স্বরচিত কবিতার নাম "শিপু" আমার ছোট ভাই 💖

in আমার বাংলা ব্লগ2 years ago
স্বরচিত কবিতার নাম 💖"শিপু" আমার ছোট ভাই💖

photo_2022-10-17_16-10-15.jpg

Create by Canva Pro

siam,.png

পৃথিবীতে মা বাবার পরে যদি কোন মধুর সম্পর্ক থেকে থাকে তাহলে সেটা হচ্ছে ভাইবোনের সম্পর্ক। আমার একটি ছোট ভাই আছে যেটা আপনারা সকলেই জানেন। সেই ভাইকে নিয়ে তেমন কোন লেখালেখি কখনো করিনি। আজ ভাবলাম আমার ছোট ভাইকে নিয়ে একটি কবিতা লিখবো। তাই লিখতে বসে পরলাম, জানিনা কতটুকু অনুভূতি আমার কবিতার মাধ্যমে প্রকাশ করতে পেরেছি। তবে আশা করি আমার এই কবিতাটি আপনাদের ভালো লাগবে এবং পৃথিবীর সকল ভাই বোনদের জানাই অকৃত্রিম ভালোবাসা এবং শুভেচ্ছা। তারা যেন সবসময় ভালো থাকে এবং জীবনে সফল হতে পারে এটাই কামনা করছি।

আমার ছোট ভাইয়ের একটি ভালো গুন আছে। সে কখনোই আমার কাছে আবদার করে না আসলে এটা ভাল না খারাপ সেটা আমি এখন বিবেচনা করতে পারেনি। অন্যান্য ভাই-বোনদের দেখেছি তারা বড় ভাইয়ের কাছ থেকে অনেক কিছুই আবদান করে। যাইহোক তারপরও আমি নিজে থেকেই তাকে মাঝে মাঝে কিছু উপহার দেওয়ার চেষ্টা করি।

HNWT6DgoBc14riaEeLCzGYopkqYBKxpGKqfNWfgr368M9U6wA7buRrFnRw3gnf2auP9rzFHnkX6tHypR6umVK2VSMUnCN266nPKWLaB2UY5WVdmruoFCmVHwWbG.jpg

siam,.png

"শিপু" আমার ছোট ভাই

আল সারজিল সিয়াম

"শিপু" আমার ছোট ভাই
কথা বলে কম
লেখাপড়ায় ভালো যেসে
দেখতে অনুপম।

ওর সাথে দুষ্টুমি টা
করছি অনেক মিস,
এমন ভাই এই জগতে
আছে এক পিস।

বিছানাতে জড়াজড়ি
কলম দিয়ে খোঁচা,
শুরু হতো রান্নাঘরে
মায়ের চেচা-মেচা।

একই সাথে দুই ভাই মিলে
নামাজ পড়তে যাওয়া,
বাড়িতে এনে সবাই মিলে
তোবারক খাওয়া।।

কত স্মৃতি পরছে মনে
মনের আঙিনায়,,
তাকে ছেড়ে কাটছে এখন
একা বিছানায়।

সে যে আমার অতি প্রিয়
একমাত্র ভাই,,
সফলতার শীর্ষে যে
তাকে দেখতে চাই।

ভাইটি আমার শান্তশিষ্ট
বেশ মেধাবী,
বাংলা অংক ইংরেজি আর
সেরা আরবি।

মেডিকেলে পড়বে যে সে
ছিল মায়ের আশা,
গরিব দুঃখীর করবে সেবা
পাবে ভালোবাসা।

শিপু হবে ইঞ্জিনিয়ার
বলছে এখন তাই,
মানুষের মত মানুষ হোক
এটাই শুধু চাই।

মায়ের কষ্ট ঘুঁচিয়ে দেবো
আমরা দুভাই মিলে,
রাখবো মাকে সারাজীবন
দুজনারি দিলে।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতার নাম "শিপু" আমার ছোট ভাই

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

বড় ভাইয়ের স্নেহ-মমতা
ছোট ভাইয়ের জন্য,,
দেখে আমি মহা খুশি
হয়ে গেলাম ধন্য।

বাড়িতে থেকে শিপু ও যে
ভাইয়া ভাইয়া করে,
দু"ভাইয়ের এই মিল দেখে
বুকটা গেল ভরে।♥♥

তোমার লেখা কবিতা পড়ে
মুগ্ধ হলাম আমি,,
ভাই ভাইয়ের এই চির বন্ধন
আসলে অনেক দামি।
♥♥

 2 years ago 

ছোট ভাইকে নিয়ে লেখা কবিতা
হইছে দারুণ বেশ,
সারাজীবনই থাকে যেন
এই কবিতার রেশ।।
ছোট ভাইয়ের সাথে খুনসুটিতে
কবিতা ছিল পরিপূর্ণ,
কবিতা জুড়ে তার প্রসংশায়
তাকে করেছেন ধন্য।
দোয়া করি ছোট ভাই আমার
ছাড়িয়ে যাক সবাইকে
বাবা-মায়ের মনের আশা
পূরণ করুক একবাক্যে।
তবে সবচেয়ে বেশি ভালো হতো
ছোট কই গেল জানলে,
দোয়া রইলো ছোট ভাইয়ের জন্য
আল্লাহ রাখে যেন তাকে মঙ্গলে।।

