"পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের " চিত্রাঙ্কন।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


রোজ-শুক্রবার।২১ ই,পৌষ।১৪২৯,বঙ্গাব্দ।হেমন্তকাল।।


হ্যালো বন্ধুরা



কেমন আছেন?

আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ”এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে প্রতিনিয়ত আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করি।আজ ও সেই হিসেবে একটি নতুন চিত্রাঙ্কন নিয়ে হাজির হয়েছি।চিত্রাঙ্কনটি হচ্ছে স্পেস পাজেল।আসলে পাজেল গেম সম্পর্কে বাচ্চারা খুবই পরিচিত এবং এটি তাদের একটি পছন্দের গেম।পাজেল গেম একদিকে যেমন সৃজনশীল তেমনই এটি খেলতে গেলে বুদ্ধিরও প্রয়োজন।তাই শিশুরা যত এই পাজেল প্র্যাকটিস করবে ততই বুদ্ধি হবে ধারালো।যাইহোক,আজ আমি আপনাদের মাঝে স্পেস পাজেলের চিত্রাঙ্কন নিয়ে হাজির হয়েছি।আশাকরি,আপনাদের ও ভালো লাগবে।

PXL_20230104_162939570.jpg

PXL_20230104_162905907.jpg

PXL_20230104_162720959.jpg




প্রয়োজনীয় উপকরণ


পেন্সিল
মার্কার কলম
মোটা মার্কার
কলম
ফ্রুটপ্যান
পেন্সিল কম্পাস
কার্টার
রাবার


PXL_20230101_175432190.PORTRAIT.jpg


চিত্রাঙ্কনটির ধাপসমূহ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


PXL_20230104_122538641.jpg



প্রথমে সাদা কাগজের চারপাশে স্কেল করে নিবো।

দ্বিতীয় ধাপ


PXL_20230104_125048711.jpg



এরপর স্কেলের সাহায্যে পাজেলের স্যাপ এঁকে নিবো।

তৃতীয় ধাপ


PXL_20230104_125643176.jpg


এরপর পাজেলের ভিতরে পেন্সিল কম্পাসের সাহায্যে চাঁদ এঁকে নিবো।

চতুর্থ ধাপ


PXL_20230104_130344402.jpg


এরপর পাজেলের বাহিরে ছুটন্ত আরেকটি পাজেল এঁকে নিবো।

পঞ্চম ধাপ


PXL_20230104_132336390.jpg


এরপর পাজেলের বাহিরে ছোট একটি বৃত্ত এঁকে নিবো এবং বৃত্তের সাথে দুটি হাত একে নিবো,যাতে মনে হয় পাজেলটিকে হাত দিয়ে ধরে রাখা হয়েছে।

ষষ্ঠ ধাপ


PXL_20230104_133540811.jpg


এরপর এস্ট্রনয়েট স্যুট পরিহিত একজন ব্যক্তির চিত্র এঁকে নিবো।

সপ্তম ধাপ


PXL_20230104_134021881.jpg



এরপর এস্ট্রনয়েট স্যুটের ডিজাইন করে নিবো।

অষ্টম ধাপ


PXL_20230104_134636417.jpg


এরপর পাজেলগুলোর কিনারে মার্কার কলমের সাহায্যে গাঢ়ো করে নিবো।

নবম ধাপ


PXL_20230104_135807219.jpg



এরপর পাজেলগুলোর কিনারে বর্ডার করে নিবো।

দশম ধাপ


PXL_20230104_141018416.jpg


এরপর এস্ট্রনয়েট স্যুটটিকে মার্কার কলমের সাহায্যে গাঢ়ো করে নিবো।

একাদশ ধাপ


PXL_20230104_145228260.jpg


এরপর পাজেলের ভিতরে চাঁদ বাদে সম্পূর্ণ অংশ মার্কার কলমের সাহায্যে কালো করে নিবো এবং এস্ট্রনয়েট স্যুটের মুখটিও কালো করে নিবো।

