।। গণশৌচাগার ইজারা ১৬ লক্ষ টাকা ! ।। 10% shy-fox beneficiary।।

in আমার বাংলা ব্লগ2 years ago

২৪ই সেপ্টেম্বর/২০২২ইং।
রোজঃ শনিবার।

বন্ধুরা, নমস্কার/আদাব
আমি @amitab বাংলাদেশ থেকে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির এপার বাংলা এবং ওপার বাংলার বাংলা ভাষাভাষী সকল বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আশারাখি সকলেই ভাল আছেন, আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সামনে রংপুর মেডিকেল কলেজ চত্বরের গনসৌচাগারের ইজারা ১৬ লক্ষ টাকা ! এর কিছু কথা নিয়ে নিয়ে হাজির হয়েছি। আশাকরি আপনাদের সকলকে ভাল লাগবে।

।। গণসৌচাগার ইজারা ১৬ লক্ষ টাকা !।।

গণশৌচাগার এই বাক্যটির সঙ্গে কম বেশি আমরা সকলেই পরিচিত। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যেমন-বাস টার্মিনাল ,হাটবাজার ,সরকারি অফিস-আদালত চত্বর ইত্যাদি গুরুত্বপূর্ণ স্থানে এটি সরকারিভাবে বসানো হয়। আর এটি সংরক্ষণ সহ রক্ষণাবেক্ষণের দায়িত্ব সুইপার জনগোষ্ঠীকেই দেয়া হয়ে থাকে। আর এই গণ শৌচাগার থেকে যা ইনকাম আসে তা দিয়ে রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত সুইপারদের পরিবার প্রতিপালিত হয়।

IMG_20220423_122026686~2.jpg

নামমাত্র মূল্যে ইজেরা দেয়া হতো এই সকল গণ শৌচাগার সুইপারদের। কিন্তু এই গণশৌচাগার এখন একটি বড় ব্যবসায় পরিণত হয়েছে। এখন আর সুইপারদেরকে প্রাধান্য দেয়া হয় না। এ সমস্ত গণশৌচা গার এখন অন্য সম্প্রদায়ের পয়সাওয়ালা লোকজন নিজেরা নিয়ে ছাপ ইজারা দিয়ে থাকেন। তাও আবার আকাশচুম্বি ইজারা। যে অর্থ কখনোই সুইপার জনগোষ্ঠীর সামর্থ কুলাবেনা।

IMG_20220914_104305023~2.jpg (গণশৌচাগারের কেয়ারটেকার সাদ্দাম হোসেনের সাথে একটা সেলফি।)

গত সপ্তাহে রংপুরে গিয়েছিলাম আমার নিয়মিত চিকিৎসক এর সঙ্গে সাক্ষাতের জন্য। তখন বেলা বারোটা প্রায়। উনি রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত। রংপুর মেডিকেল কলেজের ডিউটি শেষে পপুলার ২ ডায়গনস্টিক সেন্টারে নিয়মিত রোগী দেখেন। মোবাইল ফোনে রংপুরে গিয়ে ডাক্তারকে ফোন দেওয়ার সঙ্গে সঙ্গেই উনি বললেন-"আমি মেডিকেলে আছি আপনি মেডিকেলে চলে আসেন।"

IMG_20220914_103930868~2.jpg

ডাক্তার সাহেবের কথামতো রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে প্রবেশ করলাম। ডাক্তারের সঙ্গে সাক্ষাতের পূর্বেই ভাবলাম এখানে গণসৌচাগারে বাথরুমটা সেরেই মেডিকেলে প্রবেশ করি। মেডিকেল ছাত্রের গণসৌচাগারে গিয়ে প্রসাবের চাপ সেরে নিলাম। এজন্য গণসৌচাগারের কেয়ারটেকার কে ৫ টাকা গুনতে হলো আমায়। গণসৌচাগারটি লক্ষ্য করলাম ভিতরে কয়েকটি রুমে অসংখ্য নারী পুরুষ গোসল করছে। কিউবা টয়লেট ব্যবহার করছে, কেউবা প্রসব খানা ব্যবহার করছে। অনবরত লোকজন আসা যাওয়া করছে।

IMG_20220914_103910032~2.jpg

এখানে গোসল করার জন্য নেয়া হচ্ছে ৩০ টাকা। টয়লেট সারার জন্য দশ টাকা এবং প্রসাবখানার জন্য ৫ টাকা। এখানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আগত রোগীদের স্বজনরায় বেশি ব্যবহার করে থাকেন। যাই হোক যা বলছিলাম আরকি। শৌচাগারের কেয়ারটেকার কে টাকা দেয়ার সময় আমার কেন জানি সন্দেহ হলো যে ইনি প্রকৃত সুইপার নন। কৌতুহলবশত জিজ্ঞাসা করলাম আপনার নাম কি ? উনি উত্তরে বললেন সাদ্দাম হোসেন। আমি বললাম এটা তো সুইপারের কাজ আপনি কেন এখানে ? উত্তরে উনি বললেন-"আমরা এটা সাব ইজারা নিয়েছি।

