বাঙালি রেসিপি // ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের ঝোল ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও আগাম ঈদ মোবারক। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের ঝোল ঝোল রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220430_161446.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের ঝোল ঝোল রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ঝিঙ্গা: আধা কেজি
  • ইলিশ মাছ: ৪ পিস
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220430_154634.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি ঝিঙ্গাগুলোকে চামড়া ছিলে ছোট ছোট করে কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম।

1651314113297.png

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি মাছগুলোকে ভেঁজে নেবো। সেজন্য আগে মাছ গুলো কেটে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম এরপর এর মধ্যে সামান্য পরিমাণ লবণ ও হলুদের গুড়া মিক্স করে নিলাম।

IMG_20220430_160203.jpg

IMG_20220430_160218.jpg

তৃতীয় ধাপঃ

  • চুলায় একটি কড়াই বসিয়ে সেখানে পরিমান মত তেল দিয়ে মাছগুলোকে তেলে ওলট-পালট করে ভেঁজে নিলাম।

IMG_20220430_160240.jpg

IMG_20220430_160252.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি চুলায় আবারো আরেকটি কড়াই বসিয়ে সেখানে পরিমান মত তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, হলুদ ও মরিচের গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_20220421_164423.jpg

IMG_20220421_164628.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি এরমধ্যে পরিমাণমতো পানি ঢেলে দিয়ে ভালো করে বলক না আসা পর্যন্ত চুলায় জ্বাল দিয়ে দিলাম।

IMG_20220430_161325.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর আগের থেকে কেটে নেওয়া ঝিঙ্গা গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220430_161340.jpg

IMG_20220430_161352.jpg

চূড়ান্ত ধাপঃ

এবার আমি এরমধ্যে ইলিশ মাছ গুলো দিয়ে দিলাম এরপর একটা ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ সেদ্ধ করে নিলাম।

IMG_20220430_161401.jpg

  • তারপর আমি এর স্বাদটা কেমন হয়েছে বা লবণ ঠিকঠাক মত হয়েছে কিনা তা চেক করে দেখে সব ঠিকঠাক থাকলে চুলা থেকে নামিয়ে নিব। এতে করে আমার আজকের রেসিপি তৈরি হয়ে গেল।

IMG_20220430_161506.jpg

  • বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের ঝোল ঝোল রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ৩০-০৪-২০২২ ইং
Sort:  
 2 years ago 

ইলিশ মাছ মানেই মজার রেসিপি আর আপনি ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের রেসিপি শেয়ার করেছেন ছবি দেখে বোঝা যাচ্ছে ইলিশ মাছের রেসিপি টা অনেক মজার হয়েছে। মজাদার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই ধরেছেন ইলিশ মাছের রেসিপি টা আসলেই অনেক সুস্বাদু হয়েছিল অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটার স্বাদটা ভালোভাবে বুঝতে পারার জন্য।

 2 years ago 

আপনাকেও স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের সুস্বাদু রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। সত্যি আপনার রেসিপির উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করলেন। ভালো লাগলো।

 2 years ago 

আপনার মন্তব্যটি আমার কাছে খুবই ভালো লাগলো ভাই। খুবই চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সিজোনাল সবজির মধ্যে ঝিঙ্গা আমার কাছে খুবই প্রিয়। আর ইলিশ মাছের জনপ্রিয়তা তো সবার শীর্ষে স্বাদের দিক থেকে এর কোন তুলনা নেই। আপনি দুইটা খুব স্বাদের জিনিস দিয়ে আজকে রেসিপি করেছেন।নিঃসন্দেহে আপনার আজকের রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। আর আপনি খুব চমৎকার করে রেসিপিটি আমাদের মধ্যে শেয়ার করেছেন। আপনার উপস্থাপনা বেশ ভালো ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন সন্দেহের কোন অবকাশ নেই যে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া এটা কি ধরনের রেসিপি দেখালেন বলেন তো। মাত্র খেয়ে আসলাম কিন্তু আপনার রেসিপিটি দেখে খিদে পেয়েছে আবার।এত চমক কালার হয়েছে।আহ খেতে না জানি কত মজা হয়েছে। অনেক মজা নিশ্চয়ই। সাথে আবার জাতীয় মাছ ইলিশ। অনেক সুন্দর করে রান্না করে দেখিয়েছেন। শুভ কামনা রইল ভাইয়া।