দ্বাদশ ধাপ


PXL_20230104_151800453.jpg


এরপর পাজেলের বর্ডারগুলো কলমের সাহায্যে ডিজাইন করে নিবো।

ত্রেয়দশ ধাপ


PXL_20230104_152916221.jpg


এরপর এস্ট্রনয়েট স্যুটের পায়ের ডিজাইন ও চাঁদে কলমের সাহায্যে ডিজাইন করে নিবো।

চর্তুদশ ধাপ


PXL_20230104_160355320.jpg


এরপর ফ্রুটপ্যান দিয়ে পাজেলের ভিতরে ডিজাইন করে নিবো।

পঞ্চদশ ধাপ


PXL_20230104_162724312.jpg


এরপর পাজেলের ভিতরের কালো অংশে ফ্রুটপ্যান দিয়ে ছোট বড় তাঁরা ★ ও ছুটন্ত তাঁরা★এঁকে নিবো।

ষষ্ঠদশ ধাপ


PXL_20230104_162754833.jpg


এরপর স্পেস পাজেলের চিত্রাঙ্কনটি সম্পূর্ণ হলে আমি আমার সিগনেচার দেওয়ার জন্য প্রস্তুত হবো।

চুড়ান্ত ধাপ


PXL_20230104_162939570.jpg


এরপর চিত্রাঙ্কন এর পাশে আমার সিগনেচার ও তারিখ দিয়ে নিবো।এভাবেই পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের চিত্রাঙ্কনটি সম্পূর্ণ হলো।

পরিশেষে,আমি চেষ্টা করেছি পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের চিত্রাঙ্কন করে সুন্দরভাবে আপনাদের উপস্থাপন করার জন্য।আশাকরি,আপনাদের চিত্রাঙ্কনটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো নতুন কিছু তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। আজ এ পযর্ন্তই।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a



আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।দেশকে খুবই ভালোবাসি।দেশের জন্য নিজের যেকোনো কিছু বির্সজন দিতে সদা সর্বদা প্রস্তুত।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন করা,কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া পাজল গেম গুলো বাচ্চাদের জন্য খুবই উপকারী হয় এতে বুদ্ধি বৃদ্ধি পায়। কিন্তু আমার বাচ্চাকে পাজল টাইপের কোন গেম কিনে দিলে ওর সাথে আমাকেও খেলতে হয়। এজন্য খুব বিরক্ত লাগে। তাছাড়া আপনি পেন্সিল এবং মার্কার দিয়ে পাজল গেমের চিত্রাংকনটি খুব সুন্দর করেছেন। এত নিখুঁতভাবে করেছেন যে আমি প্রথমে বুঝতেই পারিনি যে এটি হাতে করা। পরে পোস্টের ভিতর ঢুকে দেখতে পেলাম যে আপনি এটি হাতে এঁকেছেন। খুবই চমৎকার হয়েছে আপনার আজকের আর্টটি।

 2 years ago 

হা আপু,এটা ঠিক পাজেলের গেম কিনে বাচ্চাদের খেলতে দিলে সাথে নিজের ও খেলতে হয়।তবে এটাও ঠিক যে,বাচ্চাদের জ্ঞান বিকাশের জন্য এতটুকু তো করতেই হবে।অবশ্য সময় একেবারে না হলে অন্য কথা।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের চিত্রাঙ্গনটি অসাধারণ হয়েছে ।একেবারে সত্যিকারের স্পেস পাজেলের মতোই লাগছে ।আপনি খুবই দক্ষতার সাথে নিখুঁতভাবে চিত্রাংকনটি সম্পন্ন করেছেন ।দেখেই বোঝা যাচ্ছে কতটা ধৈর্য সহকারে করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, চিত্রাঙ্কনটি দেখে এত সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

এক কথায় অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন। পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের " চিত্রাঙ্কন দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সময় নিয়ে ধৈর্য্য সহকারে নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন। চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago (edited)

