রেসিপি- খিচুড়ি 🥗 || 10% Beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
১-১০-২০২১
শুক্রবার

💖সবাইকে স্বাগতম💖


চারিদিকে মুষলধারে বৃষ্টি হচ্ছে, এখন যদি আপনাকে বলা হয় আপনার কি খেতে ইচ্ছে করছে? তাহলে আমি বিশ্বাস করি ৯০% মানুষ বলবে খিচুড়ি। তাই আমি আজ আপনাদের সামনে খিচুড়ির রেসিপি নিয়ে হাজির হলাম। আশা করি ভালো লাগবে যদি। আমি নতুন বাসা নিয়েছি এবং নিজেদের এই রান্না করে খেতে হচ্ছে। পড়াশোনা করার পাশাপাশি নিজেদের রান্না করে খাওয়াটা অনেক বেশি চাপ সৃষ্টি করে। তাই আমি মাঝে মাঝে সময় বাঁচানোর জন্য খিচুড়ি রান্না করি।


↘️ চলুন শুরু করা যাক ↙️


IMG_20210930_145508.jpg

siam,.png

উপকরন👇👇


  • চাল ( ১ কেজি)
  • ডাল (২৫০ গ্রাম)
  • তেল ( ১ কাপ )
  • আলু (৩০০ গ্রাম)
  • পেয়াজ ( ১০০ গ্রাম )
  • মরিচ ( ৬-৭ টি )
  • আদা ( সামান্য)
  • লবণ ( পরিমান মত )
  • হলুদ ( পরিমান মত )
  • মসলা গুরা ( সামান্য)

siam,.png

প্রস্তুত প্রনালী👇👇


  • প্রথমে আলু, মরিচ, পেঁয়াজ, রসুন এবং আদা কুচি কুচি করে কেটে নিয়েছি।

IMG_20210930_141831.jpg

IMG_20210930_141840.jpg

siam,.png

  • ১ কেজি চাল এবং ২৫০ গ্রাম ডাল একসাথে মিশ্রিত করে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

IMG_20210930_135938.jpg

IMG_20210930_140034.jpg

siam,.png

  • পরিমান মত পানি নিয়ে পাতিলে জ্বাল দেই।

IMG_20210930_140659.jpg

IMG_20210930_140707.jpg

siam,.png

  • পানি হাল্কা গরম হয়ে গেলে ধৌত করা চালগুলো পানির মধ্যে দিয়ে দেবো এবং অন্য একটি চুলার মধ্যে মরিচ পিঁয়াজ, মরিচ, রসুন গুলো ভালোভাবে ভেজে নেব।

IMG_20210930_141943.jpg

IMG_20210930_142106.jpg

siam,.png

  • পেঁয়াজ, মরিচ, রসুন গুলো এবং আলুগুলো পাতিলের মধ্যে ঢেলে দেই এবং যেগুলো আলু কেটে রেখেছিলাম সেই আলুগুলো দিয়ে, হালকা মসলা দিয়ে ভালোভাবে নেড়ে নেব।

IMG_20210930_142336.jpg

IMG_20210930_142347.jpg

siam,.png

  • ৫ মিনিট এই অবস্থায় ঢেকে রাখার পরে খিচুড়ি গুলো ভালোভাবে নেড়ে চেড়ে দেব, যেন নিচে পোড়া না লাগে। তার পরে আরও কিছুক্ষণ হওয়ার পরে চাল যখন সিদ্ধ হয়ে যাবে, তখন যদি পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে।

IMG_20210930_142925.jpg

IMG_20210930_144153.jpg

siam,.png

  • তৈরি হয়ে গেল আমাদের খিচুড়ি তবে আমিএখানে ভাতের চাল ব্যবহার করেছি। আপনারা চাইলে পোলার চাল ব্যবহার করতে পারেন।

IMG_20210930_145457.jpg


এই খিচুড়ি তৈরি করা খুবই সহজ এবং রান্না করতে অনেক কম সময় লাগে।

siam,.png

ফটোগ্রাফারলোকেশনডিভাইস
@alsarzilsiamনরসিংদীRedmi Note 8

siam,.png

আমার ব্লগ টি কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্যে জানাবেন। আপনাদের ভালো লাগলে আমি নিত্য নতুন রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হব। ধন্যবাদ।


