আলপনা চিত্র; (১০ % লাজুক খ্যাঁকের জন্য)

বন্ধুরা,

প্রথমেই কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার বাংলা ব্লগের নিকট। আমাদের একটি বড় সুযোগ করে দেওয়ার জন্য। সত্যি কথা বলছি আমার বাংলা ব্লগ এ কাজ করে সকলেই স্বাচ্ছন্দ বোধ করে। বাংলা ভাষায় কথা বলা এবং বাংলা ভাষায় যেকোনো কাজ করা বাংলা ভাষাভাষী মানুষদের জন্য খুবই সহজ। শুভকামনা রইল আবার বাংলা ব্লগের জন্য খুব শীঘ্রই সফলতা চূড়ান্ত পর্যায়ে পৌঁছবে' এই কামনাই করি।


আমার বাংলা ব্লগে আজকে আমার এই প্রথম চিত্রাংকন। এটা আমি শিওর দিতে পারি ১০০% আমার নিজের তৈরি করা এই ম্যান্ডেলাটি। তবে আমি ফেসবুক থেকে এই ম্যান্ডেলার একটি ছবি সংগ্রহ করেছিলাম এবং সেই ছবি দেখে দেখে আমি এটা নিজের হাতে তৈরি করেছি। এই ম্যান্ডেলাটি তৈরি করতে আমার অনেক সময় লেগেছে। আর্ট করা আমার অভ্যাস ছিল ।আমি অনেক ছোট থেকেই আর্ট করতে পারতাম। যাইহোক অতীতের কিছু অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমি আজকের এই আর্ট করেছি ।আশা করি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।

আলপনা চিত্র তৈরীর উপকরণ:

  • পেন্সিল
  • কালো কালির কলম
  • রাবার
  • A4 সাইজের একটি পেইজ

আলপনা চিত্র

IMG20211111234725.jpg
IMG20211111234800.jpgIMG20211111234757.jpg
IMG20211111234755.jpg

প্রথম ধাপ:

IMG20211111225256.jpgIMG20211111225142.jpg

প্রথমে পেন্সিল দিয়ে শামুক আকৃতির একটি চিত্র অঙ্কন করে নিয়েছে। পরবর্তীতে এর উপর দিয়ে কলম দিয়ে কালি করেছি। যদিও আলপনা অংকন এর সময় জল রং ব্যবহার করলে অনেকটা ভালো হয়। আমার কাছে জলরঙের মুহূর্তে না থাকার কারণে আমি পেন্সিল এবং কলম দিয়ে চিত্রটি অঙ্কন করেছি।

দ্বিতীয় ধাপঃ

IMG20211111225536_1.jpgIMG20211111225357.jpg

এই ধাপে আমি শামুক আকৃতির ডানপাশে একটু বাঁকা করে দাগ টেনে নিয়েছি নিচের অংশে বরাবর। এবং প্রথম আলপনার বাম পাশে একটি লম্বা বাঁশি অঙ্কন করে নিয়েছি।

তৃতীয় ধাপঃ

IMG20211111230755.jpg
IMG20211111230517.jpgIMG20211111225941.jpg

এই ধাপটি একটু কঠিন ছিল প্রথম ধাপের মত। তবে যারা অংকন করেন তারা অবশ্যই এই একটা বিষয় লক্ষ্য করে থাকেন সেটা হচ্ছে যেকোনো অংকনের প্রথম ধাপটি একটু চিন্তা-ভাবনা করে শুরু করতে হয়। তবে যারা প্রফেশনাল আর্টিস্ট তাদের জন্য এমনটা হয় না, যা আমরা শিখতে গিয়ে সমস্যা ফেইস করি। যাহোক, এই ধাপে বাশির সাইডে একটি আলপনা অংকন করে নিয়েছি এবং সাইট দিয়ে কাটা কাটা অংশে কি নিয়েছি যা সম্পূর্ণ আলপনাটিকে সৌন্দর্য বর্ধিত করছে করেছে। এই অংশটুকু দেখতে অনেকটা পালকের মতো মনে হয়।

