স্বরচিত কবিতার নাম "সমাজ" ✨

in আমার বাংলা ব্লগ2 years ago
স্বরচিত কবিতার নাম "সমাজ"

png_20220913_181037_0000.png

Create by Canva Pro

siam,.png

বর্তমান সমাজের সব জায়গায় দুর্নীতি ঢুকে গিয়েছে। কোন কাজ করতে হলে ঘুষ দিতে হয়, টাকা দিতে হয়। টাকা ছাড়া কোনো কাজ হয় না। এদিকে আবার যুবসমাজের মধ্যে মাদক, ফোনে আসক্তি এসব বিভিন্ন ধরনের নেশা ঢুকে গেছে। এসব থেকে মুক্তির সঠিক পথ সেটা আমারর জানা নেই। সব দিকে দূর্নীতিতে ভরে গিয়েছে। এ সব বিষয়ে একটি কবিতা লেখার চেষ্টা করেছি, জানিনা কেমন হয়েছে! তবে সমাজের এসব কিছু নিয়ে আমাদের ভাবা উচিৎ, এই সমাজের অনিয়মের বিরুদ্ধে কথা বলতে হবে। সমাজ ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে আমাদের সকলকে একযোগে কাজ করে যেতে হবে। যাই হোক কথা না বাড়িয়ে আমার কবিতার দিকে যাওয়া যাক।

siam,.png

"সমাজ"

আল সারজিল সিয়াম

সময়ের সাথে তাল মিলিয়ে
চলছে যুগে যুগে,,
শত কষ্ট যন্ত্রণা আর নিয়ম
অনিয়মের ভুগে।

নষ্ট সমাজ নষ্ট নিয়ম
বাঁচবো কেমন করে?
সন্ত্রাস আর দুর্নীতিতে
রাজ্য গেছে ভরে।

এই সমাজের ভবিষ্যৎ
লুকিয়ে আছে কোথায়,
দেখতে পেলে জড়িয়ে
নিতাম পরম মমতায়।।

যুব সমাজ ধ্বংস যে আজ
দিচ্ছে নেশায় ডুব,
এই সমাজের চারিপাশে
দেখতে পাচ্ছি খুব।

ইন্টারনেটে আসক্ত আজ
শত শত তরুণ,
হাজার হাজার নারীর অবস্থা
হয়ে যাচ্ছে করুন।।

এই সমাজের বিবেক রা আজ
করছে কোথায় খেলা?
তাদের নিয়ে ভাবতে গিয়ে
যাচ্ছে বয়ে বেলা।

এই সমাজকে ঘিরে রেখেছে
দুষ্ট লোকের দৃষ্টি,
হরহামেশা দেখতে যে পাই
রক্ত ঝর বৃষ্টি।

এই সমাজের রীতি-নীতি
বুঝিনা তার মতিগতি,
চাই যে পরিবর্তন,
সুখী সুন্দর সমাজ গড়তে
করি সমর্পণ।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতার নাম "সমাজ"

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

সবাই মিলে এসো না আজ
নতুন সমাজ গড়ি,,
শক্ত হাতে পরিবর্তনের এই
হালটা সবাই ধরি।

সুখী সুন্দর সমাজ গড়তে
শুধুই প্রয়োজন,
মনুষ্যত্ব,, বিবেক,, বুদ্ধি,
আরো সুন্দর মন,,,,,

 2 years ago 

অসাধারণ, আমার কবিতার সাথে তাল মিলিয়ে তুমিও কবিতা লিখলে আম্মু।

 2 years ago 

সমাজ ব্যবস্থার করুন দশা ও তা নিয়ে আপনার আক্ষেপ প্রকাশ পেয়েছে কবিতার প্রত্যেকটা পংক্তিতে। কবিতাটি সমাজ ব্যবস্থার আসল চেহারা তুলে ধরেছে। শিক্ষিত যুবসমাজের হতাশ পূর্ণ আর্তি এই কবিতায় খুব সুন্দরভাবে বর্ণিত।

 2 years ago 

কি করব ভাই!!! কোন কিছু তো বলা যাবেনা..... আমরা এমন একটা দেশে বাস করছি স্বাধীন হয়েও আমরা পরাধীন ভাবে বেঁচে রয়েছি। কিছু বলতে গেলেই সমস্যা তাই। নিজের আক্ষেপ গুলো কবিতার মধ্যে তুলে ধরলাম।।

 2 years ago 

আপনার কবিতার প্রতিটি শব্দ এবং লাইন বর্তমান সমাজের সাথে ওতপ্রোতভাবে মিলে গেছে।আর বর্তমান সমাজের বাস্তবতা নিয়ে এত সুন্দর ভাবে কবিতা লেখা যায় এটি আপনার কবিতা না পড়লে বুঝতে পারতাম না। সব মিলিয়ে কবিতাটি আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

চেষ্টা করেছি আপু, মাঝে মাঝেই কবিতা লেখার চেষ্টা করি।।

 2 years ago 

একদম যুগোপযোগী বাস্তবতা ধর্মী লেখা ভাইয়া।প্রতিটা চরণের সাথে বাস্তবতার মিল আছে।সমাজের বিবেক যারা তারা নিজেদের বিবেক বিসর্জন দিয়ে আজ পকেট ভারি করতে ব্যস্ত। পরিবর্তনের জন্য আমাদেরই এগিয়ে আসতে হবে।

 2 years ago 

আমি সবসময় বাস্তবভিত্তিক লেখালেখির প্রতি বেশি আকর্ষণ বোধ করি। তাইতো বাস্তববাদী লেখা লিখি আমি।।

