পেন্সিল দিয়ে "একটি মেয়ের ব্যাক সাইডের " চিত্রাঙ্কন।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



রোজ-শনিবার।৪ ই,অগ্রহায়ন।১৪২৯,বঙ্গাব্দ।হেমন্তকাল।।

হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজও আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করেছি।আর সেই হিসেবে আজ আমি আপনাদের মাঝে পেন্সিল দিয়ে একটি মেয়ের ব্যাক সাইডের চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে উপস্থাপন করিলাম।আশাকরি, চিত্রাঙ্কনটি আপনাদের ভালো লাগবে।


PXL_20221119_150940294.jpg



প্রয়োজনীয় উপকরণ


সাদা কাগজ
পেন্সিল
রাবার
স্কেল
ফ্রুটপ্যান
কার্টার


চিত্রাঙ্কনটির ধাপসমূহ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


PXL_20221119_121605250.jpgPXL_20221119_121900427.jpg


একটি স্কেল দিয়ে ৭.৫ সে.মি,৪ সে.মি ও ৬ সে.মি দাগ দিয়ে নিবো।এরপর ৭.৫ সে.মি. এবং ৬ সে.মি এর মাঝ বরাবর আরেকটি দাগ দিবো এবং ৭.৫ সে.মি যে রেখাটি দাগ দেওয়া হয়েছে সেখানে আরো দুটি দাগ দিয়ে নিবো।

দ্বিতীয় ধাপ


PXL_20221119_122539578.jpgPXL_20221119_122536358.jpg


এরপর দাগগুলোর ভিতরে মেয়ের বডি ও হাতের অংশ এঁকে নিবো।

তৃতীয় ধাপ


PXL_20221119_122857844.jpgPXL_20221119_122855114.jpg



এরপর পেছনের জামার অংশ এঁকে নিবো।

চতুর্থ ধাপ


PXL_20221119_124246784.jpg



এরপর মুখ ও চুলের অংশ এঁকে নিবো।

পঞ্চম ধাপ


PXL_20221119_125110160.jpg


এরপর চারপাশের দাগগুলো রাবার দিয়ে মুছে নিবো।

ষষ্ঠ ধাপ


PXL_20221119_130025788.jpg



এরপর মেয়েটির জামা এঁকে নিবো।

সপ্তম ধাপ



PXL_20221119_131321660.jpg


এরপর চোখের পাপঁঁড়ি ও চুলের মধ্যে বেন এবং পিঠের মাঝ বরাবর দাগ দিয়ে নিবো।

অষ্টম ধাপ


PXL_20221119_134219252.jpg


এরপর জামার উপরের অংশ পেন্সিল দিয়ে গাড়ো করে নিবো এবং চারপাশে পেন্সিল দিয়ে হালকা গাড়ো করে টিস্যুর সাহায্যে ঘষে নিবো।

নবম ধাপ


PXL_20221119_134418227.jpg


এরপর পেন্সিল দিয়ে জামার নিচের অংশে কিছু দাগ দিয়ে নিবো।

দশম ধাপ


PXL_20221119_135448467.jpg



এরপর জামার নিচের অংশের পুরোটা দাগ দিয়ে নিবো।

একাদশ ধাপ


PXL_20221119_145840274.jpg


এরপর চুলের ফিনিশিং দিয়ে দিবো এবং ফ্রুটপ্যানের সাহায্যে জামার মধ্যে প্রজাপতি ও ফোট ফোট দিয়ে নিবো। যাতে দেখতে খুব সুন্দর লাগে।

চুড়ান্ত ধাপ


PXL_20221119_150940294.jpg


এরপর চিত্রাঙ্কন এর একপাশে সিগনেচার ও তারিখ দিয়ে নিবো।এভাবেই একটি মেয়ের ব্যাক সাইডের চিত্রাঙ্কনটি সম্পূর্ণ করা হলো।


পরিশেষে,আমি চেষ্টা করেছি একটি মেয়ের ব্যাক সাইডের চিত্রাঙ্কন করে সুন্দরভাবে আপনাদের উপস্থাপন করার জন্য।আশাকরি,আপনাদের চিত্রাঙ্কনটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো নতুন কিছু করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। আজ এ পযর্ন্তই।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন ও কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করার জন্য দারুন একটি চিত্র অঙ্কন করেছেন আপনি। আপনি অনেক সুন্দর করে একটি মেয়ের ব্যাকসাইডের ছবি এঁকেছেন। এটি দেখতে অনেক দারুন লাগছে।এ ধরনের চিত্র অঙ্কন করতে গেলে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেকটা সময় নিয়ে ধাপে ধাপে চিত্রটা অংকন করেছেন।

