শখের ফটোগ্রাফি শীতকালীন প্রাকৃতিক দৃশ্য। 10% beneficiary for @shy-fox.

হ্যালো স্টিমিট বন্ধুরা, আপনারা সকলেই কেমন আছেন? আশা করি আপনারা সবাই আল্লাহ তালার অশেষ রহমতে অনেক ভাল আছেন। আমি আপনাদের দোয়া ভালোবাসাই এবং আল্লাহ তাআলার মেহেরবানীতে আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। শীতের এই মৌসুমে শীতের সকালের উষ্ণ আবহাওয়ায় আপনাদের সকলকে জানাই শুভেচ্ছা স্বাগতম। শীত মানেই অন্যরকম এক অনুভূতি শীত মানেই নানা ধরনের আয়োজন। শীতের সকাল যেন অন্যরকম এক অনুভূতি তাই হালকা কুয়াশার চাদরে মোড়ানো শরীর এ যেনো এক আলাদা ভালোলাগা। বন্ধুরা আজ আমি শীতের মৌসুমে কিছু ছবি আমার ক্যামেরা বন্ধী করেছি তা আমি এখন আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের সকলের আমার এই ফটোগ্রাফি গুলো ভালো লাগবে। তাহলে চলুন বন্ধুরা শেয়ার করে নেয়া যাক আমার শখের ফটোগ্রাফি গুলো...
ফটোগ্রাফি ১
IMG20220128090350_01.jpg

পড়াশুনার চাপে শহর থেকে গ্রামে আর ওইভাবে আসা হয়না। কিন্তু গ্রাম আমায় সব সময় টানে গ্রামে আসতে প্রচুর মন চায় এবং গ্রামের আবহাওয়ার প্রচন্ড ভালো লাগে। অনেকদিন পর বাড়ি ফেরা হয়েছে। সকাল বেলা ঘুম থেকে উঠে ব্রাশ নিয়ে মাঠের দিকে বের হয়ে পড়লাম। ধান রোপনের কাজবাজ টুকটাক শুরু হয়েছে। আমি দেখতে গেলাম আমাদের ধানের চারা গুলো গিয়ে দেখি কয়েকজন কৃষক ধানের চারা তুলে রোপন করার জন্য প্রস্তুত করছে।

ফটোগ্রাফি ২
IMG20220203081338_01.jpg

শীতের এই সময়ে গ্রাম অঞ্চলের প্রায় সব ধরনের হাওর খাল বিলের পানি শুকিয়ে যায়। অনেক পুকুর খাল বিল হাওর আবার শেচ যন্ত্র দিয়ে পানি শুকিয়ে সব ধরনের মাছ আহরণ করেন।

ফটোগ্রাফি ৩
IMG20220203081424_BURST001_COVER.jpg

দেশের প্রায় সব অঞ্চলে এখন কম বেশি গভীর নলকূপ আছে। এই গভীর নলকূপের মাধ্যমে পানি শেচ করে জমির চাষাবাদ করা হয়। গভীর নলকূপের মাধ্যমে শেচ করার জন্য ড্রেন বা নালা করার প্রয়োজন হয়। আমার দেশের সোনার কৃষকেরা ভোরবেলা উঠে তারা এই গভীর নলকূপের ড্রেন বা নালা ঠিক করার কাজে নিয়োজিত হয়েছেন।

ফটোগ্রাফি ৪
IMG20220203081758_BURST002.jpg

সূর্যি মামা ওঠার আগে উঠব আমি জেগে। কিন্তু আমার আগেই সূর্যি মামা উঠে গেছে। সূর্যি মামা ধানের চারাকে তার আলোয় আলোকিত করেছে সকালবেলায়। এই দৃশ্যটি দেখে মনে হচ্ছিল সূর্য মামা এবং মাঠের এই ধানের চারা গুলো কত আপন। ধানের চারার মাঝে আরেকটি সূর্য উঠেছে এমন মনে হচ্ছে।

ফটোগ্রাফি ৫
IMG20220203082402_01.jpg

জমিতে ধানের চারা রোপণের পূর্ব মুহূর্তের প্রস্তুতি। ধানের চারা রোপণের পূর্বে এমন একটি করে চাষ করে রাখা হয় যাতে করে সব ধরনের পোকা মাকড় থেকে ধানের চারা রক্ষা পায়।

ফটোগ্রাফি ৬
IMG20220203082330.jpg

গ্রাম বাংলার আরেকটি মনমুগ্ধকর দৃশ্য এটি। ভোরবেলা গ্রামের সকল ছোট ছোট শিশুরা দলবেঁধে একসঙ্গে মক্তবে পড়াশোনা করতে যায়। এই সময় গুলো সত্যিই অনেক চমৎকার। এগুলোই আমাদের জীবনের সোনালী অতীত এবং শৈশব। এ দিনগুলো এখন আমাদের প্রচন্ড মনে পরে এই দিনগুলোতে ফিরে যেতে মন ব্যাকুল হয়ে থাকে।

ফটোগ্রাফি ৭
IMG20220203082520_01.jpg

আমাদের এলাকায় নতুন একটি সেতু তৈরি হচ্ছে। সাময়িকভাবে গাড়ি চলাচল করার জন্য পাশে একটি ঝুলন্ত ব্রিজ তৈরি করা হয়েছে। আমি আপনাদের মাঝে এই ঝুলন্ত ব্রিজ এর চিত্র টি তুলে ধরার চেষ্টা করেছি।

