বাঙালি রেসিপি // মুরগির মাংস ও পোলাউর চাউল দিয়ে খিচুড়ি রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে মুরগির মাংস ও পোলাউর চাউল দিয়ে খিচুড়ি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220401_153723.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই মুরগির মাংস ও পোলাউর চাউল দিয়ে খিচুড়ি রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • পোলার চাউল: এক কেজি
  • মুরগির মাংস: আধা কেজি
  • আলু: ৩ থেকে ৪ টি ছোট সাইজের
  • গাজর: দুইটি
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • পেঁয়াজ কুচি: দুই কাপ
  • আদা বাটা: দেড় চামচ
  • রসুন বাটা: দেড় চামচ
  • গরম মসলা গুঁড়া: দেয় চামচ
  • হলুদ ও মরিচের গুঁড়া: এক চামচ করে
  • তেজপাতা: তিন চারটা
  • এলাচ: ৫ থেকে ৬ টি
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220401_152449.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে মুরগির মাংস গুলো কেটে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম।

IMG_20220401_152735.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এইবার আমি চুলায় একটা কড়াই বসিয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে এক এক করে মসলা আইটেম গুলো যেমন পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ ও মরিচের গুঁড়া, তেজপাতা, দারচিনি গরম মসলা গুড়া ও এলাচ ইত্যাদি সব গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিলাম।

IMG_20220401_152750.jpg

IMG_20220401_152807.jpg

IMG_20220401_152830.jpg

IMG_20220401_152849.jpg

IMG_20220401_152533.jpg

IMG_20220401_152654.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি মুরগির মাংস গুলো মসলা এর মধ্যে দিয়ে ভালো করে মিক্স করে নিলাম।

IMG_20220401_152909.jpg

IMG_20220401_152925.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর পরিমাণমতো পানি দিয়ে ভাল করে সিদ্ধ করে রান্না করে নিলাম। এ পর্যায়ে আমার মুরগির মাংস রান্না হয়ে গেল।

IMG_20220401_152946.jpg

IMG_20220401_153030.jpg

পঞ্চম ধাপঃ

  • এখন আমি খিচুড়ির জন্য পোলাও চাউল দিয়ে ভাত রান্না করব। এবার আমি চুলায় আরো একটা করাই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি কিছু দিয়ে দিলাম, এইবার তেজপাতা, কাঁচা মরিচ ও ৩/৪ টি এলাচ, ও কেটে নেওয়া গাজরের টুকরোগুলো এর মধ্যে দিয়ে পরিমাণমতো পানি দিয়ে দিলাম।

IMG_20220401_153100.jpg

IMG_20220401_153128.jpg

IMG_20220401_153211.jpg

IMG_20220401_153330.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এরপর আমি পোলাউর চাউলগুলো পানি দিয়ে ধৌত করে এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220401_153348.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এই পর্যায়ে এসে আমি পূর্বে মুরগির মাংস রান্না করে নেওয়া মাংসগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে রান্না করে নিলাম।

IMG_20220401_153442.jpg

IMG_20220401_153521.jpg

  • তারপর আমি লবণ ঠিক হয়েছে কিনা বা স্বাদটা কেমন হয়েছে চেক করে নিব। ঠিকঠাক ছিল তাই আমি পরিবেশনের জন্য প্রস্তুত করে নিলাম।

IMG_20220401_153620.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের মুরগির মাংস ও পোলাউর চাউল দিয়ে খিচুড়ি রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০১-০৪-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আপনার খিচুড়ি রান্না দেখে লোভ সামলাতে পারছিনা ভাইয়া। আপনার খিচুড়ি রান্নার রেসিপি দেখাও মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। খিচুড়ি রান্নার প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন খেতে অনেক সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ শুভকামনা আপনার জন্য অবিরাম।

 2 years ago 

খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। সাথে যদি হয় মুরগির মাংস তাহলে তো একদম জমে যায়। যদিও আমার কাছে বিভিন্ন রকম মিলাদ মাহফিল বা অনুষ্ঠানে যে খিচুড়ি রান্না করা হয় সেটা অনেক মজা লাগে। কারণ একসঙ্গে যখন অনেক রান্না হয় তখন সেই খিচুড়ির স্বাদ বেড়ে যায় অনেক। আপনার রান্নাটা দেখে মনে হচ্ছে খেতে খুব মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন খেতে অনেক মজা হয়েছিল। অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে সব সময় পাশে থেকে এতটা উৎসাহ প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

সাধারণ খিচুড়ি আমি একদম খেতে পারিনা বলতে গেলে খুবই অপছন্দ কিন্তু সাথে যদি একটু মাংস হয় তাহলে সেটাই অমৃতের মত লাগে। আর আপনি যত সুন্দর ভাবে রান্না করেছেন এটা খেলে সাদ মুখে লেগে থাকবে। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া দিলেন তো লোভ ধরিয়ে, এতো সুস্বাদু খিচুড়ি যা দেখে ভীষণ খাওয়ার ইচ্ছে হচ্ছে। আমি খিচুড়ি খেতে খুবই পছন্দ করি। আর আপনার তৈরি মুরগির মাংস ও পোলাও এর চাল দিয়ে খিচুড়ি দেখেই মনে হচ্ছে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আপনার এই খিচুড়ি তৈরির রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন, এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই ধরেছেন খেতে অনেক সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ ভাই খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে আজকে মুরগির মাংস ও পোলাউর চাউলের খিচুড়ির রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনি বিভিন্ন ধরনের মশলা দিয়ে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে রেসিপি তৈরি করে ধাপে ধাপে শেয়ার করেছেন। আপনার রেসিপি তৈরি করা দেখে মনে হচ্ছে অনেক লোভনীয় একটি রেসিপি। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago (edited)

বাহ! ভাই আপনি আমার খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন। আসলে খিচুড়ি আমার বেশ পছন্দের। আজকে আপনি মুরগির মাংস ও পোলাউর চাল দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি শেয়ার করেছেন খুবই ভালো লাগছে। বিশেষ করে আপনি খুবই সুন্দর পরিবেশন করছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

খিচুড়ি আমার অনেক প্রিয় একটি খাবার। খিচুড়ির ভিতরে যদি মাংস থাকে তাহলে তো আরো টেস্টি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।আপনি আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে মুরগির মাংস দিয়ে পোলাও চালের খিচুড়ি রান্নার একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। খিচুড়ি খেতে আমার অনেক ভালো লাগে তাই আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার তৈরি করা এই খিচুড়িতে দেখে আমার অনেক লোভ লেগে গিয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

খিচুড়ি খেতে কার না ভালো লাগে। তাও যদি হয় চিকেন তাহলে ত আর কোনো কথাই নেই। আপনার রেসিপিটা অনেক সুন্দর ছিলো।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এমন ভাবেই খিচুড়ি খেতে বেশ মজা লাগে। তবে এর মধ্যে বিরিয়ানি মসলা দিয়ে দিলে হয়তো বিরিয়ানি তৈরি হয়ে যেত। যাইহোক খুব দারুন দেখতে হয়েছে ।আপনার খিচুড়ি পরিবেশন দেখতে অসাধারণ লাগতেছে। খেতে ইচ্ছে করছে খুব । দারুণ করে উপস্থাপনা করেছেন সবটা।

 2 years ago 

আসলে আপু খেতে চেয়েছিলাম খিচুড়ি, তাই বিরিয়ানির চিন্তা করিনি। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52752.07
ETH 2324.76
USDT 1.00
SBD 2.12