চতুর্থ ধাপঃ

IMG20211111231638.jpg

IMG20211111233216.jpgIMG20211111232859.jpg

আলপনার পালকের মতো অংশটি কালো কালির কলম দিয়ে গারো করে নিয়েছি। কাল কালি কলম দিয়ে গাড়ো করার কারণে আলপনাটি তার বৈশিষ্ট্য প্রকাশ করতে সক্ষম হয়েছে। আশা করছি আপনারা মনে হয় আমার কথা বুঝতে পারতেছেন। আমি আপনাদের বোধগম্য করার চেষ্টা করতেছি এবং সে ভাবে উপস্থাপন করতেছি।

পঞ্চম ধাপঃ

IMG20211111233955.jpgIMG20211111233506.jpg

এই ধাপে বাশির আলপনা টুকু কালো কালি দিয়ে গারো করে নিয়েছি এবং বাসির সঙ্গে ঝুলন্ত অংশটুকুও সম্পন্ন করে নিয়েছি।

#ষষ্ঠ ধাপ:

IMG20211111234755.jpgIMG20211111234725.jpg
IMG20211111234723.jpgIMG20211111234317.jpg

এই ধাপে আলপনার শামুকের মতো অংশটি কালো কালির কলম দিয়ে মাঝখানে ফুল অংকন করে গারো করে নিয়েছি। মাঝখানের ফুল এবং কালো কালি দিয়ে গাড়ো করার কারণেই আলপনা টি দেখতে সুন্দর লাগতেছে। এই ধাপের মধ্য দিয়েই আলপনার কাজ সম্পন্ন করেছি। আশা করি আপনাদের সকলের বোধগম্য হবে। আপনাদের কাছ থেকে সঠিক মূল্যায়ন আশাবাদী যে আমার আর্টটি কেমন হয়েছে।

সপ্তম ধাপ:

IMG20211111234852.jpg
IMG20211111231145.jpgIMG20211111231129.jpg

InShot_20211112_161356163.jpg

বৃহস্পতিবার কমিউনিটি হ্যাংআউটে চিত্র অঙ্কন বিষয়ে অনেক কথা হয়েছে স্বচ্ছতার বিষয়ে নিয়ে। তবে আমরা এস্টিমেটের যাই করি সবকিছু আমাদের শখের সঙ্গে মিল রেখে করি। এখানে আমরা চিত্রাংকন লিখালিখি ওয়ালমেট তৈরি, রেসিপি, নিজের সম্পর্কে তথ্য অর্থাৎ সবকিছু আমরা শখের বশেই করে থাকি। তাই আমার মনে হয় এখানে অসাধু উপায় অবলম্বন না করাই উচিত। আমি যখন চিত্র অঙ্কন করতে ছিলাম তখন অবশ্যই আমার মাঝে নতুন একটি অভিজ্ঞতা উদ্ভব ঘটেছে। নকল করে অনেক কিছু করা যায় কিন্তু অভিজ্ঞতা অর্জন করা যায় না ।অভিজ্ঞতা অর্জনের জন্য অধ্যবসায় এবং পরিশ্রমের প্রয়োজন। ধন্যবাদ ,আশা করি আমার মনের অভিব্যক্তি এবং আলপনা অংকন টি আপনাদের কাছে বোধগম্য হয়েছে।

InShot_20211112_162522569.jpg

আমি @alomgirkabir জীবনের উদ্দেশ্যে হওয়া চাই অন্যের মাঝে বেচে থাকা এবং অন্যের মঙ্গল কামনা করা। তাহলেই মানব জীবন সফল। আমি মানবতার দেওয়াল ছুইতে পারিনি কিন্তু তার আদর্শ পড়েছি হৃদয় মাঝে লালন করতে। আমি জীবনের নিরাপত্তা৷ খুজি না যদি তাই খুজতাম তাহলে মাতৃগর্ভেই থেকে যেতাম! তাই আমি মানবতা খুজি মানুষের মাঝে।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3Ce5iGxBFHw4ocj3yrSdK3NgneJXCEcb33ukzEccWqvmLQxAD8pqCbUVDmSxqRuku138aArjDGr.jpeg

