"||আমি একজন মধ্যবিত্ত বলছি||" (১০% লাজুক শিয়ালের জন্য বরাদ্দ)।

সবার উপর শান্তি বর্ষিত হোক
২৪ রমাদান, ১৪৪৩ হিজরি
২৬ এপ্রিল,২০২২সাল

মধ্যবিত্তরা সবসময় সংগ্রামী হয়ে থাকে, মধ্যবিত্তরা সব সময়ে হার না মানা সৈনিক হয়।

হ্যালো

স্টিমিট বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা অনেক ভাল আছেন। আমিও আপনাদের ভালবাসায় সিক্ত হয়ে আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার জীবনের কিছু অনুভূতি আপনাদের সাথে শেয়ার করব বলে। তো বন্ধুরা চলুন আর দেরি না করে শেয়ার করে নেয়া যাক আমার অনুভূতিগুলো ..

জীবনের সাথে সব সময় করি যুদ্ধ, কেননা আমি একজন মধ্যবিত্ত।

IMG_20220426_234904.jpg

আমি একজন মধ্যবিত্ত পরিবারের সন্তান বলছি। আজ আমার মনের মাঝে অনেক ঝড় বয়ে যাচ্ছে এজন্যই মনে হলো আপনাদের সঙ্গে যদি আমার এই অনুভূতিগুলোই ভাগ করে নিতে পারি তাহলে হয়তোবা আমার একটু হাল্কা লাগবে। মধ্যবিত্ত পরিবারের সন্তান মানে তাদের স্বপ্ন অনেক বলতে গেলে স্বপ্ন হচ্ছে আকাশ সমান কিন্তু বাস্তবতা খুবই কঠিন। তাদের চোখে মুখে অনেক স্বপ্ন ভরা থাকে কিন্তু বাস্তবতার কাছে মধ্যবিত্ত সন্তানরা যেন বারবার পরাজিত হয়ে যাচ্ছে। কিন্তু আমি একজন হার না মানা সৈনিকের মতো জীবন যুদ্ধে এগিয়ে যেতে চাই। এজন্য সবার দোয়া ভালোবাসা এবং শুভকামনা পেতে চাই।

কেননা একজন মানুষের দোয়া মানুষকে অনেক দূরে এগিয়ে নিয়ে যেতে পারে। ওই যে আমরা কথায় কথায় একটা কথা বারবার বলে থাকি যার কেউ নেই তার সৃষ্টিকর্তা আছেন। আসলেই তাই সৃষ্টিকর্তা আছেন বলেই আমরা এই দুনিয়াতে অনেক নিচু শ্রেণীর নিম্ন শ্রেণীর মানুষ ভালোভাবে এই সমাজের জীবন যাপন করতে পারছি। সৃষ্টিকর্তা আমাদের এমন ভাবে জীবন যাপন এর নিয়মাবলী তৈরি করে দিয়েছেন ধনী-গরীব ভেদাভেদ ভুলে সমাজে তারা অনেক সুশৃংখলভাবে বসবাস করতে পারছে। সৃষ্টিকর্তা যদি আমাদের সহায় না হতো তাহলে হয়তোবা অনেক কুচক্রী নমুনা বড়লোকদের অত্যাচারের ফলে অনেক মধ্যবিত্ত পরিবারের সন্তান না আজ ঝরে পড়ে যেত।

মধ্যবিত্ত পরিবারের সন্তানরা যেন এক হার না মানা সৈনিক হয়ে যায়। তারা শৈশব থেকেই তাদের মাথার ভেতরে একটা জিনিস সেট করে নাই যে বাঁচতে হলে তাদের সংগ্রামের বিকল্প নেই। তারা যদি এই সমাজে সফলতার গল্প খুঁজতে যায় তাহলে তাদের নামের পাশে এক সংগ্রামের ইতিহাস লেখা থাকে। এই হচ্ছে মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমি আমার জীবনে অনেক সংগ্রাম পেরিয়ে আজ এতটা দূর এসেছে। এতটা দূর বলতে আমি সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় নি হয়তোবা কিন্তু আমার কাছে মনে হয় আমি যতদূর আসতে পেরেছি তা আমার দৃঢ় মনোবল এবং আবার সংগ্রামের কারণে আমি এত দূরে আসতে পেরেছি। আমি দেখেছি আমার সমবয়সী বা আমার ফ্যামিলির মতো মধ্যবিত্ত যারা এমন অনেক সন্তানরা আজ তারা ঝরে পড়ে গিয়েছে শুধু তাদের মনোবল এর কারণে।

IMG_20220426_235048.jpg

আমার মন বলছিল অনেক দীর্ঘ। আমি সবসময় চিন্তা করতাম যত ঝড় ঝাপটা আমার জীবনে আসুক না কেন আমি আমার লক্ষ্যে অটুট থাকবো। তবে আমি কখনোই চিন্তা করিনি যে আমি অন্যায়ের সাথে আপোষ করে চলব বা কাল পথে টাকা অপরিচিত করব। আমি মনেপ্রাণে একটা কথা বিশ্বাস করি যে আপনি যদি সৎ পথে থাকেন তাহলে সৃষ্টিকর্তা অবশ্যই আপনাকে আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে আপনার সহায় হবে। এবং আমি সফলতার মানে বুঝি আপনি সত্য পথে থেকে যতটা উপরে তার পারেন। আপনি যদি অসৎ পথে গিয়ে সফলতা চূড়ান্ত পর্যায়ে পৌঁছানো তবুও আমি মনে করি আপনি হচ্ছেন বিগ জিরো। কেননা আজ হয়তো আপনি কালো টাকার বড়াই করছেন কিন্তু আগামীকাল আপনার এই টাকায় আপনার সবথেকে দুর্ভাগ্যের কারণ হয়ে দাঁড়াবে।

