বাঙালি রেসিপি // আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও আগাম ঈদ মোবারক। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে। শিং মাছ কার কাছে কেমন লাগে তা জানি না। তবে আমি আপনাদের কাছে জানতে চাই আপনাদের কাছে শিং মাছটা খেতে কেমন লাগে? আমার কাছে কিন্তু খুবই ভালো লাগে, তবে আমার বাসার লোকজন তেমন একটা খেতে চায় না।

IMG-20220414-WA0032.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • বরবটি: আধা কেজি
  • আলু: মাঝারি সাইজের ২/৩ টি
  • শিং মাছ: ৩ টি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG-20220414-WA0014.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি বরবটি ও আলু গুলোকে কেটে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিলাম। ও শিং মাছ গুলো সব কেটে ভালো করে পরিষ্কার করে পানি দিয়ে ধৌত করে দিলাম।

IMG-20220414-WA0026.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি চুলায় কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও রসুন বাটা সবগুলো এর মধ্যে দিয়ে ভাল করে ভেঁজে নিলাম।

IMG-20220414-WA0015.jpg

IMG-20220414-WA0016.jpg

IMG-20220414-WA0025.jpg

IMG-20220414-WA0024.jpg

IMG-20220414-WA0023.jpg

IMG-20220414-WA0017.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি এর মধ্যে আগে থেকে কেটে পরিষ্কার করে নেওয়া শিং মাছ গুলো দিয়ে কিছুটা ভেঁজে নিলাম।

IMG_20220419_161031.jpg

IMG-20220414-WA0022.jpg

চতুর্থ ধাপঃ

  • এ পর্যায় আমি পরিমাণমতো পানি ঢেলে দিলাম এবং বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলাম।

IMG-20220414-WA0021.jpg

IMG-20220414-WA0019.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি এর মধ্যে বরবটি আলু গুলো আগে থেকে কেটে নেওয়া সবগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ সিদ্ধ করে নিলাম।

IMG-20220414-WA0020.jpg

IMG-20220414-WA0029.jpg

চূড়ান্ত ধাপঃ

তো বন্ধুরা বেশ কিছুক্ষণ সিদ্ধ করে নেওয়ার পর আমি ঢাকনা খুলে দেখলাম এর লবণ এবং স্বাদটা কেমন হয়েছে। আমি চেক করে দেখলাম সবকিছু ঠিকঠাক হয়েছে। আপনার একটু লক্ষ করুন কি সুন্দর কালার এসেছে এতে বোঝা যাচ্ছে রেসিপিটি দেখতে যেরকম চমৎকার হয়েছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।

IMG-20220414-WA0030.jpg

IMG-20220414-WA0033.jpg

  • বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের বরবটি ও আলু দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ১৯-০৪-২০২২ ইং
Sort:  
 2 years ago 

প্লিজ ভাইয়া তাড়াতাড়ি একটু পাঠিয়ে দিন।নইলে আপনার পেট ব্যথা করবে। কারণ এত দারুণ রেসিপি দেখে সবার খিদা লেগে গেছে।কালার খুব ভালো এসেছে।টসটসে কালার।বরবটি যদি ও কম খাই এখন থেকে মনে হয় খেতে হবে।আপনার রেসিপি দেখে উদ্বুদ্ধ হলাম। তাছাড়া শিং মাছ দিয়ে রান্না করেছেন তাই বেশি চমৎকার লাগছে।ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ঠিকই বলেছেন আপনাদেরকে ছাড়া খেয়েছি তো তাই আজকে প্রচন্ড পেটে ব্যথা হয়েছিল। আপনারা যে কি করেন না এভাবে দেখতে হয়? হাহাহাহা...। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শিং মাছ এর রেসিপি গুলো খুবই সুস্বাদু হয়ে থাকে। আমার কাছে বেশ ভালো লেগেছে। বরবটি দিয়েছেন দেখি । বরবটি আমার খুবই প্রিয় । দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু একটা রেসিপি তৈরি করেছেন আপনি। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। বেশ ভালো ছিল আপনার উপস্থাপনা।

