স্বরচিত কবিতা "প্রিয়ার স্মরণে"।। [১০% লাজুক শিয়ালের জন্য ]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



রোজ-শুক্রবার।২৫ ই, ভাদ্র।১৪২৯, বঙ্গাব্দ । শরৎকাল ।।


হায় বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজ আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার জন্য আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি।আশাকরি কবিতাটি আপনাদের ভালো লাগবে।



images (3).jpeg

Source


3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1v5hKA8jfHHgL9ABnDXogr1.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif


প্রিয়ার স্মরণে



আনিসুর রহমান



২০১২ এর এপ্রিল, এসেছিলে বধু বেশে,
দুঃখের সাগরে ভাসিয়ে, চলে গেলে অবশেষে।


২০২১ এর ৯ ই মে বিকেল তিনটায়,
হৃদয় পিঞ্জর হতে চিরতরে হারালাম তোমায়।



তুমি আছ চির নিদ্রায়,কৃষ্ণচূড়ার পদমূলে,
কি করে রইলে হেথায়, নিরবে আমারে ভূলে।


রাতের নিস্তব্ধতায় হঠাৎ করে বলেছিল তুমি,
যদি কোন অপরাধ থাকে,যেন ক্ষমা করি আমি।


অন্তরের আকুলতা দিয়ে বলেছিলে কত কথা,
কে জানিত? অমন করে দিয়ে যাবে ব্যথা।


নয়ন মাঝে তোমারই ছবি আছে সদা জাগ্রত,
হৃদয়ের আবেগ তুমি বিহনে কাঁদে অবিরত।


মৃত্যু তোমায় নিবিড় ভাবে করেছে আলিঙ্গন,
ভেঙ্গেছে মোর জীবন তৃষ্ণা ভেঙ্গেছে মোর স্বপন।


আমিতো রয়েছি শূন্য হাতে নশ্বর এ ভূবনে,
তোমারই শূন্যতার আধার ছেয়ে গেছে মোর জীবনে।


কেন মোরে দিয়েছিলে স্বপনীল ভালোবাসা,
চিরতরে ভেসে গেছে আজ হৃদয়ের যত আশা।


বুক ভরা ভালোবাসা কাঁদে তোমারই বিহনে,
প্রতিক্ষণ এ হৃদয় রয় তোমারই স্মৃতির স্মরণে।


প্রিয়তমা তুমি মোর দেহের ছিলে প্রাণ,
তোমারই ভালোবাসা এ হৃদয়ে রবে হয়ে চির অম্লান।


তোমার স্মৃতি বুকে নিয়ে কেটে যায় সারাবেলা,
এ বুঝি বিধাতার ইচ্ছে আর নিয়তির খেলা।


দুঃখ ভরা এ জীবন আমি তো কভু চাইনি,
বিধাতার তরে মিনতি করেও তোমায় ফিরে পাইনি।


হৃদয় সাগর উত্তাল আজি বয়ে জড়ো হাওয়া,
এ জীবনে আর হবে না তোমায় ফিরে আমার পাওয়া।


চলে গেছ বহুদূরে ভাসিয়ে ব্যথার সাগরে,
জীবন চলার পথ ছেয়ে গেছে গহীন এ আঁধারে।


বেদনার নীড় জড়িয়ে আছে হৃদয়ের যত ব্যথা,
মনে পড়ে প্রতিক্ষণে অতীত স্মৃতির কথা।


চোখের জলে ভেসে উঠে তোমারই প্রতিচ্ছবি,
ব্যথার কাঁকড়ে বিঁধেছে যতছিল সুখের ছবি।


অনন্তকাল ব্যথার সুর বাঁজবে এ মনে,
চিরকাল এ হৃদয় কাঁদিবে তোমারই স্বরণে।


তোমার স্মৃতি এ হৃদয় মাঝে জুড়ে আছে সারাক্ষণ,
স্বপনের মাঝে এসো প্রিয়া করে যেও আলাপন।


কভূ যদি কোন ব্যথা,দিয়ে থাকি তোমায়,
অনন্তের ওপার হতে ক্ষমীও আমায়।


বিধাতার তরে প্রার্থনা,দেয় যেন শহীদের সম্মান,
ক্ষমা করে তোমায় যেন জান্নাতুল ফেরদাউস করে দান।

আল্লাহ হাফেজ

Sort:  
Loading...
 2 years ago 

দুঃখ ভরা এ জীবন আমি তো কভু চাইনি,
বিধাতার তরে মিনতি করেও তোমায় ফিরে পাইনি।

আমরা যাকে বেশি ভালোবাসি সৃষ্টিকর্তা তাদের আমাদের থেকে হয়তো নিয়ে যেতেই পছন্দ করেন। দেখেন আমাদের ধৈর্য 😢। এটা আপনার আবেগ দুঃখ চোখের জল কবিতা হয়ে ঝড়ে পড়ছে। অসাধারণ হয়েছে কবিতা টা ভাই।

 2 years ago 
ঠিক বলেছেন ভাই, কিন্তু আমাদের মানতে অনেক কষ্ট হয়,তারপরও কিছুই করার নেই।কারন এটাই তো বাস্তবতা। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

আপনার কবিতাটি পড়ে বুকে কম্পন সৃষ্টি হয়ে গিয়েছে। কেননা চিন্তায় পড়ে গিয়েছি আসলে কি কবিতাটি লেখার ছলে কবিতা লিখেছেন। নাকি নিজের সাথে এরকম ঘটনা ঘটে গিয়েছে। যদি সত্যিই তাই হয় তাহলে অনেক বেশি খারাপ লাগবে। যাই হোক অনেক চমৎকার একটি কবিতা লিখেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

না ভাইয়া, আমার জীবনের নয়।কিন্তু আমার ঘনিষ্ঠ এক বন্ধুর জীবনের ঘটনা এবং যা সে আমার কাছে শেয়ার করেছে।তার প্রতিটি দুঃখের বিষয় কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি মাত্র।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ও চমৎকার মন্তব্য আমাকে আরো সুন্দর কবিতা লিখতে উৎসাহিত করবে।

 2 years ago 

আপনার কবিতাটা আমি যতই পড়ছিলাম ততই ভিতরে কেমন একটা কম্পন সৃষ্টি হয়েছে। কেননা আমার মন সাড়া দিচ্ছে এটি সত্য কোন ঘটনা অবলম্বনে লেখা। যাই হোক অনেক ভালো ছিল ধন্যবাদ।

 2 years ago 
হা ভাইয়া এটা আমার সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধুর ঘটনা। যা আমি ওর মনের ভেতরের লুকিয়ে থাকা কষ্টগুলো কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এভাবে এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।
 2 years ago 

বুক ভরা ভালোবাসা কাঁদে তোমারই বিহনে,
প্রতিক্ষণ এ হৃদয় রয় তোমারই স্মৃতির স্মরণে।

আহা ভালোবাসার মানুষকে না পেলে হৃদয় যে কতটা কাঁদে তার প্রতীক্ষায় তার স্মরণে যে কতটা ব্যাকুল হয়ে যায় সেটি আপনার কবিতায় প্রকাশ পেয়েছে ।দারুন হয়েছে কবিতাটি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর করে উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41