রেমিটেন্স [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago
রেমিটেন্স

রেমিটেন্স শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত রয়েছি। আজ আমি আমার এই পোষ্টে রেমিটেন্স সম্পর্কে বেসিক কিছু বিষয় তুলে ধরব।

money-5964118.jpg

Image Source

siam,.png

রেমিটেন্স শব্দের মূল অর্থ হচ্ছে ফেরত পাঠানো। বিদেশে কর্মরত ব্যক্তিরা যখন তাদের নিজ দেশে তাদের উপার্জিত অর্থ পাঠায় তাকেই আমরা রেমিটেন্স বলে মূলত। এটিই হচ্ছে রেমিটেন্সের। আরো একটি বিষয়ে আমরা অনেকেই চিন্তা করি যারা দেশে বসে বিভিন্ন ফ্রিল্যান্সিং বা বিভিন্ন রাষ্ট্রের অনলাইন জব করে যেসব বৈদেশিক মুদ্রা অর্জন করে। সেগুলো কিন্তু রেমিটেন্স নয়, এটা ভুল ধারণা। যারা ফ্রিল্যান্সিং করে বা বৈদেশিক কোন কোম্পানিতে জব করে, সেগুলোর সেবা রপ্তানি আয় এর অন্তর্ভুক্ত হয়। অর্থাৎ এই থেকে আমরা বুঝতে পারি, রেমিটেন্স এর মূল একটি শর্ত হলো দেশের বাইরে থেকে দেশে বৈদেশিক মুদ্রা পাঠানো। এটি একটি রেমিটেন্স এর শর্ত। যদি এই শর্ত আপনি পালন করেন তাহলে আপনার টাকা রেমিটেন্স এর অন্তর্ভুক্ত হবে।

coins-1726618.jpg

Image Source

siam,.png

একটি মানুষ যখন বিদেশে যেয়ে কাজ করে তখন তার পরিবার-পরিজন সবার একটু উন্নতির আশায় বাইরে গিয়ে কাজ করে। তাদের জীবনকে সুন্দর করতে এবং অর্থনৈতিক মুক্তির জন্যই মূলত বিদেশে যেয়ে কাজ করা। যখন এই রেমিটেন্স দেশে আসে তখন দেশের মোট জিডিপি, দেশের মাথাপিছু আয় সবকিছু বৃদ্ধি পেতে থাকে এবং যখন কোন দেশের মোট জিডিপি বৃদ্ধি পাবে তখন দেশের উন্নতি হতে থাকবে। এই রেমিটেন্স দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেই লক্ষ্য করে থাকবেন করোনার সময় যখন পুরো পৃথিবী থমকে গেছে তখন বাংলাদেশের মানুষেরা যারা বিদেশের কাজ করে তারা বিপুল পরিমানে রেমিটেন্স বাংলাদেশ পাঠিয়েছে এবং এর জন্য প্রচুর উন্নতি সাধন হয়েছে।

world-6158920_1280.png

Image Source

siam,.png

২০২০ সালে রেমিটেন্স থেকে ইন্ডিয়ার উপার্জন হয়েছে ৮৩.১ মিলিয়ন মার্কিন ডলার। যার পরিমাণ সত্যিই অনেক বেশি তাই এই রেমিটেন্স কে ক্ষুদ্র করে দেখার কিছু নেই, এটি দেশের চালিকা শক্তি ও হতে পারে। রেমিটেন্স এর দিক থেকে বাংলাদেশের অবস্থান অষ্টম এবং ২০২০ সালে বাংলাদেশের রেমিটেন্স থেকে আয় হয়েছে ২১.৮ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে বৈদেশিক মুদ্রা বাংলাদেশের রেমিটেন্স হিসেবে পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ২.৫ শতাংশ লভ্যাংশ দেয়। অর্থাৎ ১০০ টাকায় ২.৫ টাকা করে দেয়, এটি সবার জন্য অনেক মঙ্গল কর। যদি আপনি এক লক্ষ টাকা পাঠান সে ক্ষেত্রে বাংলাদেশ সরকার আপনাকে আড়াই হাজার টাকা অতিরিক্ত প্রদান করবে।