তো বন্ধুরা অনেক কথাই মনে আসে কিন্তু আজ আর নয় এই বিষয় নিয়ে অন্য কোন একদিন আপনাদের সঙ্গে অবশ্যই আলোচনা করব। শুরুতেই বললাম আজ আমার মন ভালো নেই এজন্যই চিন্তা করলাম আপনাদের সঙ্গে আমার এই অনুভূতিগুলো ভাগ করে নেওয়ার জন্য। আমি মধ্যবিত্ত পরিবারের একজন সাদামাটা মানুষ। আমি আমার বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে আপনাদের সঙ্গে কিছু কথা ভাগ করে নিয়েছে। আমার কথার মধ্যে যদি কোন ভুল-ভ্রান্তি হয়ে থাকে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। পরিশেষে আমার বাংলা ব্লগ এর প্রতি শ্রদ্ধা রেখে সকলের সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। নিজে ভাল থাকবেন এবং অন্যকে ভাল রাখবেন এই কামনা করি। আল্লাহ হাফেজ।

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2 (1).png
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF (2).gif

Join the Discord Server for more Details
জীবন পাতার শেষ হওয়া একটা পাতার সংরক্ষণঃ

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q9XCPsYVNkPGccQr2oVfqjd8P1QjQ2JYt5o5SLCXCfH7Wv5QM2wCpb3QPRXzxP6G5LbgknonYX8SPp.png

IMG20211206200422-removebg-preview.png

আমি @alomgirkabir জীবনের উদ্দেশ্যে হওয়া চাই অন্যের মাঝে বেচে থাকা এবং অন্যের মঙ্গল কামনা করা। তাহলেই মানব জীবন সফল। আমি মানবতার দেওয়াল ছুইতে পারিনি কিন্তু তার আদর্শ পড়েছি হৃদয় মাঝে লালন করতে। আমি জীবনের নিরাপত্তা খুজি না যদি তাই খুজতাম তাহলে মাতৃগর্ভেই থেকে যেতাম! তাই আমি মানবতা খুজি মানুষের মাঝে।

আন্তরিক ধন্যবাদ আপনাদের সবাইকে

Sort:  
 2 years ago 

জি ভাই অবশ্যই আপনার কথা ঠিক আছে মধ্যবিত্ত মানে জীবনের সকল পর্যায়ে বাধা। যারা মধ্যবিত্ত পরিবারের সন্তান রয়েছে তারা বুঝে মধ্যবিত্ত পরিবারের জন্মগ্রহণ করলে কতটা যন্ত্রণাদায়ক পরিবেশের মধ্যে থাকতে হয়। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে আপনার অনুভূতি প্রকাশ করেছেন। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

মধ্যবিত্তরাত সব সময় সংগ্রামী জীবন যাপন করে। এবং তাদের জীবনের খুব অল্প বয়সের মাচিউড়িটি চলে আসে।

 2 years ago 

এটা ঠিক সৃষ্টিকর্তা আছেন বলেই আমরা এখনো বেঁচে আছি ।তবে ভুলে গেলে চলবে না মধ্যবিত্তরাই কেবল জানে জীবনের আসল মানে।আর ওরাই চাওয়ার আগেই সব পায়,আর আমাদেরকে আদায় করে নিতে হয়।

একদম ঠিক বলেছেন মধ্যবিত্তরাই জীবনের আসল মানেটা উপলব্ধি করতে পারে।

 2 years ago 

মধ্যবিত্তদের জীবনে অনেক স্ট্রাগল করতে হয়। জীবনের সকল চড়াই-উতরাই এর সময় নিজেকেই নিজে সামলে নিতে সামনে এগোতে হয়। মধ্যবিত্তরা কারো কাছে হাত পেতে কোন কিছু চায় না, আবার অনেক বড় কিছু নিজেও করতে পারে না।মাঝামাঝি পর্যায়ের একটা জীবন ব্যবস্থা বলা চলে। সুন্দর ছিল আপনার লেখাগুলো ভাই।

হ্যাঁ ভাই আমি আমার জীবনে অনেক মধ্যবিত্ত পরিবার থেকে সংগ্রাম করে ভালো জায়গায় যেতে দেখেছি। আল্লাহ সহায় হলে সম্ভব ইনশাআল্লাহ।

 2 years ago 

খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট শেয়ার করেছেন। আসলে আপনি যে আজকে কথাগুলো শেয়ার করেছেন এগুলো আসলে আপনার কথা না। এগুলো হল মধ্যবিত্ত ফ্যামিলির প্রত্যেকটা মানুষের মনের কথা।আপনি ঠিকই বলেছেন যে, সৃষ্টিকর্তা আমাদেরকে এমন ভাবে সিস্টেম করে দিয়েছেন যাতে আমরা ঠিক ভাবে চলতে পারি।

হ্যাঁ ভাই এটা মধ্যবিত্ত পরিবারের সন্তানের কথাগুলো।

 2 years ago 

আমরা মধ্যবিত্তরাই জানি জীবন কি জিনিশ। জীবনের অনেক স্বাদ অপূরণীয় থেকে যায় সব সময়। বুক ফেটে কাওকে কিছু বলাও যায়না। ৫ টাকা বাঁচাতে আমরা অনেক দূর হেঁটে যেতে পারি। হ্যা আমরাই মধ্যবিত্ত।

ধন্যবাদ ভাই আসলে মধ্যবিত্তরা সবকিছু করতে পারে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64