"পেন্সিল দিয়ে বাল্বের ভিতরে একটি উড়ন্ত প্রজাপতির" চিত্রাঙ্কন।।[১০% লাজুক শিয়ালের জন্য ]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



রোজ- সোমবার।১৫ ই,কার্তিক।১৪২৯,বঙ্গাব্দ।হেমন্তকাল।।

হায় বন্ধুরা


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজও আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করেছি।আর সেই হিসেবে আজ আমি আপনাদের মাঝে আবারো"পেন্সিল দিয়ে একটি বাল্বের ভিতরে উড়ন্ত প্রজাপতির" চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে উপস্থাপন করিলাম।আশাকরি,চিত্রাঙ্কনটি আপনাদের ভালো লাগবে।


PXL_20221030_193904629.jpg



প্রয়োজনীয় উপকরণ



সাদা কাগজ
পেন্সিল
রাবার
কার্টার
স্কেল
কাটা কম্পাস
ফ্লুট পেন


PXL_20221030_192820342.jpg


চিত্রাঙ্কনটির ধাপগুলি নিচে দেওয়া হলঃ



প্রথম ধাপ


PXL_20221030_174023540.jpgPXL_20221030_174643027.jpg


প্রথমে ২ সেন্টিমিটার করে একটি চর্তুভুজ এঁকে এর উপর ১ সেন্টিমিটার একটি দাগ দিয়ে দিবো।চর্তুভুজ এর নিচে একটি বৃত্ত অংকন করে নিবো।



দ্বিতীয় ধাপ


PXL_20221030_174918566.jpg



এরপর বাল্বের মাথার অংশ এঁকে নিবো।


তৃতীয় ধাপ


PXL_20221030_175158320.jpg

বাল্বের মাথার নিচের অংশের সাথে বৃত্তের অংশ মিলিয়ে নিবো।



চতুর্থ ধাপ


PXL_20221030_175515812.jpgPXL_20221030_180318033.jpg


এরপর বাল্বের ভিতরে বৃত্তের অংশটুকু মুছে নিবো।বাল্বের মাথার নিচের অংশে হালকা গোল করে নিবো এবং প্যাচের অংশ এঁকে নিবো।



পঞ্চম ধাপ


PXL_20221030_181829039.jpg



বাল্বের ভিতরে প্রজাপতি এঁকে নিবো।


ষষ্ঠ ধাপ


PXL_20221030_182418465.jpg


পেন্সিল দিয়ে বাল্বটি গাড়ো করে নিবো


সপ্তম ধাপ


PXL_20221030_183458515.jpg

এরপর বাল্বের পারফেক্ট লুক আনার জন্য টিস্যু দিয়ে হালকা ঘষে নিবো।



অষ্টম ধাপ


PXL_20221030_183930468.jpg


এরপর বাল্বের নিচের অংশে কালো করে নিবো।


নবম ধাপ


PXL_20221030_184429395.jpg


এরপর বাল্বের কালো অংশের উপর ঘাস এঁকে নিবো।


দশম ধাপ


PXL_20221030_185156257.jpg

এরপর বাল্বের উপরের মাথা ও তারের অংশ কালো করে নিবো।



একাদশ ধাপ


PXL_20221030_185405605.jpg


এরপর বাল্বের প্যাচের অংশটি পেন্সিল দিয়ে গাড়ো করে নিবো।



দ্বাদশ ধাপ


PXL_20221030_191202071.jpg

এরপর দেখার সৌন্দর্যের জন্য ফ্লুট পেন দিয়ে বাল্বের মধ্যে ফোঁটা ফোঁটা দিয়ে নিবো। দেখতে অনেকটা জোনাকি পোকার মতো লাগবে।



চুড়ান্ত ধাপ


PXL_20221030_193904629.jpg


এরপর আমি আমার সিগন্যাচার ও তারিখ লিখে দিলাম। এভাবেই সম্পূর্ণ হয়ে গেল "পেন্সিল দিয়ে একটি বাল্বের ভিতরে উড়ন্ত প্রজাপতির"চিত্রাঙ্কন।

ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg

আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz8uuU7jNdUdZcqn6h7peG3CH7HW4Dj4EnjdfKn9T6S1nX92sULZRaFUhpFmzY87Rh7WVkoNuC.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 
সবাই তার নিজের ক্রিয়েটিভিটি দেখায় আপনিও তার ব্যতিক্রম নয়।ভাইয়া পেন্সিল দিয়ে বাল্ব এর ভেতর কয়েকটি উড়ন্ত প্রজাপতি দারুন চিত্র আপনি অঙ্কন করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। একদম নিখুঁত করে অঙ্কন করে প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থিত করেছেন আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 
আমার চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।
 2 years ago 

