নিজে শেখো, অন্যকে শেখাও

in আমার বাংলা ব্লগ10 months ago
নিজে শেখো, অন্যকে শেখাও

new-york-748595_1280.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও মোটামোটি ভালো রয়েছি। তবে চারিদিকে সবার অসুস্থতার কথা শুনে কোনভাবেই ভালো থাকতে পারছিনা। যদিও বর্তমানে আবহাওয়া পরিবর্তন হচ্ছে এবং এই আবহাওয়া পরিবর্তন এর কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। আমার বাসায়ও প্রায় সবাই অসুস্থ এছাড়াও আমাদের কমিউনিটির অ্যাডমিনিস্ট্রেশনের অনেকেই অসুস্থ রয়েছেন আপনারা সকলেই তাদের জন্য দোয়া করবেন।

আমাদের ইসলাম ধর্মে এই বিষয়ে একটি কথা বলা রয়েছে, তোমাদের মধ্যে সেই সবচেয়ে উত্তম ব্যক্তি যে নিজে শেখে এবং অন্যকে শেখায় অর্থাৎ অন্যকে শিখানো কিন্তু অনেক বড় একটা ইবাদত রয়েছে। কিন্তু আজকালকার জেনারেশনে এই বিষয়টি কেন জানি ভুলে গিয়েছে। যদি কোন একজন ব্যক্তি ভালো কিছু শিখে রাখে এবং সেই ব্যক্তিটি সহজে সেই বিষয়গুলো অন্য কাউকে শিখাতে চায় না। কারণ যার যত অভিজ্ঞতা এবং জ্ঞান বেশি সে জীবনে তত উন্নতি করতে পারে এই বিষয়টি তারা মনে প্রাণে বিশ্বাস করে।

জ্ঞান এমন একটি বিষয় এই জ্ঞান চর্চা করলে জ্ঞান কখনো কমে না বরঞ্চ এই জ্ঞান আরো বৃদ্ধি হতে থাকে কিন্তু এই বিষয়গুলো আমরা অনেকেই জানিনা। এই বিষয় নিয়ে কথা বলতাম না কিন্তু আজকের ছোট্ট একটি ঘটনার জন্য এই বিষয়ে কথা বলছি।

আমি মূলত একটি স্পিনিং ফ্যাক্টরিতে কাজ করছি কোয়ালিটি ডিপার্টমেন্টে। তাই সেই ফ্যাক্টরি সমস্ত কোয়ালিটি কন্ট্রোলের দায়িত্ব আমাদের উপর। এখানে বেশ কিছু স্যার রয়েছে, তার মধ্যে একজন কোন কিছু শেখাতে চায় না বরঞ্চ সে নিজে করতে চায়। তিনি প্রকাশ না করলেও তার ব্যবহারই বুঝা যায় অর্থাৎ সে যদি আমাদেরকে কাজগুলো শেখায় তাহলে হয়তো কোন একদিন তার থেকে বড় লেভেলে চলে যাব। তার প্রাতিষ্ঠানিক কোন ডিগ্রি নেই কিন্তু অভিজ্ঞতার জোরে তিনি এখানে অফিসার হয়েছেন। আসলে উনি ঠিক নাকি আমি ভুল সেই বিষয়টা আমি এখন পর্যন্ত নির্ধারণ করতে পারছি না তাই প্রশ্নটা রইল আপনাদের কাছে।

train-2373323_1920.jpg

Source

তবে আমি মনেপ্রাণে বিশ্বাস করি অন্য কাউকে কোন কিছু শেখালে সেটার বিনিময়ে অবশ্যই পাওয়া যায় অর্থাৎ আমরা এই বিষয়টিকে শিক্ষক এবং ছাত্রের মতো দেখি। আমরা যদি স্কুলে কোন কিছু শিখি তাহলে সেটা সম্পূর্ণ ক্রেডিট সেই শিক্ষকের কাছে যাবে। স্যারের ভয় পাওয়াটা স্বাভাবিক বিষয় তিনি যদি এই চাকরির পাশাপাশি কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রী অর্জন করতে পারতেন তাহলে আমার মতে সেটাই সর্বোত্তম হত।

এই পৃথিবীতে সবাই সবকিছু জানে না এবং সবাই সব বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে পারে না তবে আপনি যেটা ভালো পারেন সেটা হয়তো আমি পারিনা। তবে এই সমন্বয়ের মাঝে কিন্তু সেই তথ্যগুলো, জ্ঞানগুলো আদান প্রদান করা যায় এতে করে আপনার জ্ঞান ভান্ডারও ভরবে এবং আমিও নতুন কিছু শিখতে পারবো, এভাবে করেই কিন্তু জীবন চালাতে হয়।

তাই চেষ্টা করবেন আপনি যেই বিষয় দক্ষ সেই জ্ঞানগুলো জেনো আরো অন্যান্য মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়। আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: নিজে শেখো, অন্যকে শেখাও

