স্বরচিত কবিতা।। মা ।।[১০% লাজুক শিয়ালের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



আজ-সোমবার।২১ই, ভাদ্র।১৪২৯, বঙ্গাব্দ । শরৎকাল ।।


হায় বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজ আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার জন্য আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি।আশাকরি কবিতাটি আপনাদের ভালো লাগবে।

mother-g5c7e44aea_1920.jpg

Source

মা সম্পর্কে কিছু কথা


মা এমন একটা শব্দ যা মধ্যে সুখ-দুঃখ,হাসি-কান্না,মায়া-মমতা জড়িত।পৃথিবীতে মা'র কোন তুলনাই হতে পারে না।সন্তানকে গর্ভ ধারণ থেকে শুরু করে পৃথিবীতে আসা এবং সন্তানকে মানুষের মতো মানুষ করার জন্য মা'র যে ভূমিকা তার ঋণ কারো পক্ষে শোধ করা সম্ভব নয়।সেই মা সন্তানের জন্য কি করেনি?সন্তানের জন্য সারারাত ঘুমাতে পারে নি।হয়তোবা কতবেলা না খেয়ে সন্তানের মুখে নিজের খাবার তুলে দিয়েছে।পৃথিবীতে কোন মানুষ যদি নিঃস্বার্থভাবে কিছু করে থাকে তবে সে হচ্ছে তার মা।তাই আজ আমি সমস্ত পৃথিবীর মায়েদের জন্য আমার স্বরচিত "মা"কবিতাটি উৎসর্গ করলাম।

মা


আনিসুর রহমান




মাগো তোমার মধু মাখা
মুখটি দিয়ে তায়,
খোকা বলে ডাকলে মোরে
পরাণ যে জুড়ায়।


মাগো তোমার ভালোবাসায়
ইচ্ছে করে মোর,
তোমার আঁচলে জড়িয়ে থাকি
সারাটি প্রহর।


তোমার পায়ের নিচে যেন
সুখেরই সওগাত,
সুনজরে দেখলেও যে
হজ্বেরই সওয়াব।


দুঃখ ভরা মন নিয়ে
যখন ফিরি আমি ঘর,
তোমার স্নেহের কাছে যে মোর
দুঃখ হয় পর।


দশ মাস দশদিনেতে
গর্ভে নিয়ে মোরে,
যে কষ্ট করিয়াছ তুমি
আমার লাগিয়াও পরে।


সহস্র বছর যদি
সেবা করিগো মা তোর
এ ঋণের দায় কভু
শেষ হবে না মোর।


adult-g1fac537e4_1920.jpg

Source

পরিশেষে আমি চেষ্টা করেছি আপনাদের মাধ্যমে "মা" কবিতার মাধ্যমে সন্তানের প্রতি মায়ের যে ভালোবাসা তার কিছুটা তুলে ধরতে।আসলে সন্তানের জন্য মা যে ত্যাগ করে থাকে তার পুরোপুরি তুলে ধরা কারো পক্ষে সম্ভব নয়।তারপর আমি কিছুটা চেষ্টা করেছি।আমার স্বরচিত “মা ”কবিতাটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক একটি মন্তব্য আমাকে আরো চমৎকার কিছু লিখার উৎসাহ যোগাবে।


Logo-1.png

ddddoo.png

4789.gif

Sort:  
 2 years ago 

মাগো তোমার মধু মাথা

আমার মনে হল লাইনটির শেষে যে মাথা লিখেছেন সেটা মাখা হবে নিশ্চয়। তাই যদি মাখা হয়ে থাকে দয়া করে কারেকশন করে নিবেন।

আর কি বলব ভাই মাকে নিয়ে আপনি দারুন একটা কবিতা লিখেছেন আর তার পাশাপাশি মাকে নিয়ে অনেক কিছুই লিখেছেন। আসলে ঠিক আমরা কখনো মায়েরে ঋণ শোধ করতে পারবোনা। পৃথিবীতে একমাত্র নিঃস্বার্থভাবে কাজ করলে আমাদের মায়েরাই করে থাকেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। পাশাপাশি ভূলটি ধরিয়ে দেওয়ার জন্য আবারও অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার মা নিয়ে কবিতাটি পড়ে অনেক ভালো লাগল। আপনি ঠিক বলেছেন পৃথিবীতে কোন মানুষ যদি নিঃস্বার্থভাবে কিছু করে থাকে তবে সে হচ্ছে মা।মা কবিতাটির প্রতিটি লাইন দারুণ ছিল। তারমধ্যে কিছু লাইন মন কেড়ে নেয়।
দুঃখ ভরা মন নিয়ে
যখন ফিরি আমি ঘর,
তোমার স্নেহের কাছে যে মোর
দুঃখ হয় পর।
ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার এত সুন্দর ও চমৎকার মন্তব্য আমাকে আরো সুন্দর কবিতা লিখতে উৎসাহিত করবে। আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন মা কে নিয়ে ৷ সত্যিই মা এমন একটা শব্দ মুখে ডাকলেই অন্যরকম প্রশান্তি চলে আসে ৷ মায়ের তুলনা কখনোই সম্ভব নয় ৷ মাকে নিয়ে আপনার লেখা কবিতাটি দারুণ ছিলো ৷ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

 2 years ago 
আমার লিখা কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে উৎসাহমূলক মন্তব্যে মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।
 2 years ago 

ভাইইয়া আপনি ঠিক বলেছেন মায়ের সাথে অন্য কারোর তুলনা হয় না। মায়ের তুলনা শুধু মা। এবং মায়ের সাথে হাসি ,দুঃখ, মমতা জড়িয়ে। আপনি মাকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। মাকে নিয়ে কবিতাটি পড়তে পেরে খুবই ভালো লেগেছে। মায়ের পরিপূরক শুধু মা।

 2 years ago 
অসংখ্য ধন্যবাদ আপু,আমার লিখা কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। আমার জন্য দোয়া করবেন যাতে আরো সুন্দর ও ছন্দময় কবিতা নিয়ে আপনাদের মাঝে শেয়ার করতে পারি।
 2 years ago 

মা কে নিয়ে লেখা কবিতাটি পড়ে আমি আবেগী হয়ে গেলাম। আপনার লেখা কবিতার প্রতিটি লাইন ছিলো একদম বাস্তব ধর্মী। আমাদের জীবনে মায়ের ভূমিকা কখনোই বলে শেষ করা যাবে না। মা এই একটা শব্দে অনেক আবেগ জড়িত।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার এত সুন্দর মন্তব্য আমাকে আরো ভালো করে কবিতা লিখতে উৎসাহিত করবে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

তোমার পায়ের নিচে যেন
সুখেরই সওগাত,
সুনজরে দেখলেও যে
হজ্বেরই সওয়াব।

মাকে নিয়ে লেখা আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে ভাইয়া। এটা তো সত্য কথা মায়ের পায়ের নিচে তো সন্তানের বেহেস্ত বা চির সুখের স্থান রয়েছে। আমাদের সকলের উচিত আমাদের মায়ের যথাযথ মর্যাদা দেওয়া এবং যথাযথ ভাবে তাদের যত্ন নেওয়া। কেননা মাকে যত্ন নিলে এবং মাকে সেবা করলে নিলে মহান আল্লাহ খুবই সন্তুষ্ট হন। অনেক সুন্দর একটি কবিতা পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া৷ এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40