আবহাওয়া পরিবর্তন

in আমার বাংলা ব্লগ4 days ago
আবহাওয়া পরিবর্তন

1000014334.jpg

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহ তাআলার অশেষ রহমতে আমিও ভালো আছি। পোস্টের টাইটেল দেখে হয়তো আপনারা ভাবতে পারেন জলবায়ু কিংবা আবহাওয়া নিয়ে আমি আজ কথা বলব। কিন্তু বিষয়টা তেমন নয়। আজ আবহাওয়া পরিবর্তন বলতে এটাই বুঝিয়েছি যে, আমাদের বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া উচিত। কেন আমাদের মাঝে মাঝে কোথাও ঘুরতে যাওয়া উচিৎ এবং কেন মাঝে মাঝে রেস্ট নিয়ে নিজের মন এবং মস্তিষ্ককে রিফ্রেশ করা উচিত, সেই বিষয়ে আমার ব্যক্তিগত মতামত তুলে ধরবো।

সম্ভবত ২০১৮ সালের কথা, আমি মানসিকভাবে অনেকটাই বিপর্যস্ত হয়ে গিয়েছিলাম। একসময় ডাক্তারের শরণাপন্ন হতে হয়েছি। পরবর্তীতে ডাক্তার পরামর্শ দিয়েছিল আবহাওয়া পরিবর্তন করতে হবে অর্থাৎ যে জায়গায় বর্তমানে বসবাস করছি সেখান থেকে কিছুদিন বাহিরে থেকে আসতে হবে। অর্থাৎ আমি যেখানে থাকছি তার আশেপাশের পরিবেশ গুলোর সাথে একঘেয়েমি হয়ে গিয়েছিলাম। এছাড়াও আমার ব্যক্তিগত কিছু সমস্যা ছিল সে বিষয়ে না হয় অন্য একদিন আপনাদের সাথে আলোচনা করে নেব। ডাক্তারের পরামর্শে পরবর্তীতে আমি আমার মা এবং ছোট ভাই মিলে কক্সবাজারে বেশ কিছুদিন থেকে আসি এবং আমার শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি ঘটেছিল।

আমরা প্রতিনিয়তই বিভিন্ন কাজের সাথে সম্পৃক্ত রয়েছি। প্রতিদিন একই কাজ করতে করতে ডিপ্রেশনের মধ্যে চলে যাওয়া এবং বাহ্যিক টেনশনের কারণে নিজের স্বাস্থ্য এবং মানসিক অবস্থার অবনতি হওয়াটা আমাদের সকলেরই স্বাভাবিক এবং বর্তমানে এটা অনেক কমন একটি ফ্যাক্টর হয়ে গেছে। এর জন্য বাঁচতে হলে ডাক্তাররা বেশিরভাগই পরামর্শ দেয় আবহাওয়া পরিবর্তন এর জন্য। অর্থাৎ কিছুদিন অন্য কোথাও থেকে ঘুরে আসার জন্য। এটা অনেক কার্যকরী ভূমিকা পালন করে বলে আমি মনে করি। ব্যক্তিগতভাবে আমিও এর ভুক্তভোগী ছিলাম এর পরবর্তীতে যখন আবহাওয়া পরিবর্তন করেছিলাম নিজের মধ্যে অনেকটাই পরিবর্তন দেখতে পেয়েছি। এখনো কেন যেন মনে হয় আমি একটু ডিপ্রেশনের মধ্যেই রয়েছি। কারণ বেশ কিছুদিন যাবত একঘেয়েমি দিন কাটাচ্ছি, কোথাও যাওয়া হচ্ছে না, শুধুমাত্র নিজের রুমে এবং আশেপাশে কোথাও হাঁটাহাঁটি করা হচ্ছে।

