"একটি প্রজাপতির ম্যান্ডেলার" চিত্রাঙ্কন।।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান। আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ”এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।সৃজনশীলতা লক্ষ্যে প্রতিনিয়ত আমি আমার পোস্টে কিছু ভিন্নতা আনার চেষ্টা করি।সেই হিসাবে আজ ও আপনাদের মাঝে একটি নতুন চিত্রাঙ্কন নিয়ে হাজির হয়েছি।চিত্রঙ্কনটি হলো একটি প্রজাপতির ম্যান্ডেলার চিত্রাঙ্কন । আশাকরি, এই চিত্রাঙ্কনটিও আপনাদের ভালো লাগবে।


1000010771.jpg

1000010775.jpg

1000010774.jpg

1000010772.jpg

1000010776.jpg

1000010773.jpg


প্রয়োজনীয় উপকরণ


সাদা কাগজ
পেন্সিল
কলম
মার্কার
পেন্সিল কম্পাস
রাবার
কার্টার



চিত্রাঙ্কনটির ধাপসমূহ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


1000010703.jpg



প্রথমে প্রজাপতির বডি পেন্সিলের সাহায্যে একেঁ নিবো।

দ্বিতীয় ধাপ


1000010704.jpg



এরপর প্রজাপতির ডানা আকাঁর জন্য দাগ দিয়ে নিবো।

তৃতীয় ধাপ


1000010707.jpg



এরপর প্রজাপতির নিচের দুটি ডানা একেঁ নিবো।

চতুর্থ ধাপ


1000010710.jpg



এরপর উপরের ডানা আকাঁর জন্য দাগ দিয়ে নিবো।

পঞ্চম ধাপ


1000010714.jpg


এরপর দাগ দুটো আরো লম্বা করে নিবো।

ষষ্ঠ ধাপ



1000010716.jpg



এরপর উপরের ডানা দুটি একেঁ নিবো।

সপ্তম ধাপ


1000010719.jpg


এরপর প্রজাপতিটিকে কলমের সাহায্যে গাঢ়ো করে নিবো।

অষ্টম ধাপ


1000010720.jpg



এরপর উপরের ডানা দুটোর মধ্যে ডিজাইন করে নিবো।

নবম ধাপ


1000010721.jpg



এরপর নিচের ডানা দুটোকে ডিজাইন করে নিবো।

দশম ধাপ


1000010722.jpg


এরপর উপরের ডানা দুটোকে মার্কারের সাহায্যে ডিজাইন করে নিবো।

একাদশ ধাপ


1000010725.jpg


এরপর কলমের সাহায্যে ডানা দুটোতে আর কিছু ডিজাইন করে নিবো।

দ্বাদশ ধাপ


1000010727.jpg


এরপর উপরের সম্পূর্ণ ডানা দুটোকে ডিজাইন করে নিবো।

ত্রেয়দশ ধাপ


1000010728.jpg



এরপর নিচের ডানা দুটোকেও ডিজাইন করে নিবো।

চর্তুদশ ধাপ


1000010733.jpg


এরপর প্রজাপতির বডিটিকে ডিজাইন করে নিবো এবং পেন্সিল কম্পাসের সাহায্যে কিছু অর্ধবৃত্ত একেঁ নিবো।

পঞ্চদশ ধাপ


1000010735.jpg


এরপর অর্ধবৃত্তের ভিতরের অর্ধেকটাতে ডিজাইন করে নিবো।

ষষ্ঠদশ ধাপ


1000010749.jpg



এরপর সম্পূর্ণ অর্ধবৃত্তেকে ডিজাইন করে নিবো।

সপ্তদশ ধাপ


1000010750.jpg


এরপর প্রজাপতির ডিজাইনের উপর কিছু বৃত্ত একে নিবো।

অষ্টাদশ ধাপ


1000010754.jpg



এরপর একটি বৃত্তের অর্ধেকটা ডিজাইন করে নিবো।


উনিশতম ধাপ


1000010760.jpg



এরপর ঐ বৃত্তের সম্পূর্ণ অংশ ডিজাইন করে নিবো।

বিশতম ধাপ


1000010762.jpg



এরপর দ্বিতীয় বৃত্তটিকে ডিজাইন করে নিবো।

একুশতম ধাপ


1000010768.jpg



এরপর সর্বশেষ বৃত্তটিকে ডিজাইন করে নিবো।

বাইশতম ধাপ


1000010770.jpg


এরপর ম্যান্ডেলার চিত্রাঙ্কনটি সম্পূর্ণ হলে আমি আমার সিগনেচার দেওয়ার জন্য প্রস্তুত হবো।

পরিবেশন


1000010771.jpg

1000010775.jpg

1000010774.jpg

1000010772.jpg

1000010776.jpg

1000010773.jpg


এরপর চিত্রাঙ্কনটির পাশে আমার সিগনেচার ও তারিখ দিয়ে নিবো।এভাবেই একটি প্রজাপতির ম্যান্ডেলার চিত্রাঙ্কনটি সম্পূর্ণ হলো।