 2 years ago 

এই সমাজের রীতি-নীতি
বুঝিনা তার মতিগতি,
চাই যে পরিবর্তন,
সুখী সুন্দর সমাজ গড়তে
করি সমর্পণ।

হ্যাঁ ঠিকই বলেছেন ভাই সমাজের রীতি নীতির পরিবর্তন হওয়া খুবই জরুরী। বিশেষ করে দুর্নীতিগ্রস্ত বিষয়টি আগে সমাধান করার চিন্তাভাবনা করা উচিত। কারণ প্রত্যেকটা কাজে বা ক্ষেত্রে ঘুষ দিতেই হয় যেটা দেশের অর্থনৈতিক দিক দিয়ে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে।

 2 years ago 

এই বিষয়গুলো আমাদের সকলে একত্রিত হয়ে রোধ করতে হবে, তা না হলে দেশের ভবিষ্যৎ অন্ধকার।

 2 years ago 

নষ্ট সমাজ নষ্ট নিয়ম
বাঁচবো কেমন করে?
সন্ত্রাস আর দুর্নীতিতে
রাজ্য গেছে ভরে।

সমাজ নিয়ে খুবই সুন্দর এবং বাস্তবমুখী একটি কবিতা রচনা করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।। আপনার কবিতার মাধ্যমে সমাজের বাস্তব চিত্রকে ফুটিয়ে তুলেছেন।।

সমাজের বিবেক আজ আর কাজ করে না।। সমাজ ঘেরে শুধু দুষ্ট লোকের আনাগোনা তারাই আজ সমাজের নেতা তারাই পরিচালনা করছে ভাল মানুষের মুখোশ পরে।।

 2 years ago 

সত্যি বলতে, কিছু দুষ্ট লোকের হাতেই আমাদের দেশ জিম্মি হয়ে রয়েছে।

 2 years ago 

ভাইয়া আপনি আজকের এই কবিতাটা সমাজের সব বাস্তব কাহিনী তুলে ধরেছেন। দুর্নীতি ছাড়া আমাদের জীবন চলে না, এভাবে জড়িয়ে আছে দুর্নীতি আমাদের জীবনে। আমাদের জীবনের প্রত্যেকটা ক্ষেত্রে দুর্নীতি। আইনি কাজে, বাজারে ব্যবসার কাজে, রাজনীতির কাজে, শিক্ষার ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে কোন জায়গায় নেই দুর্নীতি। খুবই ভালো লেগেছে আপনার দুর্নীতি নিয়ে কবিতাটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যেখানে যাবেন ঘুষ ছাড়া কোন কাজ হয়না। এর জন্যই তো খুব কষ্ট হয়। অনেক কষ্ট নিয়ে কবিতা টি লিখেছি।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন সমাজের সব দিকেই দুর্নীতিতে ভরে গিয়েছে। আমাদের সকলের এই বিষয়গুলো নিয়ে ভাবা উচিত। কিন্তু সবাই নিজেদেরকে নিয়ে ব্যস্ত, কেউ এ বিষয়গুলি নিয়ে ভাবছে না ।সমাজ নিয়ে লেখা আপনার কবিতাটি সত্যি অসাধারণ হয়েছে ।আপনার কবিতার প্রতিটি পরতে পরতে যেন সমাজের বাস্তব চিত্র ফুটে উঠেছে ।সত্যিই অসাধারণ ছিল আপনার কবিতাটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, তাছাড়া যারা আওয়াজ তুলছে তাদেরকে দুই তিনদিন পরে আর খুঁজে পাওয়া যায় না। যাই হোক বেশি কিছু বললে আবার আমাদেরও সমস্যা হবে। তাই মুখ বুজে সহ্য করা ছাড়া কোনো উপায় নেই।।

 2 years ago 

যে চমৎকার ছন্দে ছন্দে আপনি কবিতাটি লিখেছেন এটি সুর দিলে একটি গান করা সম্ভব হবে বলে আমি মনে করি আমি তো সুরে সুরে আবৃত্তি করলাম নিজে নিজে, বাস্তব কথা গুলোই আপনি লাইনের প্রতিটি শব্দে তুলে ধরেছেন খুবই ভালো লেগেছে আজকের কবিতা।

 2 years ago 

তাহলে একদিন আবৃত্তি বা গাইতে পারেন এই কবিতাটি। তাহলে আমার অনেক ভালো লাগবে।।

 2 years ago 

ইন্টারনেটে আসক্ত আজ
শত শত তরুণ,
হাজার হাজার নারীর অবস্থা
হয়ে যাচ্ছে করুন।।

ভাইয়া খুবই বাস্তব ভিত্তিক একটি কবিতা লিখেছেন আপনি। বর্তমান সমাজের প্রায় সব তরুণ ছেলে মেয়েরাই ইন্টারনেটের সাথে চরম আকারে আসক্ত হয়ে পড়েছে। আর ইন্টারনেটে আসার কারণে বর্তমান সমাজের তরুণ ছেলে মেয়েরা বিপদগামী হয়ে তাদের অবস্থা খারাপের দিকে চলে যাচ্ছে। অসাধারণ একটি কবিতা শেয়ার করার জন্য ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি মনে করি প্রত্যেক মা বাবা তার সন্তানের প্রতি একটু যত্নশীল হওয়া উচিত, সন্তান যেন ইন্টারনেট প্রতি আসক্ত না হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41