euro-1557431.jpg

Image Source

siam,.png

বিদেশে যেয়ে যারা দেশের জন্য কাজ করে এবং দেশের রেমিটেন্স পাঠায় তারা প্রচুর পরিশ্রম করে এবং তাদের এই অর্থ উপার্জনের কারণেই দেশ আস্তে আস্তে এগিয়ে যাচ্ছে। তাই দেশে উন্নয়ন সাধন এর জন্য এইসব শ্রমিকদের বা যারা বাইরের দেশে কাজ করে তাদের প্রতি অনেক অনেক শ্রদ্ধা জানাই। আমরা যারা দেশে বসে বিদেশের অর্থ উপার্জন করছি, তাদের অর্থ সেবা রপ্তানি আয় সেক্টরে পরে। এই বিষয়টিও অনেক গুরুত্বপূর্ণ এবং দেশের জিডিপি তে বর্তমানে ভালো প্রভাব পরছে তবে আমরা চেষ্টা করব দেশে থেকে বিদেশের গুনো মুদ্রা অর্জনের জন্য। এতে করে পরিবার-পরিজন থেকে দূরে যেতে হয় না এবং ঘরে বসেই মোটামুটি ভালো ইনকাম করা যায়। আসুন আমরা নিজে উদ্যোক্তা হই, বেকারত্ব থেকে নিজেকে মুক্ত করি, নিজের ইনকাম সোর্স নিজেই তৈরি করি।

telework-6795505.jpg

Image Source

siam,.png

আপনি এই প্লাটফর্মে কাজ করে যেসব ইনকাম করছেন আপনি চাইলে সেটির রেমিটেন্স আকারে আপনার ব্যাংক একাউন্টে নিতে পারবেন। সে ক্ষেত্রে বাংলাদেশ সরকার ধার্যকৃত সে আড়াই পার্সেন্ট বোনাস ও আপনি পাবেন বিষয়গুলো পরবর্তীতে আপনাকে এলইডি ব্লগার হিসেবে নির্বাচিত হলে এগুলো শিখানো হবে। আশাকরি রেমিটেন্সের বিষয় টা আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি। যদিও এই ব্লগিং থেকে ইনকাম করার বিষয়টি সেবা রপ্তানি আয়ের মধ্যে পরে কিন্তু এই আয়কে আমার রেমিটেন্স আকারে দেশে নিয়ে আসতে পারবো। এতে করে দেশের যেমন উন্নতি হবে তেমনি আপনিও লাভবান হবেন।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: রেমিটেন্স

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 2 years ago 

প্রথমেই আপনাকে অনেক ধন্যবাদ জানাই এত গুরুত্বপূর্ণ একটি পোষ্ট করার জন্য। রেমিটেন্স শব্দটা জানি তবে এর আসল ব্যাখ্যা জানিনা।তবে আপনার পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পারলাম।প্রবাসীদের পাঠানো টাকার রেমিটেন্সে একটি দেশের এত উন্নতি সাধিত হয় সেটি আমি এই পোস্টের মাধ্যমে জানতে পারলাম। রেমিটেন্স এর মাধ্যমে কোন দেশকে পরিমাণ আয় করতে সেটির তথ্য ও আপনি এখানে দিয়েছেন। আপনাকে আবারো ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

রেমিটেন্স নিয়ে আমারও অনেক ভুল ধারণা ছিল যখন একটু পড়াশোনা শুরু করি তখন বিষয়টা বুঝতে পারি। তখন ভাবলাম যে হয়তো আপনাদের সাথে শেয়ার করে আপনাদেরকে বিষয়টি জানিয়ে দেই। সেই থেকে এই বিষয়ের উপর লেখালেখি করা।।

 2 years ago 

সত্যি ভাইয়া রেমিটেন্স সম্পর্কে এত কিছু জানতাম না। আর আমি যা যতোটুকু জেনেছি আমার সম্পূর্ণ ধারণাটাই ছিল ভুল। আমি জানতাম রেমিটেন্স বলতে বিদেশ থেকে যারা টাকা পাঠায় তাদের থেকে কিছু পাঠানোর এই টাকার লভ্যাংশ সরকার নিত সেটাকে রেমিটেন্স মনে করেছি। কিন্তু এখন দেখছি যে না পুরো টাকাটাই রেমিট্যান্স অর্থাৎ বৈদেশিক মুদ্রা দেশে আসছে দেশের মাথাপিছু আয় বাড়ছে। আর আমাদের মাঝে এত সুন্দর করে রেমিট্যান্স সম্পর্কে উদাহরণ স্বরূপ সবকিছু এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

যেকোনো দেশের উন্নতি সাধনের জন্য রেমিটেন্স বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি বেশ গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরলেন রেমিট্যান্স সম্পর্কে । সত্যিই অনেক নতুন তথ্য জানতে পারলাম।
এধরনের শিক্ষনীয় পোষ্ট সত্যিই দরকার।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

