এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প

in আমার বাংলা ব্লগ29 days ago
এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প

rock-3650793_1920.jpg

Source

আমার বাংলা ব্লগ একটি কমিউনিটি নয় বরঞ্চ এটি একটি আবেগের জায়গা এবং এই কমিউনিটিতে শত শত পরিবার রয়েছে। এই পরিবারের সাথে একত্রিত হয়ে কাজ করতে পেরে নিজেকে অনেক ধন্য মনে করছি। তিন বছর অতিক্রম হয়ে গেছে এই প্লাটফর্মে আমি কাজ করছি। এই তিন বছরে আমার সবথেকে বড় অর্জন হচ্ছে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন মডারেটর। প্রথম অবস্থায় যখন এই প্লাটফর্মে যুক্ত হই তখন এই প্লাটফর্ম সম্পর্কে কিছুই জানতাম না। বেশ কিছু বাধা-বিপত্তি এসেছিল। সেসব বিষয়গুলোই অল্প করে বলার চেষ্টা করব। তবে চলুন শুরু করি।

সময়টা ছিল ২০২১ সালের এপ্রিল মাস, তখন করোনার সময় চলছিলো এবং বাসায় বসে বসেই এই প্ল্যাটফর্ম সম্পর্কে সন্ধান পাই youtube দেখে। করোনার সময়টা আমি বাসায় ছিলাম এবং প্রতিনিয়তই আমার একটি পুরাতন ল্যাপটপে অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায় এটা নিয়েই সব সময় সার্চ করতাম এবং একটু পড়াশোনা করার চেষ্টা করতাম। এরই মাঝে একদিন স্টিমিট সম্পর্কে একটি ভিডিও দেখতে পাই। পরবর্তীতে এই বিষয়ে আমার আকর্ষণ বেড়ে যায়। যেহেতু ব্লগ লিখেই ইনকাম করার একটি সুযোগ থাকছে। তাই এই প্লাটফর্মের একাউন্ট খোলার প্রসেস দেখে নিজে নিজেই একটি অ্যাকাউন্ট খুলে ফেলি।

harassment-7287299_1920.png

Source

অ্যাকাউন্ট তো খুলে ফেলেছিলাম কিন্তু এই প্লাটফর্মে কিভাবে কাজ করতে হয় এবং কমিউনিটির বিষয়বস্তুগুলো কিছুই বুঝতাম না। পরবর্তীতে একে একে কিছু ভিডিও দেখে এবং নিজে নিজেই ট্রাই করতে করতে কয়েকটি কমিউনিটি সাথে যুক্ত হই। তবে সর্বপ্রথম যে পোস্টটি করেছিলাম সেখানে সম্ভবত এক ডলারের ভোট পড়েছিল। সেটা দেখেই আমি অনেক খুশি হয়েছিলাম। পরবর্তীতে টানা দুই মাসের মতো আমি বিভিন্ন কমিউনিটিতে কাজ করেছি কিন্তু তেমন কোন সাপোর্ট পাইনি। পরবর্তীতে জুন মাসের কোন এক সময়ে আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্ধান পাই এবং সেখানেই কাজ করা শুরু করি। এর পাশাপাশি অন্যান্য কমিউনিটিতেও আমি কাজ করতে থাকি কিন্তু কোন এক পর্যায়ে আমাকে বলা হলো, যদি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করো তাহলে তুমি এই কমিউনিটিতে কাজ করতে পারবা না। বিষয়টি আমার কাছে অনেক বেশি খারাপ লাগে। যেহেতু ইংরেজিতে লিখতে আমার খুব একটা বেশি ভালো লাগে না তাই আমার বাংলা ব্লগ কমিউনিটি আমি বেছে নিয়েছিলাম।

