বাঙালি রেসিপি // লাল শাক ভাজি রেসিপি।(১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে "লাল শাক ভাঁজি রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

আমাদের নোয়াখালীর আঞ্চলিক ভাষায় লাল শাকটাকে ডুল্লার শাক বলে। তো এই ডুল্লার শাক নিয়ে আমার ছোট্ট একটি গল্প বলার ছিল। আমাদের গ্রামে এই পাশের বাড়ির একটা মেয়ে ছিল। মেয়েটা ছিল একটু তোতলা টাইপের। এখানে আমি তোতলা বলতে বুঝাতে চেয়েছি যারা কথা বলতে গিয়ে ক্লিয়ার করে কথা বলতে পারে না বা মুখে বেজে যায় তাদের কে। বিশেষ করে যাদের কথা বেজে যায় মুখে তাদেরকে ছোট করে কিছু বলতে চাইনি, তখন আমিও ছোট ছিলাম আর এভাবে কখনো চিন্তাও করিনি তাই এই বিষয়টা নিয়ে অনেক হেসেছিলাম। আমি জাস্ট একটা বাস্তব ঘটনা তুলে ধরার চেষ্টা করছি। মেয়েটি ছিল খুবই ছোট সে যে কোন কথাই বলতে গেলে তার মুখের বেজে যেত এবং সে পুরোপুরি ভাবে ক্লিয়ার করে কথা বলতে পারতো না। একদিন সকালে আমি ওদের বাড়িতে গিয়েছিলাম, গিয়ে দেখি মেয়েটিকে তার মা বসে পড়াচ্ছেন। মেয়েটির মা মেয়েটিকে সম্ভবত ক্লাস ওয়ানের ইসলাম ধর্ম বই পড়াচ্ছেন। সেখানে আমাদের নবীজির জীবনী একটি অধ্যায় ছিল তিনি তার মেয়েকে পড়া বলে দিচ্ছেন যে পড়, আজ ঈদ মদিনার ঘরে ঘরে আনন্দ। মেয়েটি পড়ছে আজ ঈদ মন্নানে গো ঘরে হিছে কত আনন্্য। তখন আমি গিয়ে মেয়েটিকে জিজ্ঞাসা করলাম তুমি কি দিয়ে ভাত খেয়েছ আজকে, মেয়েটি আমাকে বলছে হাডুডুডু ডুল্লা। তার মানে সে আমাকে বোঝাতে চাইছে সে আজকের লাল শাকের ভাজি দিয়ে ভাত খেয়েছে। তো বন্ধুরা এই ছিল আমার আজকের ছোট্ট একটি গল্প আশা করি ভালো লাগবে।

IMG_20220321_151858.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20220321_151921.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • লাল শাক: আধা কেজি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন কুচি: এক চামচ
  • শুকনা মরিচ: চারটি
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20220321_151604.jpg

IMG_20220321_151624.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে নিলাম। তারপর রসুনকুচি গুলো এর মধ্যে দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে নিলাম।

IMG_20220321_151641.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি আগে থেকে কেটে রাখা পেঁয়াজকুচি গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220321_151705.jpg

তৃতীয় ধাপঃ

তারপর কেটে নেওয়া কাঁচামরিচ কুচি গুলো এর মধ্যে দিয়ে দিলাম। এরপর সব গুলোকে একসাথে ভালো করে কিছুটা বেজে লালচে ভাব করে নিলাম।

IMG_20220321_151714.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আগে থেকে কেটে ও ধৌত করে নেওয়া লাল শাক গুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220321_151725.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি লাল শাক এর উপরে পরিমাণমতো লবণ ছিটিয়ে দিলাম। কেন আমি লবণটি পরে দিলাম কারণ হচ্ছে লবণ দেওয়ার পরে শাকগুলো তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

IMG_20220321_151745.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ধনিয়াপাতা গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220321_151802.jpg