 2 years ago 

খিদা পেটে লাগলে অবশ্যই খেতে হবে, আর এক চামচ নিয়ে খেয়ে নেন আমি তো আর না করি নাই। অবশ্যই অনেক মজা হয়েছে। এখান থেকে খেতে না পারলে বাসায় রান্না করে খেয়ে নিবেন আশাকরি ভাল লাগবে, অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছ খুবই সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন ভাই আমার কাছে খুবই ভালো লেগেছে বেশ সুন্দর ভাবে গুছিয়ে ধাপ গুলো উপস্থাপন করেছেন।

 2 years ago 

ভাই আপনাদের কাছে ভাল লাগাই আমার সার্থকতা, আমি খুবই আনন্দিত হই। অসংখ্য ধন্যবাদ আপনাকে, শুভকামনা রইল।

 2 years ago 

যেমন আর্ট করেন,তেমন রেসিপি।কোনটা রেখে কোনটার প্রশংসা করবো ভাইয়া। অসাধারণ হয়েছে আপনার রেসিপির কালার টা। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। ঝিঙ্গা দিয়ে আমি ইলিশ মাছ দিয়ে কখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক বেশি মজাদার হবে খেতে 😋।

 2 years ago 

জি আসলে আপনি ঠিকই ধরেছেন খেতে অনেক মজা হয়েছে। অবশ্যই বাসায় একদিন রান্না করে খেয়ে দেখবেন যেহেতু আগে কখনো খাননি। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এভাবে অনেক দিন আগে আমি ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছ খেয়েছিলাম। এই রেসিপিটির স্বাদ বেশ অন্যরকম লেগেছিল আমার কাছে। আপনার রান্না করা জিঙ্গা দিয়ে ইলিশ মাছের রেসিপিটি দেখতে বেশ লোভনীয় লাগছে। আপনি খুবই গোছালোভাবে পুরো রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করলেন যা দেখে যে কেউ এই রেসিপিটি খুব সহজেই বাসায় তৈরি করে ফেলতে পারবে। ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপনারা যাতে রেসিপিটি খুব সহজেই তৈরি করে খেতে পারেন এই উদ্দেশ্যে আমার রেসিপি গুলো করা হয়। অবশ্যই আমার রেসিপি গুলো দেখে বাসায় তৈরি করে দেখবেন আশা করি ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাদের।

 2 years ago 

ইলিশ মাছ আমার অনেক পছন্দের একটি রেসিপি। আপনি ইলিশ মাছ দিয়ে ঝিঙ্গা রেসিপি তৈরি করেছেন ভাইয়া। দেখে অনেক লোভনীয় লাগছে। ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি কালার টা অনেক সুন্দর লাগছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু খুবই অসাধারণ গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ৷ আপনার তৈরি ঝিঙ্গা দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে ৷ হবেই না বা কেনো ? কারণ এখানে ইলিশ মাছ রয়েছে ৷ ইলিশ মাছ বাঙ্গালীর (আমারও) অনেক প্রিয় একটি খাবার ৷

 2 years ago 

জ্বি ভাই আসলেই খেতে অনেক সুস্বাদু হয়েছে একেবারে মুখে লেগে থাকার মত রেসিপি। অবশ্যই বাসায় রান্না করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

ঝিঙ্গা আর ইলিশ মাছ দুইটাই আমার খুব ভালো লাগে। আর আপনি তো দুইটা একসাথে রান্না করেছেন। আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জানতে পেরে খুব খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33