পরিশেষে,আমি চেষ্টা করেছি একটি প্রজাপতির ম্যান্ডেলার চিত্রাঙ্কনটি আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।আশাকরি,আপনাদের চিত্রাঙ্কনটি ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো নতুন নতুন চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে অনুপ্রেরণা যোগাবে। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। আজ এ পযর্ন্তই।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120329396.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।দেশকে খুবই ভালোবাসি।দেশের জন্য নিজের যেকোনো কিছু বির্সজন দিতে সদা সর্বদা প্রস্তুত।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন করা,কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আপনি সব সময় নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে অনেক নিখুঁত কাজ করে থাকেন। আজকে খুবই সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন যা দেখে আমি তো মুগ্ধ হয়ে এক নজরে তাকিয়ে ছিলাম। প্রজাপতির ম্যান্ডেলার চিত্রাঙ্গনটি অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। আপনি অনেক সময় ব্যবহার করে, ধৈর্য ধরে এবং দক্ষতার সাথে এটি অংকন করেছেন যা দেখে বুঝতে পারছি। আমি মনে করি সময় এবং দক্ষতা দিয়ে যেকোনো কাজ করলে তা শেষে দেখতে খুবই ভালো লাগে। আপনার দক্ষতার প্রশংসা করতে হচ্ছে ভাইয়া।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।দোয়া করবেন আপু, যাতে আরো সুন্দর সুন্দর চিত্রাঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 last year 

আমি ম্যান্ডেলা আর্ট করতে যেমন পছন্দ করি তেমনি ম্যান্ডেলা আর্ট দেখতেও আমার কাছে খুবই ভালো লাগে। প্রজাপতির যে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন এবং বৃত্তগুলোর ভেতরে যে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন তা অনেক বেশি আকর্ষণীয় ছিল। ম্যান্ডেলা আর্ট খুবই নিখুঁতভাবে করা লাগে। আর ডিজাইন গুলো সময় দিয়ে করলে ভালো লাগে দেখতে। আপনার আর্ট আমি পছন্দ করি সব সময়। অনেক বেশি সুন্দর হয়েছে আপনার করা ম্যান্ডেলা টি।

 last year 

আমার অঙ্কিত ম্যান্ডেলা চিত্রাঙ্কনটি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, এত চমৎকার মন্তব্যের জন্য।

 last year (edited)

প্রথমেই জানতে চাই ভাইয়া এই আর্টটি করতে আপনার সময় কতটুকু লেগেছিল? আর দেখেই বুঝা যাচ্ছে এটি তৈরি করতে অনেক সময় লেগেছিল। তাই একটু দেখতেও বেশ সুন্দর লাগছে। ভিতরের সুক্ষ সুক্ষ কারু কাজগুলো জাস্ট অসাধারণ। আপনার এই কাজটি প্রশংসার যোগ্য ভাইয়া।

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

 last year 

আসলে এই আর্টটি আমি দুই বারে করেছি এবং অনেকটা সময় নিয়ে যাতে সুন্দর করে ফুটিয়ে তুলতে পারি।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 last year 

জাষ্ট অসাধারণ ছবি এঁকেছেন ভাই, এধরনের কাজ প্রশংসার দাবিদার। ম্যান্ডেলা আর্ট ভীষণ কঠিন কিন্তু এই কঠিন কাজটি দূরদান্ত উপস্থাপনার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।
সবমিলিয়ে দারুন লেগেছে আমার কাছে। 👌

Posted using SteemPro Mobile

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আপনার এত সুন্দর ও উৎসাহ মূলক মন্তব্য আমাকে আরো সুন্দর সুন্দর চিত্র অঙ্কন করতে উৎসাহিত করবে।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন একটি প্রজাপতির ম্যান্ডেলার চিত্রাঙ্কন। আপনার তৈরি মেন্ডেলার চিত্রাংকন দেখে সত্যি আমি মুগ্ধ ভাই। আসলে এগুলো তৈরি করতে হলে অনেক সময় প্রয়োজন হয়। ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর ভাবে ধৈর্য সহকারে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

হা ভাইয়া ঠিকই ,এ ধরনের ম্যান্ডেলা চিত্রাঙ্কনে সময় ও ধৈর্য্য নিয়ে অঙ্কন করলে তা দেখতে সুন্দর লাগে।ধন্যবাদ ভাই।

 last year (edited)

বাহ! দারুন একটি ম্যান্ডেলা চিত্রাঙ্কন করেছেন। আর্টটি দেখতে খুবই সুন্দর লাগছে। দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছি। দেখে বোঝা যাচ্ছে আর্টটি সম্পন্ন করতে সময় প্রয়োজন হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ভাই, আপনার ম্যান্ডেলা অংকনটি দেখে রীতিমত অবাক হয়ে যাচ্ছি। এত ছোট ছোট ও নিখুঁত কারূকাজ গুলো করতে না জানে আপনার কতটা সময় ও ধৈর্য ধারণ করতে হয়েছে। আপনার অঙ্কিত ম্যান্ডেলাটি সত্যি দারুন হয়েছে। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মেন্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

হা ভাই, চিত্রাঙ্কনটি করতে অনেকটা সময় লেগেছে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত চমৎকার মন্তব্যের জন্য।

 last year 

আপনি প্রজাপতি দারুন একটি চিত্র অঙ্কন করেছেন। আপনার প্রজাপতি চিত্রাঙ্গনটি দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি খুব ধৈর্য এবং সময় নিয়ে এই চিত্রটি অঙ্কন করেছেন। আপনি চেষ্টা করেছেন প্রতিটা ধাপ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। এবং এই প্রজাপতির চিত্র অংকনের খুব দারুণ আপনি বর্ণনা করেছেন। আপনাকে ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

প্রজাপতির ম্যান্ডেলা আর্ট আপনি অসাধারণভাবে তৈরি করেছেন ভাইয়া দেখতে বেশ ভালো লেগেছে। আপনি অনেক গুলো ধাপ শেয়ার করলেন প্রতিটি ধাপ দেখতে অনেক ভালো লেগেছে। কারণ আপনি প্রজাপতির অনেক গুলো একসাথে ডিজাইন আর্ট করেছেন তাই অনেক বেশি গর্জিয়াস দেখাচ্ছে। অনেক ধন্যবাদ আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31