।। সচেনতা মূলক পোস্ট- "সামান্য ভুলের বিরাট মাশুল" ।। 10% shy-fox beneficiary।।

in আমার বাংলা ব্লগ2 years ago

১৮ই সেপ্টেম্বর/২০২২ইং।
রোজঃ রবিবার।

বন্ধুরা, নমস্কার/আদাব
আমি @amitab বাংলাদেশ থেকে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির এপার বাংলা এবং ওপার বাংলার বাংলা ভাষাভাষী সকল বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আশারাখি সকলেই ভাল আছেন, আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সামনে একটি জন সচেনতা মূলক পোস্ট নিয়ে হাজির হয়েছি। যা আমার ভুলের মাশুল থেকে শিক্ষা লাভ করেছি। আশা রাখি আমার এই পোস্টটি পড়ে অনেকের সচেতনতা বৃদ্ধি পাবে। তাহলে আর দেরি নয়, মূল প্রসঙ্গে আসা যাক।

।।সামান্য ভুলের বিরাট মাশুল।।

মানুষ মাত্রই ভুল আছে। কিন্তু কিছু কিছু ভুল রয়েছে যার বিশাল আকারের গুনতে হয়। পরবর্তীতে আর শোধরানোর কোন উপায় থাকে না। হাজার থেকে লক্ষ টাকা দিয়েও যা পূরণ করা সম্ভব হয় না। তেমনি একটি অপ্রত্যাশিত ঘটনা ঘটেছে আমার সাথে। আর এই জন্য আমি নিজেই দায়ী। সাংসারিক জীবনের সমস্ত দালিলিক তথ্য ও প্রমাণের ডকুমেন্টস, গুরুত্বপূর্ণ বই পত্র ইত্যাদি সংরক্ষণের জন্য স্টিলের আলমিরা অথবা কাঠের তাক ব্যবহার করে থাকি। বছরের পর বছর ধরে এভাবেই সংরক্ষণ করা হয় অফিশিয়াল ডকুমেন্টস সহ সাংসারিক ডকুমেন্টস।

IMG_20220830_165816665~2.jpg

তেমনি ভাবেই আমার বাসাতেও ২৫-৩০ বছর ধরে স্টিলের আলমিরাতে আমাদের পারিবারিক দালিলিক কাগজপত্র সহ বিভিন্ন প্রকারের গুরুত্বপূর্ণ বই, আমার সাংবাদিকতার বিভিন্ন দালিলিক তথ্য ও উপাত্ত সংরক্ষণ করে আসতেছি। সব মিলিয়ে স্টিলের আলমারিতে প্রায় ১ মনের অধিক কাগজপত্র সংরক্ষণ করা হয়েছিল। প্রায় শত বছরেরও দালিলিক কাগজপত্র সংরক্ষণ রয়েছে এই আলমারিতে।

IMG_20220916_101418432~2.jpg

গত সপ্তাহে সেই আলমারিতে আমি ভুল করে একটি পানির বোতল রেখে দিয়েছিলাম। আর সেই পানির বোতলটি আমার জন্য কাল হয়ে দাঁড়ালো। সপ্তাহখানেক পরে একটি প্রয়োজনীয় কাগজ বের করার জন্য স্টিল আলমারির দরজাটি খুলে ফেললাম। স্টিল আলমারির দরজা খুলে তাকের দিকে নজর দিয়েই আমার চোখ কপালে উঠে গেল। দেখতে পেলাম আলমারির সমস্ত কাগজপত্র ও ডকুমেন্টস সব তুলার মত করে ফেলেছে অজস্র উইপোকা।

IMG_20220830_165807469~2.jpg

আলমারিতে চারটি তাক রয়েছিল। ১-৪ নং তাকের প্রয়োজনে কাগজপত্র সব নিঃশেষ করে ফেলেছে উইপোকা। তন্ন তন্ন করে পারিবারিক, অফিসিয়াল ও আমার সাংবাদিকতার কিছু দালিলিক কাগজপত্র খুঁজতে লাগলেন। কিন্তু কিছুই পেলাম না। দলিলপত্র না হয়, কিছু অর্থ খরচ করলেই উঠাইতে পারব। কিন্তু আমার এমন কিছু প্রয়োজনীয় কাগজপত্র ছিল তা লক্ষ লক্ষ টাকা দিলেও বর্তমানে সংগ্রহ করা সম্ভব হবে না। একেবারে আমার মাথায় গর্জন করে যেন বজ্রাঘাত পড়ে গেল।

IMG_20220916_101426488~2.jpg

অনেক চিন্তা ভাবনা করার পর বুঝতে পারলাম এই সেই পানির বোতল আমার জন্য কাল হয়ে গেল। বোতলের পানি বাষ্প হয়ে সমস্ত কাগজপত্র স্যতসেতে হওয়ার কারণে এই উইপোকার সৃষ্টি হয়েছে। সরে চুরি করে নিয়ে গেলেও শুধু টাকা পয়সা অথবা মালামাল নিয়ে যেত। কিন্তু উইপোকা নিমিষেই সব শেষ করে দিয়েছে আমার। যাইহোক আমার আজকের এই পোস্টটি জনসচেতনতা মূলক একটি পোষ্ট। আমার ভুলের হিসাব থেকে শিক্ষা লাভ করে ভুলেও যেন কেউ কোনো পানির বোতল স্টিল আলমারিতে কেউ না রাখে। তাহলে আমার মত পস্তাতে হবে।

