পেন্সিল আর্ট // অপরূপ প্রকৃতিসহ একটি সূর্যাস্তের চিত্রাংকন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।

আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে"এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকনটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন" আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে "অপরুপ প্রকৃতিসহ একটি সূর্যাস্তের চিত্রাংকন।" করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220821_093409.jpg

আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে বিভিন্ন ধরনের পেন্সিল আর্ট গুলো উপহার দিয়ে যাচ্ছি, তো সেই পূর্বের আর্ট গুলোতে আপনাদের অসাধারণ মন্তব্যে আমি এতটা উৎসাহিত ও অনুপ্রাণিত হয়েছি তা ভাষায় প্রকাশ করার মতো না। তাই আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে এরকম ইউনিক কিছু আর্ট উপহার দেওয়ার চেষ্টা করছি। তবে ইদানিং আমার এই পেন্সিল আর্ট এর অনেক ভক্তরা আরও চমৎকার চমৎকার পেন্সিল আর্ট দেখতে পাওয়ার অনুরোধ এর সাপেক্ষে আমি আজকে আবারো আপনাদের মাঝে এই চিত্রাঙ্কনটি নিয়ে হাজির হয়েছি।

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটিও আপনাদের অনেক ভালো লাগবে।

উপকরণ সমূহঃ

  • সাদা অফসেট কাগজ
  • কাঠপেন্সিল (HB, 6B)
  • পেন্সিল কম্পাস
  • পেন্সিল কাটার
  • টিসু পেপার ও
  • রাবার।

IMG_20220821_095903.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে পেন্সিল ও পেন্সিল কম্পাস এর সাহায্যে বড় একটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220821_095839.jpg

দ্বিতীয় ধাপঃ

  • তারপর বৃত্তের এক সাইডে একটি টিলার একাংশ অঙ্কন করে নিলাম।

IMG_20220821_095812.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি বৃত্তের আরেক সাইডে দুইটি গাছের চিত্র অঙ্কন করে নিলাম এবং টিলা এবং গাছ বরাবর একটি সরলরেখা অঙ্কন করে নিলাম।

IMG_20220821_095748.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর আমি যে সরলরেখাটি অঙ্কন করেছিলাম সেটা ঠিক মাঝখান থেকে পেন্সিল ও পেন্সিল কম্পাসের সাহায্যে একটি অর্থবৃত্ত অঙ্কন করে নিলাম। এটাই হচ্ছে অস্ত যাওয়া সূর্য।

IMG_20220821_095723.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি যে টিলাটি অঙ্কন করেছিলাম সেই টিলাটির নদীর পাড়ের অংশ পেন্সিল দিয়ে ঘষে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220821_095657.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি যেই সূর্য টি অংকন করলাম তার নিচের অংশে পেন্সিলের সাহায্যে ঘসে নদীর পানি ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220821_095629.jpg

সপ্তম ধাপঃ

  • এ পর্যায়ে আমি সূর্যের উপরিভাগে বেশ কিছু উড়ন্ত পাখি অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220821_095559.jpg

অষ্টম ধাপঃ

  • এবার আমি মেঘের ডিজাইন ফুটিয়ে তোলার চেষ্টা করব। সেজন্য আমি আগে থেকে কাগজ দিয়ে কেটে নেওয়া একটা ডিজাইন এর উপরে পেন্সিলের কিছু গ্রাফাইট নিয়ে এবং ডিজাইনের প্যাটার নিয়ে আকাশের মেঘের চিত্রটি অংকন করে নিলাম।

IMG_20220821_095530.jpg

IMG_20220821_095443.jpg

চূড়ান্ত ধাপঃ

  • মোটামুটি আমি চিত্রাংকনটির শেষ পর্যায়ে চলে এসেছি। এবার আমি যে টিলাটি অংকন করেছিলাম সেই টিনাটির উপরে বেশ কিছু ঘাসের চিত্র এবং আর একটি গাছের চিত্র অংকন করে নিলাম। পাশাপাশি অপর পাশে যে দুটি গাছ রয়েছে তার নিচেও কিছু ঘাসের চিত্র অঙ্কন করে নিলাম। আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চিত্রাংকনটি।

IMG_20220821_095412.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগপেন্সিল আর্ট
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
আর্টিস্ট@alauddinpabel
তারিখ২১-০৮-২০২২ ইং
Sort:  
 2 years ago 

অসাধারণ ভাইয়া,খুব সুন্দর হয়েছে,আপনি সব সময়ই আমাদেরকে সুন্দর সুন্দর আর্ট উপহার দিয়ে যান যা দেখতে খুব ভালো লাগে আজকের আর্ট অপরুপ প্রকৃতিসহ একটি সূর্যাস্তের বেশ ভালো হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

