অপরকে সম্মান দিলে নিজে সম্মানিত হওয়া যায়

in আমার বাংলা ব্লগ8 days ago

landscape-3911734_1280.jpg
কপিরাইট ফটো সোর্স পিক্সবে

আসসালামু আলাইকুম আশা করি সবাই অনেক ভাল আছেন। একজন মানুষকে সম্মান দিলে নিজেও সম্মানিত হওয়া যায়। যখন আপনি একজন মানুষকে সম্মান দিবেন হয়তো তার থেকে বা অন্য কারক থেকে অবশ্যই আপনি সম্মানিত হবেন। আমরা অনেক সময় এমন মনে করি যে আমি কেন অন্য মানুষকে সম্মান দিতে যাব বা তোষামদি করব। এই ভাবনাটি ভুল কখনোই কাউকে সম্মান দিলে তোষামদি করা হয় না।

অনেক সময় আমরা আমাদের পরিবারের মানুষদের ওপর চড়াও হই। আমাদের পরিবারের মানুষরা বা আমাদের অধীনস্থদের সাথে এমন আচরণ করি যে আমি রাজা তারা হচ্ছে আমার প্রজা। পরিবারের বড়রা ছোটদের উপর অনেক বেশি প্রভাব খাটায় বা তাদেরকে সম্মান দিতে চায় না। এটি পরিবারের ছোটদের উপর অবশ্যই প্রভাব পরে। তারা যেহেতু সম্মান পায় না তারাও আপনাকে সম্মান দিবে না এটাই স্বাভাবিক।

অনেক সময় আমরা মনে করি বয়সে আমাদের থেকে যারা ছোট তারা আমাদের সকল কথা শুনবে। তাদের যে হুকুম করবো সেই হুকুম মানতে হবে। এই ভাবনাটি সম্পূর্ণই ভুল। ছোটদেরকে আপনি যত বেশি ভালবাসবেন এবং তাদের প্রতি সম্মান প্রদর্শন করবেন তারাও এক সময় আপনার থেকে এটা শিক্ষা নিবে এবং আপনাকে সম্মান দিবে। এটাই সব সময় আমাদের মনে রাখতে হবে।

তাই আমাদের উচিত প্রতিটা মানুষকে সম্মান দেওয়া বা মানুষের প্রতি সম্মান প্রদর্শন করা। আমার যোগ্যতা বা আমার টাকা পয়সার ক্ষমতার বলে আমরা যেন মানুষের সাথে খারাপ ব্যবহার না করি অসম্মান না দেখায়। পরিবার থেকে শুরু করে সকল স্তরের মানুষদেরকেই তার সম্মান অনুযায়ী তার সাথে সম্মানের সাথে কথা বলতে হবে আচরণ করতে হবে। এটাই হোক আমাদের আসল শিক্ষা।

ধন্যবাদ।

Sort:  
 7 days ago 

হ্যাঁ ছোটদেরকে ভালবাসলে তাদের থেকে সম্মান পাওয়া যায় এটা ঠিক শুধু ছোটদের ক্ষেত্রে নয় সবার সাথে যদি ভালো আচরণ করা যায় ঠিক একই ভাবে তাদের থেকে ভালো ব্যবহার আর সম্মান পাবেন।

 6 days ago 

আমরা যদি কাউকে সম্মান প্রদর্শন না করি তাহলে তারা কখনো আমাদেরকে সম্মান দেখাবে না। আপনার লেখাগুলো পড়ে সত্যি অনেক ভালো লাগলো। অনেক শিক্ষনীয় ছিল আপনার এই পোস্ট। বেশ ভালো লেগেছে পোস্ট পড়ে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91