IMG_20220916_102019063~2.jpg

স্টিলের আলমারিতে আমরা সকলেই সাংসারিক, পারিবারিক, অফিসিয়াল সহ গুরুত্বপূর্ণ সব ডকুমেন্টস সংরক্ষণ করে থাকি। সেই সমস্ত ডকুমেন্টস সুরক্ষিত রাখার জন্য, স্টিলের আলমারির তাকে ন্যাপথলিন, নিম পাতার গুঁড়ো ও টক জাতীয় বস্তুর গুরু রেখে দিন। তাহলে পোকামাকড়, উইপোকা ইত্যাদি থেকে আপনার প্রয়োজনে কাগজপত্র রক্ষা পাবে।

IMG_20220916_114803796~2.jpg

মানুষের জীবনে অসাবধানতা, অসতর্কতা, ও জনসচেতনতার একটু অভাব হইলেই চরম বিপর্যয় নেমে আসে তার একটি জ্বলন্ত প্রমাণ আমি। যাই হোক আমার যা হবার তাই তো হয়ে গেছে। কিন্তু আমার পোস্টটি পড়ে যদি অন্যদের উপকারে আসে এতেই আমি নিজেকে ধন্য মনে করব। তবে আমার অপ্রিয়নীয় ক্ষতি হয়ে গেছে যে কথাগুলো আপনাদের সামনে তুলে ধরা আমার পক্ষে সম্ভব হচ্ছে না।

IMG_20220916_102028042~2.jpg

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif
বন্ধুরা, এই ছিল আজকে আমার জীবনে ঘটে যাওয়া সামান্য ভুলের বিরাট মাশুল এর হিসেব-নিকেশ। আজ এ পর্যন্তই, আবার কথা হবে আগামীকাল অন্য কোন বিষয় নিয়ে। সে পর্যন্ত সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন, শুভ দুপুর।

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkH68jVCNK4hKZwCGfUMBFP8ZsUJgfSSBfzXnu7zpWkg5zGzFwka5KMkG7dT2yTrZYwE6LM85iWR2zCzbpbtGXnNUJuioFxovEYAGN2FJd85aUUR7tXXgz.png

নামশ্রী ফণিভূষণ রায় অমিতাব।
User Id@amitab
CameraSymphony Mobile phone.
Mobile Phone ModelZ-35.
Photo LocationVendari.
My AddressVendabari Prigonj Rangpur Bangladesh.

Writing location

Sort:  

জলের বোতল থেকে জল বাষ্প হলো কি করে দাদা। বোতলের মুখ কি ঠিকঠাক আটকানো ছিল না...? তবে এত সুন্দর একটা পোস্ট শেয়ার করে সবাইকে সচেতন করে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। কারণ আমাদের সবার বাড়িতেই স্টিলের আলমারি থাকে। এবং সেখানে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র থাকে।

 2 years ago 

বোতলের সিপিটা একটু লুজ ছিল ভাই। আমার এই পোস্টে অন্যের সচেতনতা বৃদ্ধি হলেই নিজেকে সার্থক মনে করব। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার পোস্ট পড়ে আপনার জন্য খারাপ লাগলেও সবার জন্য মনে হচ্ছে ভালো হবে। আসলে মানুষ ভুল করবে এট স্বাভাবিক। তবে কিছু কিছু ভুল আছে যা পূরণ হবার নয়। যেমন আপনার ক্ষেত্রে হয়েছে দলিলপত্র না হয়, কিছু অর্থ খরচ করলেই উঠাইতে পারবেন । কিন্তু সত্যিই এমন কিছু প্রয়োজনীয় কাগজপত্র থাকে তা লক্ষ লক্ষ টাকা দিলেও বর্তমানে সংগ্রহ করা সম্ভব হবে না।আপনাকে অনেক ধন্যবাদ এমন সচেনতা মূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সামান্য ভুলের বিরাট মাশুল আপনার গল্পটি পড়ে আমার কাছে খুবই খারাপ লেগেছে। তবে আপনি যে টিপস গুলো বলেছেন সেগুলো আমাদের জন্য অনেক উপকারে আসবে। ঠিক বলেছেন আপনি কিছু কিছু ভুল আছে যার লক্ষ লক্ষ টাকা খরচ করলে এগুলো সংশোধন হবার নয়। কিছু ভুল কখন যে কি হয় তা আমরা কল্পনাও করতে পারি না আপনার বেলা তো সেটি হয়েছিল এ পানির বোতল যে আপনার এত বড় ক্ষতি হয়ে যাবে তা আপনি চিন্তা করতে পারেননি। সচেতন তা মূলকএমন একটি পোস্ট করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমার যাক ছুটি হবার তা তো হয়ে গেছে ভাই। সেজন্যই পোস্টটি করা যাতে আর কোন ভাইয়ের এ ধরনের ক্ষতি না হয়। তাই আগে থেকে সচনতা বৃদ্ধির জন্য আমার এই পোস্ট করা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66836.85
ETH 3510.92
USDT 1.00
SBD 3.19