~~মনুষ্যত্ব~~ 💁‍♂️ [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago
মনুষ্যত্ব

আমরা সবাই মানুষ কিন্তু আসলেই কি আমাদের মধ্যে মনুষত্ব রয়েছে, একটি প্রশ্ন..... যখন কোন পশু জন্মগ্রহণ করে সে তখন জন্মগতভাবে পশু হয়ে দাবি করে কিন্তু একটি মানুষ যখন জন্মগ্রহণ করে সে কি আসলেই প্রকৃত মানুষ হয়ে জন্মগ্রহণ করে??? সে মানুষকে প্রকৃত শিক্ষা, তার তাত্ত্বিক জ্ঞান সবকিছু মিলিয়ে যখন একটি ভালো মানুষের পরিণত হয় তখন তার মধ্যে মনুষত্ব সৃষ্টি হয়। মানুষত্ব সতি অমূল্য সম্পদ যা সম্পদ দিয়ে তুলনা করা যাবেনা। আমি মনে করি বর্তমান সমাজে মানুষের মধ্যে মনুষত্ববোধ থাকা খুবই প্রয়োজন।

silhouette-5644656.jpg

Image Source

siam,.png

কোন মানুষ মনুষ্যত্ব ছাড়া বেশিদিন টিকে থাকতে পারে না। কারণ যে মানুষ একে অপরের পিছনে লেগে থাকে সবসময় অন্যের দোষ গুলো খুঁজতে থাকে এবং তার পিছনে তার বিষয়ে নানান মন্তব্য করে, এসব মানুষ থেকে দূরে থাকাই শ্রেয় এবং এসব মানুষের মধ্যে মনুষত্ব নাই বললেই চলে। আমি যতটুকু জীবনে অতিবাহিত করেছে এরকম অনেক মানুষের সাথে মিশেছি। যখন আমি বুঝতে পেরেছি সেই মানুষগুলো সুবিধার নয় এবং আমার পিছনে আমাকে নিয়ে দূর্নাম করে, তখনই আমি তাদের কাছ থেকে দূরে সরে এসেছি। জীবনে অল্প কিছু মানুষ থাক, কিন্তু এই মানুষগুলোকে আপনি ভালোবাসবেন এবং তারাও যেন আপনাকে আপন মনে করে, তারা যেন আপনাকে ভালোবাসে। এই বিষয়ে সব সময় মাথায় রাখতে হবে।

train-2373323_1920.jpg

Image Source

siam,.png

মনুষ্যত্ব বলতে এখানে বিবেকহীন মানুষকে বুঝাচ্ছি, যাদের মাঝে ন্যূনতম বিবেক নেই, যে মানুষগুলো অন্যের কষ্ট দেখে মজা পায়, অন্যকে দুঃখে তারা আনন্দিত হয়। এসব মানুষদের কাছ থেকে সবসময় দূরে থাকাই শ্রেয়। আমি ব্যক্তিগতভাবে অনেক কম মানুষের সাথে মিশি, কারণ আমার ভয় হয় যে কোন মানুষ যে কোনো সময় আমাকে বিপদে ফেলতে পারে। বর্তমান সমাজে বিশ্বাসী মানুষ খুবই কম থাকে, তবে আপনার জীবনে একটি ভালো বন্ধু দরকার যে আপনাকে সবসময় বিশ্বাস করবে এবং ভালবাসবে। একজন ভালো মানুষ হওয়ার জন্য তার মধ্যে মনুষত্ব থাকা অত্বান্ত গুরুত্বপূর্ণ। যেমন মেরুদন্ড ছাড়া মানুষ দাঁড়াতে পারবতো না, একটি মাংসপিণ্ডে পরিণত হতো। তেমনি মনুষত্ব ছাড়া একটি মানুষ নিজেকে মানুষ হিসেবে দাবি করতে পারে না, এটাই ব্যক্তিগতভাবে মনে করি।

