স্বরচিত কবিতার নাম ~"আমি যদি চলে যাই"~ [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago
স্বরচিত কবিতার নাম ~"আমি যদি চলে যাই"~

png_20220602_162508_0000.png

Create by Canva Pro

siam,.png

মহাবিশ্বে কোন চিরস্থায়ী নয় যা সৃষ্টি হয়েছে তা ধ্বংস অনিবার্য। আমাদের পৃথিবীর বয়সের তুলনায় আমাদের মানব সভ্যতার বয়স কিন্তু অনেক কম যা যদি আপনি হিসাব করে দেখেন সেটা অনেক তুচ্ছ মনে হবে। কিন্তু অল্পসময়ের মধ্যেই কি কোন মানব সভ্যতা টিকে থাকতে পেরেছে? না।।। আমরা একসময় মরে যাব কিন্তু আমাদের বংশবিস্তার হতেই থাকবে এভাবেই মূলত মানব সভ্যতা আর এখন পর্যন্ত টিকে রয়েছে। কিছু কিছু সভ্যতা রয়েছে যারা প্রাকৃতিক দুর্যোগের কারণে বা মানব সৃস্ট কোন কারণে তারা সম্পূর্ণ সভ্যতার এই নষ্ট হয়ে গিয়েছে।।

জন্ম বা মৃত্যু কোনটাই আমাদের হাতে নেই তবে এই জীবনটা কিভাবে উপভোগ করব সেটি আমাদের হাতে রয়েছে। এই জীবনটা সত্যিই অনেকটা ক্ষণস্থায়ী। যখন আমি থাকবো না তখন বিষয়গুলো কি রকম হবে? তখন কি মানুষ আমাকে মনে করবে নাকি সবার মত আমাকে ভুলে যাবে? সামান্য কিছু জমির জন্য কত ঝগড়া করি, ভাই ভাই এর মধ্যেও অনেক ধরনের ঝগড়া বিবাদ হয়, মারামারি হয় কিন্তু দিনশেষে কেউ এই পৃথিবীতে স্থায়ী নয় তাহলে কেন এত ঝগড়া কেন এত হিংসা-বিদ্বেষ!!

পৃথিবীতে মানব সভ্যতা যতদিন বেঁচে থাকবে ততদিন পর্যন্ত যদি আপনার নাম সবাই শ্রদ্ধার সাথে গ্রহণ করে তাহলেই আপনার জীবনের স্বার্থকতা হবে, এটা আমি ব্যক্তিগতভাবে মনে করি। যেমন আলবার্ট আইনস্টাইন কে সবাই চিনি। এমন কিছু করে যাওয়া উচিত যাতে করে পৃথিবীর সব মানুষ আপনাকে এক নামে চেনে।কখনো কি চিন্তা করে দেখেছেন আপনি যদি পৃথিবীতে না থাকেন তাহলে আপনার পরিবারের লোকজন কিভাবে থাকবে? আপনাকে ভুলে যাবে নাকি জীবন-জীবিকার কাজে ব্যস্ত হয়ে পরবে? আমরা সকলেই জানি ভুলে যাবে কিন্তু তারপরও এটা মাঝে মাঝে কল্পনা করে দেখবেন আপনি যদি চলে যান তাহলে সবচেয়ে বেশি দুঃখ পেতে পারে!! এই বিষয়টা অনুধাবন করা খুব বেশি জরুরি। সেই থেকেই আজকে আমার কবিতা। আশা করি আপনাদের ভালো লাগবে।।

siam,.png

আমি যদি চলে যাই

আল সারজিল সিয়াম

আমি যদি চলে যাই
পল্লব ছুঁয়ে
কাঁদবে কি তোমরা কেউ
আঁখি দুটি নুয়ে।

রাত দুপুরে ডাকবে যখন
করুন সুরে পাখি,,
খুঁজবে কি আমায় তখন
তোমার দুটি আঁখি।

চলে যাওয়ার পরে কি তখন
ঊষা ছড়াবে আলো??
ফুল পাখি চাঁদ ভুবন জুড়ে
আনবে আবার কালো??

বসবে আবার তারার মেলা
আমি চলে গেলে,
শূন্য ঘরে নতুন স্বপন
আবার ফিরে পেলে??

সাঙ্গ হবে হঠাৎ করেই
আমার ভবের খেলা,,
পাহাড় নদীর কুহুতানে
বসবে আবার মেলা।।

নতুন জমি লিজ নিয়ে কেউ
বিজ করবে রোপন,,
সেই জমিটার মালিক আমি
হয়তো রবে গোপন।

ভুলে যাবে কি কবিতা আমায়
পরবে নাকি মনে,,?
সখ্যতা যে ছিল আমার
শুধুই তোমার সনে।।

দিবানিশি লালন করে
যতন করেছি তোমায়,,
সেই তুমিটা এক নিমিষেই
ভুলে যাবে আমায়??