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: রেসিপি- খিচুড়ি 🥗

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ

Sort:  
 3 years ago 

খিচুরি দেখতে যতটা সুন্দর হয়েছে, খেতেও ততটা সুন্দর হয়েছে মনে হয়। খুব সুন্দর রেসিপি একটী। খিচুরির সাথে যদি ডিম ভাজি বা আমের আচার থাকতো তাহলে আরো মজা হতো ভাই।

 3 years ago 

ডিম ভাজি ছিলো, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার মনে হয় খিচুড়ি হচ্ছে এমন একটা খাবার যেটা রান্না করা সবচাইতে সহজ কিন্তু খেতে খুবই মজার। সাথে যদি হয় একটু ভর্তা আর ডিম ভাজি তাহলে তো পুরো জমে যায়।

 3 years ago 

খিচুড়ির সাথে ডিম ভাজি ছিল কিন্তু সেটা উপস্থাপন করা হয়নি।।

 3 years ago 

আমি খিচুড়ি খেতে অনেক ভালোবাসি ভাই । কয়েকদিন পর পরই খাই। আপনার খিচুড়ির রেসিপি অনেক সুন্দর হয়েছে। দেখে তো শুধু খেতে মন চাইছে ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দেখেতো মনে হচ্ছে লবণ দেন নাই। হলুদ বেশি হইছে। তবে দেখতে কিন্তু ভালোই লাগছে। খেতে পারলে রেটিং দিতাম😋
যাইহোক রান্নার প্রসেস টা কিন্তু দারুন হইছে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হু লবন একটু কম হয়েছিলো, হবে অনেক মজা হয়েছিলো।

 3 years ago 

খিচুড়ি সকালে মাঝে মাঝে আমি খাই, তবে সাথে মুরগির গোশত দিলে আরো ভালো হয়। ধন্যবাদ ভাই, খুব ভালো বানিয়েছেন খিচুড়ি।

 3 years ago 

প্রায় সকালে আমি খিচুড়ি খাই, সাথে আলু ভর্তা ও ডিম ভাজি।

 3 years ago 

আপনার খিচুড়ি রেসিপি টা খুব ভালোই হয়েছে। আমিও মাঝেমধ্যে খিচুড়ি রান্না করি তবে ডিম ভাজি দিয়ে খেতে আমার খুব ভালই লাগে। পরিবেশন টা খুবই সুন্দর হয়েছে দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ডিম ভাজি ছিলো কিন্তু উপস্থাপন করা হয়নি।

 3 years ago 

খিচুড়ি আমার খুবই প্রিয়। আপনার খিচুড়ি রান্না টি অসাধারণ হয়েছে দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। প্লেটে পরিবেশনটা হয়েছে অনেক সুন্দর দেখতে অনেক অসাধারণ লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

খুব সুন্দর হয়েছে খিচুড়িটি ভাইয়া।দেখেই বোঝা যাচ্ছে অনেক স্বাদের হয়েছে।খিচুড়ি আমার ভীষণ প্রিয়।তবে আমি শীতকালে বেশি খিচুড়ি খাই অনেক সবজির সমাহারে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সবজি খিচুড়িতো আরো মজা হয়।

 3 years ago 

আমার অনেক অনেক পছন্দের একটি রেসিপিটি এই ভুনা খিচুড়ি। আর আপনার এই প্রথম ছবিটা খুবই সুন্দর ভাবে আপনি ডেকোরেট করেছেন। ভালো লাগলো অনেক আপনার খিচুড়ি রেসিপি দেখে। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

ভাইয়া আমার তো লোভ লেগে গেলো।আমার খুবই প্রিয় খিচুড়ি। আহা স্বাদটা তো মনে হয় সেই হয়েছে ভাই। ধন্যবাদ আপনাকে ভাইয়া এমন রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56924.47
ETH 3086.51
USDT 1.00
SBD 2.41