তথ্যই সম্পদ

in আমার বাংলা ব্লগ6 months ago
তথ্যই সম্পদ

question-mark-2492009_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনার সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও ভালো আছি। আজ একটু ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। একটি কথিত কথা রয়েছে স্বাস্থ্যই সম্পদ কিন্তু বর্তমানে এর পাশাপাশি একটি কথা শোনা যাচ্ছে তথ্যই সম্পদ। কিন্তু এই তথ্য কিভাবে সম্পদে পরিণত হতে পারে সেই বিষয়ে আজকে আমার ব্যক্তিগত মতামত আপনাদের সাথে শেয়ার করবো, তবে চলুন শুরু করি...

মাঝে মাঝে খবর শুনতে পাওয়া যায় কোন এক কোম্পানি আমাদের সকল ডাটা চুরি করে নিয়ে গেছে কিংবা আমাদের গোপন তথ্যগুলো অন্যান্য কোম্পানির কাছে বিক্রি করে দিচ্ছে। আমার মত আপনাদের প্রশ্ন হতে পারে আমাদের এই তথ্যগুলো নিয়ে তারা কি করছে! আসলে এসব তথ্যই হচ্ছে তাদের জন্য বিলিয়ন ডলারের বিজনেস প্ল্যান। বর্তমানে আমরা সোশ্যাল সাইডে এতটাই অ্যাকটিভ যার দরুন আমাদের কোন তথ্য চুরি না করলেও অন্যান্য কোম্পানিগুলো সেই তথ্যগুলো ঠিকই পেয়ে যাচ্ছে। মনে করুন আপনার একটি নতুন ফোন প্রয়োজন আপনি গুগলের সার্চ করে কিছু নতুন ফোনের রিভিউ দেখার চেষ্টা করলেন কিন্তু একটু পরেই দেখতে পারলেন আপনি যেই অ্যাপ্লিকেশন এই ব্যবহার করেন না কেন বিভিন্ন ধরনের ফোনের এড চলে আসছে। আপনি কি কাউকে আপনার নতুন ফোন কেনার কথা বলেছেন! বলেননি... কিন্তু তাহলে সেই কোম্পানিগুলো কিভাবে বুঝব আপনার নতুন ফোনের দরকার?

বর্তমানে ফেসবুক, গুগল এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তাদের অ্যাপ্লিকেশন এর অ্যালগরিদম এভাবেই তৈরি করেছে যার দরুন আপনাদের কোনটা প্রয়োজন এবং কোনটা প্রয়োজন নয় তারা খুব সহজেই এনালাইসিস করতে পারে এবং যেটা আপনার প্রয়োজন সে অনুযায়ী আপনাকে বিজ্ঞাপন দেখাতে পারে। কোটি কোটি মানুষের তথ্যগুলো নিয়ে তারা এভাবেই বিজনেস মডেল তৈরি করেছে। এটাও কিন্তু এক প্রকার বিজনেস আইডিয়া বলা চলে কিন্তু, এই তথ্য কিভাবে সম্পদে পরিণত হল কখনো কি ভেবে দেখেছেন!

smartphone-6265047_1920.jpg

Source

আচ্ছা সব ধরনের কোম্পানির কথাই বাদ দিলাম আপনি নিজেকে নিয়েই প্রশ্ন করুন আপনার কাছে কোন কোন বিষয়ের তথ্য রয়েছে এবং কতটুকু তথ্য রয়েছে। আমরা তো সবাই পড়াশোনা করেছি এবং পড়াশোনা নিয়ে বেসিক ধারণা সবার মধ্যেই রয়েছে। একটি ইন্টারভিউ এ যখন আপনি ইন্টারভিউ দিতে যাবেন তখন পড়াশোনার পাশাপাশি আপনার কি স্কিল আছে সেই বিষয়ে জানতে চাইবে। সেক্ষেত্রে আপনি যদি অনেকগুলো কোর্স করে থাকেন এবং বিভিন্ন ধরনের বিষয়ের উপর আলাদাভাবে জ্ঞান আহরণ করেন তাহলে কিন্তু আপনার চাকরি হওয়ার কিংবা সেইখানে সিলেক্ট হওয়ার চান্স অনেকটাই বেড়ে যাবে।