তবে বিষয়টি আমার কাছে অনেকটাই খারাপ লেগেছিল। কারণ এটা একটি ডিসেনটরাইজ প্ল্যাটফর্ম এবং এখানে আমরা কাউকে জোরজবস্তি করতে পারব না, যে তুমি এক জায়গায় কাজ করলে অন্য জায়গায় কাজ করতে পারবে না। কিন্তু তারপরও আমি বাধ্য হয়ে সেই কমিউনিটি থেকে বের হয়ে আসি এবং আমার বাংলা ব্লগ কমিউনিটিতে মন প্রাণ দিয়ে কাজ করতে থাকি। তবে এই প্লাটফর্মে যুক্ত হওয়ার আগেও অন্যান্য কয়েকটি অনলাইন প্লাটফর্মের সাথে যুক্ত ছিলাম। তবে সেটা স্টিমাট এর মত নয়। বেশিরভাগ সাইডে ছিল ফেক সাইড শুধুমাত্র কাজ করিয়ে নেয় কিন্তু পেমেন্ট দেয় না। আমি প্রথম অবস্থায় ভেবেছিলাম হয়তো এই প্লাটফর্ম সেরকম কিন্তু পরক্ষণে আমার ভুল ভেঙ্গে ছিল। তাই তো এই প্লাটফর্মে ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম।

children-593313_1920.jpg

Source

বর্তমানে যারা এই প্ল্যাটফর্মের সাথে যুক্ত রয়েছেন তাদের কাজ শেখার জন্য কিন্তু এবিবি স্কুলের মত একটি প্রজেক্ট রয়েছে। এখানে ইউজারদেরকেই সবকিছু হাতে কলমে শেখানো হয়। কিন্তু আমি যখন প্রথম অবস্থায় ছিলাম তখন কাজগুলো শেখার জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে। কিছু কিছু মানুষের মনোভাব এতটাই খারাপ ছিল তারা মনে করে আমি যদি তাকে কাজ শেখাই হয়তো সে আমার ইনকামে ভাগ বসাবে বা আমার থেকেও ভালো কিছু করবে। এমন সময়ও আমি এই প্লাটফর্মে পার করেছি এবং নিজের প্রচেষ্টায় কাজগুলো শেখার চেষ্টা করছি। আমার বাংলা ব্লগ কমিউনিটি হওয়ার পরে এডমিনদের কাছ থেকেই অনেক ধরনের নতুন নতুন বিষয় শিখেছি, যেটা আমার ক্যারিয়ার গড়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তবে যেসব মানুষ আমার সাথে এসব ঘটনা ঘটিয়েছিল তাদের প্রতি আজ আর কোন রাগ নেই। তবে মাঝে মাঝে যখন চিন্তা করি তখন অনেকটাই খারাপ লাগে। যাই হোক সে সব বিষয়গুলো ভুলে আবার নতুন করে পথ চলার নামেই জীবন, তাই না! আল্লাহতালার অশেষ রহমতে আমি একটি পর্যায়ে আসতে পেরেছি, এজন্য সৃষ্টিকর্তার কাছে সব সময় কৃতজ্ঞতা জ্ঞাপন করি।

IMG_20240520_170220.jpg

সেই থেকেই কাজ শুরু করেছি। দেখতে দেখতে তিন বছর অতিক্রম হয়ে গেল। আর কিছুদিন পরেই আমার বাংলা ব্লগ কমিউনিটির তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠান হতে যাচ্ছে। এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই আমাদের উদ্দীপনা এবং উৎসাহের কমতি নেই এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই আমি নিজে থেকেই একটি ছোট্ট উদ্যোগ গ্রহণ করেছিলাম। হয়তো আজ সকালেই আপনারা সেই বিষয়টি জানতে পারবেন। তবে এই বিষয় নিয়ে বিস্তারিত একটি পোস্ট করব। আশা করছি আপনারা অপেক্ষায় থাকবেন, আজকের মত এখানে শেষ করছি সবাইকে ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 28 days ago 

আসলেই ভাইয়া, আমাদের এই প্লাটফর্মে আসার পেছনে প্রত্যেকেরই কিছু না কিছু গল্প রয়েছে। আপনার এই বিষয়গুলো শুনে খুবই ভালো লাগবে। তবে একটা কমিউনিটি আপনাকে শর্ত দিয়েছে এটা শুনে খুবই খারাপ লাগলো। আমি মনে করি কাউকে এরকম ভাবে শর্ত দিয়ে কাজ করানো উচিত নয়। তবে আপনি আমার বাংলা ব্লগ কে বেছে নিয়েছেন এই বিষয়টা ভালো লাগলো। সেজন্যই হয়তোবা আজকের এই অবস্থান তৈরি করতে পেরেছেন। তবে এটাও ঠিক এখন কিন্তু সবাই আপনাদের মাধ্যমে সবকিছু শিখে তারপর কাজ করতে পারছে। আগে কিন্তু এরকমটা ছিল না। তৃতীয় বর্ষেও আমরা সবাই ভীষণ আনন্দ করবো।

