হ-য-ব-র-ল জীবনের গল্প || প্রত্যাশা

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)
প্রত্যাশা

person-5956897_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন। আশা ককরছি আপনারা ভালোই আছেন। আমরা মানুষ মাত্রই ভুল করি। এটা স্বাভাবিক বিষয় তবে আমাদের মানুষের এমন কিছু জিনিস রয়েছে যেগুলো অন্যান্য জীবজন্তুর কাছে নেই। যেমন আমাদের বিবেক, আমাদের চিন্তা ভাবনা করার শক্তি আমাদের আলাদা করে তুলে। যাইহোক আমাদের কিছু কিছু ইউনিক গুন গুলোই অন্যান্য জীবজন্তু থেকে আমাদেরকে আলাদা করে তোলে।

আমাদের আবেগ রয়েছে আমরা একে অপরকে ভালবাসতে পারি আন্তরিকতার সাথে দলবদ্ধ ভাবে বসবাস করতে পারি কিন্তু তারপরও এই আন্তরিকতার মাঝেই এই থেকে নতুন একটি বিষয়ের সূচনা ঘটে সেটি হচ্ছে প্রত্যাশা। আমরা কারণে-অকারণে প্রিয় মানুষদের কাছ থেকে অনেক কিছুই প্রত্যাশা করি। কখনো কখনো সেই প্রত্যাশা গুলো পূরণ হয় আবার কখনো কখনো সেই প্রত্যাশা গুলো পূরণ হয় না। যার দরুণ মাঝে মাঝে আমরা তীব্র যন্ত্রণা পাই এবং কষ্ট অনুভব করি।

মানুষকে ভালবাসতে হবে, বিশ্বাস করতে হবে এরা চিরন্তন সত্য কিন্তু মানুষের কাছ থেকে প্রত্যাশা যত কম রাখা যায় মানুষ তত সুখে থাকতে পারবে বলে আমি। আসলে এই প্রত্যাশা বিষয়টি তাদের মাঝ থেকে উঠে আসে আসলে আমরা যাকে ভালোবাসি, সব সময় পাশে পেতে চাই তাদের কাছ থেকেই মূলত এই প্রত্যাশার জন্ম হয় এবং এই প্রত্যাশা গুলো যখন আপনি পূরণ করতে পারবেন না তখন আপনার প্রতি একটি প্রতিক্রিয়া দেখা দিবে যা অত্যন্ত ভয়ানক হতে পারে।

আমরা মানুষেররা চাইলেই সবাইকে সুখী করতে পারবো না। তবে আমাদের চেষ্টা থাকতে হবে আমাদের আশেপাশের যে সব ভালো মানুষজন রয়েছে, আপনার পরিবার কিংবা কাছের আত্মীয় স্বজন। এসব মানুষকে যদি আপনি খুশি করতে পারেন তাহলে আর আপনার জীবনের কোন কিছুই লাগবে না বলে আমি মনে করি। একটি মানুষ তার জীবনকালে সবাইকে খুশি করতে পারবে না। এই বিষয়টি আমাদের সবাইকে মেনে নিয়ে নিজের গতিতে কাজ করে যাওয়াটাই উত্তম বলে আমি মনে করি। এছাড়াও আরো অনেকগুলো সমস্যা রয়েছে যেই সমস্যাগুলোর সমাধান শুধুমাত্র কথাবার্তা বলেই ঠিক করে নেওয়া যায় কিন্তু তারপরও আমরা একে অপরের কাছ থেকে দূরে সরে যাই, অনেকগুলো ক্রিটিকাল পয়েন্ট রয়েছে। আমি যে এত সুন্দর ভাবে কথা বলে আপনাদের কে বিষয়গুলো বুঝাচ্ছি এটা আমার ক্ষেত্রে ও হয়। এবং মাঝে মাঝে আমিও পরিস্থিতি গুলো মোকাবেলা করতে পারি না।

train-2373323_1920.jpg

Source

আপনি যাই করেন না কেন আপনাকে নিজের পায়ে দাঁড়াতে হবে, নিজের ছোট ছোট ইচ্ছে গুলো এবং প্রত্যাশা গুলো নিজেকেই পূরণ করতে হবে অন্য কারো কাছে কোন কিছু চাওয়া কিংবা প্রত্যাশা করা এটা বোকা স্বর্গে বসবাস করা ছাড়া আর কিছুই নয়। নিজেদের প্রত্যাশা কমিয়ে আনুন দেখবেন আপনি ভালো থাকবেন কষ্ট কম পাবেন আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: হ-য-ব-র-ল জীবনের গল্প || সততা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 11 months ago 

ভাই এটা সত্যি যে একজন মানুষের প্রত্যাশা যত কম সে কষ্ট তত কম পায়। প্রিয় মানুষের কাছে আবদার করলেই যে প্রত্যাশা পূরণ হবে, এটা ভাবাটা একেবারেই বোকামি। কারণ দিন দিন মানুষ প্রচুর স্বার্থপর হয়ে যাচ্ছে। একমাত্র নিজেরটা ছাড়া কেউ কিছু বুঝতে চায় না। তাই অন্যের কাছে কোনো প্রত্যাশা না করে, যতটুকু সম্ভব নিজের চাহিদা নিজেই পূরণ করা ভালো। যাইহোক এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনি সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট করেছেন।আসলে ভাইয়া আমরা অনেক সময় আপনজনের কাছ থেকে প্রত্যাশা করি। কিন্তু অনেক সময় পূর্ণ হয় আবার অনেক সময় পূর্ণ হয় না। আসলে না পূর্ণ হলে তখন অনেক কষ্ট লাগে তবে মানুষের কাছ থেকে প্রত্যাশা না করে নিজের পায়ে দাঁড়ানো সব চেয়ে ভালো কাজ। আসলে অন্যের কাছ থেকে প্রত্যাশা করা সব চেয়ে খারাপ কাজ। সত্যি আমাদের নিজের জন্য নিজেরি কিছু করতে হবে।

 11 months ago 

প্রত্যাশা যত কম তত সুখ।এটা একান্তই আমার অভিমত।এজন্য কারো কাছেই প্রত্যাশা করিনা।আপনার আজকের ব্লগের বিষয়টি খুব ভালো লাগলো।চমৎকার লিখেছেন।প্রত্যাশা করি নিজের কাছে।নিজের আশাকে নিজেই বাস্তবায়ন করার চেষ্টা করি।আর এতেই সুখ।ধন্যবাদ ভাইয়া বিষয়টিকে সুন্দর ভাবে তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45