নিজেকে ভালো রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে

in আমার বাংলা ব্লগlast year
নিজেকে ভালো রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে

person-5956897_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। বেশ কিছুদিন পরেই একটি মোটিভেশনাল পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি আপনাদের এই পোস্টটি ভালো লাগবে তবে চলুন শুরু করছি।।

পোস্টের টাইটেল দেখে বুঝতে পেরেছেন আজ কি নিয়ে কথা বলতে যাচ্ছি, হ্যাঁ আজকে আমাদের নিজেদের সম্পর্কে কিছু কথা বলব।। আমাদের গড় আয়ু কিন্তু বেশি নয়। মানুষ খুব বেশি একটা বছর পৃথিবীতে বেঁচে থাকে না। কিন্তু যতদিন এই পৃথিবীতে বেঁচে থাকে সবাই কোন না কোন দুঃখে কষ্টের মধ্যে অতিবাহিত হয়। এরই মাঝে আমাদের জীবন অতিবাহিত হয়ে যায়। কখন সম্পূর্ণ জীবন অতিবাহিত হয়ে গেল সেটা আমরা বুঝতেও পারি না। তাই মাঝেমাঝে নিজেকে খুশি করার দায়িত্ব নিজেকেই নিতে হবে।

বেশিরভাগ মধ্যবিত্তের সন্তানরা কি করে জানেন? কিছু টাকা বাস ভাড়া বাঁচানোর জন্য তারা হেঁটেই বাসা বাসা যায়। এতে করে তাদের যেমন কষ্ট হয় তেমনটাই ১০ টাকা বাঁচাতে গিয়ে ২০ টাকা আবার খরচ করে ফেলে। হাহাহা, শুনতে অদ্ভুত হলো এটাই কিন্তু বাস্তব। মাঝে মাঝে আমার সাথে এরকমটা হয়ে যায়। যখন থেকে একটি সন্তান বুঝতে শিখে তখন থেকেই সে নিজের ইচ্ছায় সব দায়িত্বগুলো কাধে নিতে চাই। সে পারুক না পাড়ুক চেষ্টা করে যায় এবং সেই চেষ্টা থেকেই নিজের ছোট ছোট খুশি গুলোকে বিসর্জন দিতে থাকে।

train-2373323_1920.jpg

Source

কথাগুলো কাব্যিক মনে হলেও এটাই বাস্তবতা। আমাদের বাস্তবতার সাথে সম্মুখীন হতে হবে। এই বাস্তবতাকে মেনে নিয়ে চলতে হবে। নিজের ছোট ছোট ইচ্ছে গুলোকে পূরণ করতে হবে। আপনি যতই দুঃখ কষ্ট পান না কেন সেই দুঃখ কষ্ট ছাড়া সুখ মূল্যহীন।

কোন এক মহান ব্যাক্তি একটি কথা বলে গিয়েছিলেন, কথাটা আমার কাছে অনেক ভালো লেগেছে। নিজের উপার্জিত টাকা থেকে নিজের শখ পূরণ করুন দেখবেন নিজের শখ গুলোই আস্তে আস্তে কমে যাবে। মানুষের চাহিদা শেষ নেই কিন্তু মানুষ একটার পর একটা আকাঙ্ক্ষা, চাহিদা প্রকাশ করেই থাকে। কিন্তু তারপরও দেখা যায় তারা সব চাহিদা পূরণ করতে পারে না। কিন্তু এর মধ্যেও রয়েছে অনেকটা আবেগ এবং ভালোবাসা যে বিষয়গুলো আমরা মাঝে মাঝে অনুধাবন করতে পারি, আবার মাঝে মাঝে নিজের ইচ্ছায় সেই স্বপ্নগুলো বিসর্জন দিয়ে দেই।

তবে নিজেকে নিয়ে কখনো অভিযোগ করবেন না। কারণ আল্লাহ তাআলা আপনাকে যতটুকু দিয়েছে ততটুকুই আপনার জন্য যথেষ্ট বলে আমি মনে করছি। তাই সব সময় চেষ্টা করুন আপনার যতটুকু আছে ততটুকুর মধ্যে আপনার সমস্ত কিছু ব্যালেন্স করার জন্য, তাহলেই দেখবেন সব সমস্যার সমাধান হয়ে যাবে। যতটুকুই আছে ততটুকু নিয়ে সন্তুষ্ট থাকুন সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করুন।

বর্তমানে সবকিছুর দাম ঊর্ধ্বগতি এমত অবস্থায় আমাদের বেঁচে থাকাই দূস্কর হয়ে যাচ্ছে তাহলে নিজের ছোটখাটো সব কিভাবে পূরণ করবেন? তাই না!! অনেক কিছুই রয়েছে যেগুলো আমরা অযথা খরচ করি আপনারা যদি একটু রুটিন মাফিক চলার চেষ্টা করেন কিংবা আপনার খরচের তালিকা প্রকাশ করেন, তাহলে দেখবেন অযথা কিন্তু অনেক টাকা পয়সা খরচ হয়ে যায় সে টাকাগুলো যদি আপনি বাঁচাতে পারেন তাহলে কিন্তু আপনার ছোট ছোট ইচ্ছাগুলো আপনারা খুব সহজেই পুরন করতে পারবেন।

eye-4559763_1920.jpg

Source

আমরা মানুষ, আমাদের মাঝে বিবেক রয়েছে, আমাদের মাঝে চিন্তা করার মত জ্ঞান রয়েছে তাই আমরা চাইলে সবকিছু করতে পারি কিন্তু মাঝে মাঝে সে সবকিছু করা হয় না। একটু রুটিন মাফিক চলার চেষ্টা করবেন এছাড়াও আপনার এসব বাড়তি খরচ হয় সেই দিকে একটু নজর রাখবেন তাহলেই দেখবেন সবকিছুই গুছিয়ে আনতে পারবেন।

