স্পেশাল রেসিপি // স্পেশাল চুটকি সেমাইয়ের রেসিপি। (১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "স্পেশাল চুটকি সেমাইয়ের রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220608_153554.jpg

এই চুটকি সেমাই টি আমি গ্রামে দেখতাম আমার মা, বোন ও খালারা নিজের হাতেই এগুলো বানিয়ে ফেলত যদিও অনেক সময় লাগত কিন্তু তারা তাদের অবসর সময়ে এই ছোট ছোট করে হাতের দুই আঙ্গুল দিয়ে চুটকি সেমাইগুলো বানিয়ে ফেলত। অনেকটা বেশি করে গরুর তরল দুধ দিয়ে সেমাই রান্না করলে খেতে অনেক মজার হয়ে থাকে। এগুলো হাতের দুই আঙ্গুল দিয়ে খুব ছোট ছোট করে তৈরি হতো বলেই এই সেমাইটির নাম দেয়া হয়েছিল চুটকি সেমাই। আমি গ্রামে কখনো এই চুটকি সেমাই বাজার থেকে কিনে খাই নি। তবে শহরে আসার পর এই চুটকি সেমাই বাজারে কিনতে পাওয়া যায়। যদিও এগুলো সেই মা খালাদের কষ্টে বানানো চুটকি সেমাই নয়। বর্তমান প্রযুক্তির একটি উদ্ভাবনী মেশিনের মাধ্যমে এই চুটকি সেমাই গুলো তৈরি হয়ে থাকে এবং সেগুলো বাজারজাত করছে বিভিন্ন কোম্পানি।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই চুটকি সেমাইয়ের রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • চুটকি সেমাই: আধা কেজি
  • নারিকেল : এক মালা
  • গরুর তরল দুধ: এক লিটার
  • গুঁড়ো দুধ: ১কাপ
  • চিনি: এক কাপ
  • দারচিনি: তিন টুকরো
  • এলাচ: ২/৩টি
  • কিসমিস: ১০/১২ টি
  • বাদাম: ১০/১২ টি
  • তেজপাতা: ২টি ও
  • লবণ: পরিমানমত।

1654683333523.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি পাতিল চুলায় বসিয়ে সামান্য পরিমাণ আগুনে চুটকি সেমাই গুলো সামান্য কিছু ভেজে নিলাম।

IMG_20220608_153854.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি আরেকটি পাতিল চুলায় বসিয়ে এর মধ্যে গরুর তরল দুধ গুলো ঢেলে চুলায় বসিয়ে দিলাম। তারপর দুই তিন টুকরো দারচিনি, দুটা এলাচ ও দুটি তেজপাতা এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220608_160059.jpg

IMG_20220608_160115.jpg

IMG_20220608_160127.jpg

তৃতীয় ধাপঃঃ

  • এবার আমি এর মধ্যে সামান্য কিছু লবণ দিয়ে দিলাম। আপনারা যারা লবণ খুব একটা পছন্দ করেন না তারা লবণটি বাদ দিতে পারেন।

IMG_20220608_160140.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি এর মধ্যে গুঁড়ো দুধ গুলো দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220608_161037.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর আমি এর মধ্যে নারিকেল গুলো দিয়ে আবারও নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220608_161048.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি এর মধ্যে পরিমাণমতো চিনি দিয়ে দিলাম। এই ক্ষেত্রে আপনারা অবশ্যই আপনাদের প্রয়োজনমতো চিনি দিবেন। অনেকে বেশি খেতে পারেন অনেকে আবার কম সে অনুযায়ী দিলেই ভালো হবে।

IMG_20220608_161103.jpg

সপ্তম ধাপঃ

  • মোটামুটি সবগুলো উপকরণ দিতে দিতে আমার তরল দুধ গুলো অনেকটা গরম হয়ে গিয়েছে। এবার আমি এর মধ্যে চুটকি সেমাই গুলো দিয়ে দিলাম।

IMG_20220608_161116.jpg

চূড়ান্ত ধাপঃ

  • বেশ কিছুক্ষণ চুলায় জ্বাল দেওয়ার পর আমি দেখলাম যে চুটকি সেমাই গুলো অনেকটা সিদ্ধ হয়ে গিয়েছে, তাই আমি এর মধ্যে বাদাম এবং কিসমিস পরিমাণমতো দিয়ে দিলাম। এরপর আমি খেতে কেমন হয়েছে সব ঠিকঠাক আছে কিনা তা চেক করে দেখলাম। সব ঠিকঠাক ছিল তাই আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220608_161131.jpg

  • চুটকি সেমাই আমার সম্পূর্ণভাবে রান্না করা হয়ে গিয়েছে, এরপর আমি একটিভ পেয়ালা হাতে রেখে এর উপরে বাদাম এবং কিসমিস আবারো ছিটিয়ে দিলাম। এবার আমার রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত।

IMG_20220608_153622.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল চুটকি সেমাইয়ের রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০৮-০৬-২০২২ ইং
Sort:  
 2 years ago 

অবসর সময়ে গ্রামে আমাদের মা চাচীরা এই ধরনের পিঠা বানিয়ে থাকে। আপনাদের ওইখানে এই সেমাই পিঠা কে চুটকি পিঠা বলে থাকে ।আসলে আমাদের ওইখানে সেমাই পিঠা বলে থাকে এটাকে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে গ্রাম অঞ্চলের সবাই কমবেশি এই পিঠা বানিয়ে থাকি একদম ঠিকই বলেছেন ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আপনি চুটকি সেমাইয়ের রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে তাই আমার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60030.46
ETH 2413.07
USDT 1.00
SBD 2.43