কবিতার নাম ~‘অজানা গৃহ ’~ [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago
~‘অজানা গৃহ ’~

siam.png

Create by Canva Pro

siam,.png

সারাদিন কত ব্যস্ততার মধ্যে অতিবাহিত করি আমরা কিন্তু দিন শেষে যখন রাতে ঘুমোতে যাই তখন একটি কথা বারবার মনে পরে। আসলে আমরা যখন এই পৃথিবীতে থাকবো না তখন কি হবে? যখন আমাদের ঘর এই সাড়ে তিন হাত মাটির নিচে হবে তখন আমাদের কি হবে? এই বিষয়কে কেন্দ্র করে আজকের এই কবিতা। এই কবিতাটি লিখতে সত্যিই অনেক কষ্ট হয়েছে এবং যখন এই কবিতাটা লিখেছিলাম অনেক ভয়ও লাগছিল। কারন জানি না আমরা মারা গেলে আমাদের কি হবে?

পৃথিবীতে অনেক ধর্মের মানুষ রয়েছে, সব ধর্মের মানুষকেই মৃত্যুবরণ করতে হবে, এটাই চিরন্তন সত্য কিন্তু মৃত্যুর পরের জীবন আমাদের কি রকম হবে তা আমরা বেঁচে থাকা অবস্থায় কেউ জানি না। তাই এই বিষয়ে যত আমরা চিন্তা করি ততো ভয়-ভীতি আমাদের মাঝে কাজ করে। সেই সব কিছু মিলিয়ে আজকের এই কবিতাটি। যখন রাতে ঘুমোতে যাই তখন একটি কথা বারবার মনে পরে, সেই অন্ধকার কবরের কথা। বলুন আজকে একটু ভিন্ন ধর্মী কবিতা আপনাদের সামনে উপস্থাপন করি।

siam,.png

~‘অজানা গৃহ ’~

আল সারজিল সিয়াম

নিশিরাত হলেই মনে পরে তাকে
খুব বেশি মনে পরে
তোমরা কি বলতে পারো কে-?
বলো.....................!
না আমি বলবনা এখনি..

আমাবষ্যা এনে দেয় ঘুটঘুটে আঁধার
সামান্য আলো হয়তো জোনাকিরা দেয়
রাত হলেই ভাবি, বড় বেশি ভাবি
তোমরা কি বলতে পারো কি-?
বলো.....................!
না আমি বলবনা এখনি..

রাত এলেই একটি স্বপ্ন কেড়ে নেয় ঘুমকে
ঘুমাতে পারিনা কিছুতেই
খুব অস্থির লাগে
তোমরা কি বলতে পারো কি-?
বলো.....................!

হয়তো বলবে প্রেমে পরেছি দুচোখে
রঙ্গিন স্বপ্ন আঁকছি
প্রিয়জনের কথা ভাবছি নতুন প্রেমের শিহড়ন
মনকে দোলা দিচ্ছে আর ও কত কি-?

বলব আমি না, গভীর রাত হলেই মনে পরে
সমাধির কথা
সেখানে এতোই অন্ধকার তীব্র আধাঁর
অজানা অচেনা সেই গৃহ
ভাবতে ভাবতে নিঃশ্চুপ হয়ে যাই
আমি আমার শরীরের প্রতিটি লোমকোষ বলে উঠে
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ (সাঃ)।

siam,.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কবিতার নাম ~‘অজানা গৃহ ’~

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

সত্যিই আপনার কবিতার সাথে আমার মনের অনেকটা মিল আছে কারণ প্রতিদিন রাতেই আমি যখন ঘুমোতে যাই তখন কেন যেন কবরের কথা খুব বেশি মনে পড়ে এবং সেখানে একা একা কি করে থাকবো সেই বিষয়গুলো অনেকভাবে তোলে।।আপনার এত চমৎকার উপলব্ধি থেকে দারুণ একটি কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন এ জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।বেলা শেষে সকলেরই আমাদের শেষ ঠিকানা এই সমাধি♥♥

 2 years ago 

ধন্যবাদ আপনাকে, আমি ও এমনটাই ভাবি।

 2 years ago 

কি বলবো বুঝে উঠতে পারছিনা কিন্তু লাস্টের কথাগুলো আমাকে সত্যিই মুগ্ধ করলো। বেশ ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

