হ-য-ব-র-ল জীবনের গল্প || ব্যর্থতা

in আমার বাংলা ব্লগ11 months ago
ব্যর্থতা

person-5956897_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনার সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আজ আমি নতুন একটি বিষয় নিয়ে আপনাদের সাথে কথা বলব। আসলে মোটিভেশনাল উক্তিগুলো আমরা সবাই জানি এবং মনে করার চেস্টা কিন্তু এই বিষয়গুলো এমন, প্রতিদিন যদি এই বিষয়গুলোর সাথে আপনি অভ্যস্ত না থাকেন তাহলে এই বিষয়গুলো ভুলে যাবেন এবং জীবনে অনেক কিছু ক্ষতি হয়ে যেতে পারে। তাই মাঝে মাঝে আমি মোটিভেশনাল কিছু কথা আপনাদের সাথে শেয়ার করি। তবে আজকের এই টপিকটা অনেকটাই গুরুত্বপূর্ণ, আশা করছি আপনারা মন দিয়ে পড়বেন।

পৃথিবীতে এমন কোন মানুষ পাওয়া যাবে না যে প্রথম চেষ্টায় সফল হয়েছেন। প্রত্যেকটা মানুষের জীবনে, প্রত্যেকটা অধ্যায়ে রয়েছে ব্যর্থতায় ভরপুর। আপনি যদি প্রত্যেকটি মানুষের জীবনে একটু পড়ার চেষ্টা করেন তাহলেই এই বিষয়গুলো ভালোভাবে অনুধাবন করতে পারবেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি প্রত্যেকটি মানুষেরই ভুল করা উচিত। ভুল না করলে আমরা শিখতে পারবো না। কোন একটি কাজ যদি আপনার ভুল হয় তাহলে সেই বিষয়টি আপনি ভালোভাবে অনুধাবন করতে পারবেন। কোন কোন বিষয়ে আপনার ভুল হচ্ছে এবং এই ভুল হলে তা কিভাবে শুধরানো যায় এই সবকিছু আপনি নতুন করে শিখতে পারবেন। কিন্তু প্রথমবারই যদি আপনি কাজ সফলভাবে করে ফেলেন তাহলে এই অভিজ্ঞতাগুলো আপনার অর্জন হবে না।

আমাদের জীবনে ব্যর্থতা বলে কিছু নেই ব্যর্থতা অর্থই হচ্ছে শেখার নতুন একটি সুযোগ। সৃষ্টিকর্তা আমাদেরকে এই পৃথিবীতে পাঠিয়েছেন এবং আমাদের ভবিষ্যৎ তিনি আগে থেকেই জানেন এবং আমাদের কোন কোন বিষয়ে সমস্যা রয়েছে এই সেই বিষয়টিও তিনি জানেন। তাই যে কোন সমস্যা হলে সর্বপ্রথম সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা উচিত বলে আমি মনে করি। যে যার ধর্মে বিশ্বাসী সেই ধর্মেই আপনারা সৃষ্টিকর্তাকে স্মরণ করবেন তাহলেই আপনি বিপদ থেকে কাটিয়ে উঠতে পারবেন। তবে বিষয়টি এমন নয় যে আপনি শুধুমাত্র সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলেই বিষয়গুলো সমাধান হয়ে যাবে। তবে অবশ্য চাপটা একটু কমে যেতে পারে কিন্তু সমাধান আপনাকে নিজেই খুঁজে বের করতে হবে। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে হবে এবং সেই বিপদ থেকে উদ্ধার করার জন্য আপনাকেই প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

পৃথিবীতে এমন একটি মানুষ পাওয়া যাবে না যে মানুষের সমস্যা নেই। প্রত্যেকটি মানুষের সমস্যার ভিন্ন ভিন্ন। আমরা অনেকেই মনে করি অনেক টাকা-পয়সা থাকলে চিন্তার কোন কিছু নেই। কিন্তু একটি কথা আপনি বিশ্বাস করেন যার যত বেশি টাকা পয়সা রয়েছে তার তথ্য বেশি টেনশন রয়েছে। পৃথিবীর সর্বস্তরে অভিজ্ঞতা বিক্রি হচ্ছে। আপনাকে সেই অভিজ্ঞতা গুলো কিনতে হবে। মাঝে মাঝে আমরা মনে করি যে আমার বিভিন্ন কাজের টাকা লস হয়ে গেল। আসলে এই বিষয়টি আমি এভাবে দেখি না। আমি মনে করি টাকা দিয়ে অভিজ্ঞতা কিনেছি। কারণ পরবর্তীতে সেই কাজটি করতে গেলে আমি ১০০ বার চিন্তা করব এবং সেটি আমার জন্য ভালো হবে কিনা সেই বিষয়টি ভালোভাবে বিবেচনা করে পরে ইনভেস্ট করব।