 2 years ago 

হা ভাইয়া, এটা ঠিক বলেছেন, এ ধরনের চিত্রাঙ্কন করতে একটু সময় ও ধৈর্যের প্রয়োজন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার আর্টটি আমার বেশ ভালো লেগেছে।তবে আর্ট পোস্টের একটি গুরুত্বপূর্ণ রুলস হলো, "অবশ্যই আপনি আঁকছেন এমন অবস্থায় ক্লিয়ার ভাবে একটি হাতের ছবি থাকতে হবে।"

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত চমৎকার মন্তব্য জন্য। আর আপু আমি যখন চিত্রাঙ্কনটি করি বাসায় কেউ ছিল না তাই ভালো করে ছবি তুলতে পারিনি। চিত্রাঙ্কনটি করার সময় তাই নিজে নিজে একটি ছবি তুলেছিলাম একেবারেই অস্পষ্ট হয় এবং দেখতে ভালো দেখা যায়নি। তাই ছবিটি দেইনি।

 2 years ago 

নিজের সৃজনশীলতা প্রকাশ করার জন্য দারুন একটি চিত্র অঙ্কন করেছেন ভাইয়া। যে কোন চিত্র অঙ্কন করলে অনেকটা সময় লাগে এবং ধৈর্যের প্রয়োজন হয়। সময় এবং ধৈর্য নিয়ে সুন্দরভাবে এই চিত্রটি অঙ্কন করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

হা আপু, চিত্রাঙ্কনটি করতে অনেক সময় লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু, এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর করে আপনি একটি মেয়ের ব্যাক সাইড ছবি এঁকে ফেললেন। দারুন লাগলো।সময় লাগে এসব চিত্র আঁকতে।আপনি সময় নিয়ে প্রতিটা ধাপ তুলে আমাদের মাঝে দেখালেন,সত্যি ভাল লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া। একেই সৃজনশীল কাজ বলে।

 2 years ago 

হা আপু, চিত্রাঙ্কনটি করতে অনেকটা সময় লেগেছে। আসলে একটু সময় নিয়ে অঙ্কন করলে চিত্রাঙ্কন সুন্দর করে ফুটিয়ে তোলা সম্ভব।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমাদের সবারই পোস্টে ভিন্নতা আনা প্রয়োজন তাহলে পোস্টগুলো দেখতে ভালো লাগে। আপনার একটি মেয়ের ব্যাকসাইডের চিত্রাংকনটা কিন্তু অনেক বেশি সুন্দর হয়েছে। আমার কাছে ড্রেসটা অনেক বেশি ভালো লেগেছে। এত সুন্দর কিভাবে এঁকেছেন দেখছি আর ভাবছি। সত্যিই অনেক ভালো লাগলো আপনার চিত্রটি।চমৎকার এঁকেছেন।

 2 years ago 

আপনার এত সুন্দর ও চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে। এটাই আমার স্বার্থকতা।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো আমার দেখতে খুব ভালো লাগে যদিও অঙ্কন করতে পারি না।আপনি খুব সুন্দর করে পেন্সিল দিয়ে একটি মেয়ের ব্যাক সাইড অঙ্গন করেছেন ম্যান্ডেলা আর্টের মাধ্যমে।প্রতিটি ধাপ গুলো আমার খুব ভালো লেগেছে দেখতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,এত চমৎকার মন্তব্যের জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

ওয়াও এত সুন্দর আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে আপনার এই আর্ট অনেক ইউনিক লেগেছে। পেন্সিল আর্ট দেখতে খুবই সুন্দর লাগে। মেয়েটির ড্রসে দেখতে খুবই সুন্দর হয়েছে। আপনার সৃজনশীল আজ এই পোস্টের মধ্যে প্রকাশ পেয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো আপু। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পেন্সিল দিয়ে একটি মেয়ের খুবই সুন্দর চিত্র অঙ্কন করেছেন। আসলে পেন্সিল এর সাহায্যে এত সুন্দর চিত্র অঙ্কন করে আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার ধাপে ধাপে উপস্থাপনা অসাধারণ ছিল।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের জন্য আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পেন্সিল স্কেচগুলোর ফাইনাল লুক দেখলে যতটা সহজ মনে হয় কিন্তু করতে গেলে বোঝা যায় যে এগুলো কত কঠিন। আপনার একটি মেয়ের ব্যাক সাইডের পেন্সিল আর্ট খুব চমৎকার হয়েছে। বিশেষ করে মেয়েটির ড্রেসের ভিতরে যে পেন্সিলের কাজগুলো করেছেন তা খুব অসাধারণ হয়েছে। খুবই নিখুঁতভাবে আর্টটি করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

হা আপু,এ ধরনের চিত্রাঙ্কন একটু নিখুঁত ও সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য অনেকটা সময় নিয়ে করতে হয়।যা একটু কঠিনই।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86