1000017900.jpg

1000017916.jpg

কেবলমাত্র আমাদের সমস্যা হলেই যে আমরা আবহাওয়া পরিবর্তন করব বিষয়টা কিন্তু তেমন নয়। আমাদের জীবনের সবকিছুরই প্রয়োজন রয়েছে। যে রকম আমরা কাজ করে থাকি ঠিক তেমনিভাবে আমাদের এই জীবনে একটু বিনোদনের দরকার, এই পৃথিবীকে এক্সপ্লোর করা দরকার। নিজের জীবনের ছোট ছোট ইচ্ছে গুলো পূরণ করা দরকার যদি সেটা সামর্থের মধ্যে থাকে তাহলে। ব্যক্তিগতভাবে আমরা সবাই কাজের জন্য কিংবা পড়াশোনার জন্য নিজের পরিবার থেকে অনেকটা দূরে থাকি। যার কারণে নিজের বাবা-মা এবং আত্মীয়-স্বজনদের সাথে খুব একটা মেলামেশা করা হয় না। এই দিক থেকেও একটা মানসিক টেনশন কিংবা অশান্তির কাজ করতে পারে। যদি আপনি আপনার পরিবারকে নিয়েও কোথাও ঘুরতে যান তাহলে মানসিক প্রশান্তি পাবেন এবং নিজের পরিবারের সাথে বেশ ভালো সময় কাটাতে পারবেন।

আর যারা নিজের পরিবারের সাথে একসাথে বসবাস করেন অন্ততপক্ষে সপ্তাহে একবার নিজের পরিবারের সাথে একটু ঘুরতে যাওয়ার চেষ্টা করুন। ঘুরতে যাওয়া মানেই এই নয় যে দামী কোন রেস্টুরেন্টে বসে আপনাদের খাওয়া দাওয়া করতে হবে। সেটা যে কোন জায়গায় হতে পারে। এমনকি আপনার বাসার পাশের মাঠেও হতে পারে। যে জায়গাতে আপনি আপনার সন্তান কিংবা পরিবার নিয়ে একটু হাটাহাটি করতে পারেন। এটাও কিন্তু একটা আবহাওয়া পরিবর্তনেরই অংশ। দিনশেষে প্রত্যেক মানুষেরই চায় নিজের পরিবারের সাথে সময় কাটাতে। একটু ভালো সময় উপভোগ করতে কিন্তু আমাদের জীবনের এতটা ব্যস্ততম সময় আমরা পার করি যার কারণে এই বিষয়গুলো হয়ে ওঠে না এবং পরিবারের কাছ থেকে আস্তে আস্তে দূরত্ব বাড়তে থাকে।

আপনারা সবাই বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে তো জানেন! এই আর যদি না জেনে থাকেন তাহলে মন্তব্যে লিখতে পারেন সেই বিষয়ে অন্য একদিন আলোচনা করে নেব। তবে এই ইফেক্ট এর মূল বিষয় হচ্ছে, ছোট্ট একটি পরিবর্তনও বড় কোন পরিণাম বয়ে আনতে পারে। তাই বিষয় যতটাই ছোট হোক না কেন সেই বিষয়গুলোকেও গুরুত্ব দিয়ে দেখা উচিত তা না হলে অদূর ভবিষ্যতে এই ছোট ছোট বিষয়গুলো নিয়েই বড় কোন সমস্যার সম্মুখীন হতে পারে।

যখন মনে হবে আপনি অনেক চিন্তা গ্রস্ত, কোন সিদ্ধান্ত নিতে পারছেন না কিংবা ডিপ্রেশনে চলে যাচ্ছেন। তাহলে ব্যাগ পত্র গুছিয়ে কোথাও থেকে দুই একদিন ঘুরে আসুন। দেখবেন অনেকটাই হালকা মনে হবে। এছাড়াও একটি বিষয়ে সবসময় মনে রাখতে হবে। সমস্যা বিহীন পৃথিবী হয় না। এই পৃথিবীতে যতদিন আমরা বেঁচে থাকব সমস্যা নিয়েই বেঁচে থাকতে হবে। কিন্তু এই সমস্যাগুলো মোকাবেলা করার জন্য এই আবহাওয়া পরিবর্তনের মাধ্যমে শক্তি যোগান করতে হবে, ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: আবহাওয়া পরিবর্তন

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60611.05
ETH 2703.38
USDT 1.00
SBD 2.45