 28 days ago 

আপনার স্টিমেট এর যাত্রা আজকে জানতে পেরে ভালো লাগলো। আপনি ইউটিউবের মাধ্যমে স্টিমেট প্লাটফর্ম এর সন্ধান পেয়েছিলেন এবং আমার বাংলা ব্লগের মডারেটর হয়েছেন এটা অনেক বড় পাওয়া।তবে আপনার প্রথম পোস্টে এক ডলার ভোট পেয়েছিলেন আর আপনি অনেক বেশি খুশি হয়েছিলেন। এটা জানতে পেরে অনেক ভালো লাগলো, আসলে আমারও ঠিক তাই হয়েছিল। আপনার আজকের এই অনুভূতি গুলো জানতে পারে খুবই ভালো লাগলো।

 28 days ago 

এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প জানতে পেরে খুবই ভালো লাগলো। আসলে আপনি youtube এর মাধ্যমে এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলেন, এটা আজকে বুঝতে পারলাম। তবে আপনি যুক্ত হওয়ার পর থেকেই নিয়মিতভাবে কঠোর পরিশ্রম ও কাজ করে গিয়েছেন। যার কারণে আজকে আপনি সফল হয়েছেন এবং আপনি সম্মানিত মডারেটর হয়েছেন। আপনার পোস্টের প্রথম এক ডলার পেয়ে ছিলেন এটা জানতে পেরে ভালো লাগলো। আপনি অনেক বেশি খুশি হয়েছিলেন তখন। তারপরে আস্তে আস্তে আজ এই পর্যন্ত এসেছেন। আশা করছি আপনার আগামী দিনগুলো আরো ভালো হবে আপনার জন্য দোয়া রইল।

 28 days ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। করোনাকালীন সময়ে ঘরে বসে থেকেই আপনি অনলাইন থেকেই পুরনো ল্যাপটপ দিয়ে সার্চ করেই স্টিমেট সাইটের সন্ধান পেয়েছিলেন জেনে বেশ ভালো লাগলো। নিজে একাউন্ট খুলে কাজ শুরু করেছিলেন প্রথম পোস্টে এক ডলারের ভোট পেয়েছিলেন আপনি বেশ খুশি হয়েছিলেন। পরবর্তীতে আপনি বিভিন্ন কমিউনিটিতে কাজ করা শুরু করেন। এক সময় আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্ধান পেয়ে এখানেও কাজ করা শুরু করেছেন। কিন্তু অন্য কমিউনিটি থেকে আপনাকে বলা হয়েছিল আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করলে অন্য কমিউনিটিতে কাজ করতে পারবেন না এটা আপনার কাছে বেশ খারাপ লেগেছিল, তবে সবকিছু ছেড়ে দিয়ে আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটি বেছে নিয়েছেন জেনে সবথেকে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 28 days ago 

আসলে যে কোন প্লাটফর্মেই হোক না কেন সফলতার গল্পগুলো পড়তে অনেক ভালো লাগে। আপনি যে প্রচেষ্টা চালিয়ে গিয়ে সকল বাধা বিপত্তি অতিক্রম করে এই প্লাটফর্মের সাথে যুক্ত ছিলেন। সেজন্যই আজকের এই সফলতা পেয়েছেন। যেটা সত্যিই অনেক বড় একটি পাওয়া । এটা আমাদের অনেক বড় একটি পরিবার যেখানে অনেক মানুষ দীর্ঘদিন ধরে যুক্ত আছে। যেন এভাবেই জীবনের শেষ বিন্দু পর্যন্ত সবাইকে একত্রিত থাকতে পারে সেটাই কামনা করি । ভালো লাগলো আপনার এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প পড়ে।

