আমাদের চিরচেনা সেই নীলফামারী কলেজ [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago
আমাদের চিরচেনা সেই নীলফামারী কলেজ

GridArt_20220225_223710592.jpg

আমাদের সকলের ছোটবেলার অনেক স্মৃতি থাকে সেই স্মৃতি গুলোকে অনেক মনে পরে যখন আমরা বড় হয়ে যাই। সেই জায়গাগুলো দেখলেই সেই ছোটবেলার স্মৃতির কথা মনে পড়ে যায়, আসলে কথাগুলো একদম সত্য। সেই নীলফামারী কলেজেও তেমন একটা স্মৃতি বহন করে আমার জন্য। অনেকবার এই কলেজের এই পুকুরে গোসল করেছি, কলেজের মাঠে সারাদিন খেলা করেছি। বর্তমানে অনেকগুলো বিল্ডিং থাকলেও আগে এত বিল্ডিং ছিলনা এবং খেলার জন্য প্রচুর মাঠ ছিলো এবং পরিবেশ টা একদম অসাধারন ছিল চারিদিকের গাছ। বিশেষ করে এই সময়ে অনেক ধরনের ফুল ফুটতে দেখা যেত এবং আগে বর্তমান তুলনায় আরো বেশি বাগান ছিল এবং পরিবেশটা এত মনমুগ্ধকর পূর্ণ ছিল যা ভাষায় প্রকাশ করা যাবে না।


IMG_20220219_115537.jpg

IMG_20220219_115526.jpg


Device : One Plus

What's 3 Word Location

siam,.png

আমাদের এই নীলফামারী কলেজের একটি ইতিহাস রয়েছে। এই নীলফামরী কলেজ ১৯৫৮ খ্রিস্টাব্দে উদ্বোধনী হয় এবং ১৯৭৯ সালে প্রয়োজনের তাগিদে সরকারিকরণ করা হয়। বর্তমানে এই কলেজের ছাত্র সংখ্যা ১০ হাজারের অধিক রয়েছে এবং এই কলেজটি ২৪.২৫ একর জমির উপর নির্মিত। এই কলেজটি অনেক বড় এবং এখনও পর্যাপ্ত পরিমাণ খেলার মাঠ রয়েছে এবং প্রচুর সুযোগ সুবিধা রয়েছে বিশেষ করে অনেক গ্রাম থেকে ছেলেমেয়েরা এসো এই কলেজে এডমিশন নেওয়ার জন্য পরীক্ষা দেয়। ছোটবেলা থেকেই দেখতাম এই কলেজে অনেক ধরনের ক্লাব ছিল। নিজের শিক্ষার মানোন্নয়ন করার জন্য নিজের স্কিল ডেভলপমেন্ট করার জন্য বিভিন্ন ধরনের আয়োজন করা হতো। এই ক্লাবগুলো সেটার জন্য কাজ করতো। বর্তমানে এই কলেজে অনার্সে ১৭ টি সাবজেক্ট রয়েছে এবং যারা সাইন্স এ পরে তাদের জন্য রয়েছে বিশেষ ল্যাবরেটরী এবং পরীক্ষাগার। বর্তমানে এই কলেজের আয়তন বাড়ানো হয়েছে এবং কলেজের পিছনের অংশে অনেক পরপর দুটি বিল্ডিং নির্মাণ করা হয়েছে। যেখানে বেশিরভাগ শিক্ষার্থীদের পাঠদান সম্পন্ন করা হয়। সেই বিল্ডিং গুলো একদম আধুনিকায়ন করা থেকে শুরু করে যত ধরনের সুবিধা প্রয়োজন হয় সেগুলো ও করা হয়েছে। আমাদের এই কলেজের চারিদিকে অনেক সুন্দর প্রাচীর রয়েছে এবং কিছুদিন আগে নির্মিত হয়েছে নতুন ডিজাইনের নীলফামারী কলেজের প্রধান গেট।


IMG_20220219_115945.jpg

IMG_20220219_115906.jpg


Device : One Plus

What's 3 Word Location

siam,.png

আমাদের বাসা থেকে এই কলেজের দূরুত্ব অনেক কম ছিলো তাই ছোটবেলায় প্রতিদিন খেলার জায়গা হতো আমাদের এই কলেজের মাঠ। এমন অনেক দিন গেছে এই কলেজে সারাদিন খেলাধুলা করতেই কেটে যেত। বিশেষ করে রমজান মাসেও আমরা বিকালের দিকে ফুটবল খেলতাম এই মাঠে এবং ফুটবল খেলা শেষে এই কলেজের পুকুরে গোসল করেছিলাম। যদিও অনেকটা শুনতে কেমন লাগবে কিন্তু আসলেই এগুলো ঘটেছিল আমার সাথে এবং সেই সময়টাকে অনেক এনজয় করতাম।

