লেভেল ওয়ান হতে আমার অর্জন- by @amit1334

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,

আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমার বাংলা ব্লগের নতুন সদস্য হিসেবে আমাকে সুযোগ দেওয়ার জন্য "আমার বাংলা ব্লগ" কমিউনিটির সকল সদস্যকে জানাই অসংখ্য ধন্যবাদ। বর্তমানে আমি ২৫ তম ব্যাচের লেভেল-১ এর একজন শিক্ষার্থী। লেভেল-১ এর ক্লাস থেকে আমি কমিউনিটির প্রফেসরদের কাছ থেকে স্টিমিট ও আমার বাংলা ব্লগ কমিউনিটির বিভিন্ন নিয়মকানুন এবং সাধারণ বিষয় সম্পর্কে ধারণা পেয়েছি এবং বিভিন্ন জ্ঞান অর্জন করতে পেরেছি । উক্ত ক্লাস থেকে শেখা বিষয়গুলো নিয়ে আমি লেভেল-১ এর লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি।

IMG_20221111_111457.jpg

প্রশ্ন ১ঃ কোন ধরনের এক্টিভিটিস স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তরঃ
কোন অপ্রাসঙ্গিক বিষয়কে অনৈতিকভাবে বার বার পোস্ট করাকে স্প্যামিং বলা হয়ে থাকে । স্প্যামিং বিভিন্ন ধরনের হতে পারে। নিচে কিছু উদাহরণ দেয়া হল-

১. একই ঘটনা বিভিন্ন ভাবে বার বার বলা বা দেখানো। যেমন কেউ যদি বিভিন্ন
রেসিপি এর পোস্ট দেয় কিন্তু সেই পোস্টসমূহে একই ছবি বার বার দেখায়
সেটি স্প্যামিং।

২. পোস্ট এ কোন নির্দিষ্ট ব্যক্তিকে বার বার মেনশন দিয়ে যাওয়া স্প্যামিং এবং
এই বেপারটি কে স্প্যামিংয়ের সবচেয়ে খারাপ দিক বলে গণ্য করা হয়।

৩. প্রাসঙ্গিক পোস্ট এর সাথে প্রাসঙ্গিক ট্যাগ ব্যাবহার না করাকেও স্প্যামিং
বলে। ধরুন আপনি ট্রাভেল এর বেপারে পোস্ট করবেন কিন্তু আপনি
ট্যাগ দিচ্ছেন রেসিপি নিয়ে সেক্ষেত্রে ইহা স্প্যামিং।

৪. একই কমেন্ট বার বার বিভিন্ন পোস্ট এ দেখানো ও স্প্যামিং হিসেবে ধরা হয়।

৫. কারো কাছে আপভোট, ফলো, রিস্টিম চাওয়া বা রিকোয়েস্ট করাকেও স্পামিং বলে।

৬. অন্যের পোস্ট এর কমেন্টে নিজের পোষ্টের লিংক বা অপ্রয়োজনীয় কোন লিংক দেওয়াটাও মারাত্মক স্প্যামিং বলে গণ্য হয়।

৭. দু একটি ডট দিয়ে একটি কমেন্ট করাটাও স্প্যামিং।

প্রশ্ন ২ঃ ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তরঃ
ইন্টেলেকচুয়াল প্রপার্টি বা কোন ডিজিটাল প্রপার্টি নকল থেকে রক্ষা করার জন্য যে আইন বা নীতি তাকে কপিরাইট বলে। ফটো কপিরাইট হলো, কারো তোলা ছবি ব্যবহারের আইন। কপিরাইট ছবি কে স্টিমিট সমর্থন করেনা। তবে কিছু ওয়েবসাইড আছে যেখান থেকে ফ্রি ছবি নিয়ে স্টিমিটে পোস্ট করা যাবে তবে সোর্স উল্লেখ করতে হবে।আরেকটি বিষয় হচ্ছে কোন প্রকার জলছাপ যুক্ত ছবি ব্যবহার করা যাবে না।

প্রশ্ন ৩ঃ তিনটি ওয়েবসাইটের নাম লিখুন, যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় ।

উত্তরঃ
নীচে তিনটি কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সাইট এর নাম দেয়া হলোঃ

https://pixabay.com
https://pexels.com
https://unsplash.com

প্রশ্ন ৪ঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তরঃ
পোস্টগুলোকে সহজেই খুঁজে পাওয়ার জন্য ট্যাগ ব্যবহার করতে হয়। ফটোগ্রাফি নিয়ে পোস্ট করলে অবশ্যই ফটোগ্রাফি ট্যাগ দিতে হবে। রেসিপি নিয়ে পোস্ট করলে উক্ত রেসিপির সাথে মিল রেখে ট্যাগ ব্যবহার করতে হবে। ট্যাগ ব্যবহার করলে যে বিষয়টি নিয়ে পোস্ট করা হয়েছে সেই পোস্টটি নির্দিষ্ট স্থানে চলে যাবে যাতে সকলেই সহজে খুঁজে বের করতে পারে।

