স্বরচিত কবিতা || সফলতা কিংবা ব্যর্থতা

in আমার বাংলা ব্লগlast year (edited)
স্বরচিত কবিতা

20230725_175823.jpg

siam,.png

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার, আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনার সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ একটু ব্যতিক্রম ধর্মী থিম নিয়ে কবিতা লিখতে চলে আসলাম, আমরা সবাই জীবনে সফল হতে চাই কিন্তু ব্যর্থতার মধ্য দিয়েই কিন্তু সফলতা অর্জন করতে হয়। আমরা সকলেই সফলতা কাম্য করি এবং এটাই হওয়া উচিত। কিন্তু আমাদের এই সমাজে কেউ বলে না কিভাবে ব্যর্থতার সাথে ডিল করতে হবে! কিভাবে ব্যর্থতাকে সাথে নিয়ে জীবন যাপন করতে হবে! এই থিমটি নিয়েই মূলত আজকের এই কবিতাটি লেখার চেষ্টা করেছি। যদিও আমি কবিতা খুব ভালো একটা লিখতে পারি না। তারপরও আজ অনেকদিন পরে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে, তবে চলুন কবিতাটি পড়ে আসা যাক।

siam,.png

"সফলতা কিংবা ব্যর্থতা"

আল সারজিল সিয়াম

সফলতা কি জানো?
সে তো ব্যর্থতার পরের মুহূর্ত
সবাই চায় সফল হতে কিন্তু
ব্যর্থতা কেউ মেনে নিতে চায় না।

কিন্তু ব্যর্থতার পরেই আসে সফলতা
সেটা কেউ বুঝতে চায় না,
জীবন চলার পথে কেউ বলে না
অনেক হয়েছে, একটু বিশ্রাম নাও!
কেউ বলে না, একটু ঘুমিয়ে নাও!
কেউ বলে না, নিজেকে সময় দাও!
শুধুমাত্র প্রত্যাশা করে যায়।

জীবনের যুদ্ধ চালিয়ে যেতে হবে,
সেটা মানছি, তবে-
আমরা তো রক্তে মাংসে গড়া মানুষ,
আমরা সবাই ক্লান্ত হই,
আমরা সবাই বিশ্রাম প্রত্যাশা করি।

সবাই বলে সফল হতে হবে কিন্তু
সফলতার আগে কিভাবে
ব্যর্থতার সাথে বাচতে হবে
কেউ বলে না।।

সমাজ বড়ই নিষ্ঠুর,
তোমার ক্লান্ত শরীর কেউ দেখবেনা
শুধুমাত্র ফলাফল দেখবে।
তবে আপনি যতই ভালো করেন না কেন,
কারোরি মন পাবেন না, কারন
সবার প্রত্যাশা বাড়তেই থাকে।

জীবনে চলার পথে একজন খুব প্রয়োজন
যে তোমাকে বুঝবে, পাশে থাকবে
তুমি সফল কিংবা ব্যর্থ,
সব সময় তোমার পাশে থাকবে।
এই সমাজ বড়ই অদ্ভুত, বড়ই অদ্ভুত।



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতার নাম "সফলতা কিংবা ব্যর্থতা"✨

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 last year 

আসলে ভাইয়া আপনি দারুন একটি বিষয় নিয়ে কবিতাটি লিখেছেন। আসলে এই ব্যর্থতা নিয়ে কেউ কিছু বলে না সবাই শুধু সফলতা নিয়েই বলে । আর আপনার লেখাগুলো কিন্তু চমৎকার ছিল । অনেকদিন পর আপনার কবিতাটি পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 last year 

কবিতার বিষয়বস্তু দারুন ছিল এবং নিজের মতো করে গুছিয়ে লিখার চেষ্টা করেছেন।
বেশ ভালো কিছু বিষয় ছিল, যারা বোঝার তারা ঠিক বুঝবে আপনার কথাগুলো। ধন্যবাদ ভাই কবিতাটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last year 

আপনার আজকের কবিতার থিমটি বেশ ভালো লেগেছে ভাইয়া।আমরা প্রত্যেকেই সফলতা অর্জন করতে চাই।কিন্তু ব্যর্থতার পর যে সফলতা।সেই ব্যর্থতাকে মানতে চাইনা।ভালো লেগেছে কবিতার লাইনগুলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

বাহ্! একেবারে বাস্তবসম্মত একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেছেন। কবিতাটি খুব মনোযোগ সহকারে পড়ছিলাম। প্রতিটি লাইন একেবারে চরম সত্য। আসলেই আমরা যত কিছু করি না কেনো,কারো মন পাওয়া যায় না। চাহিদা বা প্রত্যাশা দিনদিন বৃদ্ধি পেতে থাকে। কারণ মানুষ অতিরিক্ত স্বার্থপর হয়ে গিয়েছে। কবিতাটি পড়ে সত্যিই খুব ভালো লাগলো ভাই। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে দারুণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার কবিতার প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে। আসলে জীবন চলার পথে কখনো সফলতা কখনো ব্যর্থতা আসবে কিন্তু জীবন কখনো থেমে থাকবে না। ঠিক বলেছেন ভাই আপনি একজন সফল মানুষ হতে হলে আগে ব্যর্থতা পার হতে হয়। ধন্যবাদ দারুণ একটি কবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

কবিতার নামটি খুব ই সুন্দর হয়েছে।সফলতা কিংবা ব্যর্থতা সত্যি সফলতার পেছনেই ব্যর্থতার অস্তিত্ব। আমরা ভুলে যাই।তাইতো যখন ব্যর্থ হই তখন সবাই ভুলে যায় আবার সফল হবো।আর ব্যর্থ ভেবে কেউ পাশেও এসে সাহস দেয়না।তারা হয়তো ভেবেই বসে জীবনটা ব্যর্থতায় মোড়ানোই থাকবে।খুব সুন্দর হয়েছে ভাইয়া কবিতাটি।প্রতিটি লাইন খুব ভালো লেগেছে।পাশে থেকে শক্ত করে হাতটি ধরার জন্য একজন সত্যিকারের মানুষ খুব দরকার।আমার কাছে খুব ভালো লেগেছে কবিতাটি। সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার কবিতার সমস্ত লাইন গুলোর মধ্যে দুইটা লাইন আমার বেশি ভালো লেগেছে কারণ ব্যর্থতার পরে মানুষের সফলতা এসে থাকে কিন্তু সেগুলো মানুষ বুঝতে চায় না। আর এখানে মানুষের ধৈর্যের পরিচয় মেলে। সুন্দর সচেতন সজাগ দৃষ্টিভঙ্গি দিয়ে দারুন একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66394.28
ETH 3309.98
USDT 1.00
SBD 2.70