কিছুদিন আগে যখন আমি কলেজে ঘুরতে গিয়েছিলাম তখন একবার ভালো লাগছিল, আর একবার খারাপ লাগছিল। খারাপ লাগছিল কারন তখন আমি একা গিয়েছিলাম এবং ভালো লাগছিল কারন, সেই ছোটবেলার স্মৃতি গুলো মনে পরছিল। দিনগুলো আসলেই কত সুন্দর ছিল, একসাথে অনেক জন বন্ধু মিলে সেখানে আড্ডা দিতাম, খেলাধুলা করতাম, বিভিন্ন ধরনের নাচ গান করতাম। অনেক সুন্দরভাবে দিনগুলো কেটেছে। আজ কে যে কোথায় হারিয়ে গিয়েছে সেই দিনগুলো খুঁজে পাই না। সেই বন্ধুগুলো যাদের সাথে বসে এক টেবিলে খাওয়া দাওয়া করতাম, একই মাঠে খেলাধুলা করতাম তারা আছে এই ব্যস্ত শহরে কোথায় যেন হারিয়ে গিয়েছে। হেডফোনে গান শুনতে শুনতে মাঠের এক কোনায় বসে সবগুলোই ভাবছিলাম। অনেক স্মৃতি জড়িয়ে থাকে, এমন কিছু স্থান থাকে যেগুলো দেখলেই আপনার সেই সব স্মৃতির কথা মনে পরে। সেখান থেকে ফিরে এসে সে সব বন্ধুর সাথে যোগাযোগ করতে চেয়েছিলাম বেশিরভাগেই অনেক ব্যস্ত বিয়ে করেছে আবার কারো কারো ফোন বন্ধ ছিল, মোটকথা সবাই সবার জীবন নিয়ে ব্যস্ত। কেউ কারো অতীতকে নিয়ে চিন্তা করার সময় নেই। অনেক বন্ধু আছে মাঝে মাঝে খোঁজখবর নেয় আবার কেউ কেউ একদম ভুলে গিয়েছে।


IMG_20220219_120421.jpg

IMG_20220219_120646.jpg


Device : One Plus

What's 3 Word Location

siam,.png

এই সবগুলোই বাস্তবতা তবে আমি একটা জিনিস শিখেছি, বর্তমানে যে জীবন-যাপন করছি সেটা সবসময় উপভোগ করা উচিত। কারণ যেই সময়টা চলে যায় সেই সময়টা কখন আর ফিরে আসে না। তাই বর্তমান কে ভালবাসতে শিখুন। আরো অনেক স্মৃতি রয়েছে এই নীলফামারী কলেজকে ঘিরে, সেটা না হয় অন্য একদিন বলব!! আছে পর্যন্তই সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিজের বন্ধুদের মাঝে মাঝে একটু খোঁজ খবর নেওয়ার চেষ্টা করুন।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: আমাদের চিরচেনা সেই নীলফামারী কলেজ

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 3 years ago 

সিয়াম ভাই মনে হচ্ছে আপনাদের কলেজটি বেশ আধুনিক ও সুযোগ-সুবিধা সম্পন্ন ছিল। সত্যি বলতে কি প্রত্যেক মানুষের জীবনে কলেজ লাইফ টা খুবই গুরুত্বপূর্ণ। কেননা স্কুল এবং কলেজ এই দুটির ওপরই নির্ভর করে পরবর্তী জীবনের সফলতা। এক্ষেত্রে ভালো একটি কলেজের গুরুত্ব অপরিসীম। অনেকদিন পর নিজের কলেজে ফিরে গেলে নস্টালজিয়ায় আক্রান্ত হওয়া খুবই স্বাভাবিক। ভালো লাগলো আপনার স্মৃতিগুলো আমাদের সাথে শেয়ার করায়।

 3 years ago 

এরকম স্মৃতি মনে পরা স্বাভাবিক ভাই কারন অনেকদিন পরে এই জায়গায় গেলে অনেক কিছু মনে পরে এবং ছোটবেলার স্মৃতি তো কখনো ভোলার নয়।।

 3 years ago 

অনেক সুন্দর করে আপনি আপনার ছোটবেলার স্মৃতি ও কলেজের বর্ণনা দিয়েছেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আরো অনেক ঘটনাই রয়েছে আস্তে আস্তে আপনাদের মাঝে শেয়ার করব।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32