IMG_20220423_122152519~2.jpg

ইজারার কথা শুনেই আবার জিজ্ঞেস করলাম কত টাকা ইজারা দিতে হয় ? উনি বললেন ১৬ লক্ষ টাকা বার্ষিকী ইজারা ! এই কথা শোনার পর আমার চোখ কপালে উঠে গেল। আমি একি শুনছি ? গণসৌচাগারের ইজারা ১৬ লক্ষ টাকা? ভাবলাম আমার সঙ্গে ইয়ার্কি মারছে। ওনাকে আবার জিজ্ঞেস করলাম সত্যি সত্যি ১৬ লক্ষ টাকা ? উনি আমাকে সিরিয়াসলি বললেন জি ভাই। এই গণ শৌচাগারের পাশাপাশি একটি ক্যান্টিন দিয়েছি আমরা এই দুটো মিলে আমাদেরকে এই অর্থ পরিশোধ করতে হয়।

IMG_20220423_123930606_AI~2.jpg

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের নিকট জালাল নামে এক ব্যক্তি ১৪ লক্ষ টাকায় এটি নিজেরা নিয়েছেন। আমরা আবার তাহার নিকট থেকে দুই লক্ষ টাকা প্রফিট দিয়ে অর্থাৎ ১৬ লক্ষ টাকায় সাব ইজারা নিয়েছি। আমি বললাম এতগুলো টাকা কি উঠানো সম্ভব ? উনি বললেন কোন ব্যাপারই না। আমরা তিন বছর ধরে এই সাব ইজার নিয়ে আসছি।

IMG_20220423_123955702_AI~2.jpg

তড়িঘড়ি করে আমি ডাক্তারের সঙ্গে দেখা করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কয়েকজনের স্টাফ সহ আশেপাশের কয়েকজন মেডিসিন দোকানদারকে জিজ্ঞেস করে এর সত্যতা যাচাই করলাম। হ্যাঁ ঘটনা সত্যই। জানিনা এই অর্থ সরকারি কোষাগারে জমা হয় কিনা ? তবে আমার প্রশ্ন হচ্ছে-"সরকারি এই সমস্ত গণসৌষাগারের কেয়ারটেকার বলুন আর ইজারাই বলুন পাওয়ার কথা নিগৃত শিল্পজনগোষ্ঠীর। কিন্তু আজকে তারাও বঞ্চিতের পথে ! যাক এ সকল কিছু বলতে চাই না, এটা রাষ্ট্রের নীতি নির্ধারকদের বিষয়। তবে প্রশ্ন হল শেষ পর্যন্ত গনশৌচাগারেও কি ব্যবসা ? আর যদি ব্যবসায়ী হয় তাহলে এটি কার ব্যবসা হওয়ার কথা ? আপনাদের সকলের কাছে প্রশ্ন থেকেই গেল ।

IMG_20220423_122055526~2.jpg

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

বন্ধুরা, এই ছিল আজকে আমার রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরের গণ শৌচাগার নিয়ে কিছু কথা। আজকে এ পর্যন্তই, আবার কথা হবে আগামীকাল অন্য কোন বিষয় নিয়ে। সে পর্যন্ত সকলেই ভালো থাকুন, সুন্দর থাকুন, সকলের দীর্ঘায়ু ও মঙ্গল কামনায় শুভ রাত্রি।

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkH68jVCNK4hKZwCGfUMBFP8ZsUJgfSSBfzXnu7zpWkg5zGzFwka5KMkG7dT2yTrZYwE6LM85iWR2zCzbpbtGXnNUJuioFxovEYAGN2FJd85aUUR7tXXgz.png

নামশ্রী ফণিভূষণ রায় অমিতাব।
User Id@amitab
CameraSymphony Mobile phone.
Mobile Phone ModelZ-35.
Photo Locationrangpur medical college rangpur.
My AddressVendabari Prigonj Rangpur Bangladesh.

Writing location

Sort:  

বছরের 16 লক্ষ টাকা যখন ইজারা দিতে হয় তখন প্রসাবের জন্য ৫ টাকা এবং স্নান করার জন্য ৩০ টাকা নিতেই হবে। না হলে এত টাকা বছরে তারা পাবে কোথায়। তবে এটা অবশ্যই একটা বড় ধরনের স্ক্যাম। সরকারের এই দিকটাতে দৃষ্টি দেওয়া উচিত। আপনি বেশ সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন।

 2 years ago 

এখানে হকদারদের বঞ্চিত করা হয়েছে ভাই। এই কাজে যারা নিয়োজিত থাকার কথা আজকে তারা নেই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63550.59
ETH 2644.53
USDT 1.00
SBD 2.81