।। স্বরচিত কবিতা:-" লিখতে পারি না কবিতা " ।। 10% shy-fox beneficiary।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২৫ই অক্টোবর/২০২২ইং।
রোজঃ-মঙ্গলবার।

বন্ধুরা, নমস্কার/আদাব
আমি @amitab বাংলাদেশ থেকে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির এপার বাংলা এবং ওপার বাংলার বাংলা ভাষাভাষী সকল বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আশারাখি সকলেই ভাল আছেন। আমিও ঈশ্বরের কৃপা ও আপনাদের আশীর্বাদে এক রকম আছি। আজ আমি আপনাদের সামনে আমার একটি স্বরচিত কবিতা:- " লিখতে পারিনা কবিতা " কবিতার কথা নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করি সকলকে ভাল লাগবে।

কবিতা বা সাহিত্য সৃষ্টির ক্ষেত্রে লেখক এর জীবনের বাস্তবতা, সমাজ ও সমাজের ঘটনাবহুল তিক্ততা, অভিজ্ঞতা, পারিপার্শ্বিকতা, দেশ ও মাতৃভূমি, প্রকৃতি ইত্যাদিকে হৃদয় দিয়ে ধারণ করতে হয়। তবেই কবিতা অথবা সাহিত্যের সৃষ্টি করা যায়। শুধু কি তাতেই শেষ ? না এর জন্য প্রয়োজন নির্জনতা, একাগ্রতা, ও উদার মানসিকতা। কিন্তু আমাদের কি তা আছে ? এরপরেও সমসাময়িক ভাবে "আমার বাংলা ব্লগের " মাধ্যমে বিন্দুমাত্র প্রচেষ্টা। প্রেম ও ভালোবাসা নিয়ে অসংখ্য লেখক কবি ও সাহিত্যিকরা অসংখ্য কবিতা ও সাহিত্য রচনা করে গেছেন। আমরা তো আর সেই কবি বা সাহিত্যিক হতে পারবো না কখনোই। এরপরেও দু লাইন লিখলাম আমার বাংলা ব্লগের সকল ইউজার এর অগোচরে। ভুল ত্রুটি মার্জনীয়।

Picsart_22-10-25_19-29-43-360~2.png
iMessage source

।। লিখতে পারিনা কবিতা।।

লেখক-ফনি ভূষণ রায় অমিতাব

লেখক, সাহিত্যিক ও কবি হতে মনে লাগে প্রফুল্লতা,
কিন্তু আমার হৃদয়ে জড়ো হয়েছে অসংখ্য বিষন্নতা,
আর তাইতো আমি লিখতে পারিনা তোমায় নিয়ে কোন কবিতা।।

তোমাকে ভালোবেসে এক সময় হয়েছিলাম কবি,
কিন্তু তোমার প্রতারণায় আজ মরে গেছে আমার হৃদয়ের আবেগটা,
তাইতো আজ আর কিছুতেই লিখতে পারি না তোমায় নিয়ে কোন কবিতা।।

আগে শুধু আমার পথ প্রানে তীক্ষ্ণ নয়নের চেয়ে থাকতে,
কিন্তু এখন তুমি অন্যের ঘরে হয়ে গেছো রাধিকা,
তাইতো আমি আজ আর লিখতে পারি না তোমায় নিয়ে কোন কবিতা।।

আগে তুমি পাশে বসে করতে আমায় আলিঙ্গন,
কিন্তু এখন দেখলে তুমি অগ্নি মূর্তি ধারণ করে মিছে দেখাও তোমার বিষন্নতা,
তাইতো আমি এখন আর লিখতে পারি না তোমায় নিয়ে কোন কবিতা।।

তুমি আমার হৃদয়ে ছিলে যখন, থাকতো মনে সর্বদা প্রফুল্লতা,
কিন্তু এখন নেই সেই, তোমার আগের মতো দুরন্তপনা,
আর তাইতো লিখতে পারি না তোমায় নিয়ে এখন কোন কবিতা।।

