ইন্টারনেট বিহীন জীবন

in আমার বাংলা ব্লগlast month
ইন্টারনেট বিহীন জীবন

Screenshot_20240720_113049_com.android.chrome.jpg

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা ভালো আছেন। তবে বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী কারোরই ভালো থাকার কথা নয়। এই গত ছয় দিনে বাংলাদেশের মানুষেরা বহির্বিশ্বের সাথে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় ছিল, এমনকি বাহিরের দেশের টেলিফোনে ফোন যাচ্ছিল না। সব মিলিয়ে এমন একটা পরিস্থিতি হয়েছিল সেটা আসলে বলে বোঝানো আমার পক্ষে সম্ভব হবে না। আমরা তো কেউ বর্তমানে ইন্টারনেট ছাড়া একটা মুহূর্ত কল্পনা করতে পারে না। এমত অবস্থায় বাংলাদেশের সকল মানুষ ৬ দিন ইন্টারনেট ব্যতীত ছিল এবং কেমন কেটেছে এই ইন্টারনেট ব্যতীত সময়গুলো, সেগুলো আমি আমার মত করে উপস্থাপন করার চেষ্টা করছি।

প্রথমত বলে রাখি ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হবে এটা আমাদের কারোরই বিন্দুমাত্র ধারণা ছিল না এবং যদি এরকম ধারণা থাকতো তাহলে অবশ্যই ইন্টারনেট থেকে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো ফাইলে ডাউনলোড করে রাখতাম। এমন একটি অবস্থা হয়েছে আমার যে পড়াশুনোর ফাইল এবং পিডিএফ গুলো ছিল সেগুলোও ইন্টারনেটে রয়েছে। যখন যেটা প্রয়োজন করে তখন সেটা ইন্টারনেট থেকে ওপেন করেই পড়াশোনা করি কিন্তু সেগুলো কখনো ডাউনলোড দেওয়া হয়নি। সামনেই আমার পরীক্ষা আসছে যদি এই সিট গুলো ডাউনলোড করা থাকে তাহলে আমি এই কয়েকদিন সেই পড়াগুলো কমপ্লিট করতে পারতাম।

যাই হোক পড়াশোনা তো করা হল না। মোবাইলের মধ্যে কিংবা ল্যাপটপের মধ্যে ভালো কোন মুভি কিংবা গানও ডাউনলোড করা ছিল না, যেগুলো শুনে একটু সময় কাটাবো। আমরা ইন্টারনেটের উপর কতটা নির্ভর হয়েছিলাম এই ছয় দিনে আমি হাড়ে হাড়ে টের পেয়েছি, আমরা বাসা থেকে বের হতে পারছি না, বাসার মধ্যে কিছু একটা করতে পারছি না, সারাটা দিন ঘরের এক কোণে থেকে অন্য কোন ছুটে বেড়াচ্ছি। সব মিলিয়ে একটা হজবরল অবস্থার সৃষ্টি হয়েছিল। এছাড়াও দোকানপাট সবকিছুই বন্ধ ছিল এবং আমার বাসায় ও পর্যাপ্ত পরিমাণে বাজার ছিল না যে, রান্না করে এই কয়েক দিন সারভাইভ করি। অনেক কষ্ট করেই চলতে হয়েছে। এমনকি ব্যাংকিং সিস্টেমও সম্পূর্ণ বন্ধ ছিল। যার কারণে কোথাও থেকে একটা টাকাও তুলতে পারেনি।

Screenshot_20240723_213757_com.android.settings.jpg

তবে ইন্টারনেট না থাকায় শুধুমাত্র যে ক্ষতি হয়েছে তা কিন্তু নয় এখানে একটি লাভ আমি দেখতে পেয়েছি। প্রতিদিন বিকেল বেলা ছাদের উপরে গিয়ে একটু হাটাহাটি করতাম। তখন দেখতাম প্রত্যেকটি ছাদের মধ্যে সবাই একত্রে বসে গল্পগুজব করছে। ঠিক যেমনটা ছোটবেলায় দেখেছিলাম একে অপরের প্রতি আন্তরিকতা, ভালোবাসা সেগুলো অনেকটা দেখতে পেয়েছি। যদিও এখন সেই বিষয়গুলোর চেয়ে টাকাএবং সময় সবার কাছে বেশি মূল্যবান। আমি অনেক গেমপ্রেমী মানুষ এবং মাঝেমধ্যেই বিভিন্ন ধরনের গেম খেলে থাকি। কিন্তু দুঃখের বিষয় যেসব গেম আমার ফোনে ডাউনলোড করা রয়েছে সেগুলো একটাও ইন্টারনেট ছাড়া চলে না। যার কারণে কোন গেমই খেলতে পারেনি। একটা ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছিল। তবে একটা গেম খেলতে পেয়েছিলাম গুগল ক্রোমে থাকা সেই অফলাইন গেমটি। শুধুমাত্র সেই গেমটি কয়েকবার খেলেছি এবং বেশ মজাই লেগেছে তবে সেটাও এক পর্যায়ে এসে বিরক্তিকর মনে হয়েছে।

যেহেতু করার মত কিছুই ছিল না এক দুইটা ড্রয়িং করার চেষ্টা করেছি এবং আমার রুমে থাকা বেশ কিছু সাইন্টিফিক বই পড়ার চেষ্টা করেছি। যেগুলো বেশ কয়েকদিন ধরেই ভাবছিলাম পড়বো কিন্তু সময় হয়ে উঠছিল না। সেই কয়েকটি বই ইতিমধ্যে শেষ করেছি এবং ছোটখাটো জ্ঞান আহরণের চেষ্টা করেছি। সবথেকে কষ্টকর বিষয় হচ্ছে সম্পূর্ণ ব্যাংকিং সিস্টেম বন্ধ ছিল এবং মানুষের কাছেও ক্যাশ টাকা ছিল না। এছাড়াও দোকানপাট সম্পূর্ণ বন্ধ ছিল। এতে করে মানুষের যে মৌলিক চাহিদা রয়েছে খাদ্য সেটার প্রচণ্ড সংকট দেখা দিয়েছিল। এটা আসলেই ভোলার মত নয়, কিভাবে এই কয়েকটা দিন আমি সার্ভাইভ করেছি।

আমরা কেউ সহিংসতার পক্ষে নই। আমরা সকলেই শান্তি চাই এবং একটি সোনার বাংলাদেশ চাই। আশা করছি খুব তাড়াতাড়ি সবকিছু ঠিক হয়ে যাবে। আপনাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: ইন্টারনেট বিহীন জীবন

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 last month 

এমন একটা ঝামেলার মধ্যে আমরা পরবো,সেটা আমাদের কারোরই ধারণা ছিলো না। আপনার মতো আমার মোবাইল এবং ল্যাপটপেও ডাউনলোড করা গান কিংবা মুভি ছিলো না। শেষ পর্যন্ত এফএম রেডিও শুনে সময় কাটিয়েছি। যাইহোক বিগত কয়েকদিন আমরা সবদিক দিয়েই বিভিন্ন ধরনের ঝামেলার সম্মুখীন হয়েছিলাম। পরবর্তীতে আর কখনো যাতে এমন দিন দেখতে না হয়,সেই কামনা করছি। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57393.77
ETH 2439.11
USDT 1.00
SBD 2.33