চলে যদি যাই দুহাত তুলে
করো সবাই দোয়া,,
এই জগতে সেটাই আমার
হবে শেষ চাওয়া।।

এমনি করেই যেতে হবে
থাকবে না কেউ বেঁচে,,
আমি না হয় যাওয়ার কথা
বলেই গেলাম আগে।

চলে যাওয়ার সাথে সাথেই
সবাই হবে এমন,,
প্রয়োজনটা ফুরিয়ে যাবে
ধরে নাও তবে ।।

siam,.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতার নাম ~"আমি যদি চলে যাই"~

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

বাহ্ খুব ভালো একটা কনসেপ্ট নিয়ে লিখেছেন ভাই। তবে জানেন তো ভাই চলে যাওয়া বা মৃত্যু এটাই মনে হয় জীবনের প্রকৃত সত্য। বাকি সব কিছুই আপেক্ষিক। শূন্য স্থান গুলো প্রকৃতির নিয়ম মেনেই কিভাবে যেন পূরণ হয়ে যায়। সত্যি ভালো লাগলো লেখা টা পড়ে।

 2 years ago 

স্বরচিত কবিতার নাম ~"আমি যদি চলে যাই বাহ্ চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন ভাই। সত্যিই ভালো লাগলো। প্রতিটি লাইন মন ছুঁয়ে যাওয়ার মতো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাই, চেস্টা করেছি কিছু লেখার জন্য।

 2 years ago (edited)

সাঙ্গ হবে হঠাৎ করেই
আমার ভবের খেলা,,
পাহাড় নদীর কুহুতানে
বসবে আবার মেলা।।

ভাই আপনার কবিতাটি আমার অনেক ভালো লেগেছে ‌। ছোট ছোট লাইনে লেখা কবিতাটি চমৎকার অন্তমিলে একধরনের ঝংকার রয়েছে।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই, তবে আমার লেখা কোট না করে নিজের লেখা কোট করেছেন আপনি।

 2 years ago 

ধন্যবাদ ভাই অনাকাঙ্খিত ভুলটি সংশোধন করে দিয়েছি।

 2 years ago 

জি ভাই, আমি বুঝতে পারেছি, আপনাকে ধন্যবাদ, ঠিক করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ভাইয়া আপনি এত সুন্দর কবিতা লিখতে পারেন তা তো আগে জানতাম না। কবিতাটি প্রতিটি লাইন অনেক সুন্দর ছিল ভাইয়া। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 2 years ago 

মাঝে মাঝে চেস্টা করি কবিতা লেখার কিন্তু অনেক সময় লাগে।

মামা এতো সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটির প্রতিটি লাইন যেন। আমার হৃদয় ছুঁয়ে দিলো। সত্যি মামা অনেক অনেক সুন্দর হয়েছে। এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য মামা।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। চেস্টা করেছি আমি মাত্র।

 2 years ago 

আমরা একসময় মরে যাব কিন্তু আমাদের বংশবিস্তার হতেই থাকবে এভাবেই মূলত মানব সভ্যতা আর এখন পর্যন্ত টিকে রয়েছে।

আমরা যখন জন্মগ্রহণ করেছি তখন আমাদের প্রত্যেকেরই মৃত্যুবরণ করতে হবে এটাই স্বাভাবিক আর আমাদের বংশধররাই হবে পরবর্তী সমাজের সদস্য। মানব সৃষ্টির শুরু থেকে এভাবেই আজ পর্যন্ত চলে আসছে এই ধারাটি।

আমি আপনার রচিত যদি আমি চলে যাই কবিতাটির কবি মনোযোগ সহকারে পড়লাম আমার কাছে খুবই ভাল লেগেছে আপনার রচিত কবিতা টি।

 2 years ago 

চেস্টা করেছি বাস্তব কিছু কথা তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনি বলেন আপনি কবিতা লিখতে পারেন না। তবে সত্যিই আপনি এতো ভালো কবিতা লিখেছেন যে কি আর বলবো। এই বিষয়টা হয়তো আমরা সবাই অনুধাবন করি যে যদি আমরা চলে যাই তবে আসলেই খুব একটা কিছু যায় আসবেনা।

 2 years ago 

লিখার চেস্টা করি কিন্তু পারি না আপনাদের মত আপু, ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কবিতাটা অনেক সুন্দর হয়েছে,কবিতার প্রত্যেক টি লাইন অন্তরে আঘাত লাগছে,বিদায় শব্দটা অনেক অনেক কঠিন,আমরা সবাই একদিন চলে যাবো শুধু আমাদের স্মৃতি গুলো পরে রবে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি ভাই, কোন কিছুই চির স্থায়ি নয়।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68874.67
ETH 3743.28
USDT 1.00
SBD 3.72