আমি সাধ্যমত চেষ্টা করি ভাই জ্ঞান মূলক পোস্ট করার জন্য। ভবিষ্যতে আরো করবো।

 2 years ago 

আপনি রেমিটেন্স নিয়ে সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। আমরা অনেকেই রেমিটেন্স সম্পর্কে পরিষ্কার ধারণা রাখি না। অনেকে ভাবে ঘরে বসে অনলাইনে কাজ করলে টাকা পায় তা হয়তো রেমিটেন্স এর আন্ডারে পড়বে। কিন্তু সেটা কামনা তো দেশীয় জিএনপি আন্ডারে পড়ে। বিদেশে থেকে যারা দেশের উদ্দেশ্যে টাকা পাঠায় শুধুমাত্র সেই টাকা কে আমরা রেমিটেন্স বলে থাকি। রেমিটেন্স সম্পর্কে এত সুন্দর ক্লিয়ার ধারণা দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি চেষ্টা করেছি রেমিটেন্স সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়ার জন্য, আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

রেমিটেন্স শিরোনামে আপনি যে গল্পটি আমাদের সাথে শেয়ার করেছেন তা ছিল চমৎকার ,জ্ঞানগর্ভ মুলক। রেমিটেন্স নিয়ে অনেকেরই অনেক ধারণা থাকে তবে আপনি সঠিক ধারণা ব্যাখ্যা করেছেন। নিজ দেশ ত্যাগ করে অন্য দেশে কর্মরত সকল শ্রমিকদের জানাই আন্তরিক শ্রদ্ধা ও ভালোবাসা। রেমিটেন্স যোদ্ধা দেবের পাঠানো অর্থ দেশ এগিয়ে যাচ্ছে। উন্নয়নের প্রতিটি ধাপে ধাপে একথা অনস্বীকার্য।

  • রেমিটেন্স যোদ্ধাদের সেবার মান সহ সামগ্রিক ক্ষেত্রে সরকারকে আরো এগিয়ে আসা দরকার বলে আমি মনে করি।
 2 years ago 

রেমিট্যান্স পাঠানোর জন্য যেই যোদ্ধারাই বিদেশে গিয়ে কাজ করছে আমি মনে করি সরকার কে আরেকটু তাদের সুযোগ-সুবিধা দেওয়া উচিত। তারা প্রচুর কষ্ট করে সেই টাকা দিয়ে বাংলাদেশের জিডিপির বাড়াচ্ছে বাংলাদেশ সরকারের উচিত তাদের জন্য কিছু করা।

 2 years ago 

হ্যাঁ, আপনি যথার্থই মন্তব্য করেছেন। রেমিটেন্স যোদ্ধাদের প্রতি সরকারের আরো বেশি সদয় হওয়া উচিত বলে আমি মনে করি ‌‌। অত্যন্ত চমৎকার বিষয় নিয়ে আলোচনা করেছেন।

 2 years ago 

রেমিটেন্স নিয়ে লেখা আপনার পোস্টি সত্যি খুভ সহায়ক একটি পোস্ট বলে মনে করি। আমরা যে দেশে বসে থেকে রেমিটেন্স যুক্ত করতে পারি তা অকল্পনীয় ।সত্যি আমার কাছে বিষটি অনেক ভালো লাগলো।শুভকামনা আপনার রেমিটেন্স পোস্টির জন্য

 2 years ago 

চেষ্টা করেছি ভাই বেসিক কিছু তথ্য আপনাদের সামনে উপস্থাপন করার জন্য।

রেমিটেন্স কথাটির অর্থ আগে জানতাম বিদেশ থেকে আসা টাকাগুলো কে রেমিটেন্স বলে। কিন্তু এত বিস্তারিতভাবে জানতাম না। আপনি অনেক সুন্দর করে এই রেমিটেন্স টা বুঝিয়েছেন। পোস্টটি পড়ে রেমিটেন্স সম্পর্কে অনেক ধারণা পেয়ে গেলাম। আশা করি আমাদের এই উপার্জনকৃত আয়কে রেমিটেন্স আকারে বের করার পদ্ধতি টি শেখানোর তালিকায় নিজের নামটা কে দেখতে পারবো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ উপকারী একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

রেমিটেন্স বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যা দেশের মানুষ এবং দেশের জন্য খুবই লাভজনক।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67646.69
ETH 3790.48
USDT 1.00
SBD 3.50