বাটারফ্লাই ইফেক্ট (Butterfly Effect)

in আমার বাংলা ব্লগ20 hours ago
Butterfly Effect

1000022188.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন? আলহামদুলিল্লাহ আল্লাহ তালার অশেষ রহমতে আমিও ভালো আছি। আজ আপনাদের সামনে একটু ব্যতিক্রমধর্মীর বিষয়বস্তু নিয়ে আলোচনা করব। ছোটবেলায় আমরা পড়েছি কারণ ছাড়া কার্য হয় না, কোন একটি কারণের পিছনে অবশ্যই কোন একটা মোটিভ থাকে কিংবা ছোট্ট একটি পরিবর্তনের কারণে পরবর্তীতে জীবনে অনেক বড় ভুলের মাশুল দিতে হয়। কিন্তু এই বিষয়গুলো কোথা থেকে আসে? বিভিন্ন সময়ে জ্ঞানী গুণী ব্যক্তিবর্গ বিভিন্ন ধরনের মতবাদ দিয়ে গেছেন। আবার কোন কোন বিজ্ঞানীরা বিভিন্ন ধরনের ইভেন্ট কিংবা ইফেক্ট সম্পর্কেও কথা বলে গেছেন। তার মধ্যে একটি জনপ্রিয় ইফেক্ট হচ্ছে বাটারফ্লাই ইফেক্ট এবং এই বিষয়ে আজকে বিস্তারিত জানার চেষ্টা করব।

বাটারফ্লাই ইফেক্ট (Butterfly Effect) হল ক্যাওস থিওরির একটি গুরুত্বপূর্ণ ধারণা। তা হলো যে, প্রাথমিক অবস্থার ক্ষুদ্র পরিবর্তন ভবিষ্যতে বিশাল পরিবর্তনের কারণ হতে পারে। এই ধারণাটি এমন পরিস্থিতি বোঝাতে ব্যবহৃত হয়। যেখানে একটি ছোট ছোট ঘটনা একটি বড়, জটিল ভয়ংকর রূপ ধারণ করতে পারে।উদাহরণস্বরূপ, মনে করুন কোনো এক প্রজাপতি পৃথিবীর এক প্রান্তে তার ডানা ঝাপটায়, তাহলে সেটি পৃথিবীর অন্য প্রান্তে টর্নেডোর মতো বিশাল কোনো প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি করতে পারে। যদিও এই উদাহরণটি একটি অবাস্তব, তবে এটি ব্যাখ্যা করে যে ক্ষুদ্র একটি ঘটনা কীভাবে বড় আকারে প্রভাব ফেলতে পারে। জীবনে বড় কিছু হওয়ার জন্য বা বড় কিছু করার জন্য ছোট ছোট কিছু পদক্ষেপ ও যথেষ্ট, এটাও আমরা বুঝতে পারি।

বাটারফ্লাই ইফেক্ট এর উদাহরণ আমাদের এই সমাজে চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। কোন কোন ক্ষুদ্র এবং ছোট ছোট সিদ্ধান্তের কারণে বড় কোনো বিষয়বস্তু ঘটতে পারেন। এই তো কিছুদিন আগেই মাত্র ছাত্র আন্দোলনকে কেন্দ্র করেই বাংলাদেশের পুরো সরকার পরিবর্তন হয়ে গেল। সেই ক্ষুদ্র প্রচেষ্টায় কিন্তু বড় একটি ফলাফলে দাড়িয়েছে। এই সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি। বাটারফ্লাই ইফেক্ট বিজ্ঞানের বাহিরেও কিন্তু ব্যবহৃত হয়। সামাজিক কর্মকান্ডের, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবেও এই বিষয়গুলো ব্যাপক সমঞ্জস্যপূর্ণ ভূমিকা পালন করে।

1000022189.jpg

Source

বাটারফ্লাই ইফেক্ট থেকে আমরা অনেক কিছু শিখতে পারি এবং এই বিষয়টা আমাদের গভীরভাবে ভাবতে সাহায্য করে। আপনি আপনার জীবনে কতটুকু এগিয়ে যেতে চান এবং তার জন্য আপনাকে কত নিখুঁতভাবে নিজেকে তৈরি করতে হবে সেই বিষয়ে আমরা স্পষ্ট ধারণা পাই। এছাড়াও ব্যক্তি জীবনে আমাদের ছোট ছোট সিদ্ধান্তগুলোও ভেবেচিন্তে গ্রহণ করতে হবে, সেই বিষয়ে আমরা দারুণভাবে শিক্ষা পাই এই বাটারফ্লাই ইফেক্ট থেকে। এছাড়াও আমরা শিখতে পারি আমাদের এই জীবনে যত ছোটই সমস্যা হোক না কেন সেগুলোকে ইগনোর করা ঠিক নয়। বরংচক সেগুলোর মোকাবেলা করা এবং কোন বিষয় বড় কিংবা কোনো বিষয় ছোট এই বিষয়গুলো না চিন্তা করে প্রত্যেকটি সমস্যার জন্য সঠিকভাবে বিবেচনা করে সেগুলো কে একইভাবে গুরুত্ব দিয়ে দেখা।

আচ্ছাো আপনি আপনার অতীত জীবনে কি কখনো ফিরে দেখেছেন? কখনো কি মনে হয়েছে যে অতিতে আমি যদি এই সিদ্ধান্তটা না নিতাম তাহলে হয়তো আজকে আমি আরো ভালো পজিশনে যেতে পারতাম। কিংবা অতীতে যদি আপনি কোন কিছু পরিবর্তন করতে পারতেন তাহলে হয়তো আপনার বর্তমান অবস্থাটা আরো ভালো হতো। এই সবগুলোই একটা ইফেক্ট এবং এই ইফেক্ট কে কেন্দ্র করে জন্ম হয়েছিল বাটারফ্লাই ইফেক্টের। তাই আমি মনে করি জীবনে কিছু করতে গেলে সেটা বড় কাজ কিংবা ছোট কাজ যাই হেক না কেন অবশ্যই আগে ভালোভাবে চিন্তা করে পরের সিদ্ধান্ত গ্রহণ করা উচিত। আজকের মত এখানেই শেষ করছি। আমি আমার নিজের মতো করে বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে আপনাদের সামনে উপস্থাপন করতে চেয়েছিলাম, জানিনা কতটুকু পেয়েছি। তবে আপনাদের ভালো লাগলো অবশ্যই মন্তব্য জানাতে পারেন, ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: বাটারফ্লাই ইফেক্ট (Butterfly Effect)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57916.39
ETH 2552.77
USDT 1.00
SBD 2.42