পাঠাও চালক (বাস্তবতা) [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago
পাঠাও চালক (বাস্তবতা)

siam.png

ঢাকা শহরে যারা বসবাস করেন করেন তারা বেশিরভাগ সময়ই পাঠাও ব্যবহার করেন। এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য অন্যান্য দেশে যেমন উবার পরিচিত, বাংলাদেশের তেমনভাবে পাঠাও খুব পরিচিত।মোটরসাইকেল ভাড়ায় চালিত যানবাহন যেখানে মোটরসাইকেলে করে একটি যাত্রীকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া হয়। পাঠাও কোম্পানি খুব বেশিদিন হলো বাংলাদেশে আসে নি কিন্তু এটা আসার পরেই খুব বেশি জনপ্রিয় হয়ে যায়। যারা ঢাকা শহরে বাইকিং করে তারা অনেক সময় পাঠাও ব্যবহার করেন। আবার কেউ কেউ এই পাঠাও কে নিজের মূল পেশা হিসেবে নিয়েছেন। আজ আমি আপনাকে একটি ঘটনা শেয়ার করব। আজ সকালেই আমি ঢাকায় গাবতলি বাসস্টান এ নেমে ছিলাম। তখনকার এই ঘটনা।

IMG_20220223_060820.jpg

Device : One Plus

What's 3 Word Location

siam,.png

আজ অনেক ভোরবেলায় আমাকে গাবতলী বাস স্ট্যান্ড এর নামিয়ে দিয়েছিল নাবিল পরিবহনের একটি বাস। যদিও তাড়াতাড়ি এসেছিল। আনুমানিক তখন বাজে রাত সাড়ে চারটা। তখনও ভোরের আলোতে ফোটেনি নেই এবং চারিদিকে অন্ধকার বিরাজ করছিল। তখনো খুব একটা ভীড় ছিল না শুধুমাত্র দূরপাল্লার যে সব বাস গুলো ছিল সেগুলো শুধুমাত্র ভীড় করছিল বাসস্ট্যান্ডে। তাছাড়া কিছু মোটরসাইকেল দেখা গেল, বাইক হাতে দাঁড়িয়ে আছে, কখন একটি পাঠাও কল আসবে এই অপেক্ষায়। আমি অবাক হলাম ভোর তখন ৪.৩০ তখনও একটি স্ট্যান্ডে মিনিমাম ১০ থেকে ১৫ টি বাইক ছিলো এবং তারা সবাই দাঁড়িয়ে আছে একটি যাত্রীর অপেক্ষায়।

IMG_20220223_060823.jpg

Device : One Plus

What's 3 Word Location

siam,.png

আমি বাস থেকে নেমে সোজা কাউন্টারে গিয়ে বসলাম কারণ তখনো ভোরের সূর্য ওঠেনি এবং রাতের বেলা বাসায় যাওয়া মোটেও বুদ্ধিমানের কাজ হবে না। আমি অপেক্ষা করতে থাকলাম কখন সূর্য উঠবে আর কখন আকাশে আলো হবে। এর মাঝে আমি একটু হাঁটাহাঁটি করতে থাকলাম তখন দেখলাম যে সবাই সেই ভাবেই দাঁড়িয়ে আছে। কোন যাত্রীর হদিস পাচ্ছিল না। কেন জানি আমার কাছে খুব খারাপ লাগল বিষয়টা। আমি একজনের সাথে গিয়ে কথা বলতে শুরু করলাম। সে ব্যক্তির নামে উল্লেখ করতে চাচ্ছি না তার বাসা বাংলাদেশের নওগাঁ জেলায় অবস্থিত তিনি গত পাঁচ বছর ধরে ঢাকায় কাজ করছেন এবং গত দুই বছর ধরে পাঠাও এর কাজ করেছেন। বতর্মানে তার সম্পূর্ণ ইনকাম সোর্স ছিল শুধুমাত্র পাঠাও। সারারাত ধরে পাঠাও এর ভাড়া মারে এবং দিনের বেলা বিশ্রাম গ্রহণ করেন। দিন শেষে যেটা বুঝলাম তারা প্রতিনিয়ত কাজ করে যায় এবং অনেক প্ররিশ্রম করেন।