তাছাড়াও আমি মনে করি নিজেকে খুশি করতে আসলে টাকা-পয়সার প্রয়োজন হয় না। নিজের সাথে একটু সময় কাটান, যেই গান শুনতে ভালোবাসেন সেই গানটি শুনুন কিংবা কোথাও ঘুরতে যেতে ভালো লাগে, ঘুরতে যান।

এই ছোট ছোট ইচ্ছাগুলো আমরা চাইলেই পূরণ করতে পারি। এছাড়াও নিজের সাথে সময় কাটানো অনেক বড় একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান জীবনে অনেক ধরনের বাধা বিপত্তি আসছে এবং আসবে। এই বিষয়গুলো থেকে কখনো আপনি বেরিয়ে আসতে পারবেন না কিন্তু এই সব কিছু ভুলে যদি নিজের সাথে একটু সময় কাটান নিজেকে ভালো রাখার চেষ্টা করেন তাহলে আগামীতে যেসব সমস্যা আসবে সেগুলো মোকাবেলা করার মত শক্তি আপনার হয়ে যাবে।

আজ আমি বাস্তব জীবনের কিছু কথা এবং আমার নিজস্ব কিছু মতামত আপনাদের সামনে তুলে ধরলাম। জানিনা আপনাদের কেমন লেগেছে তবে যেমনি লাগুক মন্তব্যে অবশ্যই জানাবেন। আজকের মত এখানে শেষ করছি ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: নিজেকে ভালো রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 last year 
 last year 

সবার জন্য নিজেকে উজাড় করে দিতে দিতে নিজের জন্য একটু সময় কখনো থাকে না। নিজে সেভাবে ভালো থাকার চেষ্টাও করি না কখনো। নিজের অপূর্ণ ইচ্ছে গুলো পূর্ণ করা হয়ে ওঠেনা। কখনো রিক্সা ভাড়ার টাকা বাঁচাতে গিয়ে অনেকটা পথ হাঁটতে হয়। এটাই হয়তো মধ্যবিত্তদের জীবন। নিজের প্রতি নিজেরই খেয়াল রাখা উচিত। ভাইয়া আপনার লেখাগুলো পড়ে সত্যি অনেক ভালো লেগেছে।

 last year 

বাস্তব চিত্র লেখার চেস্টা করেছি আপু।

 last year 

আসলেই ভাইয়া আমাদের আয়ু অনেক কম। কিভাবে যে এতগুলো দিন অতিক্রম করে চলে এসেছি টের পেলাম না। পরিবেশের বা নিজের হল জন্য নিজেরা ভীষণভাবে কষ্ট পাই, বা আপনি যে উদাহরণ দিয়েছেন, চাহিদা পূরণের ইচ্ছেটা আমাদের অনেক স্বপ্নের পূরণ হচ্ছে না সেই সময়ই আমাদের নিজেদেরকে নিজেদের খেয়াল রাখতে হবে। বর্তমান সময় আমাদের ভীষণ বাধা-বিপত্তি আসে চলার পথে, এগুলো অতিক্রম করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন আপু, ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রথমেই আপনাকে ধন্যবাদ দাদা। এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। সত্যি তো আমরা যদি নিজের আয় করা টাকা হতে নিজের সখ গুলো কে পূরন করতে শিখি তাহলে আমোদের অনেকের সখ গুলো কিন্তু কমে যাবে। আর নিজেকে ভালো রাখার যে টিপস গুলো আজ পড়লাম তা থেকে কিন্তু অনেক কিছুই শিখলাম। শিখলাম অল্প কিছুর মাঝেও নিজেকে ভালো রাখা যায়। যায় ভলো থাকা।

 last year 

সবার আগে নিজেকে ভালো রাখতে হবে, তাহলেই অন্যকে ভালো রাখতে পারবেন।

 last year 

নিজের উপার্জিত টাকা থেকে নিজের শখ পূরণ করুন দেখবেন নিজের শখ গুলোই আস্তে আস্তে কমে যাবে।

এই কথাগুলো একেবারে বাস্তবসম্মত এবং এই কথাগুলোর প্রমাণ আমি অনেকবার দেখেছি। আসলে মানুষের চাহিদার কোনো শেষ নেই। একের পর এক স্বপ্ন পূরণ হয় এবং আবারো নতুন স্বপ্নের পিছনে ছুটে চলে। আর এভাবেই একসময় শেষ নিঃশ্বাস ত্যাগ করতে হয়। তবে আমার কাছে এমন জীবনের কোন অর্থ নেই। আমি সবসময় সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করি এবং যতটুকু আছে সেটা নিয়ে ভালোভাবে বাঁচার চেষ্টা করি ও প্রতিটা মূহুর্ত উপভোগ করার চেষ্টা করি। দারুণ একটি টপিক নিয়ে পোস্ট করেছেন ভাইয়া। সেজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

বিষয়টি আমার সাথে ও হয়েছিলো, তাই তো এখন অনেক কিছু বুঝতে শিখেছি।

 last year 

ভাইয়া অসাধারণ সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আমরা যদি আমাদের উপার্জনের টাকাগুলো সঠিকভাবে খরচ করি এবং আমরা যদি সময়ের মূল্য দিয়ে রুটিন মাফিক কাজ করি তাহলে আমরা সার্বিকভাবে ভালো থাকতে পারবো। এমন কি আমাদের জীবন সম্পর্কে সঠিক ধারণা পেতে পারবো। যেটা পরবর্তীতে আমাদের জীবনের জন্য সফলতা বয়ে নিয়ে আসবে। খুবই চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য প্রিয় ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

চেস্টা করেছি ভাই, বাস্তবসম্মত কিছু বলার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67