কথা গুলো অন্তরের ভয় থেকে এসেছে।

 2 years ago 

খুবই সুন্দর।ভালো হয়েছে।

বলব আমি না, গভীর রাত হলেই মনে পরে
সমাধির কথা
সেখানে এতোই অন্ধকার তীব্র আধাঁর
অজানা অচেনা সেই গৃহ
ভাবতে ভাবতে নিঃশ্চুপ হয়ে যাই
আমি আমার শরীরের প্রতিটি লোমকোষ বলে উঠে
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ (সাঃ)।

ভালো ছিলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ আপু, চেস্টা করেছি কবিতা লেখার জন্য।

 2 years ago 

বলব আমি না, গভীর রাত হলেই মনে পরে
সমাধির কথা
সেখানে এতোই অন্ধকার তীব্র আধাঁর
অজানা অচেনা সেই গৃহ
ভাবতে ভাবতে নিঃশ্চুপ হয়ে যাই

ভাইয়া আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার এই কবিতা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে আপনার মনের অগোচরের কথাগুলো উপস্থাপন করেছেন। অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য এবং আমাদেরকে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কবিতার কথা গুলো একদম আমার মনের কথা, পরকালে কি হবে, আর মারা গেলেই বা কি হবে সে সব নিয়ে ভাবনার কথা, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই আমরা নিজের কাজে এতো ব‍্যস্ত যে নিজেকে নিয়ে ভাবার সময় পাই না। কিন্তু কখনো ভেবে দেখি না যদি আমি কাল নাকি তাহলে আমার পরিবার বা পৃথিবী থেমে থাকবে না।

ভাবতে ভাবতে নিঃশ্চুপ হয়ে যাই
আমি আমার শরীরের প্রতিটি লোমকোষ বলে উঠে
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ (সাঃ)।

আপনার সম্পূর্ণ কবিতা টা অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে শেষের এই তিনটা লাইন আমার কাছে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ভাই আমাদের সাথে কবিতা টা শেয়ার করার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ ভাই, চেস্টা করেছি ভাই, মরন নিয়ে আমার মনে যা ছিলো।

 2 years ago 

যখন আমাদের ঘর এই সাড়ে তিন হাত মাটির নিচে হবে তখন আমাদের কি হবে?

ভাই আমার কাছে সেরা ছিলো এই কবিতাটি। কবিতার মাঝে অনেক গুলো মেসেজ ছিলো। কবিতার সাথে কবিতার নাম করণ ছিলো পারফেক্ট। আমারা সবাই এই অজানা গৃহের পথ যাত্রী।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে, তবে এমন টা সবারেই ভাবা উচিত, মরনের কথা স্বরন করা উচিত।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতাটি পড়ে একদম ইমোশনাল হয়ে গেলাম।আমার কাছে মনে হচ্ছে এই কবিতাটি আপনার লেখা বেস্ট কবিতা গুলোর মধ্যে অন্যতম।

বলব আমি না, গভীর রাত হলেই মনে পরে
সমাধির কথা
সেখানে এতোই অন্ধকার তীব্র আধাঁর
অজানা অচেনা সেই গৃহ
ভাবতে ভাবতে নিঃশ্চুপ হয়ে যাই
আমি আমার শরীরের প্রতিটি লোমকোষ বলে উঠে
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ (সাঃ)।

এই কয়েকটা লাইন জাস্ট অন্তরে গেঁথে গেছে ভাইয়া। কোন ভাষায় মনের ভাব প্রকাশ করব নিজেই বুঝতে পারতাছিনা। ভালোবাসা অবিরাম ভাইয়া। 💖

 2 years ago 

ভাইয়া আপনার কবিতাটি পড়ে একদম ইমোশনাল হয়ে গেলাম।আমার কাছে মনে হচ্ছে এই কবিতাটি আপনার লেখা বেস্ট কবিতা গুলোর মধ্যে অন্যতম।

ধন্যবাদ আপনাকে, মরনের কথা চিন্তা করলে এই সব কথা মাথায় আসে, তা নিয়েই আজকের এই কবিতাটি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57668.08
ETH 2381.55
USDT 1.00
SBD 2.42