একটি প্রজাপতির ম্যান্ডেলা চিত্রাঙ্কন।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।



রোজ-রবিবার।২১ ই,কার্তিক।১৪২৯,বঙ্গাব্দ।হেমন্তকাল।।

হায় বন্ধুরা


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে আজও আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করেছি।আর সেই হিসেবে আজ আমি একটি প্রজাপতির ম্যান্ডেলা চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে উপস্থাপন করিলাম।আশাকরি,ম্যান্ডেলা চিত্রাঙ্কনটি আপনাদের ভালো লাগবে।

PXL_20221105_174453870.jpg


প্রয়োজনীয় উপকরণ




সাদা কাগজ
পেন্সিল
মার্কার কলম



PXL_20221105_174927574.jpg

চিত্রাঙ্কনটির ধাপগুলি নিচে দেওয়া হলঃ



প্রথম ধাপ


PXL_20221105_161615316.jpgPXL_20221105_161823449.jpgPXL_20221105_162007940.jpg


প্রথমে প্রজাপতির বডি এবংএরপর দুটি পাখার উপরের অংশ এঁকে নিবো।



দ্বিতীয় ধাপ


PXL_20221105_162221019.jpg


এরপর পাখার নিচের অংশ এঁকে নিবো।


তৃতীয় ধাপ



PXL_20221105_162401375.jpg


প্রজাপতির বডিটাকে মার্কার কলমের সাহায্যে কালো করে নিবো।

চতুর্থ ধাপ


PXL_20221105_162536143.jpg

একইভাবে মার্কার কলমের সাহায্যে প্রজাপতির পাখার চারপাশে কালো করে নিবো।

পঞ্চম ধাপ


PXL_20221105_163916221.jpgPXL_20221105_164559228.jpg


এরপর আমি প্রজাপতির পিছনের পাখার ডিজাইন করে নিবো।

ষষ্ঠ ধাপ


PXL_20221105_170053601.jpgPXL_20221105_170557292.jpg



এরপর সামনে পাখার কিছু অংশ ডিজাইন করে নিবো।

সপ্তম ধাপ


PXL_20221105_171405289.jpgPXL_20221105_172428050.jpg



এরপর সামনের পাখার সম্পূর্ণ অংশ এঁকে নিবো।

অষ্টম ধাপ


PXL_20221105_173442374.jpgPXL_20221105_174243172.jpg


এরপর নিচের পাখাটাকেও একইভাবে ডিজাইন করে নিবো।


নবম ধাপ


PXL_20221105_174435065.jpgPXL_20221105_174348747.jpg


এরপর আমি আমার নিজের সিগনেচার দিয়ে সাথে তারিখ দিয়ে দিলাম।

চুড়ান্ত ধাপ


PXL_20221105_174453870.jpg



এভাবেই সম্পন্ন হয়ে গেল প্রজাপতির ম্যান্ডেলা চিত্রাঙ্কনটি।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg

আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা, মজার মজার রেসিপি তৈরি করা ও চিত্রাঙ্কন করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

প্রজাপতির ম্যান্ডেলা বেশ দারুন হয়েছে। এভাবে ম্যান্ডেলা আর্ট করলে দেখতে আমার খুব ভালো লাগে। বুঝাই যাচ্ছে, আপনি অনেক সময় নিয়ে এই ম্যান্ডেলাটি আর্ট করেছেন।এটা রঙিন কলম দিয়ে আর্ট করলে আরো আর্কষণীয় লাগতো।প্রতিটি ধাপ আপনি খিব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হা আপু,এ ধরনের ম্যান্ডেলা আর্টে একটু সময় লাগে। আর যখন আর্ট করি বাসায় রঙিন কলম ছিল না।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 
প্রজাপতির মেন্ডেলা বেশ দারুন হয়েছে।এভাবে মেন্ডেলা আর্ট দেখতে খুব ভালো লাগে।আপনি অনেক সময় নিয়েছেন এই মেন্ডেল আর্টের জন্য। আসলে সময় এবং ধৈর্য দুটোই লাগে।আপনি খুব সুন্দর করে বর্ণনাও করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

