পুঁথি পাঠ | গ্রাম বাংলার বিলুপ্তপ্রায় একটি লোকসংস্কৃতি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার, আসসালামুয়ালাইকুম এবং আদাব

কেমন আছেন আপনারা সবাই?? আশা করছি ঈশ্বরের কৃপায় সকলেই ভাল আছেন। আজ আমি গ্রাম বাংলার বিলুপ্ত প্রায় একটি সংস্কৃতি "পুঁথি পাঠ" সম্পর্কে আপনাদের সাথে গল্পাকারে শেয়ার করবো।
মামি - তোমার মনে আছে ? এককালে তোমাদের গ্রামে সন্ধ্যার পর কি এক আসর বসতো । একজন লোক একটা বই সুর করে পড়ে যেত এবং সবাই সমবেত হয়ে তা শুনতে।
মা- হ্যাঁ। এখনো সে সব আর কোথায়। এখন ওসবের আর দেখা মেলে না। কেউ আর আগের মত এত আগ্রহ করে পড়তে চায় না এবং শুনতেও চায় না। আমরা সবাই ধীরে ধীরে আমাদের পুরনো সংস্কৃতি গুলো ভুলে যাচ্ছি ।আমাদের পরের প্রজন্ম হয়তো এগুলোর নাম ও ঠিকমতো জানবে না।
আমি- আচ্ছা এটার কি আলাদা কোন নাম আছে?
মা- ওই দেখ! আমার ছেলে এত বড় হয়েও জানে না, আমি আর কাকে কি বলছি। এটাকে বলে হচ্ছে পুঁথি পাঠ।
আমি- এটার ব্যাপারে আরও কিছু বলো না খুব জানতে ইচ্ছা করছে।
মা- পুঁথি শব্দের অর্থ হচ্ছে পুস্তিকা। আগেকার দিনে ছাপাখানা ছিল না বলে হাতেই তখনকার সাহিত্যকর্ম, লোককথা ইত্যাদি লেখা হতো। তখনকার অক্ষরজ্ঞানহীন প্রাপ্তবয়স্ক মানুষজন শুনে শুনে বিশ্বজগৎ সম্পর্কে ছন্দে ছন্দে শুনে শিখতো। পুঁথি সাহিত্য বিশেষ করে উল্লেখযোগ্য। পুঁথিতে বেশিরভাগ সাহিত্য লেখা হতো।। পুথি পাঠ তখনকার সময়ে বেশ লোক প্রিয় ছিল এবং বিভিন্ন পাড়া থেকে লোক জড়ো হয়ে পুঁথি পাঠ শুনতো। তোমার মনে আছে চম্পা? যখন তুমি বিয়ের পর প্রথমবার আমাদের গ্রামে পুঁথিপাঠ শুনে ছিলে তখন কি রকম উৎসাহ দেখিয়েছিলে।
মামী - হ্যাঁ। আজও মনে পড়ে সেই দিনগুলো।
মা - আমাদের পাড়ায় যখনই পুঁথি পাঠ হতো তখন ছোট একটা মেলা বসে যেত। আর আমরা শুধু দু আনার চুড়ি কেনার জন্য পাগল ছিলাম।
আমি - তোমাদের কথা শুনে আমার এক্ষুনি পুঁথি পাঠ শুনতে ইচ্ছে করছে। এখনো কি কোথাও পুঁথি পাঠ হয়?
মা - বর্তমানে খুব একটা এর প্রচলন নেই কিন্তু কাব্য কামরুল একমাত্র পুঁথির অ্যালবাম প্রকাশ করেছেন। আর এখন ওরকম শায়ের ও নেই। যদি থেকেও থাকে তাহলে তাদের সান্নিধ্য পাওয়া দুষ্কর। আসলে আমাদেরই উচিত আমাদের সংস্কৃতিকে ধরে রাখা না হয় এভাবেই আরো যে কত যে সংকৃতি সময়ের সাথে নিঃশেষ হয়ে যাবে সে আর কে বলতে পারে!

ফজলুর রহমান বাবুর কন্ঠে বাংলার ঐতিহ্যবাহী পুথি পাঠ:-


ধন্যবাদ ধৈর্য সহকারে আমার পোস্টটি পড়ার জন্য

Sort:  
 3 years ago 

জি ভাই আপনার গল্পটা খুব সুন্দর। কি সুন্দর করে সাজিয়েছেন। কিন্তু ভাই আপনি যদি লোকসংস্কৃতির প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকেন তাহলে তো আপনাকে অবশ্যই এখানে তিনটি ছবি সংযুক্ত করতে হবে কমপক্ষে। আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লোকসংস্কৃতির প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পায়নি। কিন্তু তারপরও এমনিতেই পোস্টটি করেছি। ধন্যবাদ আপনাকে।💗

 3 years ago 

কেন ভাই এই প্রতিযোগিতার তো সময় বাড়ানো হয়েছে আপনি কি সেটা জানেন না।

 3 years ago (edited)

আমি খুবই দুঃখিত আমি এ ব্যাপারে কিছুই জানতাম না । আমি এখন ছবি যুক্ত করছি।

কনটেস্টের সময় সীমা বৃদ্ধি করা হয়েছে ভাই।আপনার পোস্টে কোন ছবি যুক্ত করেন নাই। রূলস এ ছবি যুক্ত করার কথা উল্লেখ ছিল।

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই আমাকে এই বিষয়ে অবগত করার জন্য। আমি আসলে খেয়াল করিনি ব্যাপার টা।💗

কন্টেস্ট এর সময় বাড়ানো হইছে। ছবি যুক্ত করো,আর ট্যাগ ঠিক মতো ইউজ করো

 3 years ago 

হ্যাঁ। এখন সব ঠিক করেছি, আশা করছি কোন সমস্যা নেই। ধন্যবাদ দাদা। 💗

 3 years ago 

গল্পটি ভালো লিখেছেন তবে পুঁথি কি, কিভাবে পড়া হতো এগুলো আলোচনা করেছেন আপনি যদি একটা পুথি পরে শুনাতেন আরো ভালো হতো।

 3 years ago 

আমি পারি না ভালো 😅। পারলে নিশ্চয়ই চেষ্টা করতাম।
ধন্যবাদ আপনাকে।💗

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63466.84
ETH 2636.54
USDT 1.00
SBD 2.76