধান খুঁজতে গিয়ে কেউ ব্যর্থতার গ্লানি নিয়ে ফিরে আসে, আবার কেউ জয় করে ফিরে আস। কামনা বাসনার মধ্যে প্রকৃত সুখ নেই সুখ আছে শুধু ত্যাগে। আর ত্যাগের মাধ্যমে মানুষ তার অর্জিত সম্মান পেতে পারে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,কবিতাটি পড়ে এত সুন্দর ও চমৎকার মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62647.29
ETH 2439.61
USDT 1.00
SBD 2.66