 2 years ago 

জ্বি ভাই আসলেই খুবই সুস্বাদু রেসিপি ছিল। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

খুব পছন্দনীয় একটি রেসিপি আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা সকলেই শিং মাছ অনেক পছন্দ করি। আপনি খুব চমৎকার করে আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি করেছেন। আলি ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনা বেশ ভালো ছিল শিং মাছের ঝোল রেসিপির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমার পোস্ট টি ভাল ভাবে ভিজিট করে খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করার জন্য।

আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপি শেয়ার করেছেন ভাই। বাহ দেখে সত্যি খেতে ইচ্ছে করছে। আপনি খুবই সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন ভাই। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া। 💞💞

 2 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল রেসিপিটি দেখতে খুবই কালারফুল মনে হচ্ছে। খুবই লোভনীয় দেখাচ্ছে আপনার তৈরি রেসিপিটি। তবে আপনার তৈরি এই রেসিপিটি আমার কখনো খাওয়া হয়নি। কেননা বরবটি আর আলুসহ ভাজি করে খাওয়া হয় সব সময়। কিন্তু আলু ও বরবটি দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করে খাইনি। আজ আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু রেসিপি মিস করে গেছি। তাই আপনার রন্ধনপ্রণালী টি দেখে শিখে নিলাম, সময় সুযোগ হলে এই রেসিপিটি তৈরি করে খাব। আপনার রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ সুন্দর ভাবে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আসলে ভাই আপনি খুবই সুস্বাদু একটা রেসিপি মিস করে ফেলেছেন। অবশ্যই এবার আর মিস করবেন না তাড়াতাড়ি রেসিপিটি বানিয়ে খেয়ে নিন, আশা করি ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

ভাইয়া এতো সুন্দর ভাবে আমাদের মাঝে আলু এবং শিং মাছ দিয়ে রান্না করা পদ্ধতি গুলো তুলে ধরেছেন। এটা আমার এত ভাল লেগেছে যে আপনার পোস্টটি পড়তে ছিলাম আর আমার জিব্বায় পানি চলে আসতেছে। এত সুন্দর ভাবে রান্নার আইটেম গুলো ধাপে ধাপে আমাদের মাঝে পোস্ট করেছেন। ভাই আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই খুবই চমৎকার মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার রেসিপির কালার এত সুন্দর এসেছেন যে দেখেই খেতে ইচ্ছা করছে। যদিও আমি শিং মাছ বা বরবটি কোনটাই খাই না। তার পরেও মনে হচ্ছে এই তরকারির ঝোল খেতে খুবই মজা হবে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনিও দেখি আমার পরিবারের লোকজনের দলে, ওরাও এই শিং মাছ খুব একটা খেতে চায় না। তবে আমার কাছে খুবই ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি আপনার কাছে ভাল লেগেছে শুনে খুবই খুশি হলাম।

 2 years ago 

ছোটবেলায় বরবটি কে বটবটি বলতাম,🤪।যাই হোক বরবটি দিয়ে আপনার শিং মাছের রেসিপি মনে হচ্ছে বেশ দারুন হয়েছে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। আর কেনো জানি শিং মাছ খেতে আমার ভালো লাগে না।🤪।ধন্যাবাদ

 2 years ago 

হায়রে আপনারও দেখি আমার পরিবারের লোকজনের দলে। যাক কি আর করা অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য। আর ছোটবেলায় বরবটি কে অনেকে ভটভটি বলতো এটা অবশ্য ঠিক।

 2 years ago 

শিং মাছ আমারও তেমন একটা পছন্দ না। তবে বরবটি খেতে ভালই লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে এটি। কালার টা খুবই লোভনীয় লাগছে দেখতে। খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপি টি আমাদের সামনে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ খুবই চমৎকার ও অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য। তবে দুঃখের বিষয় হলো আপনিও আমার পরিবারের লোকজনের দলে।

 2 years ago 

আলু ও বরবটি দিয়ে শিং মাছের ঝোল ঝোল রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য এবং সেই সাথে এতটা উৎসাহ প্রদানের জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67629.08
ETH 3788.09
USDT 1.00
SBD 3.56