আসলে ক্রিয়েটিভিটি ছাড়া পোস্ট কোয়ালিটি খুব একটা সুন্দর হয় না। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার সৃজনশীলতা সত্যি প্রশংসার দাবিদার। ভাইয়া পেন্সিল দিয়ে বাল্বের ভিতরে একটি উড়ন্ত প্রজাপতির খুব সুন্দর চিত্রাংকন করেছেন ভাইয়া।ফ্লুট পেন দিয়ে শেষের ফিনিশিং দেখতে আরও সু্ন্দর লাগছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আমি চেষ্টা করেছি নিখুঁতভাবে অঙ্কন করার জন্য আর চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো আপু।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago (edited)

ভাইয়া সত্যি বলতে এই আর্ট টা অনেককে আমি করতে দেখেছি কিন্তু বিশ্বাস করেন এতটা পারফেক্ট এখনো দেখিনি। অসম্ভব সুন্দর লেগেছে আপনার আঁকা ছবিটা। পেন্সিল দিয়ে গাঢ় করে দেওয়ার পরে টিস্যু দিয়ে মোছার জন্য হয়তো আরো বেশি সুন্দর লাগছে। পরবর্তীতে আরো সুন্দর একটা আর্ট চাই। শুভেচ্ছা রইলো ।

 2 years ago 
আসলে আমি চেষ্টা করেছি সুন্দর করে চিত্রটি ফুটিয়ে তোলার জন্য।আর চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো দাদা। আপনাকে অসংখ্য ধন্যবাদ,দাদা এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আমার জন্য শুভকামনা রইল দাদা।
 2 years ago 

পেন্সিল দিয়ে বাল্বের ভিতর উড়ন্ত প্রজাপতির চিত্রটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আপনি চিত্রটি অনেক দক্ষতার সাথে অঙ্কন করেছেন। ধাপে ধাপে উপস্থাপন অনেক ভালো হয়েছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

পোস্টে ভিন্নতা আনার চেষ্টা সফল হয়েছে আপনার এটা আমি মনে করি। কারণ খুব চমৎকারভাবে আপনি পেন্সিল দিয়ে বাল্বের ভিতরে একটি উড়ন্ত প্রজাপতির" চিত্রাঙ্কন করেছেন যেটা প্রশংসার দাবিদার ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
আসলে চিত্রাঙ্কনটি আপনাদের ভালো লাগাতে পেরেছি এটাই আমার সবচেয়ে বেশি স্বার্থকতা।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

ভাইয়া পেন্সিল দিয়ে বাল্বের ভেতর কয়েকটি উড়ন্ত প্রজাপতির দারুন চিত্র অঙ্কন করেছেন আপনি । আমার কাছে খুব ভালো লেগেছে ।একদম নিখুঁত একটি আর্ট করেছেন ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন যা দেখে খুব সহজেই আপনার অংকন পদ্ধতি বুঝতে পারছি । অসংখ্য ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু।এত সুন্দর ও চমৎকার উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

সৃজনশীলতার লক্ষ্যে আপনার পোস্টে ভিন্নতা এনে খুব ভালো করেছেন। এক ধরনের পোস্ট করতেও ভালো লাগে না, দেখতেও ভালো লাগে না। আপনি পেন্সিল দিয়ে বাল্বের ভিতরে খুব সুন্দর উড়ন্ত প্রজাপতি এঁকেছেন। বাল্বটি দেখে একেবারে সত্যি কারের বাল্বের মতো লাগছে। নিচের ছোট ছোট ঘাসের কারণে আর্টটি আরো বেশি ফুটে উঠেছে। সব মিলিয়ে খুব চমৎকার হয়েছে।

 2 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনি শুধুমাত্র পেন্সিল ব্যবহার করে একটি বাল্বের ভিতরে অনেক সুন্দর একটি উড়ন্ত প্রজাপতি তৈরি করেছেন। যেটা দেখতে আমার কাছে অনেক সুন্দর লেগেছে। সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনি তো আর্ট করার বিষয়ে অভিজ্ঞ।
এমন সুন্দর আর্ট করেছেন যেটা দেখে মুগ্ধ হওয়া স্বাভাবিক। পেন্সিল দিয়ে কীভাবে এতো সুন্দর আর্ট করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ও চমৎকার উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো সুন্দর ও চমৎকার চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63