হ-য-ব-র-ল জীবনের গল্প || ধৈর্য ধারন

in আমার বাংলা ব্লগ11 months ago
ধৈর্য ধারন

person-5956897_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগগ পরিবার , আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমাদের প্রত্যেকের জীবনেই বিভিন্ন ধরনের সমস্যা বিরাজ করে। সেই সমস্যার সমাধানের জন্য আমরা প্রত্যেকেই চেষ্টা করি কিন্তু প্রত্যেকের সমাধান খোঁজার বিষয়গুলো ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আমাদের প্রত্যেকটি সমস্যা ভিন্ন ভিন্ন হয়ে থাকে এবং সমাধান গুলো ভিন্ন ভিন্ন হবে এটাই স্বাভাবিক। কিন্তু মাঝে মাঝে আমাদের ধৈর্য ধারণ করার কথা সেখানে আমরা তাড়াহুড়ো করে কোন একটি সিদ্ধান্ত নিয়ে নেই। কিছু কিছু সিদ্ধান্তের কারণে আমাদের সারা জীবন সাফার করতে হতে পারে।

আমাদের জীবন যতদিন রয়েছে ততদিন আমাদের এই জীবনের সমস্যাগুলো থাকবে এই বিষয়টা বাস্তব। জীবন থেকে একটি সমস্যা যেতে না যেতেই অন্য একটি সমস্যা এসে হাজির হয়ে যায়। এই বিষয়গুলো প্রায় আমাদের প্রত্যেকের জীবনের সাথেই হয়ে থাকে। এই বিষয়টি অস্বীকার করার কিছু নেই কিন্তু মাঝে মাঝে জীবনের অনেক বড় বড় সিদ্ধান্ত আমাদের নিতে হয়। যেই সময়গুলোকে আমাদের ধৈর্য ধারণ করতে হতো সেই সময়ে আমরা তাড়াহুড়ো করে একটি ভুল সিদ্ধান্ত নিয়ে নেই যার কারণে আমাদের জীবন অতিষ্ঠ হয়ে যায় কিংবা জীবনের বেশ কিছুটা মুহূর্ত আমাদের নষ্ট হয়ে যেতে পারে।

একটি বিচক্ষণ মানুষ সে, যে বিপদে সময়ে ধৈর্য ধারণ করে এবং সেই বিপদ থেকে কিভাবে উদ্ধার পাওয়া যায় সেই বিষয়ে বিভিন্ন ধরনের চিন্তাভাবনা করতে থাকে, ব্যক্তিগতভাবে আমি এটাই মনে করি। তবে কোন এক মহান ব্যক্তি একটি কথা বলেছিলেন, ধৈর্য মানুষকে কখনোই ঠকায় না। ধৈর্য মানুষকে অনেক কিছু শেখায় এবং উত্তম সময়ে শ্রেষ্ঠ উপহার দেয়। আপনি যদি গভীরভাবে এই কথাটার চিন্তা করেন তাহলে এর গভীরতা কতটা বিশাল রয়েছে তা আপনারা বুঝতে পাড়বেন।

পৃথিবীতে যত মানুষ রয়েছে সবাই ইউনিক এবং প্রত্যেকেই বিভিন্ন গুণের অধিকারী। একটি বিষয় কি, আপনারা চিন্তা করে দেখেছেন আমরা সবাই কিন্তু উপদেশ দিতে পারি কিন্তু সবার উপদেশ মানুষ শোনে না! যারা সফল হয়েছে শুধুমাত্র তাদের উপদেশেই আমরা গ্রহণ করি, এর অনেকগুলো কারণ রয়েছে কারণগুলো আজ আপনাদের বলবো না কারণ এর কারণগুলোই আমরা সকলেই জানি। তাই জীবনে এমন কিছু করে যেতে হবে যাতে করে আপনার বলা কথাগুলো উক্তি হয়ে থাকে, আপনার বলার কথাগুলো মানুষ উপদেশ হিসেবে গ্রহণ করে পরবর্তীতে নিজের জীবনের সমস্যাগুলোর সমাধান করতে পারে।

train-2373323_1920.jpg

Source

আসলে উপদেশ তো আমরা সকলেই দিতে পারি কিন্তু সেই উপদেশ মোতাবেক কাজ করাটা যে কতটা কঠিন সেটা আমরা সকলেই জানি। তাই উপদেশ দেওয়ার থেকে সেই উপদেশ পালন করা সব থেকে বেশি কষ্টকর। যাই হোক না কেন জীবনের বাধা-বিপত্তি এটা সব সময় লেগেই থাকবে কারণ আমাদের এই জীবন যুদ্ধ কখনোই শেষ হবার নয়, যদি না আপনি এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান। তখনই শুধু মাত্র আপনার এই জীবন যুদ্ধ শেষ হবে। তার আগে কখনোই শেষ হবে না। তাই জীবনের প্রতিটা পদক্ষেপেই আপনাকে ধৈর্য ধারণ করতে হবে।

আসলে আজ এই পোস্টটা কোন উপদেশমূলক পোস্ট নায়। আমরা আমাদের ভালো-মন্দ সবাই সবটুকু বুঝি কিন্তু তারপরও মাঝে মাঝে আমাদের মোটিভেশন এর দরকার রয়েছে। যেমন আমাদের মোবাইল ফোন প্রতিদিন চার্জ দিতে হয় তেমনি আমাদের উচিত প্রতিদিন শিডিউল করে কিছু সময় হলেও মোটিভেশনাল কথাগুলো শোনা উচিত। এর কারণেই আপনি আবার চার্জ হয়ে উঠবেন এবং জীবনে কিছু করার জন্য পারফেক্ট হয়ে উঠবেন, আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

জীবনে যত বাধা বিজ্ঞপ্তি আসুন না কেন সেই বিষয়টি ভালোভাবে অনুধাবন করে সেই বিষয়ে সমাধান করতে হবে। তাড়াহুড়া করে নিজের জীবনের মূল্যবান সময় এবং মূল্যবান কিছু মুহূর্তগুলো নষ্ট করার থেকে একটু ধৈর্য ধারণ করে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই বুদ্ধিমানের কাজ বলে আমি মনে করি। আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: হ-য-ব-র-ল জীবনের গল্প || ধৈর্য ধারন

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 11 months ago 

আমার কাছে মনে হয় যে, ব্যক্তির ধৈর্য ধরতে পারে সে ব্যক্তি সফলতা অর্জন করতে পারে। জীবনে সঠিক সিদ্ধান্ত আর ধৈর্যধারণ জীবনকে আরো সুন্দরভাবে এগিয়ে নিয়ে যেতে পারে। জীবনে চলার পথে মোটিভেশন এর অনেক বেশি দরকার হয়, কারন আমরা মানুষ আমরা কখনো হতাশ হবো, কখনো ভেঙে পড়বো, আবার সবকিছু কাটিয়ে দাঁড়িয়ে পড়বো। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45