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 10 months ago 

চাকরি জীবনে এই জিনিসটা খুব বেশি দেখা যায়, আপনাকে সহজে কিছু শেখানো হবে না তাহলে কম্পিটিশন বেড়ে যায়, কাছের বন্ধু কিংবা ভাই কিংবা যেই হোক না কেন কেউ আয়ের সোর্স বলতে চায় না। বর্তমানে সবার মধ্যে একটা প্রতিযোগিতামূলক ভাব তাই কেউ কাউকে শিখিয়ে প্রতিদ্বন্দ্বী তৈরি করতে চায়না।

 10 months ago 

ভাইয়া আমার মতে জ্ঞান যত বেশী বিলানো যায় তত বেশী বাড়ে। সেই পুকুর খননের মত। আমার তো মনে হয় আপনার সেই ব্যক্তির খুটির জোড় বেশী যার কারনে সে আপনাকে কিছু শিখানে চায় না। আর এমন মানুষ গুলোর ক্ষমতার জোড় কিন্ত বেশী থাকে। যাক আপনি এদের থেকে সাবধানে থাকবেন।

 10 months ago 

এমন অসংখ্য মানুষ দেখা যায়, যারা কাউকে কিছু শিখাতে চায় না। তারা ভাবে যে শিখিয়ে দিলে উপরের লেভেলে চলে যাবে। আপনার স্যারের সেই অবস্থা হয়েছে। আবার স্যারের যেহেতু প্রাতিষ্ঠানিক ডিগ্রি নেই, সেহেতু মনের মধ্যে আরও বেশি ভয় কাজ করে। আর সেজন্যই কিছু শিখাতে চায় না। তবে আপনি ধীরে ধীরে সব কিছু শিখে যাবেন সেই কামনা করছি। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো ভাই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

সব কোম্পানিতে আমার মনে হয় এরকম লোক থাকে যারা শুধু অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে বড় পোস্টে চাকরি করছে কিন্তু তাদের যদি কোন প্রতিষ্ঠান থেকে অর্জন করা সার্টিফিকেট থাকতো তারা হয়তো আরও এগিয়ে যেতে পারত। আর জ্ঞান অর্জনের পরে আপনি যত চর্চা করবেন আপনার মেধা ততো বিকাশ হবে একদম বাস্তব।

Posted using SteemPro Mobile

 10 months ago 

জ্ঞান যত ছড়ানো যায় তত বৃদ্ধি পাই। স্কুলের ক্লাসরুম থেকে জীবনের প্রতিটা ক্ষেএে আপনি এমন একজনকে পাবেন ভাই যে নিজে জানে কিন্তু কাউকে শেখাতে চাই না। সে মনে করে সে শিখিয়ে দিলে অন‍্যরা তাকে পিছনে ফেলে দেবে তারা সেটা জেনে যাবে। এমন একজন আপনার কর্মক্ষেএেও রয়েছে। এটা একেবারে ঠিক না। তারা ভুল ধারনার উপর রয়েছে। আপনার লেখাটা অনেক সুন্দর ছিল ভাই। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন অন্যকে সেখানে একটা ইবাদত। আসলে আমরা অনেকেই একটা জিনিস ভুল করে থাকি সেটা হচ্ছে অন্যকে না শেখানো। কারণ আমরা মনে করে থাকি আমি যেটা জানি সেটা অন্য কাউকে জানালে সে আমার থেকে বেশি জেনে যাবে আসলে এটা ভুল ধারণা। কারণ আমি যেটা জানি সেটা অন্যকে জানানোর ফলে অন্য কেউ জানলে তো আমার উপকারিতা হবে তাতে আমার জ্ঞানও বৃদ্ধি পাবে এবং ইসলাম ধর্মের দিক দিয়ে আমার একটা ইবাদত সম্পন্ন হবে। আসলে ভাইয়া পোস্টটি দারুন ছিল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে উনি ঠিক নাকি আমি ভুল সেই বিষয়টা আমি এখন পর্যন্ত নির্ধারণ করতে পারছি না তাই প্রশ্নটা রইল আপনাদের কাছে।

আপনার এই প্রশ্নের উত্তরে আমি বলব আপনি ঠিক আছেন। কারণ আমরা কথাই বলি অল্প বিদ্যা ভয়ংকর যেহেতু বলেছেন আপনার ওই স্যার প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই অভিজ্ঞতার ভিত্তিতে সেখানে উঠে এসেছে তার জন্য এই কথাটাই প্রযোজ্য। আপনি ঠিকই বলেছেন ভাইয়া আসলে জ্ঞান কখনো কমে না যত বেশি জ্ঞান অন্যজনকে দান করবে তত বেশি সে আরো অর্জন করবে। চমৎকার একটি বিষয় নিয়ে আপনি লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন পড়ে আমার কাছে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39