বাঙালি রেসিপি // আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220605_125719.jpg

যদিও তেলাপিয়া মাছ বেশিরভাগ সময় আমি ভেঁজে বা ভুনা করে খেয়ে থাকি। এভাবে রান্না করে খুব একটা খাওয়া হয় না মাঝেমধ্যে খাওয়া হয়। আর এই মাঝে মধ্যেই হঠাৎ করে আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপিটা আপনাদের মাঝে নিয়ে হাজির হলাম ঢেঁড়স ভাজি রান্না যেভাবেই হোক না কেন আমার কাছে খুবই ভালো লাগে না করলে তো আরো বেশি ভালো লাগে খেতে যাই হোক সব মিলিয়ে আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে তবে হ্যাঁ রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেকেই দেখি রান্না করলে খেতে পারে না কিন্তু আমার কাছে অনেক ভালো লাগে খেতে।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ঢেঁড়স: আধা কেজি
  • আলু: মধ্যম সাইজের ২/৩ টি
  • তেলাপিয়া মাছ: ৩ পিস
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220605_124335.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি তেলাপিয়া মাছটিকে ভালো করে কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম। এরপর এর মধ্যে পরিমাণমতো হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মিক্স করে নিলাম।

IMG_20220605_124409.jpg

IMG_20220605_124430.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি চুলায় একটি কড়াই বসিয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে মাছের পিস গুলোকে ভাল করে ভেঁজে নিলাম।

IMG_20220605_124506.jpg

IMG_20220605_124533.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর চুলায় আরেকটি কড়াই বসিয়ে পরিমাণমতো সোয়াবিন তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, রসুন বাটা মরিচ ও হলুদের গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220605_124557.jpg

IMG_20220605_124617.jpg

IMG_20220605_124639.jpg

IMG_20220605_124702.jpg

IMG_20220605_124801.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আগে থেকে কেটে নেওয়া আলু গুলোকে এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কিছুটা ভেঁজে নিলাম।

IMG_20220605_124821.jpg

IMG_20220605_124845.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর আমি এর মধ্যে পরিমাণ মত পানি ঢেলে দিয়ে ভাল করে সিদ্ধ করে নিলাম।

IMG_20220605_124911.jpg

ষষ্ঠ ধাপঃ

  • আলু গুলোকে কিছুটা সিদ্ধ হয়ে এলে এরপর আমি আগে থেকে কেটে নেওয়া এবং পানি দিয়ে ধৌত করা ঢেঁড়স গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220605_124928.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এরপর আমি আগে থেকে ভেঁজে নেওয়া তেলাপিয়া মাছের পিস গুলো এক এক করে এর মধ্যে দিয়ে দিলাম। তারপর হালকা ভাবে একটু নেড়েচেড়ে আরো কিছুক্ষণ সিদ্ধ করে নিলাম। এরপর আমি চেক করে দেখলাম লবণ এবং স্বাদ কেমন হয়েছে সব ঠিকঠাক হয়েছে তাই আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220605_124958.jpg

  • তো বন্ধুরা রেসিপিটি আমার পরিবেশনের জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত।

IMG_20220605_125545.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০৫-০৬-২০২২ ইং
Sort:  
 2 years ago 

তেলাপিয়া মাছ খেতে মজা আছে। আপনি আলু ও ঢেড়স দিয়ে মজা করে রান্না করেছেন। ঢেড়স দিয়ে ভাত মাখিয়ে খেলে মুখে দিতেই পেটে চলে যায়। হাহা। অনেক যত্ন করে রেধে আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া ঢেঁড়স খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এই ঢেড়স সবজি কে আপনি যেভাবে রান্না করুন না কেন তা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ঢেঁড়স প্রচুর পরিমাণে পুষ্টিগুণ সমৃদ্ধ আর তাই আমি মাঝে মাঝেই চেষ্টা করি আমার বাসাতে ঢেঁড়স সবজি রেসিপি তৈরি করার। ভাই আপনার তৈরি আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি দেখতে খুবই লোভনীয় হয়েছে। মনে হচ্ছে এই রেসিপির সাথে গরম গরম ভাত খেতে পারলে খুবই ভালো লাগতো। আপনার রন্ধনপ্রণালী টা সুন্দর উপস্থাপনার মাধ্যমে প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপিটি আমার কাছে বেশ ভালো লেগেছে। আর এটা খেতে খুব মজা হবে সেটাও কিন্তু বোঝা যাচ্ছে। কিন্তু আমি কখনোই এভাবে ঢেড়সের সাথে মাছ রান্না করে খাই নি। সব সময়ই আলু দিয়ে ভাজি করে খেয়েছি। এটা খেতেও খুবই মজার তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। বাসায় তৈরি করে খাওয়া যাবে।

 2 years ago 

আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি খুবই লোভনীয় হয়েছে ভাইয়া। তেলাপিয়া মাছ ভুনা খেতে যেমন ভালো লাগে তেমনি সবজি দিয়ে রান্না করলেও খেতে ভালো লাগে। অনেক সুন্দর ভাবে আপনি আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের মজার রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আসলে আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছে।ন আপনার রেসিপির পরিবেশন এবং উপস্থাপনা আমার কাছে অনেক ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন বাঙালিরা এই ধরনের রেসিপি খেতে খুবই পছন্দ করে ।আমিও ভীষণ পছন্দ করি বিশেষ করে ঢেঁড়স ও আলুর রেসিপি গুলো। আপনি খুব সুন্দর ভাবে ঢেঁড়স আলু দিয়ে রেসিপি তৈরি করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আলু ঢেরস দিয়ে দারুন একটি রেসিপি করেছেন আপনি খুবই সুন্দর হয়েছে আপনার রেসিপি ভাই দারুন ভাবে গুছিয়ে উপস্থাপনা করেছেন শুভ কামনা রইল।

 2 years ago 

আলু ও ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি অনেক সুন্দর করে সম্পূর্ণ করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল। এটা দারুন ছিল।

 2 years ago 

সিজনাল সবজির মধ্যে ঢেঁড়স খুবই ফেভরেট আমার ভাজি ভর্তা অথবা যেকোন ভাবে রেসিপি প্রস্তুত করলে খুবই ভালো লাগে খেতে। আপনি তেলাপিয়া মাছের সাথে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হবে

 2 years ago 

আলু দিয়ে ঢেঁড়স এর রেসিপি দেখতে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আমার একটি প্রিয় সবজি ঢেঁড়স। ঢেঁড়স যেভাবেই খাওয়া হোক না কেন আমার কাছে অনেক ভালো লাগে। আপনি প্রতিটি ধাপ আমাদের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। সবজি রান্নার কালারটা অনেক সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72