আপনাদের কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো, এতে করে আরো উৎসাহ উদ্দীপনা বেড়ে যায়। অসংখ্য ধন্যবাদ পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ দারুন একটি চিত্র অংকন করেছেন ভাইয়া আপনি। পেন্সিল দিয়ে এরকম আর্ট গুলো দেখতে সত্যি অনেক ভালো লাগে। আপনার চিত্র অংকন এর গাছ দুটি আমার কাছে দেখতে সুন্দর লাগছে।

 2 years ago 

আপনাদের ভালোলাগা আমার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। শুভকামনা বেগম আপনার জন্য।

 2 years ago 

অপরূপ প্রকৃতিসহ একটি সূর্যাস্তের চিত্রাংকন টা অসাধারন হয়েছে ভাইয়া। খুবই নিখুঁত ভাবে ডিজাইনটি করেছেন যা দেখে বোঝা যাচ্ছে। পাখিগুলো দেওয়া তে চমৎকার লাগছে। সবমিলিয়ে অংকনটা আসলেই অনেক সুন্দর হয়েছে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুরু থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এতটা অসাধারণও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার তৈরি পেন্সিল স্কেচগুলো চমৎকার হয়। আজকের পেন্সিল স্কেচটাও অনেক সুন্দর হয়েছে। সূর্যাস্তের সময়ের প্রাকৃতিক দৃশ্য অনেক সুন্দর হয়েছে। প্রতিটা ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। যাইহোক ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার চিত্রাংকন টি দেখে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমার কাছে সবসময়ই আপনার পেন্সিল আর্ট অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর সুন্দর পেন্সিল আর্ট আমাদের উপহার দেন। আজকের আর্টও তেমনি সুন্দর। আপনি খুব সুন্দর ভাবে অপরূপ প্রকৃতিসহ সূর্যাস্তের চিত্রাংকন করেছেন। আপনার এই আর্টগুলো দেখলে আমি মুগ্ধ হয়ে যাই।ধাপগুলো খুব সুন্দর করে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতটা অসাধারণ, গঠনমূলক ও উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার এই পেন্সিল আর্ট গুলো দেখে মাঝে মাঝে আমি অবাক হই। খুব সুন্দর করে আপনি আজকে পেন্সিল এর সাহায্যে অপরূপ প্রকৃতি ও সূর্যের অঙ্কন করেছেন সত্যিই অসাধারণ হয়েছে। আর একদম নিখুঁত একটি দেখেই বোঝা যাচ্ছে যে এটা করতে অনেক সময় লেগে ছিল। অনেক ধন্যবাদ আপনাকে এই সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন এবং ঠিকই ধরেছেন অনেক সময় লেগেছে চিত্রাংকনটি করতে। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি পেন্সিল আর্ট এর মাধ্যমে প্রকৃতি ও সূর্যের দৃশ্য অংকন করে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি সূর্যটি দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। এত সুন্দর ভাবে একটি পেন্সিল আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টটি আপনার মূল্যবান সময় ব্যয় করে দেখে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

অনেকদিন পর আপনার পেন্সিল আর দেখতে পেলাম ভাইয়া। সব সময়ের মতোই আজকের চিত্র জাস্ট অসাধারণ হয়েছে। আপনার কাছ থেকে এমন আর্ট আরও চাই ভাইয়া। শুভকামনা জানাই আপনার জন্য।

 2 years ago 

ইনশাআল্লাহ যতদিনই স্টিমিটে কাজ করব ততদিন ইউনিক আর্ট আপনাদের উপহার দেওয়ার চেষ্টা করব, আশা করি আপনাদের ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার প্রস্তুত করা পেন্সিল স্কেসগুলো যতই দেখছি দিন দিন ততই মুগ্ধ হয়ে চলছি আজকের চিত্রটি খুবই সুন্দর হয়েছে আমার কাছে খুবই ভালো লেগেছে।।

 2 years ago 

ভালো লাগাই আমার সার্থকতা। ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রকৃতি নিয়ে যেকোন আর্ট আমার কাছে খুব ভালো লাগে। কারণ প্রকৃতির সৌন্দর্য যে কোন জায়গায় খুব ভালোভাবে ফুটে ওঠে। তাছাড়া পেন্সিল আর্ট আপনি খুব ভালো করেন। ঠিক তেমনি আজকেও প্রকৃতিসহ একটি সূর্যাস্তের চিত্রাংকনের দৃশ্য খুব চমৎকার হয়েছে। চিত্রাংকনটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পেন্সিল আর্ট আসলে আমি খুব ভালো করি যেটা বললেন না, সেটা সবই আপনাদের উৎসাহ ও অনুপ্রেরণার ফল। অসংখ্য ধন্যবাদ এতটা উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পেন্সিল আর্ট আমি এর আগেও আপনার বেশ কিছু দেখেছি ভালো লেগেছিল আমার।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88