পরিবর্তন শুরু হোক নিজের থেকে..... [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago
পরিবর্তন শুরু হোক নিজের থেকে

বর্তমান পরিবেশ টা কেমন যেন অগোছালো হয়ে গেছে। কোন কিছু নিয়ম মতো চলছে না। ট্রাফিক আইন থেকে শুরু করে গাছ কাটা অব্দি, কোন কিছু যেন সঠিক নিয়মে চলছে না। যে যার মত ইচ্ছা আর গতিতে চলছে। সব কিছুর মধ্যেই পরিবর্তন দরকার। আমার সবাই বলি যে, সব এভাবে হচ্ছে কেন?? কিন্তু নিজের জায়গা থেকে নিজেকে পরিবর্তন করি না।

change-2933032.jpg

Image Source

siam,.png

সবাই যদি নিজ নিজ জায়গা থেকে একটু পরিবর্তন হয়, একটু সতর্ক হয় তাহলে হয়তো পরিবেশটা খুব তাড়াতাড়ি সুন্দর হবে। কারণ আমরা নিজের ভুল শোধরানোর চেয়ে অন্যের দোষ বেশি ধরতে ভালবাসি এবং অন্যের দোষ খুঁজতে যেয়ে নিজেই কত ভুল করি না কেন সেগুলো আমাদের চোখে পরে না। এসব বিষয় থেকে বেরিয়ে আসতে হবে। পরিবর্তনের শুরুর নিজে থেকেই করতে হবে। অন্যকে বলার আগে নিজে সেই কাজটি করছে কিনা সেটা দেখতে হবে। বর্তমানে অনেক মানুষ দেখতে পাওয়া যায়, তারা সবসময় উপদেশ দিতে ভালোবাসে, অন্যের দোষ খুঁজতে ভালোবাবাসে। নিজের ক্ষেত্রে সে অনেক ধরনের অনিয়মের মধ্যে চলে। বর্তমানে বাংলাদেশে অনেক আইন রয়েছে আমরা ছোটখাটো আইন সবাই আমরা ভঙ্গ করি।

pollution-4855507_1920.jpg

Image Source

siam,.png

যদি আমরা ট্রাফিক আইনে কথা মনে করে আমরা আইন মানছি না আবার আমরা ঘুষও দিচ্ছি। এই বিষয়গুলো ঠিক কখনই ঠিক নয়। কারণ একটি আইন যখন হয়েছে সেই আইন মান্য করা আপনার দ্বায়িত্ব। বিশেষ এত গাছ কাটা হচ্ছে, গাছ কাটার বিরুদ্ধে কত ধরনের কথা উঠছে কিন্তু গাছ কাটা কমছে না। আপনি সবাই যদি নিজ জায়গা থেকে একটু পরিবর্তন হয়ে আসে তাহলে দেখবেন সব কিছু অনেক সুন্দর হবে কারণ কিছু কিছু কাজ নিজে থেকে যদি ভালো না করা যায় সরকার বা প্রশাসন সেগুলো কখনোই করাতে পারবেন না। আপনাকে দিয়ে তাই নিজেকে পরিবর্তন করা দরকার।

আমরা অনেকেই জানিনা ময়লা কোথায় ফেলতে হয়!!! একটি কলা খেয়ে কলার ছাল টি রাস্তার মধ্যে ফেলে দেই। এ কোন ধরনের শিক্ষা! এ কোন ধরনের মনুষত্ব! আপনার সেই কলার ছালে পা দিয়ে একটি বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে এই বিষয়ে আপনার সামান্যতম জ্ঞান নেই। এ ধরনের ছোটখাটো বিষয় গুলো কখনোই আপনাকে অন্য কেউ শিখিয়ে দেবে না। এসব থেকে আসে নিজের মন থেকে। সবাই যদি সবার জায়গা থেকে একটু নিজের শহরকে পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি তাহলে আপনার কি মনে হয় সেই শহরে কোন ময়লা থাকবে??? অবশ্যই থাকবে না, শুধুমাত্র একটি দৃষ্টিভঙ্গির দরকার এবং সবার একটু পরিবর্তনের দরকার। আমি বোঝাতে চাই পরিবর্তনের মাধ্যমে সবকিছু সম্ভব। আপনারা যদি নিজ জায়গা থেকে সামান্য একটু পরিবর্তন হন তাহলে দেখা যাবে আজ থেকে কিছুদিনের মধ্যেই আপনার শহরটি ময়লামুক্ত হয়ে যাবে। জানি এসব কথা অনেকটা কাব্য কথার মত লাগছে কিন্তু এটা শুধুমাত্র আমার একটি প্রচেষ্টা মাত্র। এই পোস্ট পড়ে যদি একজনও নিজেকে পরিবর্তন করে এটাই আমার পেস্ট করার সার্থকতা।

landscape-4684217_1920.jpg

Image Source

siam,.png

নিজেকে পরিবর্তন করুন, নিজের শহরকে পরিবর্তন করুন। আসুন সবাই মিলে, একটি নতুন সমাজ তৈরি করি। যে সমাজে সবকিছু নিয়মের মধ্যেই চলবে, যেখানে কোন ময়লা আবর্জনা থাকবে না। আসুন আমরা সবাই মিলে একটি শুরু করি, নিজেকে পরিবর্তনের মাধ্যমে এই সমাজটাকে ময়লামুক্ত করার চেষ্টা করি। আসুন সবাই একসাথে নিজেকে পরিবর্তন করি।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: পরিবর্তন শুরু হোক নিজের থেকে.....

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

এই কাজটা হচ্ছে সবচাইতে কঠিন কাজ নিজেকে পরিবর্তন করা। আমরা পুরো পৃথিবী কে পরিবর্তন করতে চাই। কিন্তু নিজের সুবিধার বিপরীতে গিয়ে সামান্যতম পরিবর্তন করাতে ও আমাদের কোনো আগ্রহ নেই।

 2 years ago 

নিজের সুবিধার বিপরীতে গিয়ে সামান্যতম পরিবর্তন করাতে ও আমাদের কোনো আগ্রহ নেই।

একদম ঠিক বলেছেন।

 2 years ago 

আসলে অন্যের দোষ ধরতে আমরা বেশি পছন্দ করি। আর নিজে সামান্যতম পরিবর্তন হতে চাইনা। অনেক অনিয়ম রয়েছে সমাজে প্রত্যেকে যদি তার নিজের অবস্থান থেকে কিছুটা হলেও সুধরে যায় তাহলে ধীরে ধীরে সবকিছু পরিবর্তন হবে।

 2 years ago 

জি ভাই, আমি এটাই বুঝাতে চেয়েছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60811.28
ETH 3369.34
USDT 1.00
SBD 2.48