train-2373323_1920.jpg

Source

পৃথিবীর সবকিছুই প্রায় টাকা দিয়ে কেনা সম্ভব কিন্তু একটি বিষয় কখনোই টাকা দিয়ে কেনা সম্ভব নয় সেটা হচ্ছে অভিজ্ঞতা। এবং এই অভিজ্ঞতা আপনি কখনো অর্জন করতে পারবেন জানেন, যখন আপনি কোন কিছুতে ভুল করবেন। ভুল না করলে আপনার অভিজ্ঞতা আসবে না। প্রতিটি কাজের পিছনে বিভিন্ন ধরনের টেকনিক রয়েছে সেই টেকনিকগুলো শিখতে পারবেন না। তাই কোন কাজে যদি আপনি ব্যর্থ হন তাহলে মনে করবেন না আপনি সেই কাজটি করতে পারবেন না। বরংচ এটা আশীর্বাদ হিসেবে নিয়ে কোন কোন জায়গায় সমস্যা হচ্ছে সেইগুলোকে আইডেন্টিফাই করে পরবর্তীতে নতুন করে কাজটি শুরু করতে হবে।

আমি ব্যক্তিগতভাবে একটি বিষয় লক্ষ্য করেছি। আমার বিভিন্ন ধরনের কাজের সময়ে বারবার যখন ভুল হয় তখন আমি সেই কাজ থেকে বিরতি নিয়ে নেই। তা না হলে সেই কাজটি কোনভাবেই আমি সম্পন্ন করতে পারি না। এতে করে আপনি সেই বিরতির সময় সেই কাজ সম্পর্কে চিন্তাভাবনা করতে পারবেন এবং পরবর্তীতে আপনি ঠান্ডা মাথায় যখন সেই কাজটি করতে যাবেন , তখন দেখবেন সেই কাজটি একবারই সম্পন্ন হয়ে যাবে।

তাই ব্যর্থতাকে ব্যর্থতা ভাবে না নিয়ে আশীর্বাদ হিসেবে নেওয়া উচিত এবং সেখান থেকে আমাদের অভিজ্ঞতা অর্জন করা উচিত। তাহলেই যে কোন মানুষের যে কোন সমস্যা সমাধান করা সম্ভব বলে আমি মনে করছি। আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: হ-য-ব-র-ল জীবনের গল্প || ব্যর্থতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 11 months ago (edited)

ব‍্যর্থতা হলো সফলতার পূর্বশর্ত। তবে আমাদের অধিকাংশের একটা স্বভাব আছে ব‍্যর্থতার পর আমরা নতুন করে শুরু করতে চাই না। আবার আমরা অনেকে তো এই ব‍্যর্থতা কে রীতিমতো ভয় পাই হা হা। তবে ব‍্যর্থতার পর কিছুটা সময় নেওয়া উচিত তারপর আবার নতুন করে শুরু করা উচিত। তাহলেই ভালো কিছু করা সম্ভব। বেশ দারুণ লিখেছেন ভাই আপনার এই পোস্ট টা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

পৃথিবীতে ব্যর্থতা আছে বলেই সফলতার এতো দাম। আর ব্যর্থতা ছাড়া খুব সহজে সফলতা অর্জন করলে, সেই সফলতা অর্জনের অনুভূতিটা মিষ্টি হয় না। কারণ খুব সহজে একটা জিনিস অর্জন করলে সেটাতে কোনো মজা থাকে না। কিন্তু যখন অনেক কষ্ট করে কোনো কিছু অর্জন করা যায়, তখন সম্পূর্ণ পরিতৃপ্তি লাভ করা যায়। এটা ঠিক যে ব্যর্থতা থেকে শিক্ষা লাভ করা যায় এবং সেই শিক্ষাকে পুঁজি করে নতুন উদ্যমে কাজ করলে সফল হওয়ার সম্ভাবনা খুবই বেশি। যাইহোক এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46