স্টিমিটে কিছু ট্যাগ লেখার নিয়ম কানুন আছে ,যেমন -

১. এখানে কোন বড় হাতের অক্ষর লিখা যাবে না
২. মেইন বডিতে ট্যাগ ব্যবহার করলে # চিহ্ন দিতে হবে।
৩. নিউমেরিক্যাল সংখ্যা ১, ২, ৩ ইত্যাদি লিখতে পারবেন না।
৪. ট্যাগ লেখার ঘরে # চিহ্ন ব্যবহার করা যাবে না।
৫. কোনো নগ্ন ছবি, প্রাণী হত্যা, ও দুর্ঘটনা বা মুমুর্ষ অবস্থার
ছবি ব্যবহার করলে nsfw ট্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্ন ৫ঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ
আমার বাংলা ব্লগে যে বিষয়গুলি নিয়ে পোস্ট করা নিষিদ্ধ সেগুলো হল:
১. ধর্মীয় ও রাজনৈতিক বিষয়,
২. মর্মান্তিক দুর্ঘটনা,
৩. নারী নির্যাতনের ছবি,
৪. গরু ও শুকুরের মাংস রান্না করার রেসিপি ইত্যাদি।

প্রশ্ন ৬ঃ প্লাগিরিজম কি?

উত্তরঃ
অন্য কারো পোস্ট পড়ে অনুপ্রেণিত হয়ে সেই পোস্টকে কিছুটা পরিবর্তন করে নিজের বলে চালিয়ে দেওয়াকে প্লাগিরিজম বলে। কপিরাইট এবং প্লাগিরিজম এর মধ্যে অনেকটা পার্থক্য রয়েছে। অন্য কারো পোস্ট পড়ে সেটা নিজের পোস্টে লেখা যাবে তবে ৭০% লেখা নিজের হতে হবে এবং ৩০% লেখা হুবহু কপি করে নেয়া যাবে তবে সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।

প্রশ্ন ৭ঃ re write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ
কোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে বা লেখা হয়েছে এমন কোন পোস্ট পড়ে অথবা বই পড়ে উক্ত বিষয়টি সম্পর্কে নিজের মত করে লেখাকে re write আর্টিকেল বলে। এখানে অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন ৮ঃ রি রাইট আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃ
লেখার সময় অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে। খেয়াল রাখতে হবে যেন ৭০% - ৭৫% লেখা নিজের হয়। ২৫% থেকে ৩০% লেখা উল্লেখিত বিষয়টি থেকে নেওয়া যাবে। তবে অবশ্যই অথেনটিক সোর্স উল্লেখ করতে হবে। লেখার সাথে কোন ছবি অ্যাড করতে চাইলে সেই ছবির ও সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন ৯ঃ একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ
একটি পোস্টে কমপক্ষে ২৫০ শব্দ থাকা প্রয়োজন। একটি মাত্র ছবি ব্যবহার করে যখন কোন পোস্ট ১০০টি শব্দ অথবা তার চেয়ে কম শব্দে লেখা হয় তখন সেই পোস্টটিকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন ১০ঃ ২৪ ঘন্টায় একজন ব্লগার কয়টি পোস্ট করতে পারবে? (আমার বাংলা ব্লগ কমিউনিটিতে)

উত্তরঃ
প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

উপরোক্ত বিষয়গুলি আমি লেভেল ওয়ানের ক্লাস থেকে প্রফেসরদের মাধ্যমে শিখতে পেরেছি তাই তাদেরকে জানাই আমার আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন।

Sort:  
 2 years ago 

অমিত দা অসাধারণভাবে লেভেল ওয়ান এর ক্লাস থেকে নিজের অর্জন গুলো তুলে ধরেছেন। সব থেকে বেশি ভালো লাগলো প্রতিটা টপিক একদম বিস্তারিত তুলে ধরে লিখেছেন। আর আমার বিশ্বাস বেশ ভালো একটা অভিজ্ঞতা হয়ে গেছে এই পোস্টটা লেখার সাথে সাথে। পরবর্তী দিনগুলোর জন্য শুভেচ্ছা রইল। ভালো করে কিছু করার এই ধারাটা অব্যাহত থাকুক।

 2 years ago 

ধন্যবাদ সজীব ভাই। এটা ভালো একটা প্লাটফরম যেখানে নিজের মনের কথা গুলো শেয়ার করা যায়। ফ্রি সময় টা কে কাজে লাগিয়ে অনেক ভালো থাকার জাইগাটা হলো আমার বাংলা ব্লগ কমিউনিটি।

ধন্যবাদ তোকে অসাধারণ একটা প্লাটফরম এর সংগে আমাকে পরিচয় করিয়ে দেয়ার জন্য। সবাই পাশে থাকলে সামনে আরো ভাল কিছু করার চেষ্টা করব।

 2 years ago 

বিষয়গুলো মোটামুটি বুঝতে পেরেছেন। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার পাশে থাকার জন্য।

হা আমি আজ রাত এ অবশ্যই ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরিক্ষায় অংশ গ্রহণ করবো। আপনাদের মতো মডারেটরবৃন্দ আমাদের পাশে থাকলে আমরা অবশ্যই লেভেল ওয়ান পরিক্ষায় ভালো করবো।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনি লেভেল ওয়ান এর লিখিত পরীক্ষা অনেক ভালোভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। দোয়া করি আপনার জন্য আমার বাংলা ব্লগ এর যাত্রা শুভ হোক। মৌখিক পরীক্ষার উত্তীর্ণ হতে পারলে আপনি লেভেল ওয়ান ট্যাগ পেয়ে যাবেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।
আপনাদের দোয়া পেলে আমরা সকলেই ভালো করবো।
এবং লেভেল ওয়ান ট্যাগ পেয়ে যাবো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63