হা ভাইয়া, নিখুতভাবে চিত্রাঙ্কনটি করার জন্য কিছুটা সময় লেগেছিল। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পেন্সিল ও মার্কার কলম দিয়ে স্পেস পাজেলের " চিত্রাঙ্কন অসাধারণ চিত্র অঙ্কন করেছেন ভাই। চিত্রটি দেখতে পেয়ে মুগ্ধ হয়ে গেলাম। খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন অসাধারণ ছিল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

পেন্সিল এবং মার্কার দিয়ে এত সুন্দর চিত্র অঙ্কন করা যায় তা কখনো ভেবে দেখিনি। স্পেস পাজেলের দৃশ্যপট নিখুঁতভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন সত্যিই আপনার চিত্র অঙ্কনের দক্ষতা দেখে মুগ্ধ হয়েছি।

 2 years ago 

স্পেস পাজেলের চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আপনার এত সুন্দর মন্তব্য আমাকে আরো সুন্দর সুন্দর চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, পাজেল গেম সম্পর্কে বাচ্চারা খুবই পরিচিত এবং এটি তাদের একটি পছন্দের গেম। আপনার চিত্রাংকনটি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এটা দেখে বোঝা যাচ্ছে এটা আঁকতে আপনার অনেক সময় লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

হা আপু এ ধরনের চিত্রাঙ্কন করতে একটু সময় লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর ও চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপনার আর্ট গুলো আমি যত দেখি ততই ভালো লাগে আমার কাছে। আপনি খুবই দক্ষতা সহকারে এই আর্ট সম্পূর্ণ করেছেন সত্যি খুবই মনমুগ্ধকর ছিল। আমার কাছে এরকম পেন্সিল আর্ট গুলো ভীষণ ভালো লাগে। তাইতো আপনার আর্ট দেখে একটু বেশি ভালো লেগেছে। সত্যি আপনার দক্ষতার প্রশংসা করতেই হয়।আপনার কাছ থেকে এরকম আরো সুন্দর সুন্দর আর্ট দেখার অপেক্ষায় থাকবো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে চিত্রাঙ্কন বা কোন কিছুর প্রকৃত স্বার্থকতা হচ্ছে তা দিয়ে কাউকে আকৃষ্ট করা।আর যেহেতু আপনার চিত্রাঙ্কনটি ভালো লেগেছে। তা জেনে আমারও খুব ভালো লাগলো আপু।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এটা কিন্তু সত্যি পাজেল গেম বাচ্চাদের অনেক পছন্দের এবং খুবই পরিচিত। আপনি ঠিকই বলেছেন পাজেল গেম একদিকে যেমন সৃজনশীল তেমনি একটি খেলতে বুদ্ধির প্রয়োজন ‌‌‌। আপনি অনেক সময় ব্যবহার করে এই আর্ট করেছেন। আমার কাছে কিন্তু ভীষণ ভালো লেগেছে আপনার আর্ট। আপনি এখন দেখছি খুবই দারুণ দারুণ আর্ট করে থাকেন যেগুলো খুবই মনোমুগ্ধকর হয়ে থাকে।ধাপ গুলো খুবই সুন্দর ভাবে দিয়েছেন যার কারণে যে কেউ দেখে খুবই সহজে একটি অংকন করতে পারবে। ধন্যবাদ

 2 years ago 

আমার অঙ্কিত পাজেলের চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর ও চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

পাজল সম্পর্কে বলা আপনার কথা গুলো খুবই সত্য।মানুষ যত ব্রেইন কে ব্যবহার করবে ব্রেইন তত ধারালো হবে।বিশেষ করে ছোট বেলায় শিশুর মস্তিষ্ক বিকশিত হচ্ছে।আর আপনার চিত্র নিয়ে কিছু বলার নেই।অসাধারণ বললেও কম বলা হবে।অনেকদিন পর দারুন কিছু দেখলাম ভাই। ধন্যবাদ চোখ জুড়ানো চিত্রটি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও চমৎকার উৎসাহমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40