IMG_20220223_060903.jpg

Device : One Plus

What's 3 Word Location

siam,.png

সেই ব্যক্তি শুধুমাত্র রাতের বেলা পাঠাও মারে এবং দিনের বেলা বিশ্রাম গ্রহণ করে তারপরও তার সংসার চালাতে অনেক কষ্ট হয়। তার বাসায় বাবা অসুস্থ এবং বিয়ে করেছে নতুন একটি বাচ্চা হয়েছে কিন্তু সবার চাহিদা মেটাতে অনেকটা হিমশিম খেতে হচ্ছে। তার শিক্ষাগত যোগ্যতা ও কম না, তিনি বিএসসি করেছে মেকানিক্যাল এর উপরে কিন্তু প্রতিনিয়ত চাকরির জন্য ভাইবা দিচ্ছে কিন্তু কোন চাকরি হচ্ছে না। অনেক কষ্ট করে এবং বাধ্য হয়ে তাঁকে এই পথ বেছে বেছে নিতে হয়েছে। কথাগুলো বলতে বলতেই আমরা একটু চা খেলাম এবং আমার অনেক মায়া হচ্ছিল। তাই ওনার বাইকে করে, বাসায় আসলাম, যখন আকাশ একটু পরিস্কার হল। বর্তমানে বলতে গেলে ঢাকা শহরে যারা পাঠাও বাইক রাইড দেয় তারা প্রতিনিয়ত অনেক পরিশ্রম করে। যে ব্যক্তি সারাটা দিন পাঠাও মোটরসাইকেল চালায়, তাদের কতটা পরিশ্রম হয় আসলে দিনশেষে তারাই বোঝে। মানুষ কতটা কষ্ট পেলে এরকম কাজ করতে পারে, পরিবারের চিন্তা সবকিছু মিলিয়ে একটি কষ্টকর জীবন যাপন করা। এমন শিক্ষার কি মূল্য রয়েছে?? যে শিক্ষা দুবেলা ভাত দিতে পারে না??? আমাদের প্রশ্ন রইল জাতির কাছে..... বেশি কিছু লিখতে পারছি না। আজ এ পর্যন্তই, ধন্যবাদ সবাইকে।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: পাঠাও চালক (বাস্তবতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 3 years ago 

সিয়াম ভাই আমাদের দেশে এরকম লক্ষ লক্ষ শিক্ষিত বেকার ছেলে আছে যারা কোন একটি চাকরির অভাবে নিতান্তই দায়ে পড়ে এমন কষ্টের উপার্জনের পথ বেছে নিয়েছেন। আসলেই এমন শিক্ষার কি গুরুত্ব আছে? তবে পাঠাও বা উবার এর মত রাইড সার্ভিস চালু হবার পরে আপনার আমার মত অনেকেরই যোগাযোগের ক্ষেত্রে বেশ সুবিধা হয়েছে। অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

এটাই আমাদের যুব-সমাজের বাস্তব চিত্র।

 3 years ago 

সবার আগে আপনার উপলব্ধিকে গভীরভাবে শ্রদ্ধা করি।আপনার ভেতরে মানুষকে নিয়ে যে মনুষত্ববোধ তা আমাকে অনেক আনন্দ দেয়।
শিক্ষার উদ্দেশ্য হল ফল চাওয়া নয়,, ফলতে চাওয়া।তাই শিক্ষার উদ্দেশ্য যে শুধু চাকরি করতে হবে এমনটি নয়।শিক্ষাকে কাজে লাগিয়ে ভালো একজন উদ্যোক্তা হতে পারে।আসলে আমরা আমাদের মেধা টাকে সঠিকভাবে কাজে লাগাতে পারছি না সেটাই বড় বিষয়

আমাদের সমাজে দুই শ্রেণীর মানুষ আছে।একশ্রেণীর মানুষ বেতন দেয়।আরে এক শ্রেণীর মানুষ আছে হাত পেতে বেতন নেয়।তাই আমাদের মেধাটাকে খাটিয়ে যথাযথ জায়গায় মেধাকে কাজে লাগাতে হবে।তবে পৃথিবীর সব কাজেই পরিশ্রম করতে হয়।।কারণ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।।সফলতা আনতে গেলে সেই জায়গায় পরিশ্রম করতে হবে,, যে জায়গায় পরিশ্রম করলে মানুষ সফল হব।।।।♥♥

 3 years ago 

অনেক সুন্দর বাবে বিশ্লেষন করেছেন, নতুন কিছু শিখতে পারলাম।

সত্যি ভাইয়া এই পোস্ট পরে কিছু শিক্ষনীয় বিষয় বুঝতে পারলাম। বিশেষ করে আমি যত রাত হোক গ্রাম থেকে ঢাকায় আসলে বাসায় চলে আসি কিন্তু আজ আপনাকে দেখলাম যে ভোড় হল পরে বাসার উদ্দেশ্য আসলেন কেন আসলেন তা বুঝতে পারছি। আর হ্যা ভাইয়া মানুষের আজ শিক্ষার মূল্যনাই। হাজার হাজার বি সি এস করা মাস্টার করা তাও ভালো চাকরি নেই চাকরি তাদের থাকে যাদের টাকা মামা খালু আছে। আর আপনি একটি ভালো কাজ ও করেছেন। আর খুব সুন্দর ভাবে উপস্থাপন করছেন ভাইয়া। ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32