কবিতা লেখার জন্য পড়তে তুমি লাল টিপ, বেনারসি আর দীপিকা, সেই রূপে মুগ্ধ হয়ে লিখতাম আমি অসংখ্য কবিতা,
তোমার চুলের স্নিগ্ধ ঘ্রাণ, তোমার দুটি লাল ঠোঁটের উষ্ণতা,
তোমার হরিণীর ন্যায় দুটি আঁখির চঞ্চলা চাহনি,
তোমার মুখের মিষ্টি হাসি, তোমার উচ্ছ্বাসিত যৌবনের মায়াবীনি চমক, তোমার জীবনের সর্বক্ষেত্রে ছিল আমার জীবনের মাধবীলতা,
আর তাইতো তোমাকে নিয়ে লিখতাম আমি অজস্র কবিতা।।

কিন্তু সেই তুমি হারিয়ে গেলে চিরতরে, আমার জীবন থেকে এক নির্জন নিঃসঙ্গতা গহীন উপত্যকা ময় কৃষ্ণ প্রেমী রাধিকা,
আর তাইতো আমি তোমায় নিয়ে লিখতে পারিনা কোন কবিতা।।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

বন্ধুরা, এই ছিল আজকে আমার স্বরচিত কবিতা "লিখতে পারিনা কবিতা।" আজকে এ পর্যন্তই, আবার কথা হবে আগামীকাল অন্য কোন বিষয় নিয়ে। সে পর্যন্ত সকলে ভালো থাকুন, সুন্দর থাকুন, এই প্রত্যাশায় সকলের সুস্বাস্থ্য কামনায় শুভ রাত্রি।

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkH68jVCNK4hKZwCGfUMBFP8ZsUJgfSSBfzXnu7zpWkg5zGzFwka5KMkG7dT2yTrZYwE6LM85iWR2zCzbpbtGXnNUJuioFxovEYAGN2FJd85aUUR7tXXgz.png

নামশ্রী ফণিভূষণ রায় অমিতাব।
User Id@amitab
CameraSymphony Mobile phone.
Mobile Phone ModelZ-35.
Photo designPicsart Photo & Video Editor.
My AddressVendabari Prigonj Rangpur Bangladesh.

Writing location

Sort:  
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন দাদা আসলে একজন কবি একটা কবিতা লিখতে গেলে তাকে অনেক গুনের অধিকারী হতে হয়। সেদিক থেকে আমরা তো কিছুই না এটাও আপনি ঠিক বলেছেন আমার বাংলা ব্লগের ইউজারদের উৎসাহ অনুপ্রেরণায় অনেকেই অনেক কবিতা লিখে যাচ্ছে। তার পাশাপাশি আপনিও লিখেছেন দারুন কবিতা লিখেছেন দাদা। তবে কবিতার লাইনগুলো কবিতার মত করে সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করলে আরো বেশ ভালো লাগতো।

 2 years ago (edited)

ঠিক বলেছেন ভাই, লাইনগুলো কবিতার মত সাজানো হয়নি। তবে আপনার মন্তব্যের পরে তা সংশোধন করে দিলাম। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দাদা আপনি ঠিকই বলেছেন,আমার বাংলা ব্লগে অনেক মেম্বার প্রেম ও ভালোবাসা ,দুঃখ,কষ্ট নিয়ে কবিতা লিখে আজ কবি হয়ে গেছে। আপনিও আজকে খুব সুন্দর এবং অর্থবহ একটি কবিতা সেয়ার করলেন। দাদা কবিতার লাইন গুলো যদি সমান সমান না দিয়ে নিচে নিচে দিতেন তাহলে দেখতে কবিতার মত লাগতো। এখন দেখতে কবিতার মত লাগে না বাট পড়লে কবিতা বুঝা যায়। ধন্যবাদ দাদা।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই, আসলে কবিতা লেখার কেমন অভিজ্ঞতা নেই তো, তাই বুঝে উঠতে পারিনি। তবে পরামর্শ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার পরামর্শের পর লাইনগুলো কবিতার মত করে দিলাম। সত্যি খুবই ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61320.84
ETH 2394.93
USDT 1.00
SBD 2.56