মানুষের চাওয়া পাওয়ার মধ্যে ফারাক

in আমার বাংলা ব্লগlast month

help-3049553_1280.jpg
কপিরাইট ফটো সোর্স পিক্সাবে

আসসালামু আলাইকুম আশা করি সবাই অনেক ভাল আছেন। আমরা আমাদের জীবনে অনেক ক্ষেত্রে যা আছে তা থেকে অনেক বেশি চাই। কখনোই নিজেকে পরিতৃপ্তি অনুভব করাতে পারিনা। কারো যদি একটা বাড়ি থাকে তাহলে সে আরেকটি বাড়ি চায়। কারো যদি একটি গাড়ি থাকে তাহলে সে আরেকটি গাড়ি চায়। মানুষের চাওয়া পাওয়া যেন অনেক ফারাক। যত আছে তত বেশি চাই এই চিন্তাভাবনা মানুষের মধ্যে সব সময় কাজ করে।

আমরা আমাদের জীবনে যদিও অনেক বেশি কিছু চাওয়ার আকাঙ্ক্ষা করি তাহলে আমরা কখনোই মানসিকভাবে শান্তি অনুভব করতে পারবো না। এত বেশি চাওয়া আপনাকে আরো বেশি পাওয়ার আকাঙ্ক্ষা তৈরি করবে। যার ফলে আপনি কখনোই নিজেকে ভালো কাজে রাখতে পারবেন না খারাপ কাজে আপনাকে উদ্বুদ্ধ করবে।

এই খারাপ কাজে উদ্বুদ্ধ মানুষ এমনি এমনি হয় না অনেক বেশি চাওয়া পাওয়া থেকেই হয়ে থাকে। মনে করেন একজন মানুষ ৫০ হাজার টাকা ইনকাম করে কিন্তু তার উচ্চ আকাঙ্ক্ষার জন্য চাওয়া বেশি হওয়ার কারণে তার এই পঞ্চাশ হাজার টাকায় হয়না। যার ফলে সে অবৈধ কাজে লিপ্ত হয়ে যায়। এর থেকেই বলা যায় মানুষের উচ্চ আকাঙ্ক্ষা থেকেই মূলত খারাপ কাজের উদ্ভব হয়।

সব সময় নিজেকে মানসিকভাবে সতেজ রাখতে হলে যা আছে তা নিয়েই সুখে থাকার চেষ্টা করতে হবে। কখনোই অনেক বেশি আক্ষেপ রাখবো না যে আমার জীবনে আমি এটা পাইনি ওটা পায়নি। সব সময় এটা মনে রাখতে হবে যে আমার জীবনে আমি যেটা পাইনি সেটা আমার কখনোই হবে না। আর আমার জীবনে যেটা হবে সেটা অবশ্যই আজ হোক বা কাল হোক আমি পাবোই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

Sort:  
 last month 

মানুষের মন-মানসিকতা যদি এমন হয় স্বল্পতেই সে নিজেকে মানিয়ে নিবে সেক্ষেত্রে তার জীবনে আর কোন না পাওয়ার দুঃখ থাকে না। আসলে মানুষের চাহিদার শেষ নেই কারণ একজন মানুষ যত টাকাই ইনকাম করুক না কেন চেষ্টা করে আরো বেশি সেই ইনকাম সোর্স বৃদ্ধি করতে যার কারণে সুখের আভাস খুব সহজে পায় না।

 last month 

মানুষের চাহিদার কোন শেষ নেই। মানুষের একটি সাইকেল থাকলে তার মোটরসাইকেলের স্বপ্ন আসে, মোটরসাইকেল পেলে প্রাইভেট কারের স্বপ্ন আসে। এভাবে একের পর এক চাহিদা নিয়ে মানুষের জীবন গুলো গঠিত। তবে এই ধরনের মানুষগুলোর জীবন কখনো সুখী হয় না। আমাদের যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকতে হবে, তখনই জীবনের প্রকৃত সুখ বুঝতে পারবে। খুবই সুন্দর একটি বিষয় নিয়ে একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 last month 

নিজের যা কিছু আছে তাই নিয়ে যদি আমরা সন্তুষ্ট থাকি তবেই ভালো থাকতে পারবো। আসলে প্রত্যাশা যত বাড়বে জীবনের সুখগুলো ততই হারিয়ে যাবে। আপনার লেখাগুলো পড়ে সত্যি অনেক ভালো লাগলো। অসাধারণ লিখেছেন আপনি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67584.80
ETH 3438.61
USDT 1.00
SBD 2.70