এবার ক্রিপ্টকারেন্সি নিয়ে কিছু কথা বলি। আমরা তো সবাই এই বিষয়ে মোটামুটি ধারণা রাখি কারন আমরা সবাই এই প্লাটফর্মে ব্লগিং করছি। আপনার কি কখনো মনে হয় না যে কোন কয়েন এর দাম বেড়ে যাচ্ছে আবার কোন কয়েনের দাম কমছে এটা মানুষ কিভাবে প্রেডিকশন করে? কিংবা কিভাবে এর বিষয়গুলো আইডিয়া করে এর পিছনে কিন্তু রয়েছে অনেক অনেক তথ্যের সমাহার... মনে করুন কোন একটি নিউজ এসেছে কোন একটি কয়েন নিয়ে সেক্ষেত্রে সেই কয়েনটি আপ হতে পারে আবার সে কয়েনের দামও পরেও যেতে পারে। এসব কিছুই তথ্য যদি আপনার কাছে থাকে তাহলে সেখান থেকে আপনি আয় করতে পারেন। তাহলে কেন আমরা বলবো না, তথ্যই সম্পদ।

আপনার কাছে যত বেশি ইনফরমেশন থাকবে আপনি তত দূরতে এগিয়ে যেতে পারবেন। যেমন আমার কাছে মূলত মহাকাশ বিষয়ের গুলো অনেকটাই ইন্টারেস্টিং লাগে এবং এই বিষয়ে আমার ছোটবেলা থেকে জানার ইচ্ছা রয়েছে। আবার এদিকে আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর ওপর পড়াশোনা করছি, আবার এই সাইডে কমিউনিটিতে কাজ করছি। মূলত আপনি চাইলে একসাথে অনেকগুলো কাজই করতে পারবেন অর্থাৎ বিভিন্ন ধরনের তথ্য আপনি আহরণ করতে পারবেন। কোন এক মহান ব্যক্তি ঠিক কথাই বলেছে চারিদিকে জ্ঞান রয়েছে শুধুমাত্র ধরার কৌশলগুলো বা শেখার কৌশল গুলো আপনাকে জানতে হবে।

railway-station-1016981_1920.jpg

Source

কেউ যদি বলে যে আমি ওই ডিপার্টমেন্টে কিংবা ওই বিষয়ে পড়াশোনা করিনি তাহলে ওই বিষয়টা আমি কিভাবে জানবো? বর্তমান সময়ে এসে যদি কেউ এই কথা বলে তাহলে তার মত বোকা আমি আর কাউকে বলবো না। কারণ যে বিষয় কিংবা যেটা আপনার জানা প্রয়োজন কিন্তু আপনি সেই জ্ঞান আহরণ করছেন না সে ক্ষেত্রে ভুলটা আপনারই হবে এই সমাজ কিংবা পৃথিবীর নয়। আমরা যেহেতু বাংলাদেশে বসবাস করছি তাই বাংলাদেশের ভৌগোলিক অবস্থা, রাজনৈতিক অবস্থা এবং অর্থনৈতিক অবস্থা এসব কিছুর বেসিক ধারণা অবশ্যই থাকা প্রয়োজন বলে আমি মনে করছি। এছাড়াও বাদবাকি যেসব বিষয় রয়েছে যেগুলোতে আপনার ইন্টারেস্ট রয়েছে সেগুলোর জ্ঞান আহরণ করতে পারেন। আসলে জ্ঞান এমন একটা জিনিস যেগুলো আহরণ করতে গেলে আপনি আরও ইন্টারেস্টিং হবেন। যেমন আমার পদার্থ বিজ্ঞান সাবজেক্ট অনেক ভালো লাগে। এদিকে আমার পাঠ্যপুস্তকে কেমিস্ট্রি নিয়ে বিশাল আলোচনা এবং গবেষণা রয়েছে। তাই আমার ভালো না লাগা সত্ত্বেও সেই বিষয়টি পড়তে হচ্ছে। তবে আমাকে পদার্থ বিজ্ঞান নিয়ে কেউ পড়ার কথা বলেনি বা চাপ দেয়নি আমি নিজের ইচ্ছা থেকেই সেই তথ্যগুলো সংগ্রহ করছি।