ফেইসবুক লিংকঃ

https://www.facebook.com/profile.php?id=100008075823363

ইইউটিউব লিংকঃ

https://youtube.com/channel/UC9wuROp1_YTUl_MbZCF4বভগ

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

আপনি নতুন এসে নতুন কিছু চিত্র তুলে ধরেছেন। আলপনা চিত্র অংকন অসম্ভব সুন্দর ছিল। প্রতিভা আছে আপনার এগিয়ে যান আরও সুন্দর অংকন দেখতে পারবো আপনার কাছ থেকে শুভকামনা। ❤️❤️

দোয়া রাখবেন ভাই ইনশাল্লাহ চেষ্টা করব আমার সর্বোচ্চ তা দিয়ে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার শুভাকাঙ্খীদের মধ্যে আপনিও একজন।

 3 years ago 

❤️❤️

 3 years ago 

অনেকদিন পরে আলপনা চিত্র অংকন দেখলাম।পেন্সিল দিয়ে একেছেন খুবই সুন্দর লাগছে দেখতে।অনেক সুন্দর ভাবে আপনি ধাপ গুলো উপস্থাপন করেছেন।

তবে ভাই নিজের লোকেশন এবং ক্যামেরা ডেটাইলস টা দেবার চেষ্টা করবেন।

ওকে ভাই সমস্যা নাই পরবর্তী থেকে দিবো। লোকেশন এবং মোবাইলের ডিটেইলস দিতে কোন সমস্যা নেই। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি।

 3 years ago 

আপনার আলপনার চিত্রটি খুবই সুন্দর হয়েছে। অনেকদিন পর আলপনার চিত্র দেখলাম ।এখন তো আলপনা খুব একটা দেখা যায় না ।আপনি খুব সুন্দর করে আলপনা টি অঙ্কন করেছেন ।যা আমার কাছে খুবই ভালো লেগেছে ।আপনার অঙ্কনের দক্ষতা খুবই ভালো ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন ।শেষে সেলফি ও দিয়েছেন ।অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আলপনা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনে অনেক সুন্দর একটা আলপোনা চিত্র অংকন করেছেন। আমি প্রথমবার আলপনার পোষ্ট দেখলাম। বেশ ভালো লাগল আপনার আলপনাটা। আপনে অনেক সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর বানিয়েছেন ভাই ☺️ নিয়মিত চালায় যান। নতুন নতুন কিছু দেখার অপেক্ষায় রইলাম। ❣️

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার আলপনা চিত্রটি। খুব সুন্দর করে আপনি ধাপে ধাপে চিত্রটি অঙ্কন করেছেন এবং সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি চিত্র আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর একটি কাজ করেছেন ভাইয়া। আপনার এই ম্যান্ডেলা আর্ট দেখে খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং কাজটিও খুব সুন্দর করে শেষ করেছেন। ধন্যবাদ ভাইয়া

ধন্যবাদ আপু

 3 years ago 

আপনার আলপনা টি দেখতে অসাধারণ হয়েছে। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের সামনে আপনি অলপনাটি উপস্থাপনা করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ ভাই ,চেষ্টামাত্র করেছি ভালো কিছু করার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর ভাবে আলপনার চিত্রটি অঙ্কন করেছেন। আপনি ঠিক বলেছেন এটি অঙ্কন করতে অনেক সময় দিতে হয়। প্রথম ধাপটা সুন্দর হলে পরের ধাপ গুলো সুন্দর হয়ে যায়। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন তাতে কোন সন্দেহ নাই। আপনার জন্য শুভকামনা রইল

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর একটি কথা বলেছেন ভাইয়া। নকল করে অনেক কিছুই করা যায় কিন্তু অভিজ্ঞতা অর্জন করা যায় না। নকল করলে নিজের ক্ষতি ছাড়া কিছুই না। এতে অন্যের কিছু যায় আসে না। নিজে করলে সেটি খারাপ হলেও ভালো। আস্তে আস্তে সেটি শিখতে পারবে।আপনার আর্টটি খুব সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ দেখিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

আপু মন থেকে ধন্যবাদ আপনাকে আমার লেখাগুলো পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32