 2 years ago 

মায়ের কষ্ট ঘুঁচিয়ে দেবো
আমরা দুভাই মিলে,
রাখবো মাকে সারাজীবন
দুজনারি দিলে।

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো এত সুন্দর ভাবে ভাইয়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।উপরোক্ত লাইনগুলি সবচেয়ে বেশি আমার ভালো লেগেছে দোয়া করি আপনারা দুই ভাই এবং মা মিলে অনেক সুখে এবং আনন্দে সময় অতিবাহিত করেন।

 2 years ago 

ওর সাথে দুষ্টুমি টা
করছি অনেক মিস,
এমন ভাই এই জগতে
আছে এক পিস।

ভাই ভাই এই বন্ধন চিরদিন থাকে যেন অটল। সৃষ্টিকর্তার কাছে আমার এটাই প্রার্থনা। সত্যি ভাই আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো সত্যি ছোট ভাইকে নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন।

 2 years ago 

ভাইয়ের প্রতি ভাইয়ের এত ভালবাসা সত্যি আমাকে মুগ্ধ করেছে। আপনি ছোট ভাইকে নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটির ছন্দে ছন্দে মিলছিল। পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আপনি আপনার ছোট ভাইকে নিয়ে খুব সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া। আপনাদের দুই ভাইয়ের মধ্যে বন্ধন সারা জীবন যেন এরকমই থাকে এই দোয়া করি। ঠিকই বলেছেন, মা বাবার পরে সবচেয়ে মধুর সম্পর্ক হচ্ছে ভাই বোনের। কবিতাটি সত্যি অসাধারণ ছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শিপু হবে ইঞ্জিনিয়ার
বলছে এখন তাই,
মানুষের মত মানুষ হোক
এটাই শুধু চাই।

সত্যিই তাই, বাবা মায়ের পরেই ভাইবোনের ভালোবাসা গভীর। আপনার কবিতা পড়ে আমার ছোট ভাইয়ের সাথে খুনসুটির সময়গুলো মনে পরছিল বারবার। দোয়া করি শিপুর জন্য মানুষের মতো মানুষ হয়ে মায়ের মুখ উজ্জ্বল করুক।

কবিতাটি অসাধারণ ছিল ভাই।
দোয়া রইল দুজনের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার ছোট ভাইয়ের প্রতি এত ভালোবাসা দেখে সত্যিই ভীষণ ভালো লাগলো।
আপনি ঠিকই বলেছেন ভাই বোনের সম্পর্কটা সত্যিই অনেক মধুর। ভাই আপনার ছোট ভাইকে নিয়ে সত্যিই চমৎকার একটি কবিতা লিখেছেন। ছন্দের এত মিল দেখে আমি অবাক হয়ে গেলাম, এত দারুন একটি কবিতা কি করে লিখলেন ।একদম মায়ের গুণ পেয়েছেন দেখছি । বেশ ভালো লাগলো । অনেক ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক কথা বলেছেন বাবা মায়ের পরে যদি কোন মধুর সম্পর্ক থেকে থাকে তা হলো ভাইবোনের সম্পর্ক। ছোট ভাই শিপু কে নিয়ে লেখা কবিতাটি অসাধারণ হয়েছে। ডাক্তার বা ইঞ্জিনিয়ার সে যাই হোক না কেন সবার আগে সবচেয়ে জরুরি হলো একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠা আর আপনার কবিতার মাধ্যমে বুঝতে পারলাম সে মানুষ হিসেবে খুবই ভালো এবং সেই সাথে লেখাপড়াতেও অনেক ভালো।ঈশ্বর আপনার মনে ইচ্ছে গুলো পূরণ করুক এবং আপনাদের দু'ভাই এর সম্পর্ক আজীবন অটুট থাকুক এই প্রার্থনা। 🙏🧡

 2 years ago 

ছোট ভাইয়ের প্রতি আপনার ভালোবাসা দেখে সত্যিই অনেক ভালো লাগলো। আসলে আপনি তার সব চাওয়া গুলো পূর্ণ করেন বলেই হয়তো তার আর নতুন করে কোন আবদার থাকে না। এরকম একজন বড় ভাই যদি মাথার উপর থাকে তাহলে ছোট ভাইয়ের আর কোন চিন্তাই নেই। সত্যি ভাইয়া এভাবেই আপনাদের মধুর সম্পর্ক অটুট থাকুক এই কামনাই করি। আপনার লেখা কবিতাটি সত্যি অনেক ভালো লেগেছে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65