এক প্রহর আনন্দে কাটলে, এক ঋতু কেটে যায় বিষণ্ণতায়।

in আমার বাংলা ব্লগ3 days ago
জেনারেল রাইটিং

1000022861.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন? আলহামদুলিল্লাহ আল্লাহ তালার অশেষ রহমতে আমিও ভালো আছি। আজ সারাদিন অনেক ব্যস্ততম দিন কেটেছে। যেহেতু আগামী ২৩ তারিখ থেকে পরীক্ষা তাই অনেকগুলো এসাইনমেন্ট এবং ল্যাব রিপোর্ট করতে হচ্ছে। এখনো কমপ্লিট করতে পারিনি। কিন্তু আজকের কাজ শেষ করে একটু বসে ছিলাম, তখনই কেন জানি বিভিন্ন ধরনের চিন্তা মাথায় খেলে গেল।

আজকাল কেন জানি মন খারাপের কোন কারণ হয় না। হুট করে যদি একা বসে থাকি হঠাৎ করেই মন খারাপ হয়ে যায়। বিভিন্ন ধরনের দুশ্চিন্তায় নিজেকে গ্রাস করে ফেলে। বুঝতে পারি না সেখান থেকে কিভাবে নিজেকে উদ্ধার করব কিংবা নিজেকে কি বলে সান্ত্বনা দেব! ঠিক তেমনি একটি পরিস্থিতি হয়েছিল আজ আমার। আমাদের এই জীবনটা একটি রঙ্গমঞ্চ। এই মঞ্চের মধ্যে কখনো অভিনয় করতে হয় সুখী থাকার, আবার কখনো অভিনয় করতে হয় দুঃখী থাকার। কিন্তু বাস্তবতাটা সম্পূর্ণ ভিন্ন। আমরা মাঝে মাঝে কি চাই, সেটা নিজেই বুঝতে পারি না।

ছোটবেলায় খুশি থাকার কোন কারণ থাকতো না। যে কোন বিষয়ে নিজেকে অনেকটা ভাগ্যবান বলে মনে হতো। যে কোন ছোট বিষয়ে আনন্দ খুঁজে পেতাম, সুখ খুঁজে পেতাম। কিন্তু এখন তার বিপরীতটা ঘটছে। একটু আনন্দ পাওয়ার জন্য আমরা কতই না পরিশ্রম করি, তার ফলস্বরূপ কিছু সময়টা আমরা আনন্দ উপভোগ করি। কিন্তু বিশাল বড় একটি সময় আবার বিষন্নতায় কাটিয়ে দিতে হয়। এটাই হচ্ছে জীবনের আসল বাস্থবতা।

1000022862.jpg

Source

এক প্রহর আনন্দে কাটলে, এক ঋতু কেটে যায় বিষণ্ণতায়। এই বক্তব্যটি আমাদেন জীবন, অনুভূতির পরিবর্তনশীলতা ও বাস্তবতা নিয়ে কথা বলে। এর মধ্যে দুটি প্রধান বিষয় রয়েছে। আনন্দের মুহূর্ত, এক প্রহর আনন্দের সময়কাল বা কিছু মূহর্ততে নির্দেশ করে। যা সাধারণত সংক্ষিপ্ত বা ছোট হতে পারে কিন্তু তা গভীরভাবে সন্তোষজনক ও হতে পারে। যেমন: বাবা মা হওয়ার অনূভূতি।এই মুহূর্তটি জীবনের একান্ত সুখময় অংশের প্রতিনিধিত্ব করে যা আমাদের বেচে থাকার আশা জাগায়।

বিষণ্ণতার ঋতু, এখানে এক ঋতু বিষণ্ণতার প্রলম্বিত বা দীর্ঘস্থায়ী সময়কে বোঝায়, যা দীর্ঘস্থায়ী এবং অত্যন্ত কষ্টদায়ক হতে পারে। এটি বোঝায় যে, আনন্দের পরে দুঃখ আসতে পারে, আনন্দের মুহূর্তের পর দীর্ঘসময় ধরে বিষণ্ণতা অনুভূতি হতে পারে। যেমন: জীবনের নানান সমস্যা, একটার পরে একটা সমস্যাকে বোঝায়, যা হয় তো কখনও শেষ হওয়ার নয়।

মোটকথা, এই উক্তিটি জীবনের স্বল্পস্থায়ী আনন্দের মুহূর্তের বিপরীতে দীর্ঘস্থায়ী বিষণ্ণতার অনুভূতির বাস্তবতাকে তুলে ধরে এবং বাস্তবমূখী হতে শেখায়। এটি একটি বাস্তব প্রতিচ্ছবি দেয়। সুখের মুহূর্তগুলো ছোট হলেও, দুঃখের সময়কাল অনেক দীর্ঘ হতে পারে বা হয়। এছাড়াও দুঃখ ছাড়া সুখের কোন চিহ্ন হয়ে থাকত না। তাই দুঃখ আমাদের জীবনের একটি বড় অংশ এবং আমাদের এই বাস্তবতাকে মেনে নিয়েই চলতে হবে। আজকে হঠাৎ করেই এই প্রবাদটি আমার চোখে পড়ল। তাই ভাবলাম এই প্রবাদকে নিয়ে নিজের মতো করে একটু বিশ্লেষণ করার চেষ্টা করি।

আমি মনে করি এই প্রবাদটি অনেকের জীবনের সাথেই অনেকাংশ মিলে যাবে। আজকের মত এখানেই শেষ করছি। পোস্টটি ভালো লাগলে অবশ্যই মন্তব্যে জানাতে পারেন ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: জেনারেল রাইটিং

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 days ago 

এক প্রহর আনন্দে কাটলে, এক ঋতু কেটে যায় বিষণ্ণতায়।

এই প্রবাদটিকে কেন্দ্র করে নিজের মতো করে দারুণভাবে বিশ্লেষণ করেছেন ভাই। আসলেই অনেকের জীবনে স্বল্প সময়ের জন্য সুখ দেখা দিলেও, দুঃখের সময়টা অনেক দীর্ঘ হয়ে থাকে। তবে এটা ঠিক যে,দুঃখ আছে বলেই তো সুখের এতো দাম। তাই নিঃসন্দেহে বলা যায় দুঃখ আমাদের জীবনের একটা অংশ। যাইহোক পরীক্ষার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65