road-1536748_1920.jpg

Image Source

siam,.png

বর্তমান সমাজ ব্যবস্থায় এমন হয়ে দাঁড়িয়েছে, কেউ যদি ভাল হতে ও চায় কিন্তু তারা পরিবেশেরর কারনে ভালো হতে পারে না। আপনারা তো বোঝেন বাংলাদেশের প্রেক্ষাপট কি রকম চলছে!!! বর্তমানে সরকারি ঘুষ ছাড়া কোন কিছুই হয় না, সাধারণত একটি কাজ করাতে গেলে সেখানে ঘুষ দিতে হয়। ব্যাংক একাউন্ট খুলতে গেলে লাইনে দাঁড়াতে হয় এবং নানান ধরনের জটিলতার সম্মুখীন হতে হয়। নিজের টাকা উত্তোলনের জন্য ব্যাংকের কাছে জবাবদিহি করতে হয়। এসব কিছুই যদি একটু সুন্দর ভাবে গোছালোভাবে হতো তাহলে হয়তো আরো সুন্দর হতো। সবকিছুর মূলে রয়েছে ব্যবহার। আপনি কার সাথে কি রকম ব্যবহার করছেন সেটা হচ্ছে সবচেয়ে বড় কথা। আপনার ব্যবহার আপনার চরিত্র এ সবকিছুর মূলেই রয়েছে মনুষত্ব। আপনি যদি ভালো মনের মানুষ হয়ে থাকেন তাহলে, আপনার ব্যবহান উত্তম চরিত্রের হবে।

guy-2617866_1920.jpg

Image Source

siam,.png

পৃথিবীতে আমরা কতদিনই বা থাকবো?? একটু চিন্তা করে দেখি!! কেন আমরা এভাবে করে মানুষকে ঠকাচ্ছি? কেন আমরা মানুষের বিশ্বাস গুলো নষ্ট করছি? একটু চিন্তা করি। যদি আমরা একটু ভালোভাবে হওয়ার ভালো মানুষ হওয়ার চেষ্টা করি তাহলে আমাদের এই জীবনটা ভালো কাটবে পরের জীবনটা হয়তো ভালো কাটবে। সবাই ভালো যদি মানুষ হয় তাহলে পৃথিবীতে কেউ কষ্ট পাবে না, খারাপ মানুষ সংখ্যা অনেক কমে যাবে। একে অপরকে সহযোগিতা করতে হবে, কারো বিপদে ঝাপিয়ে পরতে হবে। তাহলে দেখবেন আপনার বিপদে ও কেউ এগিয়ে আসছে। সবচেয়ে বড় কথা আমাদের মাঝে মনুষত্ব থাকাটা সবচেয়ে বড় বিষয়। আজ এখানেই শেষ করছি, ধন্যবাদ সকলকে।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: ~মনুষ্যত্ব~

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

আমাদের চারপাশে অনেক মানুষ আছে, যারা অন্যের দুঃখ তে আনন্দ খুঁজে পায়, এমন অনেক মানুষ আছে যারা শুধু নিজ স্বার্থের জন্য অপর মানুষকে ব্যবহার করে থাকে। সেক্ষেত্রে বলতে গেলে আমার ও বন্ধু সংখ্যা সীমিত কারণটা হয়ত বিশ্বাস।

ভালো বন্ধু হতে পারব কিনা জানিনা তবে সম্পর্কটা হবে দারুন, সবার ভালোবাসা অর্জন করতে চাই, ভালোবাসতে চাই সব ভালো মানুষ গুলোকে।

115.png

 2 years ago 

আপনার চিন্তাধারা অনেক টা আমার মতই, শুভ কামনা রইলো

 2 years ago 

আমার ও মনে হয় অনেক কিছু মিল রয়েছে ‍আমাদের।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58225.92
ETH 3120.30
USDT 1.00
SBD 2.50