ফটোগ্রাফি ৮
IMG20220203082633_01.jpg

গ্রামের অনেক মানুষ সকালবেলা এমন ছোট বাজারে চা খাওয়ার জন্য এবং সকালের নাস্তা করার জন্য আসেন। এইসব ছোট বাজারে বিশেষ করে লুচি এবং খিচুড়ি টা খেতে বেশ দারুন লাগে। শীতের মৌসুমে বলা যায় এখানে ছোট্ট একটি সংসদের আসর ও হয়। কেননা গ্রামের মানুষ তা খেতে খেতে দেশ-বিদেশের নানা ধরনের আলোচনা এখানে হয়। অনেক সময় তাদের মাঝে তর্কাতর্কি করতে চরম মুহুর্তে পৌঁছে যায় তারা। কিন্তু মজার ব্যাপার হলো তাদের এই চরম মূহূর্ত সমাধান করার জন্য এক কাপ চা ই যথেষ্ট। গ্রামের সহজ সরল মানুষ বলে কথা।

বন্ধুরা আশা করি আমার ফটো গুলো আপনাদের অনেক ভালো লেগেছে। আমি যথাযথ চেষ্টা করছি আপনাদের মাঝে অনেক ভালমানের ফটোগ্রাফি উপহার দেয়ার জন্য। সকলে আমার জন্য দোয়া করবেন সামনের দিনগুলোতে আমি যেন আরও ভাল কিছু করতে পারি। আপনাদের দোয়া এবং ভালোবাসা পেলে সামনের দিনে আরো ভালো কিছু করে দেখাবো ইনশা-আল্লাহ।

Sort:  
 3 years ago 

শীতকালীন ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল ।প্রতিটি ফটোগ্রাফি নিখুত ভাবে তোলা হয়েছে ।দেখে খুবই ভাল লেগেছে ।ধন্যবাদ ভাই এতো সুন্দর ফটো শেয়ার করর জন্য ।

ধন্যবাদ আপনাকেও

আমিও আপনার মত মাঝে মাঝে ফটোগ্রাফি করে বেড়াই। কি জন্য তা জানি না কিন্তু ভালো লাগে তাই ফটোগ্রাফি করি। আপনি অনেক সুন্দর ভাবে শীতকালীন ফটোগ্রাফি গুলো তুলে ধরেছেন। সবচেয়ে ভালো লেগেছে ঝুলন্ত ব্রিজ টা থেকে। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

খুবিই দারুন দারুন ফটোগ্রাফি নিয়ে প্রতিযোগীতায় অংশগ্রহণ করছেন। আপনার প্রতিটা ফটো অনেক ভালো ছিল আশা করি ভালো কিছু হবে। শুভ কামনা রইল আপনার জন্য

ধন্যবাদ আপনাকেও

শীতের প্রাকৃতিক দৃশ্য টা আমাদের কাছে সবারই ভালো লাগে। শীতকালে মনোরম পরিবেশের আবহাওয়া টা আমার কাছে খুবই ভালো লাগে।আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই পছন্দ হয়েছে। বিশেষ করে খেতে ধান রোয়ার দৃশ্য টা ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শীতকালীন দৃশ্যশের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া আপনার কাঙ্ক্ষিত মন্তব্যের জন্য। ❤️

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে শীতকালীন ফটোগ্রাফি গুলো তুলে ধরেছেন। আপনার ফটোগ্রাফি গুলো দেখে অনেক মুগ্ধ হয়েছি ভাই। আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে ঝুলন্ত ব্রিজটা। আপনাকে অনেক ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া, আপনার জন্যও শুভেচছা রইল।

 3 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের সাথে ভাগ করে নিলেন আজকে। শীতকালের সময় এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখলেই আমার খুব ভালো লাগে। তেমনি আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। 💗

 3 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। সেই সাথে বিস্তারিত লিখেছেন হ্যাঁ আপনি ঠিকই বলেছেন শীতকালে অনেক হাওয়ার খাল বিলের পানি শুকিয়ে যায় এবং অনেকে পুকুর সেছ দিয়ার কারণে পানি শুকিয়ে যায়। আর এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য এবং এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্যের জন্য। ❤️

 3 years ago 

আলমগীর ভাই প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শুভেচ্ছা রইল। আটটা ছবির মধ্যে প্রথম ছবি টাই আমার কাছে সবচাইতে ভালো লাগলো।অন্যান্য ছবিগুলোও যথেষ্ট ভাল ছিল। সুন্দর এই ছবিগুলো শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

ধন্যবাদ ভাইয়া আপনার কাছে ভালো লাগার একটা বিষয় অন্তত ফ্রেমে আবদ্ধ করতে পেরেছি?

 3 years ago 

আপনার তোলা শখের ফটোগ্রাফি গুলো বেশ ভালই ছিল। আমার কাছে তো ভালোই লেগেছে বিশেষ করে ধানের জমিতে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার ব্যাপারটি বেশ ইউনিকন ও মনে হয়েছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

শীতকালীন সৌন্দর্য দারুণভাবে তুলে ধরেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে খুব ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলা দেখে সত্যি নজরকাড়া নো বিশেষ করে প্রথম তৃতীয় চতুর্থ এবং পঞ্চম নাম্বার ফটো। শুভেচ্ছা থাকলো আপনার জন্য

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62561.21
ETH 2449.99
USDT 1.00
SBD 2.64