হা ভাই, ঠিক বলেছেন, এ ধরনের ম্যান্ডেলা একটু সময় ও ধৈর্য নিয়ে অঙ্কন করতে হয়।না হলে সুন্দর করে ফুটিয়ে তোলা যায় না।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর প্রজাপতির ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। আপনার ম্যান্ডেলা চিত্র অংকনটি আমার খুবই ভালো লেগেছে। ধাপে ধাপে উপস্থাপন দেখে আরো বেশি ভালো লাগলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে এমনিতেই অনেক ভালো লাগে, তারপর আবার এত সুন্দর একটি প্রজাপতি দেখতে কার না ভালো লাগে বলুন। এরকম একটি প্রজাপতি ম্যান্ডেলা আর্ট বহুদিন আগে আমিও করেছিলাম আজ আপনারটা দেখে আমারটির কথা মনে পড়ল। আপনার আর্টটা অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো আপু।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পোস্টের সৃজনশীলতা আনা আমাদের খুবই দরকার।আপনি পোস্টের সৃজনশীলতা রক্ষার্থে নতুন নতুন পোস্ট শেয়ার করতেছেন।আপনার পোস্টের ধরণ দেখে আমার খুব ভাল লাগে।আপনি খুব সুন্দর করে ম্যান্ডেলা আর্ট করে একটি প্রজাপতি অংকন করেছেন।প্রজাপতিটি দেখতে অনেক সুন্দর হয়েছে। এত সুন্দর একটি প্রজাপতি কিভাবে আর্ট করতে হয় তা আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে তা দেখিয়েছেন।

 2 years ago 

হা আপু,পোস্টে সৃজনশীলতা হলে পোস্টের মানের পাশাপাশি দেখতও সুন্দর লাগে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে প্রজাপতির ম্যান্ডলা অংকন করেছেন।ম্যাডলা আর্টটি আমার কাছে অনেক চমৎকার লেগেছে। আপনার উপস্থাপনা অনেক ভালো ছিল। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 
ম্যান্ডেলা আর্টগুলো দেখতে খুব চমৎকার লাগে। আপনি ত প্রজাপতির অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। প্রথমে প্রজাপতি একে তার মধ্যে ছোট ছোট ম্যান্ডেলা একে অনেকগুলো ধাপ ফলো করে আপনি আর্টটি সম্পন্ন করেছেন। আমিও ম্যান্ডেলা আর্ট করতে চাই কিন্তু ধৈর্য এবং সাহস পাই না। আপনাদের গুলো দেখে বেশ আগ্রহ জাগে আকার জন্য। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 
চেষ্টা করলেই হয়ে যাবে ভাই। কারন আপনার আর্টগুলোও আমার কাছে অসাধারণ লাগে।আর যেহেতু আপনি ও সুন্দর সুন্দর আর্ট করেন। সেক্ষেত্রে আপনার জন্য সহজ হবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।
 2 years ago 

খুবই সুন্দর একটি মান্ডালা প্রস্তুত করেছেন একটি প্রজাপতির। আসলে ম্যান্ডেলা চিত্রগুলা প্রস্তুত করতে গেলে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় আপনার চিত্রটি দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক সময় নিয়ে এটি প্রস্তুত করেছেন।।

একটি চিত্রের মাঝে হাজারো নকশা ফুটিয়ে তুলেছেন এই জন্যই চিত্রটি দেখতে বেশি আকর্ষণীয় লাগছে। সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল

 2 years ago 

আপনার এত সুন্দর ও চমৎকার মন্তব্য আমাকে আরো সুন্দর সুন্দর চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা ভাইয়া।

 2 years ago 

খুবই দক্ষতার সাথে প্রজাপতির ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন।অংকনটি আমার খুবই ভালো লেগেছে। এতো সুন্দরভাবে আপনি অঙ্কন করেছেন। যা আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত চমৎকার উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61497.04
ETH 2478.29
USDT 1.00
SBD 2.66