 28 days ago 

আমার স্টিমিট প্লাটফর্ম এ যুক্ত হওয়ার শুরু থেকেই শুধুমাত্র এই আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথেই কাজ করে যাচ্ছি। তবে শুরুতে আপনি বেশ সমস্যার সম্মুখীন হয়েছেন। অনেকেই মনে মনে এমন ধারণা পোষণ করেন, চাকরিক্ষেত্রেও এমন মেন্টালিটির লোক পেয়েছি যারা নতুনদের কিছু শেখাতে চান না। তবে আমাদের প্রিয় শ্রদ্ধেয় দাদা এবং আপনারা সকল এডমিন মডারেটর দের কারণে এখন কমিউনিটি অনেক বেশি ইউজারফ্রেন্ডলি! আর অপেক্ষায় থাকলাম বিস্তারিত জানার জন্য। 😍

 28 days ago 

করোনার সময় আমিও এই প্লাটফর্মের সাথে যুক্ত হয়েছিলাম। সত্যি ভাইয়া প্রথমে তো নিজে নিজেই তো সব কাজ শেখার চেষ্টা করেছি আমরা। এখন যেমন ক্লাসের ব্যবস্থা আছে তখন তো তাও ছিল না। ভুল করতে করতেই শিখেছি। একবার পোস্ট এলোমেলো হলে ঠিক করতে সারাদিন লেগে যেত। বুঝতাম না কোথায় ভুল হয়েছে। তবে ভাইয়া প্রথমবার ভোট পাওয়ার অনুভূতিটা সত্যি অনেক আনন্দের ছিল। যাইহোক অনেক বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে বেছে নিয়েছিলেন জেনে ভালো লাগলো।

 28 days ago 

এই প্লাটফর্মে যুক্ত হওয়ার গল্প পড়ে আপনার বিষয়ে বেশ কিছু জানা হলো।অনেক কষ্ট করে এই জার্নিতে টিকে আছেন।করোনার পরবর্তীতে আমি জয়েন হয়েছিলাম।বাংলায় লিখতে পারার মধ্যে যে আনন্দ তা কিন্তু অন্য কি ছুতে পাওয়া যায় না।সবশেষে এই কমিউনিটিতে একটা সঠিক অবস্থানে আসতে পেরেছেন যা সত্যিই প্রশংসনীয়।

 28 days ago 

ভাই আপনার স্টিমিট প্ল্যাটফর্মে যুক্ত হওয়ার গল্পটি পড়ে বেশ ভালো লাগলো। নিজে নিজেই স্টিমিট একাউন্ট খুলে ব্লগিং শুরু করেছেন এটা বেশ দারুণ ব্যাপার। প্রথম পোস্ট করে এক ডলারের ভোট পেয়েছিলেন এবং অনেক খুশি হয়েছিলেন এটা বেশ ভালো লাগলো শুনে। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমাদের শ্রদ্ধেয় দাদাসহ আপনারা সবাই মিলে অনেক সুন্দর ভাবে সাজিয়ে তুলেছেন এটা অনেক ভালো লাগে। আমার বাংলা ব্লগের তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানের জন্য গভীর আগ্রহে আছে সবাই। আজকে সকালে আপনার করা ভিডিওটি দেখে বেশ ভালো লেগেছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 28 days ago 

ভাই আপনার মতো আমিও ইউটিউব এর মাধ্যমে স্টিমিট প্লাটফর্মের সন্ধান পাই। পরবর্তীতে রেফারার ছাড়াই এই কমিউনিটিতে ভেরিফাইড মেম্বার হই। যাইহোক আপনার স্টিমিট জার্নির শুরুর দিকটা বেশ কঠিন ছিলো। তবুও সব ধরনের বাঁধা বিপত্তি অতিক্রম করে এই পর্যায়ে আসতে পেরেছেন, এটা নিঃসন্দেহে অনেক বড় একটি সফলতা। যাইহোক আমাদের কমিউনিটির তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানকে কেন্দ্র করে কি উদ্যোগ গ্রহণ করেছেন,সেটা জানার আগ্রহ অনেকাংশে বেড়ে গিয়েছে। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 64664.97
ETH 3401.05
USDT 1.00
SBD 2.31