  • আমার রেসিপিটি পরিবেশনের জন্য এখন প্রস্তুত।

IMG_20220321_151834.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের লাল শাক ভাজি রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২১-০৩-২০২২ ইং
Sort:  
 3 years ago 

লাল শাক ভাজি খেতে আমার কাছে খুবই ভালো লাগে ।শাক এর মধ্যে লালশাক আমার খুব ই ফেভারিট ।আপনার লাল শাক ভাজি রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে।
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago 

আপনার ছোটবেলার গল্পটি ছিল অসাধারণ। সেই সাথে অসাধারন একটা শাকের রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন। লাল শাক আমাদের অঞ্চলে ডুল্লার শাগ বলে। তবে এটি খুব মজাদার, অল্প উপকরণে বেশ মজার একটা রেসিপি সম্পন্ন করেছেন। আর যেকোনো ধরনের শাগে উপকরণ খুবই কম, কিন্তু মজা অনেক বেশি। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল অন্তরের অন্তস্থল থেকে অভিনন্দন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপনারা লাল শাক ভাজি রেসিপি খুবই অসাধারণ হয়েছে। আসলে লাল শাক আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে রন্ধন প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

লালশাক কার না ভাল লাগে যেমন সুস্বাদু তেমনি আমাদের শরীরের জন্য পুষ্টিকর। ছবি দেখে খুব চমৎকার মনে হচ্ছে এর টেস্ট এবং আপনার উপস্থাপন টি ছিল বেশ চমৎকার। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

প্রথমত বলবো গল্পটি আমাকে বেশ হাসিয়েছে। 🤣🤣😆
লাল শাকগুলে দেখতে খুবই সুন্দর লাগছে। শেষের লাল শাকের উপর সবুজ ধনিয়া পাতা দেওয়ায় আরো সুন্দর লাগছে। আর নিশ্চই অনেক মজাদার হয়েছিল রেসিপি টি।

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

জ্বি আপনি ঠিকই বলেছেন রেসিপিটা অনেক মজাদার হয়েছিল। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

মৌসুমের শুরুতেই এখন একটু একটু করে বাজারে লালশাক উঠতে শুরু করেছে। এখন কচি লাল শাক ভাজি খেতে অনেক ভালো লাগে বিশেষ করে ছোট বাচ্চাদের জন্য খুবই উপকারী আর বাচ্চারা খেতেও অনেক পছন্দ করে। আপনার করা বাঙালি রেসিপি লালশাক ভাজি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

যেকোনো শাক আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। আর শাক খেতে আমার কাছে ভালো লাগে। লালশাক টাও আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনি আজকে লাল শাক ভাজি রেসিপি শেয়ার করেছেন আমার কাছে আপনার রেসিপিটি খুবই সুস্বাদু মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই মন্তব্য করে পাশে থেকে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago 

লাল শাক ভাজি আমার অনেক প্রিয় একটি খাবার। আমি অনেক আগে থেকেই লালশাক অনেক পছন্দ করি। আপনার লাল শাক ভাজি রেসিপি দেখে খুব ভালো লাগলো। কালার টা অসাধারন এসেছে। মনে হচ্ছে গরম ভাত দিয়ে খেতে খুব ভালো লাগবে। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ছোটবেলা থেকে লালশাক আমার ভীষণ পছন্দের একটা খাবার। আপনার লালশাকের রেসিপি দেখে অনেক ভালো লাগলো ভাই। আপনি শুকনা মরিচ দিয়ে খুব সুন্দর করে লালশাকের রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখে বোঝা যাচ্ছে অনেক সুন্দর হয়েছে। আপনি প্রতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago 

আপনি অনেক সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আজ আমিও বাসায় লাল শাক ভাজি রেসিপি তৈরি করেছি। লাল শাক অনেক পুষ্টিকর একটি রেসিপি। লাল শাক ভাজি রেসিপি সাথে আপনার ছোটবেলার গল্পটি অনেক সুন্দর ছিল ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62068.40
ETH 2417.32
USDT 1.00
SBD 2.56