তাই আপনি যেখানেই থাকেন না কেন আশেপাশের কি ঘটছে না ঘটছে এই বিষয়গুলো জানা আবশ্যক এবং আপনাদের মধ্যে যে ব্যক্তি সব তথ্যগুলো সঠিকভাবে আহরণ করছে সে জীবনে অনেক কিছুই করতে পারে। তাই তো আজকের পোস্টের টাইটেল দিয়েছে তথ্যই সম্পদ। আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: তথ্যই সম্পদ

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 6 months ago 

আসলেই ভাইয়া , স্বাস্থ্যের পাশাপাশি বর্তমানে তথ্যই সম্পদ ৷ তথ্যের মাধ্যমে আমরা অনেক কিছু জানতে পারি এবং তথ্যের মাধ্যমে আয়ও সম্ভব ৷ আপনার উদাহরণ গুলো আরো সহজ করে দিয়েছে বিষয়টি ৷ সব মিলিয়ে বলাই যায় তথ্যেই সম্পদ ৷ অনেক ভালো লাগলো আপনার এই পোস্ট টি পড়ে ৷ পোস্টটি পড়ার পর আমারও তাই মনে হয়েছে , তথ্যেই সম্পদ ৷

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনি বেশ উদাহরণ দিয়ে দিয়ে বিষয়টি কে দারুণ ভাবে উপস্থাপন করেছেন সিয়াম ভাই। এখন তো এমন প্রযুক্তি যে সার্চ না দিলেও, কোন কিছু নিয়ে আলোচনা করলেও কতক্ষণ পরে সব জায়গায় সেই জিনিসটার এড চলতে দেখা যায়!! আর বর্তমান যুগে, যার যে দিকে ইন্টারেস্ট বা জানার আগ্রহ, চাইলেই প্রযুক্তি ব্যবহার করে সেই বিষয়ে যথেষ্ট জ্ঞান আহরণ করতে পারে।যেমন যাদের গল্পের বই পড়ার শখ, তাদের আর অনেক টাকা খরচ করে বই ও কিনতে হয় না, অহরহ বই অডিও বুক,pdf বা শ্রুতি কথনেও শোনা যায় ইন্টারনেটেই!

Posted using SteemPro Mobile

 6 months ago 

বাহ্! দারুণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। স্বাস্থ্য যেমন সম্পদ, তেমনি তথ্যও সম্পদ। বর্তমান যুগে যে যত বেশি তথ্য সংগ্রহ করতে পারবে, তার উন্নতি করার সম্ভাবনা ততটা বৃদ্ধি পাবে। কারো যদি কোনো বিষয়ের উপর আগ্রহ থাকে, তাহলে গুগল এবং ইউটিউব এর মাধ্যমে অনেক কিছুই শিখতে পারবে। সুতরাং ইচ্ছে বা আগ্রহ থাকাটাই মুখ্য বিষয়। তাছাড়া তথ্য হ্যাক করার মাধ্যমে, অনেক প্রতিষ্ঠানের ক্ষতি করে ফেলে বা ফেলছে অনেকে। আপনি বেশ কিছু উদাহরণ দিয়ে সম্পূর্ণ বিষয়টি খুব ভালোভাবে বুঝিয়েছেন। সবমিলিয়ে পোস্টটি পড়ে বেশ ভালো লাগলো ভাই। যাইহোক এতো গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কথা গুলো মন্দ বলেন নি কিন্তু ৷ বর্তমান সময়ে তথ্য ও সম্পদ ৷ আর এখন প্রতি সময়ে সবকিছু পরিবর্তন হচ্ছে ৷ তাই আমাদের ও উচিত প্রতি সময়ে তথ্য সংগ্রহ করা যা আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে ৷ অনেক সুন্দর ছিল আজকের এই নতুন বিষয়ে ব্লগটি ৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61228.86
ETH 2663.22
USDT 1.00
SBD 2.54